শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায়

শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে আজকে এই আর্টিকেলে আপনাদের জন্য থাকছে বিস্তারিত কিছু আলোচনা অনেকেই আছেন যারা শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে জানতে চান। তারা মনোযোগ দিয়ে আমাদের এই আর্টিকেলটি পড়লে শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে জানতে পারবেন।

শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায়

তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন। শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায়

ভিটামিন কাকে বলে

শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদের সামনে একটু গুরুত্বপূর্ণ আলোচনা করতে চলেছি তার আগের ভিটামিন কাকে বলে সে বিষয়ে কিছু জ্ঞান অর্জন করি।

Vitamin বা ভিটামিন হলো এমন এক ধরনের পুষ্টি উপাদান যা খুব সামান্য পরিমাণে প্রয়োজন হয় এবং আমাদের শরীরের বিভিন্ন রকমের কাজ সম্পন্ন করতে সাহায্য করে। এর অপরনাম হলো খাদ্য প্রাণ। এবং রাসায়নিক দিক  থেকে এরা অক্সিজেন ও হাইড্রোজেন জাত এক ধরনের জৈব্যযৌগের একটি গ্রুপ।

আরো পড়ুনঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

নানা রকমের খাবার থেকে আমরা এর বড় একটা অংশ পেয়ে থাকি। কিছু কিছু ভিটামিন আমাদের শরীরেই সামান্য পরিমাণে তৈরি হয়ে থাকে। শরীরে এটির অভাব দেখা দিলে নানা রকমের প্রতিবন্ধকতা ও সমস্যার সৃষ্টি হয়ে থাকে।

ভিটামিনের প্রকারভেদ

শরীরে ভিটামিনের অভাব বোঝার উপায় আজকের এই অংশে আপনাদের আমরা ভিটামিন কত প্রকারভেদ রয়েছে সে বিষয়ে জানাবো।

ভিটামিন মূলতঃ দুই প্রকারঃ ফ্যাট সলিউবল এবং ওয়াটার সলিউবল।

1. ফ্যাট সলিউবলঃ

নাম থেকে বুঝা যাচ্ছে এই ধরনের খাদ্যপ্রাণ ফ্যাট বা চর্বিতে দ্রবিভুত হতে পারে। শরীর এই Vitamin গুলোকে ফ্যাটি টিস্যু এবং লিভারে জমিয়ে রাখে দিনের পর দিন। অনেক সময় এই অবস্থায় এরা মাসও কাটিয়ে দিতে পারে। Vitamin A, D, E এবং K হলো ফ্যাট সলিউবল বা Fat Soluble Vitamin.

2. ওয়াটার সলিউবলঃ

এরা পানিতে দ্রবণীয়। এদেরকে সঞ্চয় করে রাখা যায় না। পানিতে মিশে যায় বলে অতিরিক্ত পরিমাণে জমা হলে মূত্রের সাথে বের হয়ে যেতে পারে। Vitamin C এবং সকল প্রকার B Vitamin ওয়াটার সলিউবল বা Water Soluble Vitamin.

মুত্রের সাথে বেড়িয়ে যাওয়ার কারণে এই খাদ্যপ্রাণসমুহ সাধারণত শরীরে জমে টক্সিসিটি তৈরি করতে পারে না। মানবদেহে ১৩ রকমের স্বীকৃত অত্যাবশ্যকীয় Vitamin প্রয়োজন হয়।

  • ভিটামিন এ 
  • ভিটামিন বি 
  • ভিটামিন বি১ 
  • ভিটামিন বি২ 
  • ভিটামিন বি৩ 
  • ভিটামিন বি৫ 
  • ভিটামিন বি৬ 
  • ভিটামিন বি৭ 
  • ভিটামিন বি৯ 
  • ভিটামিন বি ১২
  • ভিটামিন সি
  • ভিটামিন ডি 
  • ভিটামিন ই
  • ভিটামিন কে

এ সকল ভিটামিন গুলো আমাদের মানব দেহে বিশেষ অবদান রেখে থাকে।

ভিটামিনের উপকারিতা

মানবদেহে খাদ্যপ্রাণ বিশেষ গুরুত্বপূর্ণ একটি অংশ। খাদ্য আমাদের শরীরে বিভিন্ন রকমের গুরুত্বপুর্ণ কাজ করে থাকে। এই সকল কাজ এতটাই গুরুত্বপুর্ণ যে এদের কিছু কিছু ব্যতীত আমাদের মানবদেহ সুস্থভাবে টিকে থাকাটাই দুষ্কর হয়ে যাবে। শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা ভিটামিনের উপকারিতা গুলো কিছু নিজে আপনাদের সামনে তুলে ধরলামঃ

১। স্বাস্থ্যকর ত্বক, চোখ এবং চুলের গঠনে সাহায্য করে 

২। হাড় এবং দাঁত মজবুত করে ও ক্ষয় রোধ করে

৩। সুস্থ নার্ভ ফাংশন বজায় রাখে

৪। শরীলে এনার্জি ও শক্তি বৃদ্ধি করে

৫। এন্টি-ইনফ্লামেটরি হিসেবে কাজ করে

৬। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে 

৭। রক্ত জমাট বাঁধতে সহায়তা করে

৮। ক্যালসিয়াম এবং ফসফরাস এর শোষণকে সহজতর করে

৯। কোষের সঠিক বৃদ্ধি এবং বিভাজন নিয়ন্ত্রণ করে

শরীরের ভিটামিনের ঘাটতি বোঝার উপায়

আপনার শরীর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে অবশ্যই ভিটামিনের প্রয়োজন রয়েছে কিন্তু আপনার শরীরে যদি ভিটামিনের ঘাটতি দেখা দিয়ে থাকে তাহলে বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। ভিটামিন হলো একটি জৈব খাদ্য উপাদান।খাবার অতি অল্প পরিমাণে থেকে দেহের স্বাভাবিক পুষ্টি এবং বৃদ্ধিতে সহায়তা করে এবং রোগ প্রতিরোধ শক্তি বৃদ্ধি করে।

আরো পড়ুনঃ মাথা ব্যাথার ঘরোয়া চিকিৎসা

দেহে ভিটামিনের অভাবে বিভিন্ন রোগ বা সমস্যার দেখা হয়। শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায় সম্পর্কে আপনাকে জানতে হবে আপনি যদি সঠিকভাবে শরীরে ভিটামিনের অভাব ঘাটতি পূরণ করতে না পারেন তাহলে আপনি বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারেন। তাই শরীরকে সুস্থ রাখতে যেকোন ভিটামিন খাদ্য গ্রহণ করা জরুরী। তবে আমাদের ভিটামিন যুক্ত খাদ্যগুলো অবশ্যই মেনে খাওয়া উচিত। বিভিন্ন খাদ্যে রয়েছে বিভিন্ন ভিটামিন ও পুষ্টিগুণ।

তাই একই খাবার বারবার খাওয়া উচিত নয় বিভিন্ন পুষ্টির জন্য বিভিন্ন খাদ্য প্রয়োজন। আমাদের শরীরে যে কোন ভিটামিনের যুক্ত খাদ্যের অভাব হলে শরীরের ভিটামিনের ঘাটতি দেখা দেয়। যার কারণে আপনি নানা ধরনের সমস্যায় ভুগতে পারেন। এ সমস্যা গুলো সাময়িকভাবে কিছুদিনের জন্য হয়ে থাকে। আপনার শরীরে যদি ভিটামিনের অভাব হয়ে থাকে তাহলে যে কোন ভিটামিন খাদ্য মাধ্যমে ও নির্দিষ্ট ওষুধের মাধ্যমে এ সমস্যা ও ভিটামিনের অভাব পূরণ করা যায়।

শরীরে ভিটামিনের অভাব বোঝার ৬ লক্ষণ

শরীরে ভিটামিনের অভাব বোঝার উপায় সম্পর্কে আমরা অনেক সময় জানতে পারি না তাই আমরা বিভিন্ন শারীরিক সমস্যায় ভুগে থাকি। তবে আমাদের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে শরীরে ভিটামিনের অভাব বোঝার উপায় সম্পর্কে আপনি ধারণা পাবেন। যার মাধ্যমে আপনি খুব সহজেই বলতে পারবেন আপনি কোন ভিটামিনের অভাবে ভুগছেন।

মুখ দেখে বা আপনার শরীরের কিছু পরিবর্তন দেখলেই আপনি খুব সহজেই ধরে নিতে পারবেন আপনার কোন ভিটামিনের ঘাটতি রয়েছে।

১। অতিরিক্ত চুল পড়া বা পেকে যাওয়া

অতিরিক্ত চুল পড়া ও তাড়াতাড়ি চুল পেকে যাওয়ার কারণ হচ্ছে যত্নের অভাব বা কসমেটিকের জন্য, এটি অনেকেই মনে করেন। কিন্তু এই ধারণাটি ভুল, এটি কোনো ধরণের কেমিক্যালের প্রভাব নয় বা যত্নের অভাব নয়। এটি ভিটামিন বি৭ (বায়োটিন), ভিটামিন এ, ডি, ই এবং কে এর অভাবজনিত সমস্যার লক্ষণ।

এই ভিটামিনের অভাব পূরণ করতে যেসব খাদ্য খাবেনঃ মাছ, ডিম, মাশরুম, ফুলকপি, বাদাম, তিলের বীজ ও কলা রাখুন প্রতিদিনের খাদ্যতালিকায়।

২। হাতে ও পায়ে ঝি ঝি ধরা

হাতে ও পায়ে ঝি ঝি ধরা, পায়ের পাতা, তালু এবং পায়ের পেছনের অংশে ব্যথা অনুভব করার সমস্যায় পড়েন কমবেশি অনেকেই। আমরা ধরেই নেই এ সকল সমস্যার কারণ একটানা বসে থাকা ও নার্ভে চাপ পড়া। কিন্তু এই সমস্যাগুলোর মূলে রয়েছে ওয়াটার স্যলুবল বি ভিটামিন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও পটাশিয়ামের অভাব।

ভিটামিনের অভাব পূরণঃ সবুজ শাক, কাঠবাদাম, তাল, কমলা, কলা, চিনাবাদাম, ডাবের পানি, কিশমিশ, কাজু বাদাম ইত্যাদি রাখুন খাদ্য তালিকায়।

৩। ঠোঁটের কিনার ও পায়ের গোড়ালি ফেটে যাওয়া   

ঠোঁটের কিনার ফাটা ও পায়ের গোড়ালি ফেটে যাওয়ার কারণ হচ্ছে ভিটামিনের অভাব। আমরা অনেকেই মনে করি, ঠোঁট ফাটা বা ঠোঁটের কিনার ফাটা শীতকালের সমস্যা অথবা একটু পানিশূন্যতার লক্ষণ। কিন্তু এটি ভিটামিন বি৩, বি২ ও বি১২ এবং আয়রন, জিংক ও দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা গঠনকারী গুরুত্বপূর্ণ প্রোটিনের অভাবের লক্ষণ।

ভিটামিনের অভাব পূরণঃ ডিম, টমেটো, চিনাবাদাম, ডাল, দই, পনির, ঘি এবং ভিটামিন সি জাতীয় খাবার রাখুন খাদ্য তালিকায়।

৪। দেহের বিভিন্ন অংশে লাল ও সাদা রংয়ের ফোস্কা ওঠা

মুখ, বাহু, উরু এবং দেহের পিঠের নিচে ও পেছনের অংশে লাল বা সাদাটে রংয়ের ফোস্কা উঠে, সেটা আমরা সাধারণ সমস্যা মনে করি। কিন্তু আসলে দেহের এই সকল স্থানে লালচে ও সাদাটে রংয়ের ফোস্কা ভিটামিন এ ও ডি এবং এসেনশিয়াল ফ্যাটি এসিডের অভাবের লক্ষণ।

ভিটামিনের অভাব পূরণঃ একটানা অনেকক্ষণ এসি ঘরে থাকবেন না, সূর্যের আলোতে বের হন, প্রচুর পরিমাণে মাছ, শাকসবজি ও ডিম রাখুন খাদ্য তালিকায়।

৫। দেহের নানা অংশ অবশ হয়ে যাওয়া

দেহের নানা অংশে অবশবোধ হওয়া খুবই সাধারণ একটি লক্ষণ। অনেক সময় আমরা ভাবি একটানা একভাবে বসে থাকা কিংবা নার্ভের ওপর চাপ পড়ার কারণে এটি ঘটে। কিন্তু সত্যিকার অর্থে ভিটামিন বি৯, বি৬ এবং বি১২ এর অভাব দেহে হলে এই লক্ষণটি দেখা দেয়। এছাড়াও ভিটামিনের অভাবের কারণে বিষণ্ণতা, রক্তস্বল্পতা, দুর্বলতা এবং হরমোনের ভারসাম্য নষ্ট হওয়ার মতো লক্ষণও দেখা যায়।  

ভিটামিনের অভাব পূরণঃ সামুদ্রিক মাছ, লাল চালের ভাত, বাদাম, ডিম, মুরগির মাংস, কলা, ব্রকলি, ফুলকপি, বাঁধাকপি এবং সবুজ শাক রাখুন খাদ্য তালিকায়।

৬। পেশিতে টান ধরা

মাঝে মাঝে পায়ের হাঁটুর পিছনের পেশিতে টান ধরলে বুঝতে হবে, ভিটামিন বি ও তার সঙ্গে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও পটাশিয়ামের কমতি রয়েছে শরীরে।

অভাব পূরণঃ ছোট মুরগীর মাংস বেশি করে খেতে হবে তার সঙ্গে ডিম ও দুধ রাখা প্রয়োজন। 

ekushey.tv.com

শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে শরীরে ভিটামিনের ঘাটতি বোঝার উপায়, ভিটামিন কাকে বলে? ভিটামিনের প্রকারভেদ, ভিটামিনের উপকারিতা, শরীরের ভিটামিনের ঘাটতি বোঝার উপায়, শরীরে ভিটামিনের অভাব বোঝার ৬ লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই এই বিষয়গুলো সম্পর্কে জানতে চাই তাই অবশ্যই আমাদেরকে আমাদের শারীরিক এ বিষয়গুলো জেনে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ হাত পা ব্যথা করার ৮টি কারণ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url