কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

 

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন সেই সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকেই আছে যাদের কয়েকদিন ধরে পায়খানা হয় না। পায়খানার সমস্যায় ভুগে থাকে। তাদের জন্য আজকে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানব।

আপনি যদি পায়খানা কষা অথবা পায়খানা হচ্ছে না কেন এর সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোষ্ট টি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

পায়খানা কষা

আজকের এই পোস্টে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় ও পায়খানা হচ্ছে না কেন? এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই পায়খানা কষা অথবা কোষ্ঠকাঠিন্য রোগে ভুগছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা পায়খানা কষা অর্থাৎ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন পায়খানা কষা কি তা জেনে নেই।

আরো পড়ুনঃ হাড় ভেঙে গেলে করণীয়

সহজ ভাষায় বলতে গেলে পায়খানা কষা হলে কোষ্ঠকাঠিন্য। শরীরে পানিশূন্যতার কারণে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা বেশি থাকে। আমাদের মধ্যে অনেকেই টয়লেটে ঘন্টার পর ঘন্টা বসে থাকে কিন্তু পেট পরিষ্কার হয় না। আবার অনেকের দুই তিন দিন ধরে পায়খানা হয় না। এর সাথে মলদ্বার দিয়ে রক্ত পাত হওয়া এবং ব্যথা করা এ ধরনের সমস্যা দেখা দেয়।

  • পায়খানা কষা অথবা কোষ্ঠকাঠিন্য হলে সপ্তাহে তিনবার অথবা এর থেকেও কম পায়খানা হয়।
  • পায়খানা কষা হলে অনেকক্ষণ চেষ্টা করার পর ও পায়খানা হয় না।
  • যদিও অনেকক্ষণ বসে থাকার পর বের হয় তবে বল প্রচুর পরিমাণে রক্ত এবং শুকনো হয়।
  • পায়খানা করতে অনেক বেশি পরিমাণে বল প্রয়োগ করতে হয়।

পায়খানা হচ্ছে না কেন - পায়খানার চাপ আসছে না কেন

আজকের এই পোস্টে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আলোচনা করছি। ইতিমধ্যে পায়খানা কষা অর্থাৎ কোষ্ঠকাঠিন্য নিয়ে আলোচনা করেছি। এখন আমরা পায়খানা হচ্ছে না কেন মানুষের এই প্রশ্নের জবাব দেবো। তার সাথে পায়খানার চাপ আসছে না কেন তা জানতে পারবেন। তাহলে চলুন পায়খানা হচ্ছে না কেন এবং পায়খানার চাপ আসছে না কেন তা জেনে নেই।

পায়খানার চাপ আসছে না কেনঃ

  • শাকসবজি এবং ফলমূল কম খাওয়ার কারণে এরকম সমস্যা হতে পারে।
  • মসলাযুক্ত খাবার এবং বাইরের খাবার বেশি খাওয়া ফলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।
  • বিভিন্ন রকম ব্যথানাশক ওষুধ খাওয়ার ফলে হতে পারে।
  • শরীরের ওজন কমানোর জন্য অতিরিক্ত পরিমাণে ডায়েট করার ফলে এরকম সমস্যা দেখা দিতে পারে।
  • শরীরচর্চা না করা এবং খাদ্য তালিকা সঠিক না থাকার কারণে এরকম সমস্যা দেখা দেয়।
  • পায়খানার বেগ হওয়ার পরে চেপে রাখার কারণে এরকম সমস্যা দেখা যেতে পারে।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করার কারণে। পায়খানা হওয়ার কারণ।
  • মানসিক দুশ্চিন্তা এবং রিলেশনে থাকার কারণে।
  • রাতে ভাল ঘুম না হওয়ার কারণে এ ধরনের সমস্যা হতে পারে।

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

আমাদের মধ্যে অনেকের কোষ্ঠকাঠিন্য একটি কমন সমস্যা। এর জন্য শারীরিক এবং মানসিকভাবে অনেক রকম সমস্যার মধ্যে থাকে। আজকের এই পোস্টে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় এবং পায়খানা হচ্ছে না কেন এই বিষয় সর্ম্পকে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা পায়খানা হচ্ছে না কেন এই সম্পর্কে আলোচনা করে এসেছি। এখন আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয়

  • কোষ্ঠকাঠিন্য সমস্যা হলে অবশ্যই আপনার খাদ্য তালিকায় পরিবর্তন করতে হবে এবং স্বাস্থ্যকর জীবনযাপন করতে হবে।
  • প্রতিদিন প্রচুর পরিমাণে পানি পান করতে হবে এবং আঁশযুক্ত খাবার খেতে হবে।
  • খাদ্য তালিকায় প্রতিদিন শস্য জাতীয় খাদ্য শাকসবজি ফলমূল এবং আঁশযুক্ত খাবার রাখতে হবে।
  • বাইরের খাবার এবং ফাস্টফুড থেকে সবসময় নিজেকে বিরত রাখুন।
  • দুশ্চিন্তা এবং মানসিক চাপ থেকে মুক্ত থাকতে হবে তাহলেই কোষ্ঠকাঠিন্য থেকে বাঁচা যাবে।
  • যদি পায়খানার চাপ দেই তাহলে চেষ্টা করবেন সবসময় চেপে না রাখার। পায়খানার চাপ দিলে তাড়াতাড়ি টয়লেটে যাওয়া।
  • প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করা এবং হাঁটার অভ্যাস করতে হবে।
  • আপনার যদি কোষ্ঠকাঠিন্য থাকে তাহলে ইসবগুলের ভুসি খেতে পারেন। এটি কোষ্ঠকাঠিন্যের সমাধানের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
  • বিভিন্ন রকম ওষুধ যেমন ব্যথানাশক ওষুধ আয়রন ক্যালসিয়াম ইত্যাদি থেকে সাবধানে থাকুন এবং ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন।
  • বিভিন্ন রকম চকলেট ভাজাপোড়া গরুর মাংস খেত ইত্যাদি কোষ্ঠকাঠিন্যের জন্য না খাওয়াই ভালো।
  • পায়খানা নরম করার ওষুধ খাবেন না। যদি খেতে হয় তাহলে ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন।

পায়খানা হওয়ার ব্যায়াম

আমরা এই পোস্টে কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জেনেছি। তার সাথে পায়খানা হচ্ছে না কেন সেই সম্পর্কেও জেনেছি। এখন আমরা পায়খানা হওয়ার ব্যায়াম সম্পর্কে জানব। আপনি যদি কোষ্ঠকাঠিন্য রোগে ভুগে থাকেন তাহলে উপরের কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো অনুসরণ করুন এবং পায়খানা হওয়ার ব্যায়াম করুন তাহলে আপনি অনেক উপকার পাবেন। তাহলে চলুন পায়খানা হওয়ার ব্যায়াম গুলো কি তা জেনে নেই।

পায়খানা হওয়ার ব্যায়ামঃ ১

এখন আমরা যে ব্যায়ামটি সম্পর্কে জানব সেটি পেটের বিভিন্ন রকম সমস্যা দূর করার জন্য কার্যকরী। আপনি যদি নিয়মিত করতে পারেন তাহলে পেটের বিভিন্ন রকম সমস্যা দূর হবে যেমন কোষ্ঠকাঠিন্য পেট ব্যথা ইত্যাদি। এর জন্য আপনাকে নিয়মিত হালকা খাবার খাওয়ার পর 5 থেকে 10 মিনিট বেক করতে হবে। ব্যায়াম করার জন্য পা মুড়ে পায়ের উপর নিতম্ব রেখে বসতে হবে। এবং আপনার হাত থাকবে হাঁটুর ওপর।

পায়খানা হওয়ার ব্যায়ামঃ ২

এখন আমরা আরও একটি ব্যায়াম সম্পর্কে জানব যেটি আপনি যদি নিয়মিত করতে পারেন তাহলে আপনার পেটের বিভিন্ন রকম সমস্যা দূর হয়ে যাবে। এমনকি আপনার পেট পরিষ্কার রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর জন্য আপনাকে প্রতিদিন যোগা করার সময় কয়েক মিনিট এই ব্যায়ামটি করতে হবে। শিশুরা যেভাবে শুয়ে থাকে আপনাকে সেভাবে শুতে হবে এরপর আপনি আপনার হাত সামনের দিকে নিয়ে যান এবং আপনার শরীর ও সামনের দিকে নিয়ে যান।

পায়খানা হওয়ার ব্যায়ামঃ ৩

এখন আমরা যে ব্যক্তি সম্পর্কে জানবো এটি শরীরের জন্য অনেক প্রয়োজনীয় এবং উপকারী একটি ব্যায়াম। এটি আপনাকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ রাখতে সাহায্য করবে এবং আপনার পেটের বিভিন্ন রকম সমস্যা দূর করবে। এই ব্যায়াম করার জন্য আপনাকে দমবন্ধ করে হাট থেকে পা মুড়ে পেটের কাছে দুই হাত দিয়ে চেপে রাখতে হবে।

পায়খানা বন্ধ হলে কি করতে হবে

আমাদের মধ্যে অনেকেই আছে যারা কোষ্ঠ কাঠিন্য সমস্যায় ভুগে থাকি। পায়খানা কষা মানে কোষ্ঠকাঠিন্য। কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার জন্য আমরা বিভিন্ন রকম পথ অবলম্বন করে থাকি কিন্তু কিছুতেই কোন রকম কাজ হয় না। আপনি যদি আমাদের পোস্টে সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আপনি পায়খানা বন্ধ হলে কি করতে হবে তা জানতে পারবেন এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারবেন। তাহলে চলুন পায়খানা বন্ধ হলে কি করতে হবে তা জেনে নেই।

আপনার খাবার তালিকায় ফাইবারের পরিমাণ বাড়াতে হবেঃ

পর্যাপ্ত পরিমাণে ফাইবার এবং আশ না খাওয়ার ফলে কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দিতে পারে। তাই আপনাকে কোষ্ঠকাঠিন্য এড়াতে দৈনিক প্রায় ৩০ গ্রাম এর বেশি ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে। এর জন্য আপনাকে নিয়মিত খাদ্যতালিকায় ফাইবার সমৃদ্ধ খাবার রাখতে হবে। যেমন শাকসবজি ফলমূল ডাল ইত্যাদি।

প্রচুর পরিমাণে পানি পান করতে হবেঃ

কোষ্ঠকাঠিন্য হওয়ার অন্যতম আরেকটি কারণ হল পর্যাপ্ত পরিমাণে পানি পান না করা। তাই আপনাকে কোষ্ঠকাঠিন্য দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। যথেষ্ট পরিমাণে ফাইবার যুক্ত খাবার এবং পানি পান করলে কিছুদিনের মধ্যেই আপনি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাবেন। একজন প্রাপ্তবয়স্ক মানুষ খায় দিনে কমপক্ষে ২ লিটার পানি পান করতে হবে।

আরো পড়ুনঃ শরীরের দুর্বলতা কাটানোর উপায় কি

নিয়মিত শরীরচর্চা করতে হবেঃ

বাড়িতে বসে থাকার কারণে কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। তাই আপনাকে নিয়মিত শরীরচর্চা করতে হবে তাহলে আপনার পায়খানা নরম হবে এবং কোষ্ঠকাঠিন্য দূর হবে। এজন্য আপনাকে প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে ব্যায়াম করার অভ্যাস করতে হবে দ্রুত হাঁটতে হবে দৌড়াতে হবে। আপনি চাইলে ফুটবল খেলতে পারেন সাইকেল চালাতে পারেন কিন্তু নিয়মিত শরীরচর্চা করতে হবে।

পায়খানার বেগ আসলে চেপে রাখা যাবে নাঃ

কোষ্ঠকাঠিন্য হওয়ার আরেকটি মূল কারণ হলো পায়খানার বেগ চেপে রাখা। যদি আপনার কখনো পায়খানার বেগ আসে আপনি চেপে রাখবেন না। যত তাড়াতাড়ি সম্ভব টয়লেটে গিয়ে পায়খানা সেড়ে আসতে হবে। যাদের কোষ্ঠকাঠিন্য রয়েছে তাদের জন্য সবথেকে ভালো হবে কমোড ব্যবহার করা। এতে কোষ্ঠকাঠিন্য থেকে একটু আরাম পাওয়া যায়।

মানসিকভাবে ভালো থাকাঃ

কোষ্ঠকাঠিন্য হওয়ার অন্যতম একটি কারণ হলো মানসিকভাবে দুশ্চিন্তায় থাকা। তাই আপনি যদি প্রচুর পরিমাণে মানসিকভাবে ভেঙে পড়েন অথবা দুশ্চিন্তায় থাকেন তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য হওয়ার সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়। তাই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পাওয়ার জন্য আপনাকে সর্ব প্রথমে মানসিকভাবে ভালো থাকতে হবে। সকল ধরনের দুশ্চিন্তা টেনশন এবং ডিপ্রেশন থেকে মুক্ত থাকতে হবে।

অস্বাস্থ্যকর ও বাইরের খাবার থেকে দূরে থাকাঃ

কোষ্ঠকাঠিন্য হওয়ার আরেকটি অন্যতম মূল কারণ হলো অস্বাস্থ্যকর খাবার খাওয়া এবং বাইরের খাবার খাওয়া। তাই আপনি যদি এই সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনাকে অবশ্যই অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে হবে এবং বাইরের খাবার খাওয়া যাবেনা। তাহলে আপনি কোষ্ঠকাঠিন্য থেকে দূরে থাকতে পারবেন।

পায়খানা হওয়ার ঔষধ হোমিওপ্যাথি

আজকের এই পোস্টে আমরা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় এবং পায়খানা হচ্ছে না কেন এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। আপনি যদি কোষ্ঠকাঠিন্য ভুগে থাকেন এবং কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আমরা পায়খানা হওয়ার ঔষধ হোমিওপ্যাথি তা জেনে নেই।

আপনি যদি হোমিওপ্যাথি ওষুধ খেতে চান তাহলে আপনাকে একজন অভিজ্ঞ হোমিও চিকিৎসক এর সাথে দেখা করতে হবে। তাহলে আপনি আপনার কোষ্ঠকাঠিন্য চিকিৎসা পাওয়ার সম্ভাবনা থাকে। এখন অনেক হোমিও চিকিৎসক বের হয়েছে। আপনাকে সব সময় সেরাটা বেছে নিতে হবে। আপনি ডাক্তারকে গিয়ে আপনার সকল ধরনের সমস্যার কথা বলবেন।

ডাক্তার আপনাকে বিভিন্ন রকম চেকাপ করবে এরপর আপনাকে হোমিওপ্যাথি ওষুধ দেবে। যাকে আপনি উপকৃত হবেন। তাই আপনাকে সর্ব প্রথমে একজন অভিজ্ঞ এবং ভালো ডাক্তার নির্বাচন করতে হবে।

শেষ কথাঃ কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন

আপনারা যারা কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় - পায়খানা হচ্ছে না কেন? এ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্য উপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। এর জন্য আপনাকে সম্পূর্ণ পোষ্ট টি মনোযোগ সহকারে পড়তে হবে। আপনার যদি কোষ্ঠকাঠিন্য সমস্যা হয়ে থাকে তাহলে উপরে কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনি মনোযোগ সহকারে পড়ুন।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url