শীতের শরীরের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্ন

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন।তারা নিশ্চয়ই শীতে ত্বকের যত্ন কিভাবে নেব সে সম্পর্কে জানতে চান। শীতে প্রায় আমরা সকলেই আমাদের ত্বকের যত্ন নিয়ে থাকি। এজন্য বিভিন্ন ধরনের ক্রিম লোশন ব্যবহার করে থাকি। অনেকে আছেন যারা শীতে শরীরের সঠিকভাবে যত্ন না নেওয়ার ফলে আমাদের শরীর শুষ্ক ও রুক্ষ হয়ে থাকে। শীতের ত্বকের যত্ন কিভাবে নেব এ সম্পর্কে আপনারা অনেকেই হয়তো জানেন না। আজকের এই পোস্টটিতে আমরা শীতে ত্বকের যত্ন কিভাবে নেব সে সম্পর্ক নিয়ে আলোচনা করব।

ছবি

তাহলে চলুন আর দেরি না করে শীতে ত্বকের যত্ন কিভাবে নেব শীতে ত্বকের যত্ন সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ শীতের শরীরের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্ন

শীতে ত্বকের যত্ন কিভাবে নেবঃ ভূমিকা

শীতকালে আমরা শরীর ও ত্বকের যত্নে বিশেষ ধরনের উপাদান গুলো ব্যবহার করে থাকি। বিভিন্ন ধরনের লোশন, ক্রিম, গ্লিসারিন, অলিভ অয়েল তেল শরীরে ব্যবহার করে থাকি। শীতকালে আমাদের অনেকের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে থাকে। এজন্য আমাদের শরীরের যত্ন নেওয়া জরুরি হয়ে পড়ে। আমরা ১২ মাসের তুলনায় সবচাইতে শীতকালে আমাদের ত্বকের বিশেষ করে যত্ন নিয়ে থাকি। কারণ শীতের আদ্রতা আমাদের ত্বকের ওপর পড়ে থাকে। অনেকেই আছে যাদের শীতে ত্বকের যত্নে বিভিন্ন প্রসাধনীয় ব্যবহার করে থাকেন। এই প্রসাধনীর মাধ্যমে আমাদের শরীর  ও ত্বকের অনেক পুষ্টি যোগায় ও ত্বকটি সুরক্ষিত রাখে।

শীতে ত্বকের যত্ন কিভাবে নেব

আমাদের প্রায় অনেকেরই শরীর শীতকালে শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে। এজন্য আমরা বিভিন্ন ধরনের লোশন ক্রিম আমরা ত্বকের যত্নে ব্যবহার করে থাকি। এটি ত্বককে নরম ও মসৃণ করে তুলতে সাহায্য করে থাকে। আপনার অনেকেই চিন্তিত থাকেন শীতে ত্বকের যত্ন কিভাবে নেব আজকে আমরা এই পোস্টটিতে শীতের ত্বকের যত্ন কিভাবে নেব সে সম্পর্কে আলোচনা করব।

আরো পড়ুনঃ শরীরের দুর্বলতা কাটানোর উপায় কি

মশ্চারাইজার ত্বকে পেতে-

শীতে ত্বকের যত্ন নিতে আপনি ভালো মশ্চারাইজার গুলো বেছে নিতে পারেন। ত্বকের মশ্চারাইজার রাখতে আপনি বাদামের তেল ও এভাকাডোসমৃদ্ধ লোশন গুলো ব্যবহার করতে পারেন। এ লোশনগুলো ব্যবহারের ফলে আপনার ত্বক শুষ্ক থেকে মসৃণ হয়ে উঠবে।

সান স্কিন-

শীতকালে অনেকে আছেন যারা সানস্ক্রিন ব্যবহার করে থাকেন। শীতকাল অনেক সময় রোদ্রের তাপে আমাদের স্কিন ক্ষতির সম্মুখীন হতে পারে। এজন্য বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে আপনি সানস্ক্রিন লোশন গুলো ব্যবহার করে নিতে পারেন।

আদ্রতা বজায় রাখতে-

শীতকালে আমাদের ত্বক অনেক শুষ্ক হয়ে ওঠে। এজন্য আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে আপনি কিছুক্ষণ পরপর পানির ঝাপটা মেরে মুখটি ধুয়ে নিতে পারেন। এটি করলে আপনার ত্বক সহজেই শুষ্ক হয়ে উঠবে না।

ভেজা ত্বক-

গোসলের পরে ভেজা অবস্থায় আপনি মশ্চারাইজিং লোশন গুলো ব্যবহার করতে পারেন। সে ক্ষেত্রে আপনার ত্বক শুষ্ক হওয়া থেকে বিরত থাকবে।

শীতকালে ঠোঁট-

আমরা শীতকালে অনেক সময় ঠোঁটের সমস্যায় ভুগে থাকি। অনেকেরই ঠোঁট ফেটে যায়। সে ক্ষেত্রে আপনি জিব্বা দিয়ে ঠোঁটটি ভেজাবেন না। এটি করলে আপনার ঠোঁটি আরো ফেটে যাবে। এজন্য আপনি কয়েক ফোঁটা অলিভয়েলের সাথে মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে রাখতে পারেন।

শীতকালে চুলের যত্ন-

আমরা অনেক সময় শীতের সময় ভেজা চুল নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগে থাকি। আপনি যদি চুলের আদ্রতা বজায় রাখতে চান তাহলে শীতকালে কখনোই ভেজা চুলে বাইরে বের হবেন না।

শীতে ত্বকের যত্নে গ্লিসার

শীতকালে বিভিন্ন পণ্যের মাধ্যমে আমরা আমাদের ত্বকের যত্ন নিয়ে থাকি। তাই শীত আসার আগে আমাদের ত্বকের যত্ন নেওয়া উচিত। শীতে আমাদের শরীরের নানা সমস্যা দেখা দিতে পারে।সে ক্ষেত্রে গ্লিসারিন ত্বকের যত্নে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শীত যত বাড়তে থাকে আমাদের শরীরের আদ্রতা তত কমতে থাকে। ইতিমধ্যে আপনারা শীতে ত্বকের যত্ন কিভাবে নেব সে সম্পর্কে জানতে পেরেছেন। শীতকালে বিশেষ করে ত্বকের যত্নে আমরা গ্লিসারিন ব্যবহার করে থাকি। এখন আমরা এই পোস্টটিতে শীতে ত্বকের যত্নে গ্লিসারিন নিয়ে আলোচনা করব।

আরো পড়ুনঃ দাঁতের মাড়ি ফুলে গেলে কি করনীয়

ত্বকে গ্লিসাইনের ব্যবহার-

অন্যান্য ঋতুর চাইতে শীতের সময় আমাদের ত্বকের যত্ন বেশি নিতে হয়। কারণ শীতের আদ্রতায় আমাদের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে। এর কারণে আমাদের ত্বকটি বিভিন্ন সমস্যায় ভুগে থাকে। এসব সমাধানে গ্লিসারিন বিশেষ ভূমিকা রাখে। আমাদের ত্বক ও হাত পায়ের বিশেষ যত্নে আপনি হাফ চামচ গ্লিসারিন হালকা গরম পানিতে ১০ থেকে ১৫ মিনিট ভিজিয়ে রাখতে পারেন। তারপরে দেখবেন আপনার হাত-পা নরম  মসৃণ ও পায়ের গোড়ালি ফাটার মত সমস্যা অনেকটাই সমাধান হয়ে গেছে।

ঠোঁটের যত্নে গ্লিসারিন-

শীতে অনেকেরই আমাদের ঠোঁট ফেটে থাকে এই ঠোঁট ফাটা দূর করতে আপনি রাতে শোয়ার আগে ও পরে দুই ফোঁটা গ্লিসারিন ও কয়েকটি চিনির দানা মিশ্রণ করে আপনার ঠোটে লাগাতে পারেন। এছাড়াও এক ফোঁটা গ্লিসারিনও দুই ফোঁটা গোলাপ জল মিক্স করে আপনার ঠোঁটে লাগিয়ে আপনি ভালো সুফল পেতে পারেন।

গ্লিসারিন টোনার-

শীতকালে আমরা ত্বকের যত্নে বিভিন্ন ধরনের লোশন ব্যবহার করে থাকি। সেই ক্ষেত্রে আপনি টোনার হিসেবে‌ ব্যবহার করতে পারেন। গোলাপ জলের সাথে গ্লিসারিন মিশিয়ে টোনার তৈরি করে আপনি পুরো শরীরে মালিশ করবেন। এটা ব্যবহার ফলে আপনি সারাদিন বাইরে থাকলেও আপনার ত্বকের কোন সমস্যা হবে না।

মেকআপ এর ক্ষেত্রে গ্লিসারিন-

শীতকালে  মেকাপের জন্য আমাদের ত্বক একটু মোশ্চারাইজিং হতে হয়। আমাদের অনেকের ত্বক শীতকালে ড্রাই হয়ে থাকে। তাই মেকাপের আগে আপনি আপনার ত্বকে মশ্চারাইজার রাখতে আপনি মুখ পরিষ্কার করে গ্লিসারিন ব্যবহার করতে পারেন।

শীতের যত্নে অলিভ অয়েল তেল 

শীতকালে ত্বকের সুরক্ষার জন্য গ্লিসারিন যেমন একটি উপকারী উপাদান ।তেমনি অলিভ অয়েলই একটি প্রাচীন অন্যতম উপাদান। অলিভ অয়েলের রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি ও ই। এই সব ভিটামিনের মাধ্যমে আমাদের ত্বকে সুরক্ষিত থাকবে শীতে ত্বকের যত্ন কিভাবে নেব এটি অনেকেই হয়তো জানেন না। এই পোস্টটিতে আমরা শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল তেল সম্পর্কে আলোচনা করব।

ত্বক কোমল রাখতে-

আপনি যদি আপনার ত্বককে নরম ও কোমল রাখতে চান। তাহলে নিয়মিত অলিভ অয়েল তেল ব্যবহার করতে পারেন। এতে রয়েছে এসনশিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান।অলিভ  ওয়েল তেল শীতে নিয়মিত ত্বকে ব্যবহারের ফলে আপনার ত্বকে রক্ত সঞ্চালন বৃদ্ধি হবে। এবং আপনার ত্বকটি সঠিক পুষ্টি উপাদান পাবে।

ত্বক উজ্জ্বল রাখতে-

শীতে ত্বকের যত্ন কিভাবে নিবেন।সে বিষয়ে অনেকেই চিন্তায় থাকেন। আপনার প্রতিদিনকার রূপচর্চায় আপনি অলিভ অয়েল তেলটি রাখতে পারেন। কারণ এটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

আরো পড়ুনঃ হাড় ভেঙে গেলে করণীয়

ত্বক ফেটে যাওয়া-

অনেকে আছেন যারা মোটা থেকে চিকন হওয়ার সময় ত্বকের বিভিন্ন অংশ ফাটা ফাটা দাগ হয়ে যায়। এবং অনেকেই আছেন যাদের মাতৃত্বের পর তাদের  শরীর ফেটে যায়। অলিভ অয়েল তেলটি সেই দাগ দূর করতে বিশেষ কার্যকরী।

মেকআপ রিমুভ করতে-

আমরা শীতকালে অনেকেই মেকআপ করে থাকি। এবং সেই মেকআপ গুলো তুলতে অলিভ অয়েল বিশেষ ভূমিকা পালন করে থাকে। হালকা তুলোর সাহায্যে আপনার মুখে ঘষে ঘষে মেকআপ গুলো তুলে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন। এতে করে আপনার মুখের কোন রুক্ষতা ভাব থাকবে না।

শীতে শুষ্ক ত্বকের যত্ন

শীতের শুষ্ক ত্বকের যত্ন হিসেবে আমরা বিভিন্ন উপাদান গুলো ব্যবহার করে থাকি। ইতিমধ্যে তা আমরা জানতে পেরেছি। শীতে ত্বকের যত্ন কিভাবে নেব  এবং শীতে শুষ্কতা  যত্ন হিসেবে যে উপাদান গুলো আমরা ব্যবহার করে থাকি তা আমাদের ত্বকের জন্য বিশেষ উপযোগী। শীতে শুষ্ক ত্বকের যত্ন আমরা কিভাবে নেব চলুন জেনে নিন।

শুষ্ক ত্বকের যত্ন-

আমাদের অনেকেরই ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে থাকে। এজন্য আপনি সকালে ঘুম থেকে উঠেই আপনার ত্বকের সাথে মিল খাই এমন ফেসওয়াশ দিয়ে আপনার মুখটি পরিষ্কার করে নিন। এছাড়াও শুষ্ক ত্বকের জন্য আপনার মুখ একদিন পরপর  স্ক্রাব  করে নিতে পারেন।আপনি যদি ত্বক মসৃণ ও মরা কোষগুলো সরিয়ে নতুন কোষ তৈরি করে করতে চান। তাহলে আপনি এই টিপসটি ব্যবহার করতে পারেন। এছাড়াও শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে পারেন। আপনি মাঝে মধ্যে গাজরের রস মুখে ব্যবহার করতে পারেন।এর ফলে আপনার মুখ শুষ্কতা  দূর হয়ে যাবে ।এবং নরম ও মসৃণ হয়ে উঠবে। 

আমাদের শেষ কথাঃ শীতে ত্বকের যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্ন

প্রিয় পাঠক আপনারা যারা এতক্ষণ আমাদের সাথে ছিলেন তারা নিশ্চয়ই আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়েছেন। এবং শীতে ত্বকের যত্ন কিভাবে নেব, শীতে ত্বকের যত্নে গ্লিসারিন, শীতে ত্বকের যত্নে অলিভ অয়েল ও শীতে শুষ্ক ত্বকের যত্ন  কি ভাবে নেব সে সম্পর্কে জানতে পেরেছেন। শীতকালে আমাদের অনেকের ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে।

এবং আমাদের শরীরের ত্বকের আদ্রতা বজায় রাখতে আমরা বিভিন্ন ধরনের লোশন ক্রিম ব্যবহার করে থাকি। শীতকালে শরীরের যত্ন কিভাবে নেব আপনারা ইতিমধ্যেই আমাদের পোস্টের মাধ্যমে জানতে পেরেছেন। শীতের আপনার ত্বকের আদ্রতা বজায় রাখতে ও ত্বকের কোমলতা ও বৃদ্ধি করতে আমাদের এই নিয়ম গুলো মেনে চলতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url