দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে আলোচনা করব। আমরা অনেক সময়ই দেখে থাকি যে আমাদের দাঁতের মাড়ি ফুলে গিয়েছে। তখন দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় সে সম্পর্কে আমরা এখন আলোচনা করব।

আপনি যদি দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে জেনে আসি।

পেজ সূচিপত্রঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ

দাঁতের মাড়ি ফোলার কারণ

আপনারা যারা আমাদের এই প্রস্তুত করছেন তারা নিশ্চয়ই দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে জানার জন্য গুগলের সার্চ করে আমাদের এই পোস্টটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টে আমরা দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাহলে চলুন দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ ডালিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

দাঁতের কেন্দ্রস্থলে সংক্রমিত টিস্যুর সঞ্চয়ের ফলে দাঁতের মাড়ি ফোলার সমস্যা দেখা দেয়। বিভিন্ন কারণে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে। দাঁতের যত্ন না হওয়া নিয়মিত ব্রাশ না করা মুখ ভালোভাবে না ধোয়া। বেশি মিষ্টি খাওয়া অধিক চিনিযুক্ত খাবার খাওয়া এর কারণে দাঁতের মাড়ি ফুলে যেতে পারে।

দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয়

দাঁতের মতো দাঁতের মাড়ির কোন সমস্যা হলে খুবই অসস্থি লাগে। দাঁতের মাড়ি ফুলে গেলে কিছু করণীয় আছে রয়েছে যেগুলো করলে তাড়াতাড়ি ফোলা ভালো হয়ে যাবে। তাহলে চলুন দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় এই সম্পর্কে জেনে নেই।

  • দাঁতের এক্স-রে করে ফোলার কারণ চিহ্নিত করতে হবে। এরপর চিকিৎসা করতে হবে।
  • ফোড়া কেটে পুঁজ বের করে নিতে হবে।
  • রুট ক্যানেল চিকিৎসা
  • দাঁত তুলে ফেলতে হবে।
  • খাওয়ার পূর্বে লবণ পানি দিয়ে কুলকুলি করতে হবে।
  • ব্যথার ওষুধ খেতে হবে

দাঁতের মাড়ির ফোলার ব্যথা দূর করার উপায়

এখন আমরা দাঁতের মাড়ি ফোলার ব্যথা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। দাঁতের মাড়ি ফোলার সমস্যা এ দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কেনকটি খুবই কষ্টকর সমস্যা। একটু চাপ দিলে দাঁত থেকে রক্ত বের হতে পারে এ সময় আমাদের কি করনীয়। তাহলে চলুন দাঁতের মাড়ি ফোলার ব্যথা দূর করার ঘরোয়া কিছু উপায় সম্পর্কে জেনে নেই।

আদাঃ

মুখের যেকোনো সমস্যার আদা অনেক উপকারী। আমরা সকলেই জানি যে আদার অনেক ঔষধি গুণ রয়েছে। মুখের ব্যাকটেরিয়া আক্রমণ ও অনেকটা রোধ করে আদা। তাই মাড়ি ফোলা এ সমস্যাটি থাকলে অবশ্যই আদা ব্যবহার করুন।

লবণ পানিঃ

মুখের যেকোনো সমস্যা হলে লবণ পানি দিয়ে কুলি করলে মুখের ভেতর কার জীবাণু গুলো নষ্ট করা সম্ভব। ফলে আগের থেকে অনেকটাই আরাম পাওয়া যায়। লবণ পানি দিয়ে কুলকুলি করলে মাড়ি ফোলা ভাব অনেকটাই কমে যায়।

আরো পড়ুনঃ তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

সরিষার তেলঃ

সরিষার তেলে ব্যথা দূর করার উপকারিতা রয়েছে। যদি দাঁতে ব্যথা হয় তেলের সাথে এক চিমটি লবণ মিশিয়ে মাড়িতে মালিশ করুন দেখবেন অনেকটা উপকার পাবেন।

লেবু পানিঃ

সকালে দাঁত পরিষ্কার করার আগে লেবুর পানি দিয়ে ভালোভাবে মুখ ফুলকলি করলে মাড়ির সমস্যা থাকে না। আপনার যদি সমস্যা হয় তাহলে নিয়মিত লেবু পানি কুলি করুন।

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়ে কেন

দাঁতের মাড়ি দিয়ে রক্ত পড়া খুবই স্বাভাবিক একটি রোগ। এরকম সমস্যা হলে ডেন্টিস্টের কাছে গেলে এই সমস্যার সমাধান পাওয়া যায়। মূলত মাড়িতে কোনো সংক্রমণ থাকলে রক্ত পড়ার সম্ভাবনা থাকে। দাঁতের কোথাও খাদ্যকণা জমে থাকার কারণে ওইখানে ব্যাকটেরিয়ার জন্ম হয় যা রক্তপাত কমাতে সাহায্য করে।

আরো পড়ুনঃ ডাব খাওয়ার উপকারিতা ও অপকারিতা

আবার অনেকের দাঁতের ওপর একটি সাদা আস্তর জন্মে যেটিকে ডেন্টাল প্লাগ বলা হয়। ধীরে ধীরে পাথর পরিণত হয়। একপর্যায়ে তা বড় হয়ে দাঁতের রক্তপাত এর কারণ হয়ে দাঁড়ায়। সাধারণত রক্ত পড়ার মূল কারণ হলো দাঁতের ভেতরের খাদ্যকণা আটকে থাকা। তাই এ সমস্যা থেকে সমাধান পেতে হলে ভালো মতো দাঁত পরিষ্কার করতে হবে।

শেষ কথাঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ

আপনারা যারা দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয় - দাঁতের মাড়ি ফোলার কারণ সম্পর্কে জানতে চেয়েছিলেন তাদের জন্য এই পোস্টটি খুবই উপকারী। আজকের এই পোস্টে আমরা দাঁতের মাড়ি ফোলা নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। আপনি কিভাবে এর থেকে রেহাই পাবেন সেই সম্পর্কেও আলোচনা করা হয়েছে।

কিছু ঘরোয়া উপায় আলোচনা করা হয়েছে যার মাধ্যমে আপনি দাঁতের মাড়ি ফোলা ভাব দূর করতে পারবেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url