ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে জানাবো। অনেকে আছেন যারা ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪

তাহলে চলুন আর দেরি না করে আমরা ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকি। ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪

যারা ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি গুগলে সার্চ করে ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা এখানে যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। ২৭ ই জানুয়ারি ২০২২ থেকে ইতালির ভিসা আবেদন কাজ শুরু হয়েছে। আগে বাংলাদেশী কোন শ্রমিক ইতালিতে প্রবেশ করতে পারত না।

আরো পড়ুনঃ রোমানিয়া থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

দীর্ঘদিন পর বাংলাদেশের বৈদেশিক কর্মসংস্থানের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে ইতালিতে ভিসা আবেদন শুরু হয়েছে।ইতালি সরকার বাংলাদেশসহ মোট ৩৩ দেশ থেকে ২০২৩ সালে ৮২ হাজার ৭০৫ জন নতুন শ্রমিক নেওয়ার ঘোষণা দিয়েছে এবং এ বিষয়ে সরকারি গেজেটও প্রকাশ করেছে। আগামী ২৭ মার্চ থেকে অনলাইনে আবেদন জমা নেওয়া শুরু হবে এবং ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে।

ইতালি প্রধানত ২ শ্রেণীতে শ্রমিক নেবে সিজনাল ও নন-সিজনাল। সিজনাল শ্রেণীতে ৪৪ হাজার শ্রমিক নেবে দেশটি। এর মধ্যে শুধুমাত্র কৃষিকাজের জন্য নেওয়া হবে ২২ হাজার জন। যারা কৃষি সংশ্লিষ্ট কাজ করতে আগ্রহী, তারা এই কোটায় আবেদন করতে পারবেন। বাকিরা অন্যান্য সিজনাল কাজের জন্য আবেদন করতে পারবেন।

ইতালি ভিসা ক্যাটাগরি

ইতালিতে বিভিন্ন ক্যাটাগরির মাধ্যমে আপনি প্রবেশ করতে পারবেন। ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ আজকের এই আর্টিকেলের অংশে আমরা ইতালি ভিসার ক্যাটাগরির সম্পর্কে আপনাদের জানাবো।

ইতালিতে যেসব শ্রমিকরা যাবেন তারা দুই ক্যাটাগরির মাধ্যমে ইতালি প্রবেশ করতে পারবেন। একটি হলো সিজনাল এবং অপরটি হল নন সিজনাল।সিজনাল ভিসার মধ্যে আবার কয়েকটি প্রকারভেদ আছে। এছাড়াও প্রতিবছর ইতালিতে বিভিন্ন দক্ষ শ্রমিক নিয়োগ দেওয়া হয়। এখন আমরা ইতালি ভিসা ক্যাটাগরি সম্পর্কে বিস্তারিত জানবো। 

ইতালি স্টুডেন্ট ভিসা

অনেক শিক্ষার্থী উচ্চশিক্ষা লাভ করার জন্য আমাদের দেশ থেকে প্রতি বছর অনেকে দেশের বাইরে যায়। ঠিক তেমনি ভাবে আপনি চাইলে উচ্চশিক্ষা লাভ করার জন্য ইতালি যেতে পারেন। ইতালিতে উচ্চশিক্ষা লাভ করার অনেক ডিগ্রি ও প্রতিষ্ঠান রয়েছে। যারা ইতালি রেস্টুরেন্ট ভিসার জন্য যেতে চান তাদের ইতালি স্টুডেন্ট ভিসার জন্য যোগ্যতার প্রয়োজন রয়েছে।

স্পন্সর ভিসায় গেলে যেমন কিছু যোগ্যতার প্রয়োজন রয়েছে তেমনি স্টুডেন্ট ভিসায় ইতালি গেলে আপনাকে অবশ্যই আপনার লেখাপড়া প্রমাণ এবংHSC সন্তুষ্ট জনক রেজাল্ট আনতে হবে এবং এর পাশাপাশি আপনার অবশ্যই একটি বৈধ পাসপোর্ট ও জাতীয় পরিচয় পত্র থাকতে হবে।

আপনি যদি ইতালির যেকোনো একটি বিশ্ববিদ্যালয়ে চয়েস করেন এবং সে বিদ্যালয়ে অনলাইন এর মাধ্যমে আবেদন করেন তাহলে তারা অবশ্যই আপনাকে সে বিশ্ববিদ্যালয় থেকে আপনাকে একটি আমন্ত্রণ পত্র দিবে।সেই আমন্ত্রণ পত্র ভিসা করার সময় জমা দিতে হবে। এছাড়াও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে। এই কয়েকটা যোগ্যতা থাকলে আপনি ইতালি স্টুডেন্ট ভিসা করতে পারবেন।

ইতালি মেডিকেল ভিসা

আমরা চিকিৎসার জন্য দেশ-বিদেশে ভ্রমণ করে থাকি। কিন্তু ইতালির চিকিৎসা উন্নত ব্যবস্থা অনেক উন্নতমানের ও আধুনিক তাই দেশ-বিদেশ থেকে বিভিন্ন মানুষ ইতালিতে চিকিৎসার জন্য ইতালি মেডিকেল ভিসায় যেয়ে থাকে।আমাদের বাংলাদেশ থেকে চিকিৎসা গ্রহণের জন্য কোন ব্যক্তি যদি ইতালি যেতে চায়, তাহলে সেই ব্যক্তিকে ইতালি মেডিকেল ভিসার জন্য আবেদন করতে হবে।

আপনি যদি আপনার বড় কঠিন কোন রোগের চিকিৎসা ইতালিতে করতে চান তাহলে আপনি বাংলাদেশে থাকতে যে সব বড় বড় ডাক্তারের কাছে পরামর্শ বা রিপোর্ট নিয়েছেন সে সকল ডকুমেন্ট ও প্রয়োজনীয় কিছু তথ্য এবং যে ডাক্তার আপনাকে ইতালি চিকিৎসার পরামর্শ দিয়েছে সে ডাক্তারের মতামতের মাধ্যমে ইতালি মেডিকেল ভিসার জন্য প্রয়োজন।

ইতালি স্পন্সর ভিসা

ইতালি প্রতিবছর বিভিন্ন রাষ্ট্র থেকে অনেক জনশক্তি আমদানি করে। কারণ ইতালি কাজ করার মানুষের অনেক অভাব। এছাড়াও উন্নতশীল দেশ হয় দক্ষ কর্মীর সংখ্যা অনেক কম। এ কারণে প্রতিবছর বিভিন্ন দেশ থেকে ইতালি কাজ করার জন্য শ্রমিক আমদানি করে। 

আমাদের দেশেও এবছর থেকে ইতালি শ্রমিক নিয়োগ শুরু হয়েছে।আমাদের দেশ থেকেও এ বছর ইতালি স্পন্সর ভিসা চালু করা হয়েছে।আপনি যদি বাংলাদেশ থেকে ইতালি যেতে চান। তাহলে আপনাকে সরকারিভাবে ইতালি প্রবেশ করতে হবে। এছাড়াও ইতালি স্পন্সর ভিসার জন্য একটি বৈধ পাসপোর্ট লাগবে।

আপনি যে কোম্পানির অধীনে ইতালি কাজ করবেন, সেই কোম্পানির অ্যাপোয়েন্টমেন্ট লেটার। আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। ইতালি যাওয়ার জন্য প্রাপ্তবয়স্ক হতে হবে। এছাড়াও বর্তমানে কোভিড ১৯ ভ্যাকসিন নিতে হবে।

বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার উপায়

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সালের আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের আমরা বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার উপায় সম্পর্কে জানাবো। যারা বাংলাদেশ থেকে ইতালিতে যেতে চান তাদের জন্য প্রথম হল বৈধ পাসপোর্ট। কারণ বৈধভাবে সরকার ও সরকারিভাবে বাইরে কোন দেশ প্রবেশ করতে হলে বৈধ পাসপোর্ট প্রয়োজন।

আরো পড়ুনঃ ইতালি থেকে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

আপনার পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ১ বছর থাকতে হবে। আপনি কোন ক্যাটাগরির ভিসা নিয়ে যেতে চাচ্ছেন এটা জানাতে হবে। আপনি যদি পর্যটক হিসেবে ইতালি যান, তাহলে আপনাকে সিজনাল ভিসার জন্য আবেদন করতে হবে। 

আবার আপনি যদি নির্মাণ শ্রমিক হিসাবে ইতালি যেতে চান। তাহলে আপনাকে নন সিজনাল ভিসা নিয়ে ইতালি যেতে হবে এবং আপনি যদি পড়াশোনার জন্য ইতালি যেতে চান তাহলে আপনাকে ইতালি স্টুডেন্ট ভিসা করতে হবে। আপনি যে ক্যাটাগরি ভিসার মাধ্যমে ইতালি যান না কেন? আপনাকে বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অধীনে ইতালি যেতে হবে।

ইতালি ভিসা খরচ

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ সম্পর্কে জানতে আজকের এই আর্টিকেলটি যারা ওপেন করেছেন তাদের অবশ্যই ইতালি ভিসা পেতে হলে ইতালি ভিসা খরচ কত সে সম্পর্কে জানা জরুরী। কারণ ইতালির মত একটি উন্নত রাষ্ট্রে যেতে হলে অবশ্যই অনেক অর্থের প্রয়োজন রয়েছে।

যারা ইতালি যেতে ইচ্ছুক ইতালির মতো বড় দেশগুলোতে যেতে ইচ্ছুক তাদের অবশ্যই ইতালি ভিসা খরচ সম্পর্কে জানতে হবে। তবে ইতালির ভিসা খরচ অনেকটা নির্ভর করে ইতালি ভিসার ক্যাটাগরির উপরে। একটি হলো সিজনাল এবং অপরটি হলো নন সিজনাল ভিসা।

আপনি যদি সিজনাল ভিসা ইতালি যেতে চান, তাহলে আপনার সর্বনিম্ন ৩ থেকে ৪ লক্ষ টাকা লাগবে। আবার আপনি যদি নন সিজনাল ভিসা নিয়ে ইতালি যেতে চান, তাহলে আপনাকে ৯ থেকে ১০ লক্ষ টাকা জমা দিতে হবে। আপনার মনে প্রশ্ন আসতে পারে, সিজনাল ও নন সিজনাল ভিসা কি? 

যারা ভ্রমণ করার জন্য ,ব্যবসা করার জন্য ইতালি যাবে,তারা সিজনাল ভিসার জন্য আবেদন করতে পারবে। সিজনাল ভিসা নিয়ে ইতালি গেলে আপনি সর্বোচ্চ ৬/৯ মাস ইতালি থাকতে পারবেন। আরে কম সময়ের জন্য আপনার ভিসা খরচ তিন থেকে চার লাখ টাকা হয়ে থাকে।

এবং নন সিজনাল ভিসা কি? যারা কাজ করার জন্য ইতালি যেতে ইচ্ছুক, তাদের জন্য নন সিজনাল ভিসা প্রযোজ্য। আপনি যখন কোন কাজ করার জন্য ইতালি যাবেন। তখন ইতালির নন সিজনাল ভিসা নিতে হবে। আর এর জন্য আপনাকে ৯ থেকে ১০ লক্ষ টাকা খরচ করতে হবে।

ইতালি ভিসা আবেদন

২০২৪ সালের আবেদন ২৭ শে জানুয়ারি ২০২২ হতে শুরু হওয়া এই আবেদন পত্রে স্বনিযুক্ত শ্রমিক ও মৌসুমী কর্মীদের নিয়োগকর্তা এবং যারা বিদ্যামান রেসিডেন্সি পারমিট রূপান্তর করবে তাদের আবেদনপত্র গ্রহণ শুরু হবে। ১ ফেব্রুয়ারি সকাল ৯ টা পর্যন্ত আবেদন পত্র গ্রহণ করবে।

আবেদনপত্র শুধুমাত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে অনলাইনে করতে হবে। আবেদন করার জন্য আপনার একটি ইতালিও এসপি আইডি ইলেকট্রনিক্স আইডি প্রয়োজন হবে। তাই ইতালিতে বসবাসরতদের বাইরে থেকে কেউ করতে পারবে না

আবেদনপত্রে, আপনি ইতালিতে কোথায় থাকবেন তার ঠিকানা বিবরণে পাশাপাশি কাজের চুক্তি ও প্রয়োজনীয় নথি, যেমন কর্ম সংস্থান চুক্তির একটি অনুলিপি বা যে কোন প্রসঙ্গে লাইসেন্স অন্তর্ভুক্ত করতে হবে। তাহলে শুধুমাত্র ইতালিতে প্রবেশ করতে পারবেন।

ইতালি যাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ আজকের এই অংশে ইতালি স্পন্সর ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র প্রয়োজন সম্পর্কে আপনাদের জানাবো। এই সমস্ত কাগজপত্র গুলো নিয়েই দূতাবাসের মাধ্যমে তা জমা দিতে হবে এবং সেইসাথে আপনার কি কি কাগজপত্র জমা দেয়া লাগবে তা নিয়ে বিস্তারিত তুলে ধরা হলো।

  • মাস মেয়াদী বৈধ পাসপোর্ট
  • কপি পাসপোর্ট সাইজের ছবি
  • এনআইডি কার্ডের ফটোকপি
  • নিবন্ধন আইডি কার্ডের ফটোকপি
  • বর্তমানে কর্মরত তার প্রমান
  • বিদেশে কর্মরত থাকলে তার প্রমান

উক্ত কাগজপত্র সংগ্রহ করে আপনারা স্পন্সর ভিসার জন্য আবেদন করতে পারবেন। তবে এক্ষেত্রে জেনে রাখা উচিত যে উক্ত কাগজপত্র ও তথ্য গুলোতে যদি কোন ভুল ত্রুটি থেকে থাকে তাহলে  ভাবে তা ঠিক করে রাখতে হবে।

ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইতালি যাওয়ার সহজ উপায় ২০২৪, ইতালি ভিসা ক্যাটাগরি, বাংলাদেশ থেকে ইতালি যাওয়ার উপায়, ইতালি ভিসা খরচ, ইতালি ভিসা আবেদন, প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি ইতালি যেতে চান তাহলে অবশ্যই আপনাকে উপরোক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ অবৈধভাবে আমেরিকা যাওয়ার উপায় ২০২৪

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url