যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার

আপনি নিশ্চয় যক্ষা বিষয়ক সমস্যায় ভুগছেন? আপনার জন্য আজকের এই পোস্টে আমরা যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। বর্তমান সময়ে যক্ষা রোগের লক্ষণ সম্পর্কে অনেকেই অসচেতন। আপনার যদি যক্ষা রোগ হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে জানা জরুরী তাই আজকের এই পোস্টে আপনাদের সামনে যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে আলোচনা করব।

তাহলে চলুন আর দেরি না করে যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে সঠিকভাবে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার

যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকারঃ উপস্থাপনা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে আলোচনা করব। আমরা জানি যে যক্ষ্মা হল একটি খুবই গুরুতর রোগ। সঠিকভাবে চিকিৎসা পাওয়া যায় না এবং কথায় আছে যার হয়েছে যক্ষা তার নেই রক্ষা। কিন্তু আজকের এই আর্টিকেলে আমরা এখন যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে আপনাদের জানাবো।

আরো পড়ুনঃ কিডনি ভালো রাখতে করণীয়

এছাড়া যক্ষা কিভাবে ছড়ায়, যক্ষা রোগের লক্ষণ, যক্ষা রোগ কত প্রকার? যক্ষা রোগের প্রতিকার সম্পর্কে আলোচনা করা হবে আজকের এই আর্টিকেলে তাহলে চলুন আমাদের আলোচনা গুলো শুরু করা যাক।

যক্ষা রোগ  কি ভাবে ছড়ায়

যক্ষা বা টিভি রোগ একটি বায়ু সংক্রমিত ছোঁয়াচে রোগ। আমাদের দেশে অনেকেই এ রোগে আক্রান্ত হয়ে থাকে তাই আজকের এই পোস্টটা আপনাদের জন্য যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি যক্ষা রোগটি অনেকেরই দেখা যায় কিন্তু যক্ষা রোগ কিভাবে ছড়ায় তা অনেকেই জানেন না চলুন তাহলে কিভাবে ছড়ায় সে বিষয়ে সঠিকভাবে জেনে নিন।

যক্ষাকে অনেকে টিভি রোগ হিসেবেই চেনে। যক্ষাকে ক্ষয় রোগ বা রাজ রোগ  বলা হয়ে থাকে।যক্ষা রোগ ছড়ায় মূলত বাতাসের মাধ্যমে। আক্রান্ত ব্যক্তির হাঁচি বা কাশির মাধ্যমে রোগের জীবাণু আরেক ব্যক্তির শরীরে প্রবেশ করে। এ ছাড়া কাঁচা দুধ, পাস্তুরিত দুধের মাধ্যমেও ছড়াতে পারে।

যক্ষা মাইক্রোব্যাকটেরিয়াম টিউবারকুলোসিস নামে এক প্রকার ব্যাকটেরিয়া এই রোগের প্রধান কারণ। যক্ষা মূলত একটি সংক্রমক রোগ শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার অভাব, অপুষ্টি, ঘনবসতি নোংরা অস্বাস্থ্যকর জীবন যাপনের মাধ্যমে যক্ষার অবটি ছড়িয়ে থাকে।

যক্ষা রোগের লক্ষণ

আপনি যদি শারীরিক সমস্যায় ভুগে থাকেন এবং আপনার মনে যদি সন্দেহ হয় আপনার যক্ষা হয়েছে, তবে অবশ্যই আপনার যক্ষার লক্ষণ সম্পর্কে জানা জরুরী। আজকের এই পোস্টটি আপনাদের জন্য আমরা যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে কিছু তথ্য জানাতে এসেছি তাহলে চলুন যক্ষার রোগের লক্ষণ গুলো কি সে সম্পর্কে জেনে নিন।

১০০ জন যদি যক্ষা রোগী চিহ্নিত করা হয় তার মধ্যে ৮০ জনই ফুসফুসে আক্রান্ত ব্যক্তি।

মানবদেহে চারটি জায়গায় যক্ষা হয় না । এবং এ চারটি জায়গা ছাড়া দেহের সকল অংশে যোগ হয়ে থাকে এমনকি আপনার ত্বকেও যক্ষা হতে পারে। যক্ষা হলে আপনার দুই থেকে তিন সপ্তাহের বেশি কাশি হলে আপনার ডাক্তারি চিকিৎসা নেওয়া। এবং রোগীর টিউবার কোলোসিস হয়েছে কি না তার জন্য পরীক্ষা করা উচিত।

ফুসফুসে টিভির লক্ষণ আবার দুই রকম

  1. জেনারেল 
  2. সিস্টেমিক

জেনারেল এর লক্ষণ হল- খাওয়াতে অরুচি, শরীর খুব ঘামা এবং দুর্বল লাগা।

সিস্টেমিক এর লক্ষণ হল- কাশি হওয়া, কফ বের হওয়া, কফের সাথে রক্ত যাওয়া, শ্বাসকষ্ট ও বুক ব্যথা।

যক্ষা রোগ কত প্রকার

যক্ষা একটি বায়ু সংক্রমক রোগ। যা বাতাসের মাধ্যমে আমাদের দেহে প্রবেশ করে। যক্ষা কত প্রকার তা অনেকেই জানেন না চলুন তাহলে আজকের এই পোস্টে আমরা যক্ষা লক্ষণ ও তার প্রতিকার এবং রক্ষা কত প্রকার সে বিষয়ে জেনে নিন।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

যক্ষা হলো দুই প্রকার

প্রথম প্রকার-

  • ফুসফুস জনিত যক্ষা 
  • ফুসফুস  জনিত নয় এমন যক্ষা

দ্বিতীয় প্রকার-

  • সাধারণ যক্ষা
  • ভহু ড্রাগ রেসিস্টেন্ট যক্ষা
  • এক্সটেনসিভ  ড্রাগ রেসিস্টেন্ট যক্ষা

যক্ষা রোগের প্রতিকার

২৪শে মার্চ-বিশ্ব যক্ষ্মা দিবস। বিশ্বের একটি জটিল সংক্রামক ব্যাধি হচ্ছে যক্ষ্মা। আজকের এই পোস্টে আপনাদের জন্য আমরা যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার সম্পর্কে বিশেষ কিছু আলোচনা করতে চলেছি তাহলে চলুন যক্ষা রোগের প্রতিকার সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

যক্ষা বা টিভি রোগ যার সাথে সবাই আমরা কমবেশি পরিচিত। বিশ্বের একটি কঠিন এবং মারাত্মক সংক্রমক ব্যাধি হল যক্ষা এবং এ কথার উপর ভিত্তি করে একটি স্লোগান ছিল 'যক্ষা হলে রক্ষা নাই'।‌ কিন্তু এখন এ কথার কোন ভিত্তি নেই। যক্ষা রোগ হলে এর প্রতিশোধক টিকাও বের হয়েছে।যক্ষা বা টিবি রোগ-জীবানু শ্বাসের সাথে শ্বাসনালীর সাহায্যে মানুষের  দেহে প্রবেশ করে।

যক্ষা রোগটি সংক্রামিত হয় মাইকোব্যাকটেরিয়াম টুবরবিউলোসিস নামক অতি ক্ষুদ্র জীবানুর মাধ্যমে।তাই বর্তমানে যক্ষ্মা রোগের সঠিক ও নির্ধারিত সময় পর্যন্ত চিকিৎসা শুধুই নয়, এর সংক্রমণ প্রতিরোধে সুব্যবস্থাপনার প্রতি অধিক গুরুত্বারোপ করা হচ্ছে।অনেকে মনে করেন যক্ষ্মা বা টিবি আক্রান্ত রোগীর পাশে বসলেই যক্ষ্মার সংক্রমণ ঘটে।

বৈজ্ঞানিকভাবেই এই ধারণাটি ভুল।কোনো ব্যক্তির তিন সপ্তাহ বা এর অধিক সময় কাশি থাকলে নিকটস্থ যক্ষ্মা নিয়ন্ত্রণ স্বাস্থ্যকেন্দ্র বা কোনো চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরী। দ্রুত রোগ নির্ণয়ের মাধ্যমে সঠিক চিকিৎসা নির্দিষ্ট সময়কাল ধরে গ্রহণ করলে যক্ষ্মা দ্রুত নিরাময় করা যায়। যক্ষ্মা রোগজনিত শারীরিক ক্ষতি কমানো যায় এবং যক্ষ্মা রোগের সংক্রমণ অনেক কমে যায়।

আরো পড়ুনঃ টনসিল ভালো করার উপায়

চিকিৎসককে রোগীদের এ রোগ সম্পর্কে ভালো ধারণা দিতে হবে। এ রোগের চিকিৎসা চলাকালীন ঠিকমতো চিকিৎসা না নেওয়া শেষ হওয়া পর্যন্ত চিকিৎসা প্রক্রিয়ার সঙ্গে যোগাযোগ থাকার গুরুত্ব ইত্যাদি ভালোভাবে বুঝিয়ে দিতে হবে। পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিলে রোগীর করণীয় বিষয়ও রোগীকে ভালোভাবে বোঝাতে হবে। 

রোগীকে নিম্নলিখিত নিয়ম গুলো মেনে চলতে হবে।

১। পুষ্টিকর ও সুষম খাদ্যগ্রহণের মাধ্যমে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। ডায়াবেটিস ইত্যাদি রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাসকারী রোগের সুষ্ঠু চিকিৎসা নিশ্চিত করতে হবে।

২। যক্ষ্মা জীবাণুযুক্ত রোগীর সঙ্গে সাক্ষাতের সময় এবং কথাবার্তার সময় একটি নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে।

৩। রোগী জীবাণুমুক্ত না হওয়া পর্যন্ত রোগীকে অন্য সবার থেকে একটু আলাদাভাবে রাখতে হবে।

৪। যক্ষ্মা আক্রান্ত রোগীকে সবসময় নাক-মুখ ঢেকে চলাফেরা করতে হবে।

৫। জীবাণুযুক্ত রোগী যেখানে সেখানে কফ ফেলা পরিহার করতে হবে।

৬। যক্ষা রোগীদের নিয়মিত কফ পরীক্ষার মাধ্যমে জীবাণুুমুক্ততা নিশ্চিত করতে হবে।

যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকারঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার, যক্ষা রোগের লক্ষণ, যক্ষা রোগের প্রতিকার, যক্ষা রোগ কত প্রকার, যক্ষা রোগ কিভাবে ছড়ায়? এই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উত্তর বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকমই আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url