পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে। আপনারা নিশ্চয়ই পাথরকুচি পাতা চিনেন? কিন্তু পাথর কুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অনেকেই জানেন না। তাই আজকের এই পোস্টে আমরা পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আজকের এই পোষ্টটি সাজিয়েছি। পাথরকুচি পাতা একটি উপকারী গাছ। অনেকেই পাথরকুচি গাছ বারান্দায় কিংবা ছাদে টবে করে বাসায় চাষ করে থাকেন।

পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আজকে আমরা বিস্তারিত ভাবে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

সূচিপত্রঃ পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

পাথরকুচি পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম

পাথরকুচি অতি পরিচিত একটি ঔষধি উদ্ভিদ। চিকিৎসা ক্ষেত্রে ঔষধি গাছ নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে। এর মধ্যে পাথর কুচির গাছ উল্লেখযোগ্য। তাই আজকের এই পোস্টে আমরা পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। চলুন তাহলে পাথরকুচি পাতার উপকারিতা ও খাওয়ার নিয়ম কি তা জেনে নিই।

আরো পড়ুনঃ কমলা লেবুর উপকারিতা ও পুষ্টিগুণ

সর্দি

যে সর্দি পুরনো হয়ে গেছে সে ক্ষেত্রে এটি বিশেষ উপযোগী। পাথর কুচির পাতার রস গরম করে তার সাথে সোহাগার খৈ সাথে হবে। ৩ চামচের সাথে২৫০ মিলিগ্রাম যেন হয়। তার থেকে ২ চামচ নিয়ে সকালে ও বিকালে দুইবার খেতে হবে। এর থেকে পুরনো সর্দি থেকে মুক্তি পাওয়া যাবে এবং কাশি থেকে সর্বদা রেহাই পাওয়া যাবে।

ডায়রিয়া কলেরা বা রক্ত আমাশায় রোগ

ডায়রিয়া কলেরা বা রক্ত আমাশায় রোগে পাথরকুচি পাতার জুড়ি নেই। ৩ মি .লি পাথরকুচির পাতা জুসের সাথে ৩ মিলিগ্রাম জিরা ৬ গ্রাম ঘি  মিশিয়ে কয়েকদিন খাওয়াতে থাকুন। দেখবেন এ রোগ গুলো থেকে অনেকটাই মুক্তি পাবেন।

কাটা  থেতলে যাওয়া ব্যথা

শরীরের কোন অংশ কাটলে বা থেতলে গেলে পাথরকুচির পাতা হালকা আঁচে গরম করে সেই স্থানে সেক দিলে অনেকটাই উপকার পাওয়া যায়।

পেট ফাঁপা

অনেকেরই দেখা যায় পেট ফুলে গেছে, আধাবায়ু, প্রসাব আটকে যাচ্ছে সেই ক্ষেত্রে একটু চিনির সাথে এক থেকে দুই চামচ পাথরকুচি রস শিকি পরিমান পানি মিশিয়ে খাওয়াতে হবে। আধবায়ু নিঃসরণ হবে পেট ফাঁপা কমে যাবে।

কিডনির পাথর অপসারণ

পাথরকুচির পাতা প্রতিদিন ২ থেকে ৩ চিবিয়ে খাবেন এতে করে আপনার কিডনির পাথর বের হতে সাহায্য করবে।

রক্ত পিত্ত

পিত্তজনিত ব্যথায় রক্তক্ষরণ হলে দুই বেলা এক চামচ করে পাথর কুচির রস খাবেন।

মৃগী রোগ

রোগ আক্রান্ত সময়ে পাথরকুচি পাতার রস ১০ থেকে ১২ ফোঁটা রোগীকে খাওয়ালে  এ রোগের উপশম হবে।

শরীরের জ্বালাপোড়া দূর

শরীরে জ্বালাপোড়া দূর করতে পাথরকুচির পাতা বিশেষ উপযোগী। দুই কাপ পাথর কুচির রস আধা কাপ গরম পানিতে মিশিয়ে দুই বেলা খেলে শরীরের জ্বালাপোড়া দূর হয়ে যাবে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এবং মূত্রথলির বিভিন্ন সমস্যা দূর করতে পাথরকুচির পাতা অতুলনীয়। আপনার মূত্রথলির সমস্যা চিরতরে মুক্তি করতে পারে এই পাতা।

বিষাক্ত পোকামাক করে কামড়ালে

বিষাক্ত পোকা মাকড় যদি আপনার শরীরে কোন জায়গায় কামড় দিয়ে থাকে তাহলে পাথরকুচির পাতা হালকা গরম করে সে জায়গায় সেক দেবেন ব্যথা-নিমেষে সেরে যাবে।

ত্বকের যত্নে

রূপচর্চার ক্ষেত্রেও পাথর কুচির পাতা বেশ উপকারী একটি উপাদান। আপনার ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে এবং ব্রণ ফুসকুড়ি সমস্যা দূর করতে পাথরকুচির পাতা বেটে লাগান।

আরো পড়ুনঃ শীতকালে কি মধু জমে যায়

পাইলস এবং অর্শ রোগ

আপনি যদি পাইলস এবং অর্শ রোগে ভুগে থাকেন তাহলে পাথরকুচির পাতার রসের সাথে গোল মরিচ মিশিয়ে খেলে আপনার এ রোগ চিরতরে মুক্তি নেবে।

পাথরকুচি পাতার ইংরেজি নাম

পাথরকুচি একটি শাখা বিহীন গুল্ম জাতীয় উদ্ভিদ। সাধারণত এটি আধা মিটার উঁচু হয়ে থাকে। আপনারা যারা পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে চান, তাদের জন্য আজকের এই পোস্টে আমরা পাথরকুচি পাতার ইংরেজি নাম নিয়ে এসেছি। আপনারা অনেকেই আছেন যারা পাথরকুচি পাতা চিনেন কিন্তু পাথরকুচি পাতার ইংরেজি নাম সম্পর্কে জানেন না। তাহলে চলুন পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সাথে পাথরকুচি পাতার ইংরেজি নাম সম্পর্কে জেনে নিন।

পাথরকুচি পাতার ইংরেজি নাম হল American Lif plat । আশা করি পাথরকুচি পাতার ইংরেজি নাম সম্পর্কে জানতে পেরেছেন।

পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম

পাথরকুচির পাতা একটি ভেষজ জাতীয় উদ্ভিদ। যা আমরা বিভিন্ন রোগ নিরাময়ের জন্য খেয়ে থাকি। কিন্তু পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম কি? অনেকেই আছেন যারা পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে জানেন না তাই আজকে এই পোস্টটি আপনাদের জন্য পাথরকুচি পাতা উপকারিতা ও অপকারিতা এবং পাথরকুচি পাতার বৈজ্ঞানিক নাম সম্পর্কে আপনাদের জানাবো।

পাথরকুচি বীরুৎজাতীয় একটি ঔষধি উদ্ভিদ। পাথরকুচির বোটানিক্যাল নাম Kalanchoe pinnata (Lamk.) Pers. ফ্যামিলি Crassulaceae

পাথরকুচি খাওয়ার অপকারিতা

আমরা ইতিমধ্যেই পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জেনে এসেছি। বিভিন্ন রোগ নিরাময়ের জন্য পাথরকুচির পাতা খেয়ে থাকি। কারণ পাথরকুচির পাতার অপকারিতা চাইতে উপকারিতায় অনেক বেশি। পাথরকুচি পাতার কিছু অপকারিতা আছে যেগুলো আমাদের জানা জরুরী। কারণ প্রত্যেকটা জিনিসেরই পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। চলুন তাহলে পাথরকুচি পাতা খাওয়ার অপকারিতা গুলো কি তা জেনে নিই।

১। অতিরিক্ত পাথরকুচির পাতার রস খেলে মুখের স্বাদ নষ্ট হয়ে যায়।

২। অতিরিক্ত পাথর কুচির পাতার রস খেলে ডায়রিয়া বা কলেরার মত রোগ হতে পারে।

৩। অতিরিক্ত পাথরকুচির পাতার রস খেলে পিত্তথলিতে সমস্যা দেখা দিতে পারে।

আরো পড়ুনঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে তা জেনে নিন

৪। আপনি যদি অতিরিক্ত পাথর কচির পাতা খেয়ে থাকেন তাহলে আপনার খাদ্যের ক্ষুধা মন্দা কমে যাবে।

৫। তাই আপনি কোন জিনিস খাওয়ার আগে তার নিয়ম জেনে সঠিক পরিমাণ মত খাবেন। তাহলে সেই জিনিসের অপকারিতা আর চাইতে উপকার বেশি পাবেন।

শেষ কথাঃ পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

আজকের এই পোস্টটি যারা পড়েছেন তারা নিশ্চয়ই পাথর কুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে সঠিক তথ্য জানতে পেরেছেন। পাথর কুচি পাতা একটি ভেষজ জাতীয় উদ্ভিদ। আমাদের প্রায় কম বেশি সকলের বাড়িতে এই গাছটি দেখা যায়। এই গাছটি রোগ নিরাময়ে বেশ উপকারী।

তাই আজকের এই পোস্টে আপনাদের জন্য পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে তুলে ধরেছি। আপনারা যারা এতক্ষণ আমাদের এই পোস্টটি পড়েছেন, তারা নিশ্চয়ই পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে পেরে অনেক উপকৃত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url