হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে এই বিষয় নিয়ে আলোচনা করব। অনেক সময় বিভিন্ন রকম কারণে বা দুর্ঘটনায় আমাদের হাত বা পায়ের হাড় ভেঙ্গে যেতে পারে। তখন হাড় ভেঙ্গে গেলে করণীয় কি এই বিষয় নিয়ে আজকে আপনাদের জানাবো।

আপনি যদি হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে এ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্ট জুড়ে আমাদের সঙ্গে থাকুন।

পেজ সূচিপত্রঃ হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে

হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে?

আমরা প্রায় সকলেই জানি যে মানুষের শরীরে ২০৬ টি হাড় রয়েছে। হাড় গঠনের জন্য সবথেকে প্রয়োজনীয় উপাদান হলো ক্যালসিয়াম। যা হাড় গঠনে সহযোগিতা করে এবং হাড়কে শক্ত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। অনেকেই প্রশ্ন করে থাকে হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে তাদের জন্য এই পোস্টটি। অনেক সময় আমাদের বিভিন্ন ধরনের দুর্ঘটনার কারণে শরীরের বিভিন্ন জায়গার হাড় ভেঙে যেতে পারে। যদি আপনার হাড় ভেঙ্গে যায় তাহলে করণীয় কী অর্থে হাড় ভেঙ্গে গেলে করণীয় সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ আমি মোটা হব কিভাবে

হাড় ভেঙ্গে গেলে করণীয়ঃ

  • যেই জায়গাতে হাড় ভেঙেছে সেই জায়গা যেন বেশি নড়াচড়া করতে না পারে এদিকে খেয়াল রাখতে হবে। সম্ভব হলে শক্ত কোন লাঠি দিয়ে বেঁধে দিতে হবে যেন ভাঙ্গা অংশটি নড়াচড়া করতে পারে।
  • যদি বাইরের কাটায় স্থান থেকে রক্ত প্রবাহ হয় তাহলে তা বন্ধ করার ব্যবস্থা করতে হবে।
  • রোগীকে আরামদায়ক কোন অবস্থাতে রাখতে হবে এদিকে বিশেষভাবে লক্ষ্য দিতে হবে।
  • ব্যথা থেকে যতটা সম্ভব রোগীকে স্বস্তি দেওয়া যায় সেদিকে লক্ষ রাখতে হবে।
  • যদি সম্ভব হয় তাহলে ভাঙা জায়গায় হালকা করে বরফ লাগানো যেতে পারে এতে ব্যথা কিছুটা কমতে পারে।
  • রোগীর যদি কোনো কারণে অজ্ঞান হয়ে যায় তাহলে দেখতে হবে রোগীর শ্বাস-প্রশ্বাস চলছে কিনা। যদি প্রয়োজন হয় তাহলে কৃত্তিম উপায়ে শ্বাস-প্রশ্বাস প্রদান করতে হবে।
  • কোন কারণে যদি রোগী বমি করে তাহলে যতটা সম্ভব কম নড়াচড়া করে একদিকে কাত করে বমি করাতে হবে।
  • রোগীকে মানসিকভাবে সান্তনা দিতে হবে। কারণ এই অবস্থায় রোগীর প্রচন্ড ব্যথা মধ্যে থাকবে। যতটা সম্ভব তাকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করতে হবে এবং ধৈর্যধারণ করতে বলতে হবে।

হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে

এই পোস্টে আমরাহাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে এই বিষয় নিয়ে আলোচনা করছি। অনেকের বিভিন্ন দুর্ঘটনার কারণে শরীরের বিভিন্ন জায়গার হাড় ভেঙে যেতে পারে। এই সময় অনেকে জানতে চাই হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে? আসলে হাড় জোড়া লাগার বিষয়টি আপনার আর কেমন ভাবে ভেঙেছে এই বিষয়টির উপর নির্ভর করে। তাহলে চলুন হাড় জোড়া লাগতে কতদিন সময় লাগে জেনে নেই।

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয়

যদি হাত বা পা ভেঙে যায় সেটি প্লাস্টার করার পর ৬ সপ্তাহ বিশ্রামে থাকতে হয় তারপর পায়ের অবস্থা অনুযায়ী সঠিকভাবে হালকা-পাতলা করে হাঁটাচলা করা যায়। সব কিছু নিয়ে মোটামুটি দুই আড়াই মাস সময় লাগে সম্পন্ন ঠিক হতে।

কিভাবে বুঝবো হাড় ভেঙ্গে গিয়েছে

বিভিন্ন কারণে শরীরের বিভিন্ন জায়গায় হাড় ভেঙ্গে যেতে পারে। তাও অনেকে প্রশ্ন করে থাকে কিভাবে বুঝবো হাড় ভেঙ্গে গিয়েছে? আজকের এই পোস্টে আমরা আপনাদের প্রশ্ন কিভাবে বুঝবো হাড় ভেঙে গিয়েছে এই প্রশ্নের উত্তর জানাবো। তাহলে চলুন হাড় ভেঙে যাওয়ার লক্ষণ গুলো যা দেখে আপনি বুঝবেন আপনার হাড় ভেঙ্গে গিয়েছে সেগুলো জেনে নেই।

আরো পড়ুনঃ শরীরের দুর্বলতা কাটানোর উপায়

  • ভাঙা জায়গাও এর আশেপাশে প্রচুর ব্যথা করবে। এতটাই ব্যথা করবে যে ভাঙ্গা জায়গায় স্পর্শ পর্যন্ত করা যাবেনা।
  • ভাঙ্গা জায়গাটি চাপ দিলে প্রচন্ড ব্যথা করবে এর আশেপাশে চাপ দিলে ও ব্যথা করবে।
  • যে জায়গাটা ভাঙবে সেই জায়গা ফুলে যাবে এবং আস্তে আস্তে স্বাভাবিক আকার ধারণ করবে।
  • অনেক সময় দেখা যায় একটি হাড় ভেঙ্গে আরেকটি হাড়ের উপরে উঠে যায় এ সময় একটু বেশি সতর্ক থাকতে হবে।
  • যত তাড়াতাড়ি সম্ভব ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। ভাঙ্গা অংশটি অতি দ্রুত ফুলে যাবে এবং প্রচন্ড ব্যথা করবে।

শেষ কথাঃ হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে

আপনারা যারা হাড় ভেঙ্গে গেলে করণীয় - হাড় ভেঙ্গে গেলে কি করতে হবে এ সম্পর্কে জানতে চেয়েছিলে না তাদের জন্য উপরে হাড় ভেঙ্গে গেলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি এই বিষয়গুলো জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আমি মনে করি এই করণীয়গুলো আমাদের সকলের জানা থাকা প্রয়োজন। কারণ কখন কিভাবে কার্ড দুর্ঘটনা ঘটে যায় কেউ বলতে পারে না।

তাই হাড় ভেঙ্গে গেলে করণীয় গুলো জেনে থাকলে প্রস্তুতি নেওয়া খুব ভালো হয়। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url