স্কিন ক্যান্সারের লক্ষণ - স্কিন ক্যান্সার কেন হয়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনার জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি। স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় এ বিষয়ে অনেকেই জানতে চান। তাই আজকের এই আর্টিকেলে আমরা স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় সে বিষয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো।

স্কিন ক্যান্সারের লক্ষণ

স্কিন ক্যান্সারের লক্ষণ জানতে হলে আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় সে বিষয়ে জেনে নিন। এবং স্কিন ক্যান্সার থেকে সতর্ক থাকুন।

সূচিপত্রঃ স্কিন ক্যান্সারের লক্ষণ - স্কিন ক্যান্সার কেন হয় 

স্কিন ক্যান্সারের লক্ষণ

ত্বক আমাদের শরীরের একটি উল্লেখযোগ্য অংশ।এটি আপনার স্বাস্থ্য সম্পর্কে তথ্য প্রদানের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজকেরে আর্টিকেলে আমরা স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় সে বিষয়ে আপনাদের সামনে তুলে ধরব তাহলে চলুন স্কিন ক্যান্সারের লক্ষণ গুলো কি তা জেনে নিন।

আরো পড়ুনঃ ক্যান্সারের লক্ষণ ও প্রতিকার

১। শরীরে তিল বা আঁচিল থাকলে তার দিকে নজর রাখুন। লক্ষ্য রাখুন এর আকার ও রঙে পরিবর্তন হচ্ছে কিনা।

২। বেশিরভাগ ক্ষেত্রেই চামড়ার এ রকম দাগে চুলকানি না  জ্বালাযুক্ত।

৩। বয়ঃসন্ধিকাল, ঋতুস্রাব বন্ধ বা অন্য কোনো কারণে প্রায়ই ত্বকে ব্রণ ফুটে ওঠে। ব্রণ, চুল বৃদ্ধি কিংবা চুল পড়া অথবা শুষ্ক ত্বকের লক্ষণও হরমোন ভারসাম্যহীনতার কারণে হতে পারে। যদিও এ সমস্যাগুলো চিকিৎসক ছাড়া নির্ণয় করা কঠিন।

৪। পানি আপনার শরীরের স্বাভাবিক ক্রিয়া বজায় রাখতে সাহায্য করে। শরীর পানি শোষণ না করলে এটি ত্বকে প্রদর্শন করবে, ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়বে। যদি ত্বক পানি শোষণ করে তবে সাধারণত কোনো দাগ থাকবে না। প্রতিদিন শরীরের চাহিদা অনুযায়ী পানি পান করুন।

৫। ত্বকে ফুসকুড়ি, লাল ফোসকা ধরনের উপসর্গ দেখা দিতে পারে

৬। আপনার ত্বকে কোনো এক জায়গায় গোল দাগ হতে পারে ত্বকের ক্যান্সারের লক্ষণ। চামড়ায় ক্যান্সার হলে চামড়ার উপরিভাগে কালো, গোলাপি, লাল ও বাদামি ধরনের দাগ দেখা যায়।

স্কিন ক্যান্সার কেন হয়

স্কিন ক্যান্সার কেন হয় এটি একটি গুরুত্বপূর্ণ ও জটিল প্রশ্ন। কারণ এই সমস্যায় এখন অনেকেই ভুগছেন তাই আমাদের স্কিন ক্যান্সার কেন হয় সে বিষয়ে ধারণা থাকা জরুরী। তাই আজকেরে আর্টিকেলে আপনাদের জন্য আমরা স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় সে বিষয়ে আলোচনা করব।

স্কিন ক্যান্সার হচ্ছে ত্বক থেকে উদ্ভূত ক্যান্সার। এটা ঘটে অস্বাভাবিক কোষ বিকাশের কারণে যা শরীরের অন্যান্য অংশে আক্রমণ করার বা ছড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখে।৯০% এর বেশি ক্ষেত্রে ত্বকের ক্যানসার সূর্য থেকে অতিবেগুনী বিকিরণের সংস্পর্শে আসে। 

ত্বকের ক্যান্সারের প্রধানত তিন ধরনের রয়েছেঃ

১। বেসাল-সেল স্কিন ক্যান্সার (বিসিসি)।

২। স্কোয়ামাস-সেল স্কিন ক্যান্সার (এসসিসি) ।

 ৩। মেলানোমা ।

প্রথম দুটি সাধারণ ত্বকের ক্যান্সার, এই দুইটি ক্যানসার ননমেলেনোমা স্কিন ক্যান্সার (এনএমএসসি) নামে পরিচিত।

বেসাল-সেল ক্যান্সার আস্তে আস্তে বিস্তার লাভ করে এবং এটি তার চারপাশের টিস্যুর ক্ষতি করতে পারে। তবে এটি বিস্তার লাভ এবং মৃত্যুর মতো ঝুঁকির সম্ভাবনা কম থাকে।স্কোয়ামাস-সেল স্কিন ক্যান্সার ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

সাধারণত এটির মাথায় আঁশযুক্ত একটি শক্ত দলা দেখা যায়। তবে এটি আলসারও তৈরি করতে সক্ষম। সবচেয়ে আক্রমণাত্মক মেলানোমাস। এর লক্ষণের মধ্যে অন্তর্ভুক্ত একটি হলো তিল যা আকার, আকৃতি, রঙে পরিবর্তিত হয়, চুলকানি বা রক্তপাত হয়।

স্কিন ক্যান্সার প্রতিরোধ 

স্কিন ক্যান্সার একটি জটিলতম সমস্যা যা প্রতিরোধ করতে আমাদের সকলকে সচেতন হওয়া জরুরি। আজকেরে আর্টিকেলে আমরা স্ক্রীন ক্যান্সার এর লক্ষণ সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। ইতিমধ্যে আমরা স্কিন ক্যান্সারের লক্ষণ এবং স্কিন ক্যান্সার কেন হয় সে সম্পর্কে জানতে পেরেছি। চলুন তাহলে স্কিন ক্যান্সার প্রতিরোধ কিভাবে করব তা জেনে নিন।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধের উপায়

১। সূর্যের আলো শরীরে ভিটামিন ডি উৎপাদন করে থাকে। ও মেলানিনের সৃষ্টি হয়, যা আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। কিন্তু সূর্যের তাপ নির্গত অতিবেগুনি রশ্মি আমাদের স্বাস্থ্য ও ত্বকের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে, যা থেকে হয় স্কিন ক্যান্সার। তাই সূর্যের তাপ থেকে শরীরকে বাঁচিয়ে চলুন। 

২। প্রতিরক্ষামূলক পোশাক বা সানস্ক্রিন ব্যবহার করে সূর্য থেকে নিজেকে রক্ষা করতে পারে।বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন শরীরে লাগাতে হবে।

৩। স্বাস্থ্যকর খাদ্যগ্রহণের অভ্যাস গড়ে তুলুন। শরীরের নানা রোগের পেছনে খাদ্যাভ্যাসের প্রত্যক্ষ প্রভাব রয়েছে। তাই  প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি ও মৌসুমি ফল খাওয়া শুরু করুন। 

৪। ক্যান্সারের অন্যতম উপায় হচ্ছে ধূমপান। ধূমপানের সঙ্গে ক্যান্সার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। বিশ্বে যত ধরনের ক্যান্সার আছে, তারমধ্যে ৯০ শতাংশ ক্যান্সারই ধূমপানের কারণে হয়ে থাকে। 

৫। সবসময় কম আঁচে খাবার রান্না করে খাওয়া শুরু করুন। গবেষণায় দেখা গেছে, যারা অতিরিক্ত ভাজা-পোড়া জাতীয় খাবারে অভ্যস্ত, তাদের বেশিরভাগেই অগ্ন্যাশয়, কোলোরেক্টাল ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি থাকে।

৬। ব্যায়াম ক্যান্সারের ঝুঁকি কমাতে বিশেষভাবে কাজ করে। নিয়মিত ব্যায়ামে শরীরের হরমোন প্রবাহ, কোষ বৃদ্ধির হার, ইনসুলিন সংবেদনশীলতা থাকে স্বাভাবিক। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। সুতরাং প্রতিদিন অন্তত ৩০ মিনিট শরীর চর্চার পেছনে সময় দিন।

৭। বছরে একবার বিশেষজ্ঞ দিয়ে ত্বক পরীক্ষা করান। অনেকে আছেন যারা সহজে ডাক্তারের কাছে পরীক্ষা করতে যেতে চান না। কিন্তু এই অবহেলার কারণেই রোগ বড় আকার ধারণ করতে পারে। তাই বিশেষজ্ঞ দিয়ে নিয়মিত ত্বক পরীক্ষা করান। ত্বকের ক্ষেত্রে বছরে অন্তত এক বার হলেও চিকিৎসকের কাছে ত্বক পরীক্ষা করিয়ে নিন।

স্কিন ক্যান্সারের চিকিৎসা

স্কিন ক্যান্সার একটি জটিল ও মারাত্মক রোগ যা আমাদের শরীরকে দিন দিন মারাত্মক ক্ষতির সম্মুখে নিয়ে যেতে পারে। এবং আমাদের জীবনে ধ্বংস করে দিতে পারে। তাই স্কিন ক্যান্সারের চিকিৎসা আমাদের সকলেরই সময় থাকতে নেওয়া জরুরি। আজকের এই আর্টিকেলে আমরা স্কিন ক্যান্সারের লক্ষণ ও স্কিন ক্যান্সার কেন হয় তা ইতিমধ্যে আলোচনা করেছি। চলুন তাহলে স্কিন ক্যান্সারের চিকিৎসা সম্পর্কে কিছু পরামর্শ জেনে নিন।

আমাদের দেশে মেলানোমার তুলনায় অন্যান্য স্কিন ক্যানসার বেশি হয়।সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে এই ক্যানসার সৃষ্টিকরতে পারে। অনেক ক্ষেত্রে জিনগত কারণেও আমাদের ক্যান্সারের সম্ভাবনা দেখা যায়।

স্কিন ক্যানসারের লক্ষণ দেখা গেলে প্রথমে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বায়পসি করে ক্যানসার ধরা পড়লে অপারেট করতে হয়। সার্জারির এক-দু’সপ্তাহ পর থেকেই রোগী সুস্থ জীবনযাপন করতে পারেন। তবে এটি তখনই সম্ভব যখন এটি প্রাথমিক পর্যায়ে ধরা পড়বে। রোগী সার্জারি করতে না চাইলে তখন কিছু ক্ষেত্রে রেডিয়োথেরাপি করা হয়।

আরো পড়ুনঃ স্তন ক্যান্সারের হোমিও চিকিৎসা

তবে রোগী যদি মেলানোমা স্কিন ক্যান্সার আক্রান্ত হয় সে ক্ষেত্রে যত তাড়াতাড়ি রোগনির্ণয় হবে, ততই রোগীর জন্য মঙ্গলজনক হবে। আর স্কিন ক্যানসারের চিকিৎসা খুব অর্থ ব্যয় হয় না। সরকারি হাসপাতালে যোগাযোগ করলে বিনামূল্যেও তা হওয়া সম্ভব বলে জানালেন ডা. গৌতম মুখোপাধ্যায়

অনেক স্কিন ক্যানসারের নিরাময় সম্ভব। কিন্তু তার আগে দরকার সঠিক সময়ে চিকিৎসা করা। ত্বকে কোনও রকম স্পট  বা ফুসকুড়ি দেখা দিলে এবং তা ছড়িয়ে গেলে যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

স্কিন ক্যান্সারের লক্ষণ - স্কিন ক্যান্সার কেন হয়ঃ শেষ কথা

স্কিন ক্যান্সারের লক্ষণ, স্কিন ক্যান্সার কেন হয়? স্কিন ক্যান্সারের চিকিৎসা, স্কিন ক্যান্সার প্রতিরোধ, স্কিন ক্যান্সার কেন হয়? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ পোস্ট আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url