কিডনি ভালো রাখতে করণীয়

আপনি কি কিডনি সমস্যায় ভুগছেন? কিডনি ভালো রাখতে করণীয় সম্পর্কে আমাদের এই পোষ্টটি ওপেন করেছেন? তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকের এই পোস্টটিতে আমরা কিডনি ভালো রাখতে করণীয় এবং কোন খাবার গুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে তা সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে জানাতে চলেছি। কিডনি সমস্যায় এখন প্রায় মানুষ ভুগে থাকে। এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে অবশ্যই কিডনি ভালো রাখতে করণীয় সম্পর্কে সঠিকভাবে জানতে হবে।

কিডনি ভালো রাখতে করণীয়

আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা কিডনি ভালো রাখতে করণীয় ও কোন খাবার গুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে এ সম্পর্ক নিয়ে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে কিডনি ভালো রাখতে করণীয় এবং কোন খাবারগুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে সে সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নিন।

সূচিপত্রঃ কিডনি ভালো রাখতে করণীয় - কোন খাবার গুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে

কিডনি ভালো রাখার উপায়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আপনাদের জন্য একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি তা হলো কিডনি ভালো রাখতে করণীয় যা আমাদের সকলেরই জানা জরুরী। কারণ মানবদেহে কিডনি একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। আর কিডনির কাজ হল পানির ভারসাম্য রক্ষা করা, এবং দূষিত পদার্থ গুলো পরিষ্কার করা। প্রতিটা মানুষেরই দেহে দুইটি করে কিডনি।

আরো পড়ুনঃ শীতে টনসিল ভালো করার উপায় - টনসিলের লক্ষণ

তাই কিডনির যত্ন নেওয়া অনেকেরই জরুরী। কারণ আপনার কিডনি সুস্থ থাকলে আপনার শরীর সুস্থ থাকবে। তাহলে আমাদের কিডনি ভালো রাখতে করণীয় এবং কিডনি ভালো রাখার উপায় সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন কিডনি ভালো রাখার উপায় সম্পর্কে জেনে নেই।

পরিমাণ মতো পানি পান করা

প্রতিদিন ২ থেকে ৩ লিটার পানি করতে হবে। আপনি যদি নিয়মিত পরিমাণ মতো পানি পান করেন, তাহলে আপনার কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে। এবং কিডনি স্বাভাবিক কার্যক্রম গুলো অব্যাহত থাকবে।

ওজন নিয়ন্ত্রণে রাখা

আপনি যদি কিডনির সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখুন। অতিরিক্ত ওজন আপনার কিডনি সমস্যার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

নেশা দ্রব্য ত্যাগ করুন

আপনি যদি নেশাদ্রব্য যেমন ধূমপান মাদক ইত্যাদি সেবন করেন, তাহলে দ্রুতই এটা বাদ দিয়ে দিন কারণ অতিরিক্ত নেশা এবং নেশা জাতীয় কিছু খেলে আপনার রক্তের চলাচল কমিয়ে দিতে পারে এবং আপনার শরীরের কার্যক্ষমতা অনেকটাই কমে যায়।

অতিরিক্ত লবণ পরিহার

খাবারে বেশি লবণ ব্যবহার করেন এবং খাবারের সাথে লবণ খেয়ে থাকেন, তাহলে আজই সেটা পরিহার করুন। কারণ অতিরিক্ত লবণ খেলে আপনার কিডনির সমস্যা দেখা দিতে পারে।

নিয়মিত শরীরচর্চা করা

নিয়মিত শরীরচর্চা করলে কিডনি ও‌ বিভিন্ন রোগের ঝুঁকি অনেকটাই কমে যায়। 

রক্তচাপ স্বাভাবিক রাখুন 

আপনার রক্তচাপ যদি ১৪০/৯০ এর উপরে থাকে কিডনির সমস্যা হওয়ার ঝুঁকি বেড়ে যায়।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখুন

আপনি যদি ডায়াবেটিসে আক্রান্ত হন তাহলে নিয়মিত আপনার রক্তের সুগার পরীক্ষা করান। এবং আপনার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করুন।

কোমলপানীয় পরিহার করুন

কোমলপানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিংকস কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কিডনি ভালো রাখতে কোমল পানীয় পরিহার করুন।

কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা

আমাদের দেশে কিডনি রোগের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। তাই কিডনি রোগ থেকে বাঁচতে কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা গুলো জানা আমাদের সকলেরই জরুরী। আজকের এই পোস্টে আমরা কিডনি  ভালো করতে করণীয় সম্পর্ক নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। তার আগে চলুন কিডনি রোগের ঘরোয়া চিকিৎসা সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

ধনেপাতা

ধনেপাতা কিডনি রোগের একটি মহা ঔষধ হিসেবে কাজ করে। আপনি যদি প্রতিদিন এক গ্লাস ধনেপাতার জুস পান করেন তাহলে আপনি অনেক উপকার পাবেন। কিডনির মধ্যে জমে থাকা বিষাক্ত পদার্থ গুলো ছেঁকে বের করে দিতে সাহায্য করে ধনে পাতার জুস।

পাথরকুচি

আমাদের ঘরের আনাচে কানাচে আমরা পাথরকুচির চাষ করে থাকি। পাথরকুচির পাতা বিভিন্ন রোগের সাথে সাথে ও কিডনির সমস্যাতেও বেশ উপকারী। এক গবেষণায় দেখা গেছে পাথরকুচি পাতার নির্যাস কিডনি পাথরী ধ্বংস করতে খুবই কার্যকর ভূমিকা পালন করে।

অতিরিক্ত পানি পান

কিডনি ভালো রাখতে আপনাকে অতিরিক্ত পানি পান পান করতে হবে। কারণ পানি কিডনিকে সজল রাখতে সাহায্য করে তাই আপনাকে নিয়মিত প্রতিদিন ৮ গ্লাস পানি পান করতে হবে।

বেশি সবজি খান

নিয়মিত শাকসবজি খেলে আপনার কিডনি সচল রাখতে সাহায্য করবে এবং বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

আপেলের জুস

আপেল একটি পুষ্টি সমৃদ্ধ ফল।আপেলে এসিডের পরিমান বেশী থাকার ফলে এটি মুত্রের এসিডিটি ধরে রাখতে সহায়তা করে। আপেলের মধ্যে প্রদাহ নাশক গুনাগুনও রয়েছে যা ইনফেকশনের কারণে কিডনি প্রদাহ সৃষ্টি হলে তা কমিয়ে দিতে সহায়তা করে।

কিডনি ভালো রাখে যেসব খাবার

আপনি যদি কিডনি সমস্যায় আক্রান্ত হয়ে থাকেন, তবে অবশ্যই আপনাকে কিডনি ভালো রাখবে যেসব খাবার তা অবশ্যই খাওয়া জরুরী। আজকের এই পোস্টে আমরা কিডনি ভালো রাখতে করনীয় এবং যেসব খাবারগুলো কিডনি ভালো রাখতে সাহায্য করে, তা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাহলে চলুন কিডনি ভালো রাখে যেসব খাবার তার সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

ডিম

ডিমের সাদা অংশে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। এতে প্রচুর পরিমাণে ফসফরাস ও অ্যামিনো এসিড আছে যা কিডনি রোগ প্রতিরোধ করে কিডনি সুস্থ রাখে। তাই কিডনি ভালো রাখতে আপনি ডিমের সাদা অংশ নিয়মিত খেতে পারেন।

বাঁধাকপি

কিডনি ভালো রাখতে বাঁধাকপি বিশেষ ভূমিকা পালন করে থাকে। বাঁধাকপিতে থাকা ভিটামিন বি৬, সি, কে, ফাইবার, ফলিক অ্যাসিড কিডনির ফাংশন উন্নত করে।

আপেল

আপেল একটি উচ্চ আঁশযুক্ত খাবার। আপেল কাঁচা বা রান্না করে অথবা প্রতিদিন এক গ্লাস আপেলের জুস খেলে কিডনি ভালো রাখতে সহায়তা করবে।

রসুন

রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান থাকায় দেহের প্রদাহ দূর করে থাকে। সকালে খালি পেটে কাঁচা রসুন খেলে হার্ট ও কিডনি ভালো থাকে।

পেঁয়াজ

পেঁয়াজে পটাশিয়াম, প্রোটিন আছে যা কিডনির জন্য অনেক উপকারী। পেঁয়াজে  রয়েছে ফ্ল্যাভোনোয়েড যা রক্তে চর্বি দূর করে কিডনিকে সুস্থ রাখতে সহায়তা করে।

কিডনি রোগের লক্ষণ

আমাদের দেহের বিভিন্ন অঙ্গের মধ্যেও কিডনির ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পাশাপাশি কিডনি সুস্থতাও অতি জরুরী। আজকের এই পোস্টে আমরা কিডনি ভালো রাখাতে করণীয় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করছি। আপনার কিডনির সমস্যা, সেটা আপনি কিভাবে বুঝবেন? অবশ্যই আপনাকে কিডনি রোগের লক্ষণ গুলো সম্পর্কে জানতে হবে। তাহলে চলুন কিডনি রোগের লক্ষণ গুলো কি কি যে সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ কান পাকলে করণীয় ও চিকিৎসা

১। প্রস্রাবের পরিমাণ হ্রাস পাওয়া বা প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়া।

২। শরীরে ক্লান্তিভাব আসা।

৩। ঘুম কম হওয়া।

৪। অসুস্থ বোধ করা।

৫। শরীরের বিভিন্ন অংশে চুলকানি হওয়া।

৬। ক্ষুধামন্দা।

৭। শরীরে ওজন হ্রাস পাওয়া।

৮। শরীরের বিভিন্ন অংশে হাত, পা, মুখ পানি জমে ফুলে যাওয়া।

৯। মাঝে মাঝেই মাথাব্যথা হওয়া ইত্যাদি লক্ষণ শেষ পর্যায়ে প্রকাশ পেতে শুরু করে।

শেষ কথাঃ কিডনি ভালো রাখতে করণীয় - যেসব  খাবারগুলো কিডনি ভালো  সাহায্য করে

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেল থেকে কিডনি ভালো রাখতে করণীয় সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। এছাড়া আজকের এই আর্টিকেলে আরো অনেকগুলো বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে ধারণা পেয়েছেন। এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url