নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

আপনারা যারা আমাদের এই আর্টিকেলটি পড়ছেন তারা নিশ্চয়ই নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার জানতে আজকের এই আর্টিকেলটি গুগলে সার্চ করে ওপেন করেছেন। নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে অনেকেই সঠিকভাবে জানেন না।

নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ আলোচনা করব।তাহলে চলুন আর দেরি না করে নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার

নাক দিয়ে রক্ত পড়ার কারণ

নাক দিয়ে রক্ত পড়া একটি সাধারণ সমস্যা হলেও পরবর্তীতে এটি জটিল সমস্যা দেখা দিতে পারে। অনেকেরই এই সমস্যাটি দেখা দেয়। অনেকের নাক দিয়ে রক্ত পড়লে কোন অসুখের লক্ষণ মনে করে থাকেন।

আরো পড়ুনঃ কান পাকলে করণীয় ও চিকিৎসা

তাই আমাদের নাক দিয়ে রক্ত পড়ার কারণ সম্পর্কে জানা জরুরী আজকের এই আর্টিকেলে আমরা নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে আপনাদের সামনে গুরুত্বপূর্ণ আলোচনা করতে চলেছি তাহলে চলুন আগে নাক দিয়ে রক্ত পড়ার কারণটা কি তা জেনে নিন।

নাক দিয়ে রক্ত পড়া এ সমস্যাটি আমাদের বিভিন্ন কারণে হতে পারে। এবং এটা নারী পুরুষ সকলেরই এই সমস্যাটি প্রায়শ দেখা দিয়ে থাকে। এবং এটা যে শুধু নাক কান গলা এই সমস্যা হয়ে থাকে তা নয় আমাদের শরীরের বিভিন্ন রোগের উপসর্গ হিসেবে নাক দিয়ে রক্ত পড়ার লক্ষণটি দেখা যায়।

১। শীতের সময় সমস্যাটি আরও বেড়ে যায় অতিরিক্ত ঠাণ্ডা

২। অতিরিক্ত ঠাণ্ডায় নাকে সর্দি জমে। এটা সরাতে একটু অসতর্ক হলেই নাকের

৩। রক্তনালীকে ঘিরে রাখা ঝিল্লি ফেটে যেতে পারে। আর সেখান থেকেই শুরু হতে পারে রক্তপাত। এজন্য ঠাণ্ডা থেকে নিজেকে দূরে রাখার চেষ্টা করুন। আর ঠাণ্ডা লেগে গেলে সতর্কতার সাথে সর্দি পরিষ্কার করুন।

৪। অনেকের এলার্জিগত কারণেও নাকের রক্ত পড়া দেখা দিতে পারে। এজন্য এলার্জি থেকে দূরে

৫। থাকার চেষ্টা করুন। যে অভ্যাসগুলো আপনার এলার্জি বাড়িয়ে দেয় সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন। 

৬। আপনার শরীরের অস্বাভাবিক বৃদ্ধি  টিউমার জাতীয় কিছু হলে এ ধরনের সমস্যা দেখা দিতে পারে।

৭। নাকে জোরালো আঘাত পেলে ভেতরের ঝিল্লি ফেটে গিয়ে রক্ত ঝরতে পারে।

অন্যান্য কারণ-

১। নাকের বা সাইনাসের সংক্রমণ অথবা নাকের বিভিন্ন টিউমার; ইনফেকশন, ট্রমা,অ্যালার্জিক রাইনাইটিস, নন-অ্যালার্জিক রাইনাইটিস, উচ্চ রক্তচাপ, মাদক সেবন

২। ও বংশগত কিছু রক্তের সমস্যাও নাক থেকে রক্ত পড়ার আশঙ্কা বৃদ্ধি করে।

৩। তবে এসব ক্ষেত্রে নাক দিয়ে রক্ত পড়ার পাশাপাশি অন্যান্য উপসর্গ থাকে। নাকের

৪। ঝিল্লি শুকিয়ে গেলে, ফেটে গেলে বা সেখানে শক্ত আবরণ সৃষ্টি হলে

৫। স্বাভাবিকভাবেই নাক থেকে রক্তপাত হতে পারে। রক্ত জমাটবাঁধা দূর করার ওষুধ

৬। গ্রহণ করলে নাক থেকে রক্ত নির্গত হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। আবার বৃদ্ধ

৭। বয়সে রক্তনালির সংকোচন প্রসারণশীলতা কমে যাওয়ার কারণেও নাক দিয়ে রক্তঅন্যান্য কারণ

৮। নাকের বা সাইনাসের সংক্রমণ অথবা নাকের বিভিন্ন টিউমার; ইনফেকশন, ট্রমা,

৯। অ্যালার্জিক রাইনাইটিস, নন-অ্যালার্জিক রাইনাইটিস, উচ্চ রক্তচাপ, মাদক সেবন ইত্যাদির কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে।

নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম কি

আজকের এই আর্টিকেলে আমরা নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে আপনাদের সামনে বিশেষ কিছু আলোচনা করতে চলেছি অনেকে আছেন যারা নাক দিয়ে রক্ত পড়ার সমস্যায় ভুগে থাকেন কিন্তু নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম কি এ বিষয়ে সঠিকভাবে জানেন না তাই আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা নাক দিয়ে রক্ত পড়ার রোগের নাম কি তা জানাবো।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের কারণ ও তার প্রতিকার

রক্তের বিভিন্ন রোগের কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে যেমন অ্যানেমিয়া, হিমোফিলিয়া, থ্রম্বোসাইটোপেনিয়া এ সকল কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে যে কারণে নাক দিয়ে রক্ত পড়ে সাধারণত সেই রোগকে সেই নামে অভিহিত করা হয়।

নাক দিয়ে রক্ত বন্ধ করার উপায়

আপনারা যারা নাক দিয়ে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে জানেনা তারা আমাদের এই আর্টিকেলটি পড়ে নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে এবং নাক দিয়ে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে সঠিকভাবে জানতে পারবেন। না আমাদের শরীরের একটি বিশেষ অংশ তাই না আখের প্রতি যত্নশীল হওয়া সকলের জরুরী তাহলে চলুন নাক দিয়ে রক্ত বন্ধ করার উপায় সম্পর্কে কিছু জেনে নেওয়া যাক।

নাক দিয়ে রক্ত পড়লে সোজা হয়ে একটু সামনের দিকে ঝুঁকে চেয়ারে বসে পড়ুন। বৃদ্ধাঙ্গুল ও শাহাদত আঙুল দিয়ে নাকের দুই ছিদ্র জোরে বন্ধ করুন। মুখ দিয়ে শ্বাস নিন। এভাবে ১০ মিনিট ধরে রাখুন। এ সময় আঙুল ছাড়বেন না, প্রয়োজন হলে আরও বেশিক্ষণ চাপ দিয়ে ধরে রাখুন। এ সময় সম্ভব হলে কপালে, নাকের চারপাশে বরফ ধরে রাখুন।

তাহলে রক্ত পড়া তাড়াতাড়ি বন্ধ হবে। যদি রক্ত ১৫-২০ মিনিটের বেশি সময় ধরে পড়তে থাকে, তবে দেরি না করে পাশের হাসপাতালের নাক কান গলা বিভাগে চলে যান। নাকে আঘাতজনিত রক্ত পড়া বন্ধ হলেও চিকিৎসকের পরামর্শ নিন। কারণ নাকের হাড় ভেঙেছে কি না, তা দেখা জরুরি। বারবার রক্ত পড়লে নাক কান গলা বিশেষজ্ঞের শরণাপন্ন হোন।

সতর্কতা-

রক্ত পড়াকালে শোবেন না। এতে রক্ত ফুসফুসে গিয়ে জটিল সমস্যা করতে পারে। রক্ত পড়া বন্ধ হলেও কয়েক ঘণ্টা নাক পরিষ্কার করবেন না, সামনে ঝুঁকে মাথা হৃৎপিণ্ডের নিচের লেভেলে আনবেন না। এতে আবার রক্ত পড়া শুরু হতে পারে।

নাক দিয়ে রক্ত পড়া চিকিৎসা

আজকেরে আর্টিকেলে একটি বিশেষ আলোচনা করতে চলেছে যা হলো আমাদের শরীরে বিশেষ একটি অংশ। হ্ নাক যা আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অংশ হিসেবে কাজ করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু আলোচনা করেছি চলুন তাহলে নাক দিয়ে রক্ত পড়ার কিছু চিকিৎসা রয়েছে সেগুলো আমরা সঠিকভাবে জেনে নেই।

১। নাকে রক্ত পড়া দেখা দিলে দ্রুত নাক চেপে ধরে থাকতে হবে এবং এতে যদি রক্ত পড়া বন্ধ না হয় তাহলে বরফ দিয়ে কিছুক্ষণ চেপে রাখুন।

২। নাক দিয়ে রক্ত পড়লে দ্রুতই রোগীকে হসপিটালে নেওয়ার ব্যবস্থা করুন ‌

৩। রোগী কতটুকু চেতন রয়েছে বোঝার চেষ্টা করতে হবে।

৪। রোগীর অ্যালুমিনিয়া পরীক্ষা করতে হবে।

৫। সাথে সাথে অ্যান্টিবায়োটিক দিতে হবে।

৬। রোগীকে শান্ত রাখার জন্য অল্প ডোজে ঘুমের ঔষধ দেওয়া যেতে পারে। যদি তাতেও রক্ত বন্ধ না হয় তাহলে রোগীকে অপারেশন থিয়েটারে নিয়ে যেতে হবে। সম্পূর্ণ অজ্ঞান করে (general anesthesia) যে রক্তনালী দিয়ে রক্ত পড়ছে, তা বন্ধ করে দিতে হবে।

আরো পড়ুনঃ যক্ষা রোগের কারণ ও তার প্রতিকার

৭। প্রয়োজন অনুযায়ী স্যালাইন এবং রক্ত দিতে হবে। তাতেও বন্ধ না হলে নাকের ভেতর গজ দিয়ে ন্যাজাল প্যাক (nasal pack) (গজের ভেতর ওষুধ দিয়ে নাকের ভেতর রাখা) দিতে হবে।শক (shock) এর লক্ষণ থাকলে সে অনুযায়ী চিকিৎসা দিতে হবে।

নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকারঃ শেষ কথা

নাক দিয়ে রক্ত পড়ার কারণ ও প্রতিকার, নাক দিয়ে রক্ত পড়া চিকিৎসা, নাক দিয়ে রক্ত বন্ধ করার উপায়, নাক দিয়ে রক্ত পড়া রোগের নাম কি? নাক দিয়ে রক্ত পড়ার কারণে? সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url