মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন। তারা নিশ্চয়ই মাথা ভারী হলে করণীয় সম্পর্কে জানতে চান। তাহলে আমাদের পোস্টটি সম্পূর্ণ শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আমরা অনেক সময় মাথা ভারী নিয়ে বেশি চিন্তিত থাকি। আমরা প্রায় কম বেশি সবাই মাথাব্যথা সমস্যায় ভুগে থাকি। মাথা ব্যথা থেকে মুক্তি পেতে আমরা বিভিন্ন রকমের ঔষধ সেবন করে থাকি। মাথা ভারী হলে করণীয় ও মাথা ভারী লাগার কারণ সম্পর্কে আমরা অনেকেই জানিনা। এই পোস্টটিতে আমরা মাথা ভারী হলে করণীয় সম্পর্কে আলোচনা করব।

ছবি

তাহলে চলুন আর দেরি না করে মাথা ভারী হলে করণীয় ও মাথা ভারী লাগার কারণ সম্পর্কে জেনে নিই।

সূচিপত্রঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

মাথা ভারী লাগার কারণ

আমাদের বিভিন্ন কারণে মাথা ব্যথা হয়ে থাকে। এবং মাথা ব্যথার ধরন অনুযায়ী আমরা নির্ণয় করতে পারি। মাথা ব্যথাটা কি কারণে হচ্ছে। মাথা ব্যথার কারণ হিসেবে মাইগ্রেন ও টেনশন দুটি পরিচিত। টেনশনের কারণে ৭০ শতাংশ আমাদের বেশি মাথা ব্যথা হয়ে থাকে। এবং ১১ শতাংশ হয়ে থাকে মাইগ্রেনের কারণে। অনেকেরই আবার নেশার মাধ্যমে  মাথা ব্যথা হয়ে থাকে।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

অতিরিক্ত ও অনিয়মিত ঘুমের ঔষধ সেবন। অতিরিক্ত গরম আবহাওয়ার কারণ মানসিক অশান্তির কারণ। অতিরিক্ত শারীরিক মানসিক পরিশ্রম ,ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ ইত্যাদি।বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যথা হয়ে থাকে।

মাথা ভারী হলে করণীয়

মাথা ব্যথা হলে করণীয় হিসেবে আমরা বিভিন্ন ধরনের ঔষধ সেবন করে থাকি। আমাদের বিভিন্ন কারণে মাথা ব্যথা হয়ে থাকে। মানসিক চাপ,  মানসিক পরিশ্রম অতিরিক্ত গরম, ক্ষুধার্ত থাকা, অনিয়মিত ঘুম পাড়া ও ঘুমের ওষুধ সেবন করা ইত্যাদি। বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যথা হয়ে থাকে। এই পোস্টটির মাধ্যমে আমরা মাথা ভারী হলে করণীয় সম্পর্কে আলোচনা করব।

করণীয়-

মাথাব্যথা থেকে পরিত্রাণ পেতে আমরা প্যারাসিটামল ঔষধ সেবন করে থাকি। মাথাব্যথা ওষুধের সাথে পেপটিক আলসাররধী ওষুধ সেবন করা প্রয়োজন। আমরা যদি অল্প মাথা ব্যথ্যায় ওষুধ নিয়মিত খেতে থাকি তাহলে আমাদের এর মাধ্যমে মাথা ব্যথা অতিরিক্ত হয়ে যেতে পারে। এই সমস্যাটিকে আবার মেডিসিন ওভার ইউজ হেডেক বলে থাকে।

তাই আমরা খুব প্রয়োজন না হলে মাথা ব্যথার ঔষধ সেবন করবেন না। আপনি যদি খুব বেশি মাথা ব্যথায় ভুগে থাকেন তাহলে আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী দীর্ঘমেয়াদি মাথা ব্যথা ঔষধ সেবন করতে পারেন।

মাথার পেছনের ডান পাশে ব্যথা

আমাদের বিভিন্ন কারণে মাথা ব্যথা হয়ে থাকে। যেমন ঘুমের কারণে হরমোন উঠানো মা খাদ্যের ঘাটতি মানসিক চাপ ইত্যাদি বিভিন্ন কারণে মাথাব্যথা হয়ে থাকে। মাথা ভারী হলে করণীয় কি আমরা অনেকেই জানিনা। আবার অনেকে একটু মাথা ব্যথা হলে পেইন কিলার খেয়ে থাকি।

মাথা ব্যথা হেলা করা মোটেও ঠিক নয় কারণ মাথাব্যথা আপনার মারাত্মক রোগের পূর্ব লক্ষণও হতে পারে। আপনাদের অনেকেরই মাথাব্যথা মাথার পেছনের ডান পাশে ব্যথা হয়ে থাকে। এটি কেন হয় এ বিষয় নিয়ে আমরা আজ আলোচনা করব।

আরো পড়ুনঃ কিভাবে তাড়াতাড়ি লম্বা হওয়া যায়

মাথা ব্যথার পেছনের সমস্যাগুলো হল মাইগ্রেন, টেনশন হেডেক ক্লাস্টার হেডেক এর লক্ষণ গুলোর সাথে মিলে যায়। মার্সেল টেনশনের কারণে মাথার পেছনের  ডান দিকে ব্যথা করে।

মাইগ্রেনের ব্যথা গুলো তীব্র হয় ও কার্যক্রমে ক্ষতির প্রভাব ফেলে থাকে। আপনারা যত দ্রুত পারেন এই মাইগ্রেনের ব্যথা থেকে মুক্তি পেতে  কাজ থেকে বিরত থাকুন।চিকিৎসা নিতে পারেন। এই ব্যথাটি সহজে নির্মূল হয় না। তবে এই ব্যথা থেকে  আপনি সতর্ক ও চিকিৎসা নিতে পারেন।

মাথার একপাশে ব্যথা হওয়ার কারণ

আমাদের বিভিন্ন ধরনের মাথা ব্যথা রয়েছে। ট্রাইজেমিনাল  ওনিউরালজিয়া' মাথার একপাশে ব্যথা হওয়ার কারণ। মাথা ব্যথা হলে করণীয় আমরা বিভিন্ন ঔষধ সেবন করে থাকি। মাথাব্যথার বিভিন্ন পেন কিলার খেয়ে আমরা সীমিত সময়ের জন্য মাথাব্যথা থেকে তাৎক্ষণিক মুক্তি পায়।  ইতিমধ্যে আমরা মাথা ভারী হলে করণীয়  সম্পর্কে  জেনেছি। এখন আমরা মাথার এক পাশে ব্যাথা হয়ার কারণ সম্পর্কে জানব। 

মাথার ত্বকে থাকা ট্রাইজেমিনাল স্নায়ুকে ক্ষতিগ্রস্ত করে এই ব্যথার উৎপন্ন হয়ে থাকে। চেহারায় আলো মস্তিষ্কে পৌঁছানোর জন্য স্নায়ু বিশেষভাবে কাজ করে থাকে।

বিশেষ করে এই মধ্যবয়সী নারীদের এই সমস্ত ব্যথা দেখা যায়। এ ব্যথাকে আবার টেম্পোরাল আরটারাইটিস বলে থাকে। মাথার রক্ত সরবরাহকারী রক্তনালীর ক্ষতিগ্রস্ত হলে বা প্রধান হলে টেম্পোরাল আরটারাইটিস হয়।

আরো পড়ুনঃ শীতের সময় শরীরের যেভাবে যত্ন নিবেন

এ ধরনের মাথা ব্যথায় আবার মাথায় এক ধরনের কম্পন এর সৃষ্টি হয়। এবং মাথার চারপাশে এ ব্যথা ছড়িয়ে পড়তে পারে। ঘাড়ের উপরের দিকে মেরুদন্ডের ধমনীর ব্যবচ্ছেদ করা হলে এই ব্যথার উৎপন্ন হয়।

শেষ কথাঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

প্রিয় পাঠক আপনারা যারা মাথা ভারী হলে করণীয় ও মাথা ভারী লাগার কারণ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য ওপরে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে আমাদের পোস্টের সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। তাহলে আপনি মাথা ভারী হলে যেসব করণীয় সেগুলো সম্পর্কে জানতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url