মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি - মাথা ব্যথা ১০টি ওষুধের নাম

প্রিয় বন্ধুরা আশা করি সকলেই ভালো আছেন। আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা একটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন সম্পর্কে জানাবো। মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি এই সম্পর্কে। মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে জানতে অনেকেই গুগলে সার্চ করে থাকেন। তাই যারা মাথা ব্যথা নিয়ে ভুগছেন বিশেষ করে তারা আমাদের এই আর্টিকেলটি পড়লে মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি

তাহলে চলুন আর দেরি না করে আমরা ঝটপট মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে জানতে আজকের এই আরটিকাটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকি। মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি - মাথা ব্যথা ১০টি ওষুধের নাম

মাথা ব্যথার বিভিন্ন কারণ

মাথা ব্যথার বিভিন্ন কারণ রয়েছে। এ কারণগুলো সনাক্ত করে ডাক্তার আমাদের মাথা ব্যথা চিকিৎসা করে থাকেন। নিত্য সময় মাথাব্যথা যন্ত্রণায় ভুগে থাকেন তাই মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে অনেকের সন্ধান করে থাকেন। মাথাব্যথা আপনার সাধারণ থেকে জটিলতম আকার ধারণ করতে পারে। তাই আপনার মাথাব্যথা দেখা দিলে মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে জানতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে। নিচে আপনাদের মাথাব্যথার বিভিন্ন কারণ সম্পর্কে আপনাদের জানাবো।

আরো পড়ুনঃ হাত পা ব্যথা করার ৮টি কারণ

মাইগ্রেন -- মাইগ্রেন হলো বংশগত একটি রোগ। আপনার শরীরে মাইগ্রেন রোগের উপসর্গ হওয়ার আগে কিছু স্নায়বিক পরিবর্তন ঘটে এবং সেই পরিবর্তনগুলো অনুভব করা যায়। মাইগ্রেনের মাথা ব্যথা প্রথমে ধীরে ধীরে বাড়তে থাকে এরপর ধীরে ধীরে কমতে থাকে। এ অবস্থাটিকে 'অরা' বলা হয়।

এবং এ মাথাব্যথার আরো কিছু লক্ষণ দেখলে আপনি বুঝতে পারবেন আপনি মাইগ্রেনে আক্রান্ত। এসব রোগীদের চোখে আলোর প্রতিক্রিয়া ঘটে তারা খুব সহজে আলো সহ্য করতে পারে না। এবং ঘুমের বিঘ্নের ধরণ দিয়ে এবং মানসিক অবসাদ দিয়ে এ রোগীদের চিহ্নিত করা যায়।

সাইনাস মাথাব্যথা -- সাইনাস মাথাব্যথা বিশেষ কিছু লক্ষণ রয়েছে এই লক্ষণগুলো দেখলে অবশ্যই আপনি সাইনাসের রোগী হিসেবে চিহ্নিত করতে পারবেন। এই মাথা ব্যথার সাধারণ লক্ষণগুলি হল মাথা ব্যথার সাথে মুখমণ্ডলে ব্যথা বা চাপ অনুভব হওয়া এবং নাক বন্ধ হওয়া। ভাইরাস বা ব্যাকটেরিয়ার সংক্রমণের পর সাধারণত এই ব্যথা দেখা যায়।

এর সাথে নাক থেকে ঘন সর্দি পড়ে, এবং আপনি না খেয়ে নাক দিয়ে কোন গন্ধ অনুভব করতে পারবেন না নাকের গন্ধের অনুভূতি অনেকটাই কমে যায় এবং মুখমণ্ডলে ব্যথা-চাপ এবং জ্বর হয়। সাইনাস মাথা ব্যথায় যদি কেউ এন্টিবায়োটিক সেবন করে তাহলে এক সপ্তাহের মধ্য এই অসুখ সেরে যায়।

ক্লাস্টার মাথাব্যথা -- ক্লাস্টার হল এক ধরনের মাথাব্যথা  যা হঠাৎ শুরু হয়। এ মাথা ব্যাথার অনুভব হয় মুখমণ্ডলের মধ্য ও উপরের ভাগ এবং চোখের চারপাশে এই ব্যথার সৃষ্টি হয়ে থাকে। কাস্টার মাথাব্যথা দিনে 1-8 বার এই ব্যথা হয়ে থাকে এবং চলে সপ্তাহ থেকে কয়েক মাস পর্যন্ত এ ব্যথা অনেক দীর্ঘস্থায়ী হয়ে থাকে।

কাজটার মাথা ব্যথা হঠাৎ করেই  কয়েক মাস বা কয়েক বছর থাকে না। কাস্টার মাথাব্যথা অসহ্যকর একটি অনুভূত হয় যা ১০ থেকে ১৫ মিনিট বা দুই থেকে তিন ঘন্টা স্থায়ী থাকে। কখনও এই ব্যথা একদিন পরপর হয়ে থাকে। তাই একে 'এলার্ম ঘড়ি মাথাব্যথা' বলা হয়। কাস্টার মাথাব্যথা  হলে চোখ দিয়ে পানি ঝরে, নাক বন্ধ হয়ে যায় এবং ঘুমের বিভিন্ন ঘটায়।

টেনশানের মতন মাথাব্যথা -- টেনশন হলে আমাদের সকলেরই মাথা ব্যথা বেড়ে যায় অনেকেরে এমন ব্যথা রয়েছে যা টেনশনের মত মাথা ব্যথার সৃষ্টি করে থাকে।এটি মাথাব্যথার একটি খুব সাধারণ রূপ, যা দৈনন্দিন জীবনে প্রায় 80% সময়েই আমাদের মাঝে দেখা দেয়।

এই ধরনের মাথাব্যথা সাধারণত মাথার দুই দিকেই হয়। এ ব্যথা তীব্র থেকে মাঝারিও হয়ে থাকে। এ মাথা ব্যাথার স্থায়ী স্থায়িত্ব বিভিন্ন রকম হয়ে থাকে কখনো বা মাঝে মাঝে এ মাথা ব্যথার আবির্ভাব হয়, কখনোবা ঘন ঘন, বা দীর্ঘস্থায়ী হয়ে থাকে।

বজ্রপাত-এর মত মাথাব্যথা -- অনেকের বজ্রপাতের মত মাথা ব্যথার সৃষ্টি হয়ে থাকে এর মাথাব্যথা ধরন হয়ে থাকে গুরুতর বা তীব্র আকার। এরকম মাথাব্যথার ধরন আরো গুরুত্ব ও হতে পারে অনেক সময় এ মাথাব্যথার কারণে হতে পারে মস্তিষ্কে রক্তক্ষরণ, মস্তিষ্কের চাপ হটাৎ কমে যাওয়া এবং রক্ত-চাপ বেড়ে যাওয়া।

হেমিক্র্যানিয়া কনটিনিউয়া -- এটি একটি দীর্ঘস্থায়ী রোগ যা প্রতিদিন হয়। এ মাথাব্যথার সৃষ্টি হয় একদিকে এবং এটি তীব্র আঁকা ধারণ করে থাকে। এবং এ মাথাব্যথার সাথে আমাদের কয়েকটি লক্ষণ দেখা দিয়ে থাকে, যেমন: চোখ লাল হয়ে যায় এবং ছলছল করে, নাক বন্ধ হয়ে যায় বা সর্দি হয়। চোখের পাতা ঢলে পড়ে অনেকটা ক্লাস্টার মাথাব্যথার মত ।

নতুন দৈনিক স্থায়ী মাথা ব্যাথা -- এটি একটি স্থায়ী মাথা ব্যথা যা রোজ হয় এবং এ সমস্যা আমাদের সব সময় দেখা দিয়ে থাকে। এই ব্যথার কোন বৈশিষ্ঠ নেই। এ ব্যথা অনেকটাই মাইগ্রেন বা টেনশান মাথাব্যথার মত। ৩ মাস বা তার বেশি সময় ধরে এর উপসর্গ থাকলে তবেই একে চিহ্নিত করা সম্ভব।

সাইনাস মাথা ব্যথার ওষুধ

মাথাব্যথা এখন নিত্যদিনের সঙ্গী মাথাব্যথা থেকে রেহাই পেতে আমরা মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি খেয়ে থাকি কিন্তু সব সময় মাথা ব্যথার ঔষধ গুলো আমাদের কাজে দেয় না এর কারণ হলো সঠিক মাথা ব্যথা সনাক্তকরণ। আপনার মাথা ব্যথা কারণ যদি অন্য হয়ে থাকে তাহলে আপনি যতই মাথায় ব্যাথার ওষুধ খান না কেন কোন কাজে আসবে না।

কারণ এটি ডাক্তারি পরামর্শ অনুযায়ী আপনাকে মাথাব্যথার কারণ গুলো সনাক্ত করে মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি খেতে হবে। যাদের সাইনাস মাথাব্যথা রয়েছে তারা সাইনাস মাথা ব্যথার ওষুধ সম্পর্কে কিছু জেনে নিন।

সাইনাস রোগীর অনেক সময় নাক বন্ধ হয়ে থাকে এবং মুখমণ্ডল চাপ বা ভারী বোধ হয়ে থাকে।এবং নাক থেকে ঘন সর্দি পরে। অনেক সময় ভাইরাস ব্যাকটেরিয়া বা ফাংগাল ইনফেকশনের মাধ্যমেও সাইনাস মাথা ব্যথার কারণ হতে পারে।

আরো পড়ুনঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

যেগুলো ভাইরাল ইনফেকশন সেগুলো নিজে থেকেই আপনা আপনি চলে যায়। কিন্তু যদি ফাংগাল সংক্রমণ জনিত বা ব্যাকটেরিয়াজনিত মাথা ব্যথা হয় তাহলে এন্টিবায়োটিক বা অ্যান্টিফাঙ্গাল ঔষধ দ্বারা চিকিৎসা করা হয়। ডাক্তারি পরামর্শ অনুযায়ী মাথা ব্যথা কমানোর জন্য ওষুধ দিয়ে থাকে।

  • এলার্জি থাকলে অ্যান্টিহিস্টামি(Antihistamine)
  • নাক এবং সাইনাসের ফোলা কমাতে ডিকনজেস্ট্যান্ট(Decongestant)
  • মাথা ব্যথা উপশম করতে মাথা ব্যথা উপশমকারী
  • এবং প্রদাহ কমাতে স্ট্রারয়েড দিতে পারেন

মাথা ব্যথার ১০টি ওষুধের নাম

মাথাব্যথা জন্য আমরা বিভিন্ন ওষুধ খেয়ে থাকি। কিন্তু কোন ওষুধেই সঠিক ফল পায় না। মাথাব্যথা একটি অসর্য যন্ত্রণা মাথা ব্যথা ভালো করতে আমরা মাথা ব্যাথার ভালো ওষুধ সম্পর্কে বিভিন্ন তথ্য গুগলের সার্চ করে থাকি। মাথা ব্যথা এমন এক রোগ আপনার যদি মাথা ব্যথা হয় তাহলে খুব সহজে এটা পিছু ছাড়ে না এবং কোন কাজে মন বসে না।

এবং প্রতিদিনের কর্মের বিভিন্ন ঘটায়। তাই আপনাদের সামনে আজকে আমরা মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি সম্পর্কে আলোচনা করব। মাথা ব্যথার এই ওষুধগুলো ২০০ মিলির। স্বল্প মরলে এ মাথা ব্যথার ওষুধ কিনে আপনি সুস্থতা লাভ করতে পারবেন। চলুন তাহলে মাথা ব্যথা ১০টি ওষুধের নাম কি জেনে  নিন।

১। Anilik: (এনিলিক) 200mg  Drug international

Price .Tk.8

২। Arain: (আরিন) 200mg  Option pharma

Price.Tk.10 

৩। Logerain: (লজরিন)  tablet 200 mg  IBN Sina

Pharmaceuticals Ltd. Price . Tk.10

৪। Migrex: (মিগ্রেক্স) 200 mg incepta

Pharmaceuticals Ltd. Price . Tk.10

৫। Migratol: (মিগ্রাটল) 200 mg  Beacon

Pharmaceuticals Ltd. Price . Tk.10

৬। Minopa :(মিনোপা) tablet 200 mg medicon

Pharmaceuticals Ltd. Price . Tk.10

৭। Mygan : (মাইগান) tablet 200 mg chemist

Laboratories Ltd. Price . Tk.10

৮। Namitol. (নামিটোল) tablet 200mg ACI limited Price . Tk.10

৯। Tolti:( টলিফ) 200mg  Benham 

Pharmaceuticals Ltd. Price . Tk.9.50

১০। Tolmic (টলমিক) 200 mg Beximco 

Pharmaceuticals Ltd. Price . Tk 8.03

উপরে যে দশটি ওষুধের নাম সম্পর্কে আপনাদের জানিয়েছি তা মাথা ব্যথার ওষুধের জন্য ভালো কাজ করে থাকে। কিন্তু অবশ্যই এই ওষুধগুলো খাওয়ার আগে আপনি ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন কারো কোন কারণ কোন কোন ওষুধের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া আছে যা আমাদের শরীরের বিভিন্ন ক্ষতি করতে পারে তাই আপনাদের উচিত অবশ্যই ওষুধ গুলো খেতে চাইলে ডাক্তারের পরামর্শ নেবেন।

মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি - মাথা ব্যথা ১০টি ওষুধের নামঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে মাথা ব্যথার বিভিন্ন কারণ, মাথা ব্যথার ভালো ওষুধ কোনটি? সাইনাস মাথা ব্যথার ঔষধ, মাথা ব্যথায় ১০টি ওষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি মাথা ব্যাথার সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেলটি বিস্তারিতভাবে পড়ে নেবেন। এছাড়া যদি অতিরিক্ত মাথা ব্যথা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নেবেন।

আরো পড়ুনঃ মাথা ব্যথার ওষুধের নাম কি

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url