কিডনি রোগের লক্ষণ

প্রিয় পাঠক কিডনি রোগের লক্ষণ। এ বিষয়টা নিশ্চিত সবার পরিচয় কিন্তু বিস্তারিত জানেন না। আমরা অনেকেই আছি কিডনি রোগের বিষয় সম্পর্কে আমরা কিছু জানি না।আজকের এই আর্টিকেল কিডনি রোগের লক্ষণ বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব তাহলে চলুন শুরু করা যাক।

কিডনি রোগের লক্ষণ

সূচিপত্রঃ কিডনি রোগের লক্ষণ

ভূমিকাঃ কিডনি রোগের লক্ষণ

আমরা কমবেশি সবাই কিডনি রোগীর নামটা শুনেছি। এই রোগের নামটা শুনলে। আমরা যেন সবাই আতঙ্কের মধ্যে পড়ে যাই। আমাদের ভিতরে একটা ভয় কাজ করে। যারা এই রোগের বিস্তারিত সম্বন্ধে জানেন না তাদের জন্য আজকের এই পোস্টটি। আজকের এই পোস্টে কিডনি রোগের লক্ষণ, কিডনি রোগের প্রতিকার, কিডনি রোগের চিকিৎসা, কিডনি রোগ ভালো করার উপায় এইসব কিছু বিষয় নিয়ে আলোচনা করব। যারা এই সম্বন্ধে বিস্তারিত জানতে চান। তাহলে পুরো পোস্টটি পড়ুন।

কিডনি রোগের লক্ষণ

মানবদেহের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। কিডনি রক্তের উপস্থিত দূষিত পদার্থ গুলো এবং মূত্র তৈরি করে তারপর সেগুলো দেহ থেকে বের করে দেয়। কিডনি রোগ হচ্ছে একটি মারাত্মক রোগ। যা মানুষকে ধীরে ধীরে শেষ করে দিতে সাহায্য করে।

আরো পড়ুনঃ গাজর খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

শরীরের যদি একটি কিডনি অকার্যকর থাকে তাহলে তার ধীরে ধীরে অসুস্থ হতে থাকে। এবং আস্তে আস্তে মৃত্যুর দিকে ধাবিত হয়। কিডনি রোগ শরীরে খুব নিরবে ক্ষতি করে। খুব জটিল হয়না পর্যন্ত সাধারণ রোগগুলো প্রকাশিত হয় না। তাই কিডনি রোগের প্রাথমিক লক্ষণ গুলো জানা খুব জরুরী।

কিডনি রোগের লক্ষণ গুলো হলোঃ

ছোট ছোট শ্বাস ফেলা

কিডনি রোগের ফুসফুসের তরল পদার্থ জমা হয় এজন্য শ্বাসে সমস্যা হয়। এজন্য ছোট ছোট শ্বাস ফেলে।

পেছনে ব্যথা

কিডনি রোগ দেখা দিলে অনেক জায়গায় ব্যথা করে। যেমন পিছনে ব্যথা করে।

বমি বমি ভাব

রক্তের বর্জনীয় পদার্থ বেশি হলে বমি বমি ভাব লাগে।

দেহ ফোলা

শরিলে বর্জনীয় পানি বের হতে অনেক সময় সমস্যা করে। এজন্য শরীর ফুলে যায়

প্রসাবের সাথে রক্ত যাওয়া

প্রসাবের সাথে রক্ত দেখলে। একটি গুরুত্বপূর্ণ বিষয় তখন চিকিৎসা করতে হবে।

প্রসাবের সময় ব্যথা

প্রসাবের সময় কিডনি ব্যথা করে এবং দেহ জ্বালাপোড়া করা।

কিডনি রোগের প্রতিকার

কিডনির অন্যতম ঝুঁকির কারণ হচ্ছে ডায়াবেটিস উচ্চ রক্তচাপ। যাদের দীর্ঘদিন ধরে উচ্চ রক্তচাপ আছে অতি শীঘ্রই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করুন। যারা ধূমপান করে তাদের একদম ধূমপান ছেড়ে দিতে হবে। এবং নিয়মিত পরিশ্রম করতে হবে। যত দ্রুত পারেন শরীরের ওজন কমিয়ে নিতে হবে।

আরো পড়ুনঃ রাতে রুটি খেলে কি হয় - রুটি খাওয়ার উপকারিতা

পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। সুষম খাদ্য গ্রহণ করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ খাওয়া থেকে বিরত থাকবেন। আপনি যদি কিডনি রোগে ভোগেন তাহলে একাধিকবার কিডনি রোগের চিকিৎসা করাতে হবে।

কিডনি রোগের চিকিৎসা

মানবদেহে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ হল কিডনি। আমাদের কিডনিকে সুরক্ষা রাখতে হবে। এবং যারা কিডনি রোগে ভুগছেন তাদের দ্রুত চিকিৎসা করাতে হবে। এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে। সময়মতো কিডনি চিকিৎসা না করালে , কিডনি ড্যামেজ হয়ে যেতে পারে , যার শরীরে পরে রোগটি দীর্ঘস্থায়ী হতে পারে। কিডনি চিকিৎসার পর আমাদের খাদ্য বয়স বদলাতে হবে। তাই আমাদের আগে থেকেই সতর্ক থাকতে হবে। এবং কিডনি রোগের লক্ষণ এর প্রাথমিক চিকিৎসা করাতে হবে।

কিডনি রোগ ভালো করার উপায়

কিডনি ভালো করার উপায় কিছু কারণ দেয়া হলোঃ

পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে

কিডনি ভালো করার জন্য আমাদেরকে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। দিনে 8 থেকে 10 গ্লাস পানি পান করতে হবে। অতিরিক্ত ঘাম ঝরলে স্যালাইন পানি খাওয়ার পরিমাণ বাড়াতে হবে। পানি খেলে কিডনির কার্যক্রম ভালো থাকে।

ধূমপান ত্যাগ করতে হবে

ধূমপানের কারণে কিডনির রক্ত চলাচল বন্ধ হয়ে যেতে পারে। এতে কিডনির আরো ক্ষতি হবে তাই ধূমপান ত্যাগ করতে হবে।

লবণ কম খেতে হবে

লবণ একটি কিডনির ক্ষতিকারক উপায়। তাই আমাদের লবণ কম খেতে হবে।

আরো পড়ুনঃ কিসমিস খাওয়ার উপকারিতা ও নিয়ম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে হবে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে কিডনি রোগের জন্য ঝুঁকি বেড়ে যেতে পারে। তাই আমাদেরকে  করতে হবে।

ডাক্তারের পরামর্শ অনুযায়ী

ডাক্তারের পরামর্শ অনুযায়ী আমাদেরকে ঔষধ সেবন করতে হবে। তাহলে আমাদের ঝুঁকিপূর্ণ বেরিয়ে যেতে পারে।

শেষ কথাঃ কিডনি রোগের লক্ষণ

কিডনি রোগের লক্ষণ ? কিডনি রোগের প্রতিকার, কিডনি রোগের চিকিৎসা, কিডনি রোগ ভালো করার উপায় , আজকে এই সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। আপনারা যারা এই পোস্টটি পড়েছেন নিশ্চয়ই বিস্তারিত জানতে পেরেছেন কিডনি রোগের বিষয়। আরো আরো এরকম ভাল পোস্ট পেতে ওয়েবসাইটটিতে চোখ রাখুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url