পেটের দাগ দূর করার উপায়

আপনি কি পেটের দাগ দূর করার উপায় নিয়ে ভাবছেন? তাহলে আজই ভাবনা ছেড়ে আমাদের এই পোস্টটি পড়তে থাকুন। কারণ আজকের এই পোস্টে আমরা পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য তুলে ধরব। প্রত্যেকটা মেয়েরই বাচ্চা হবার পর পেটের অনেক দাগ থাকে যায়। পেটের দাগ দূর করার উপায় হিসেবে বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকেন।

তাই আজকের এই পোস্টে আপনার জন্য পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে কিছু তথ্য নিয়ে আজ আমরা হাজির হয়েছি। তাহলে চলুন পেটের দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে আলোচনা করি।

সূচিপত্রঃ পেটের দাগ দূর করার উপায়

ভূমিকাঃ পেটের দাগ দূর করার উপায়

অনেক মা মাতৃত্বকালীন পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে চিন্তিত থাকেন। তাহলে আপনারা আগে চিন্তা ছেড়ে আমাদের এই পোস্টটি করতে থাকুন। কারন আজকের এই পোস্টে আপনার জন্যই আমরা দূর করার উপায় সম্পর্কে কিছু আলোচনা করতে চলেছি।

আরো পড়ুনঃ পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

আপনারা যারা পেটের দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে সঠিকভাবে জানতে চান, তাহলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

পেটের ফাটা দাগ দূর করার উপায়

গর্ভধারণ  পর্বতী সময়ে নারীদের তলপেটে চামড়া টানজনিত কারণে সে ধরনের দাগ হয়ে থাকে। শারীরিক ধকল এবং শরীরের পানি ঘাটতি কারণে এ সমস্যা দেখা দিতে পারে। আজকের এই পোস্টে আমরা পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। তাহলে চলুন পেটের ফাটা দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জেনে নিন।

১। পেটের ফাটা দাগ দূর করতে এক টুকরা লেবু নিয়ে সেই স্থানে 15 মিনিট মেসেজ করুন দেখবেন ভালো ফল পাবেন।

২। ভিটামিন সি সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন। এবং দিনে তিনবার ফাটা দাগের উপরে মাসাজ করুন।

৩। চিনি লেবুর রস ও অলিভ অয়েল তেল মিশিয়ে একটি স্ক্র্যাব তৈরি করুন করে প্রতিদিন ৫ থেকে ১০ মিনিট ম্যাসেজ করুন।

৪। গ্লাইকলিক অ্যাসিডযুক্ত বিভিন্ন বিউটি পণ্য যেমন টোনার, ক্লিনজার ও ময়শ্চারাইজার ইত্যাদি ব্যবহার করুন। এই আসিড ফাটা দাগ নির্মূলে সহায়তা করে।

৫। হঠাৎ দাগের উপরে বিভিন্ন রকমের তেল দিয়ে প্রতিদিন মাসাজ করুন।

৬। ঘৃতকুমারির পাতা নিয়ে এর ভেতর থেকে জেলী সদৃশ অংশটি বের করে দাগের উপরে লাগিয়ে ২ ঘন্টা অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭। এর জন্য আরেকটি প্রসেজ এ্যাপ্লাই করতে পারেন। এটি হল একটি আলু নিয়ে তা মোটা করে ২ টুকরা করে ফাটা দাগের উপরে কিছুক্ষণ ম্যাসেজ করুন। এর রস ভালো মত লাগলে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন স্থানটি।প্রতিদিন  পরিমাণ মতো প্রোটিন জাতীয় খাবার যেমন মাছ, ডিমের সাদা অংশ, দই, বাদাম, সূর্যমুখীর বীজ, তরমুজের বীজ খাবেন। এগুলো আপনার ত্বককে জলযোয়িত রাখবে।

৮। পেটের ফাটা দাগ নির্মূলে সহায়তা করবে।এপ্রিকট ফলের বিচি ফেলে দিয়ে পেস্ট বানিয়ে দাগের উপর ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন প্রতিদিন ২ বার।

মাতৃকালীন পেটের দাগ দূর করার উপায়

অনেকেই আপনারা মাতৃত্বকালীন সময়ে এবং তার পরবর্তী সময়ে পেটের ফাটা দাগ নিয়ে চিন্তিত থাকেন। কারণ এই ফাটা দাগগুলো বাহিক সুন্দর্য গুলো নষ্ট করে দেয়। আর এই নাছোড় বান্ধা দাগ গুলো দূর করতে মুশকিলে পড়ে যান। আজকের এই পোস্টে আমরা পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করতে চলেছি আপনারা যারা মাতৃত্বকালীন পেটের দাগ দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে চান তাহলে চলুন দেখে নিন মাতৃত্বকালীন পেটের দাগ দূর করার উপায় গুলো কি।

আরো পড়ুনঃ এলার্জি ভালো করার উপায়

আমন্ড অয়েল

আমন্ড অয়েল মাতৃত্বকালীন সময়ে এবং পরবর্তীতে এবং শরীরের যে কোন দাগ সব দূর করতে বেশ কার্যকরী। অনেকেই আবার এই তেলটি ত্বক ও চুলের ক্ষেত্রেও ব্যবহার করে থাকেন এবং ভালো সুফল পেয়ে থাকেন।

শরীরের দাগ ছোপ দূর করতে এমন ক্রিম ব্যবহার করা যায় তার সাথে আমন্ড ওয়েল মিশিয়ে ব্যবহার করতে পারেন। তারপরে সেই ব্যক্তি ফাঁকা স্থানে লাগিয়ে কয়েক মিনিট রাখুন এবং ধুয়ে ফেলে দিন। এতে দূর হবে আপনার পেটের সব দাগ।

লেবুর রস ও বেকিং সোডা

ত্বকের দাগ এবং মাতৃত্বকারণের সময়ে পেটের দাগ দূর করতে লেবুর রস ও বেকিং সোডা ব্যবহারে ভালো সুফল পাওয়া যায় এর জন্য সমপরিমাণ লেবুর রস ও সমপরিমাণ বেকিং সোডার পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেজটি কয়েক মিনিট পেটের লাগিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর সেই স্থানে ব্যবহার কর মশ্চারাইজার দেখবেন ভালো সুফল পাবেন।

আপেল সিডর ভিনেগার ব্যবহার

আপেল সিডর অভিনেগার আপনার শরীরের ভেতরেই শুধু উপকার করে না এটি শরীরের বাহির থেকেও উপকারী। এটি আপনার পেটের বিভিন্ন দাগ ছোপ কমাতে বিশেষভাবে কাজ করে থাকে। ভালো সকল পেতে একটি বোতলে আপেল সিডর ভিনেগার ভোরে নিন। এবং প্রতিদিন নিয়ম করে পেটের ওপরে স্প্রে করুন। এটি ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করলে ভালো ফল পাবেন। এবং সকালে উঠেই ধুয়ে ফেলবেন এতে করে ভালো সুফল পাবেন।

হলুদের ব্যবহার

শরীরের দাগ সব কমাতেও হলুদ সমান কার্যকরী। টক দই ও হলুদের প্যাক তৈরি করে ফাটা দাগের উপরে ব্যবহার করুন এতে করে ভালো ফল পাবেন। এবং শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিনই এটা করবেন। এতে করে ভালো ফল পাবেন।

জোজোবা অয়েল

আপনার শরীরের ফাটা দাগ দূর করার জন্য কার্যকরী একটি তেল হলো জোজোবা অয়েল। এটি নিয়মিত ব্যবহার করুন। প্রতিদিন এই তেলের ব্যবহারে ত্বক থাকবে নরম, সেখানে নতুন কোষও তৈরি হবে। এতে দূর হবে স্ট্রেচ মার্ক বা ফাটা দাগ।

পেটের দাগ দূর করার উপায়

বাচ্চা হওয়ার পর পেটের দাগ দূর করার উপায়

মা হওয়ার অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো না। ছোট একটি শিশুর আগমণে পুরো জীবন পরিবর্তন হয়ে যায় মায়ের। কিছু কিছু পরিবর্তন অবশ্য অনাকাঙ্ক্ষিত। কোনো নারীই তার সৌন্দর্য নষ্ট হয়ে যাক এমনটা চান না। গর্ভধারণের কারণে মায়ের পেটে কিছু দাগ পড়তে পারে।

তাই আজকের এই পোস্টে আমরা পেটের দাগ দূর করার উপায় এবং বাচ্চা হওয়ার পর পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে কিছু আলোচনা করব তাহলে চলুন দেখে নেই বাচ্চা হওয়ার পর পেটের দাগ দূর করার উপায় গুলো কি।

ডিমের সাদা অংশ

ডিম কার না ঘরে থাকে! প্রতিদিনকার প্রোটিনের চাহিদা মেটাতে আমরা সবাই ডিম খেতে পছন্দ করি। ডিমের সাদা অংশ মাতৃত্বজনিত দাগ দূর করার জন্য খুবই ভালো একটি উপাদান। ডিমের অ্যামাইনো এসিড ও প্রোটিন ত্বককে নতুন জীবন দান করতে সক্ষন। প্রতিদিন গোসলের আগে ডিমের সাদা অংশ কাঁটা চামচ দিয়ে ভালো করে ফেটিয়ে নিয়ে দাগের মাঝে মেকআপ ব্রাশ দিয়ে লাগিয়ে নিতে হবে।

পুরোপুরি শুকিয়ে এলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। পরিষ্কার নরম কাপড় দিয়ে পেট মুছে নিয়ে লাগাতে হবে অলিভ অয়েল যেন ত্বক মশ্চারাইজড থাকে। এ পদ্ধতি ২ সপ্তাহ অবলম্বণ করলে দাগ চলে যাবে অনেকাংশেই

গুরুত্বপূর্ণ কিছু পোষ্টঃ

লেবু

লেবু অনেকেরই একটি পছন্দের খাবার। লেবু আমাদের বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। তার পাশাপাশি পেটের দাগ দূর করতো বেশ কার্যকরী ভূমিকা রাখে। লেবু রয়েছে অ্যাসিডিক তাই এর রস যেকোনো দাগ দূর করতে বেশ কার্যকরী। লেবু টুকরো করে কেটে নিয়ে পেটের দাগের অংশে হালকা ভাবে ম্যাসাজ করতে হবে।

তবে খেয়াল রাখতে হবে যেন লেবুর রস ভালো মতো ত্বকে লাগে। ৩ থেকে চার মিনিট ম্যাসাজ করার পর ১০ মিনিটের জন্য পেটে লেবুর রস লাগা অবস্থায় রাখতে হবে পেট। এরপর উষ্ণ পানিতে ধুয়ে নিতে হবে। লেবুর রসের সাথে খানিকটা শশার রস লাগালেও উপকার পাওয়া যাবে। মাতৃত্বজনিত দাগ হালকা করার জন্য এটি খুবই ভালো একটি উপায়।      

অ্যালোভেরা

অ্যালোভেরা বাংলায় এর নাম ঘৃতকুমারী। নানা ঔষধি গুণের জন্য অনেকে এর শরবত করেও খান। ঋতুকের যত্নে বিশেষ উপকারী একটি উপাদান। মাতৃত্বজনিত দাগের জন্য অ্যালোভেরার জেল সরাসরিই লাগানো যায়। একটি অ্যালোভেরার পাতা নিয়ে চা চামচ দিয়ে এর জেল করে নিয়ে তা দাগের জায়গায় লাগাতে হবে। ২০ মিনিট পর হালকা গরম পানিতে ধুয়ে নিলেই হবে। এটা কয়েক সপ্তাহ করলে দাগ অবশ্যই কমে আসবে।

অলিভ অয়েল

যুগ যুগ ধরে ত্বকের যত্নে অলিভ অয়েল ব্যবহৃত হয়ে আসছে। এর কারন অলিভ অয়েলে আছে পরিমাণ মতো ভিটামিন আর অ্যান্টি অক্সিডেন্টস। এই তেল ত্বককে ভিতর থেকে নরম করে তোলে। অলিভ অয়েল হালকা গরম করে দাগের জায়গায় নরম করে ম্যাসাজ করতে হবে। এই তেল ধুয়ে ফেলার কোনো প্রয়োজন নেই। এটি ত্বকের সাথে যতক্ষণ মিশে থাকবে ততক্ষনই ত্বকের জন্য উপকারী।

আরো পড়ুনঃ কিডনি রোগের লক্ষণ

আলুর রস

আলু শুধু সবজি হিসেবে নয় মাতৃজনিত দাগ দূর করতো বেশ কার্যকরী ভূমিকা পালন করে। মাতৃত্বজনিত দাগ হালকা করার জন্য আলুর ভিটামিন আর মিনারেল খুবই ভালো ওষুধ। বাজারে পাওয়া যায় এমন রাসায়নিক ক্রীমের চেয়ে আলুর রস খুব ভালো কাজে দেবে এ কাজে।

একটি বড় সাইজের আলু ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়ে সেই পেস্টটি দাগের জায়গায় লাগাতে হবে। হাত দিয়ে মুছে পেস্টের ভেজা বাড়তি অংশ ফেলে দিতে হবে। রস শুকিয়ে এলে হালকা গরম পানিতে ধুতে হবে।

পেটের দাগ দূর করার উপায়

শেষ কথাঃ পেটের দাগ দূর করার উপায়

মাতৃত্বকালীন মারা আপনারা অনেক সময় পেটের দাগ দূর করা নিয়ে চিন্তিত থাকেন তাই আজকের এই পোস্টটি পড়ে আপনারা নিশ্চয়ই পেটের দাগ দূর করার উপায় গুলো সঠিকভাবে জানতে পেরেছেন। আপনারা যদি পেটের দাগ দূর করার উপায় গুলো ভালোভাবে অবলম্বন করেন তাহলে নিশ্চয়ই আপনার পেটের দাগ দূর করা কোন ব্যাপার নয়। এতক্ষণ আমাদের এই পোস্টটি পড়ে যারা পেটের দাগ দূর করার উপায় সম্পর্কে জানতে পেরেছেন আশা করি আপনারা অনেক উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url