শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে - কলা খাওয়ার উপকারিতা

প্রিয় পাঠক আপনাদের জন্য আজকে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে কিছু তথ্য জানাতে আপনাদের সামনে উপস্থিত হয়েছি। শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে যারা জানতে আমাদের পোস্টটি ওপেন করেছেন তাদের জন্য আজকে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে জানাবো। কলা একটি পুষ্টিকর ফল। যা আমরা সকলেই পছন্দ করে থাকি। এবং সব ঋতুতেই কলা খেয়ে থাকি।

শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে

অনেকেই ভাবেন শীতকালে কলা খেলে ঠান্ডা লাগে। তাই আজকে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে - কলা খাওয়ার উপকারিতা

শীতে কলা খেলে কি ঠান্ডা লাগে

আজকের এই পোস্টে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে সে সম্পর্কে আপনাদের সঠিক তথ্য জানাবো। কলা আমরা প্রায় কমবেশি সকলেই পছন্দ করি। আসছে শীতে এই শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে অবশ্যই আমাদের সে বিষয়ে জানা অত্যন্ত জরুরী। তাই আপনাদের জন্য আজকের এই পোস্টে শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে এই বিষয়ে কিছু তথ্য জানাতে চাই।

অনেকেরই ধারণা শীতকালে কলা খেলে ঠান্ডা লাগার মত সমস্যা দেখা দেয়। যার ফলে সর্দি কাশির মতো সমস্যায় ভুগতে হয়। ফলে অনেকেই শীতকালে খাদ্যের তালিকা থেকে কলা বাদ দিয়ে থাকেন। এরকম ধারণা মোটেই ঠিক নয়‌। তবে যাদের শারীরিক কিছু সমস্যা রয়েছে যেমন এলার্জি, অ্যাজমা, নাকে পানি ঝরা, হাঁচি, কাশি ইত্যাদি সমস্যা রয়েছে। তারা কলা খাওয়া থেকে বিরত থাকবেন।

আরো পড়ুনঃ তরমুজ খাওয়ার উপকারিতা ও অপকারিতা

অন্যান্য ফলের চাইতে কলার শর্করার চাহিদা বেশি। কলায় রয়েছে প্রচুর পরিমাণ ক্যালরি এবং বিভিন্ন পুষ্টিগুণে ভরপুর। যা স্বয়ং এর জন্য অনেক উপকারী।

কলা খাওয়ার উপকারিতা

আমরা বিভিন্ন ঋতুতে কলা খেয়ে থাকি। কিন্তু শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে এবং কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে অনেকেই জানিনা।কলা একটি সুস্বাদু ও পুষ্টি গুনে ভড়া একটি স্বাস্থ্যকর খাবার। যার রোগ নিরাময়ের জন্য আমরা খেয়ে থাকি। আমাদের শরীরের অনেক ধরনের পুষ্টির অভাব থাকে সে পুষ্টির অভাব পূরণ করতে কলা একটি উপকারী ফল। আজকের এই পোস্টে আপনাদের শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানাবো। কলা খাওয়ার উপকারিতা গুলো কি তা জেনে নিন।

১। কলা উচ্চরক্তচাপ কমাতে সহায়তা করে। 

২। কলা খেলে আপনার শরীরের সব ক্লান্তি নিমিষেই দূর হয়ে যাবে। এবং খুব সুন্দর ঘুম হবে।

৩। কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ফাইবার ,যা হজমের সহায়তা করে। 

৪। পাকা কলা কোষ্ঠকাঠিন্য সারাতে বিশেষ কার্যকরী। এছাড়াও কলা ওজন কমাতে সাহায্য করবে।

৫। কলায় রয়েছে ভিটামিন বি৬ যা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। 

৬। এছাড়াও কার্বোহাইড্রেট থেকে শরীরের শক্তি যোগান দিয়ে থাকে কলা। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন সি ভূমিকা অনিবার্য।

৭। কলাই রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সহায়তা করে।

৮। কলায় রয়েছে প্রচুর পরিমানে ম্যাঙ্গানিজ এটি আপনার ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। আমাদের হার্ট ভালো রাখার জন্য সব সময় যেটা জরুরি সেটা হলো পটাশিয়াম ।আর সেই পটাশিয়াম কলার মাধ্যমে আমরা পূরণ করে থাকি।

লাল কলার উপকারিতা

আমরা সব সময় হলুদ-কলা কেনার কথা ও খাওয়ার কথাই ভাবি। তবে লাল কলা কেনার কথা ও খাওয়ার কথা ভাবি না। এ কলার চাহিদা বেশি থাকলেও বাজারে এর আমদানি অনেক কম হয়ে থাকে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এ লাল করার উপকারিতা গুলো কি অনেকেই হয়তো জানেন না। শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা ইতিমধ্যে আমরা জানতে পেরেছি।এখন আমরা লাল কলার উপকারিতা সম্পর্কে আপনাদের জানাতে চলেছি।

১। লাল কলায় রয়েছে প্রচুর পরিমান বিটা ক্যারোটিন ও ভিটামিন সি। এবং থাকে অ্যান্টিঅক্সিডেন্ট ।

২। লাল কলায় রয়েছে প্রচুর পরিমাণে আঁশ। আপনি যদি কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগেন তাহলে লাল কলা খেতে পারেন। শুধু কষ্ট কাঠিন্য দিয়ে শেষ নয় এ লাল কলা আপনার পেটের বিভিন্ন সমস্যা সমাধানও হজমশক্তিতেও বিশেষ ভূমিকা পালন করে থাকে।

আরো পড়ুনঃ ডাব খাওয়ার উপকারিতা ও অপকারিতা

৩। লাল কলায় রয়েছে প্রাকৃতিক তিন প্রকার সুগার ফ্রুকটোজ, সুক্রোজ এবং গ্লুকোজ। শরীরের মাঝে এই সুগার গুলো খুব তাড়াতাড়ি ভেঙে যায় এবং শরীরের শক্তি উৎপন্ন করে থাকে। যার সকালের নাস্তায় আপনি লাল কলা রাখলে খুবই উপকার পাবেন।

৪। আপনি কি কিডনি সমস্যায় ভুগছেন, আর কিছু না ভেবেই আপনি নিয়মিত লাল কলা খান। কারণ লাল কলা আপনার কিডনির স্টোনে সমস্যা দূর করে। লাল কলায় রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। যা কিডনিতে পাথর জমতে দেয় না।

৫। লাল কলায় রয়েছে পর্যাপ্ত পরিমাণ ভিটামিন বি৬ যা আমাদের শরীরে হিমোগ্লোবিন তৈরিতে বিশেষ কার্যকরী। আপনার যারা রক্তশূন্যতায় ভুগছেন তাদের নিয়মিত লাল কলা খাওয়া জরুরী। 

৬। লাল কলায় রয়েছে ভিটামিন এ যা আমাদের চোখের সমস্যায় একটি বিশেষ উপকারী উপাদান। আপনি যদি হার্টের রোগী হয়ে থাকেন তাহলে আপনার প্রতিদিনের খাবারের সাথে রাখুন। লাল কলায় রয়েছে পটাশিয়াম। যা শরীরকে সোডিয়াম এর খারাপ প্রভাব থেকে রক্ষা করে এবং রক্তচাপ কমায়।

রাতে কলা খেলে কি হয়

আজকের এই পোস্টে আপনাদের জন্য শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আলোচনা করছি। আমরা ছোট থেকে শুনে আসছি রাতে ফল খাওয়া নিষেধ। কোন চিন্তা না করেই আমরা এই কথাটি নিয়ম হিসেবে ধরে নিয়েছি। প্রচুর ভিটামিন ও খনিজ গুণে ভরপুর এই ফলটি আমাদের দেহের বিভিন্ন পুষ্টি চাহিদা পূরণ করে থাকে। কিন্তু রাতের বেলা এটা খেলে কি সমস্যা? আসুন এই বিষয়ে আজকের পোস্টে আমরা বিশেষজ্ঞদের কিছু মতামত জেনে নেই।

১। আয়ুর্বেদরা বলেন, রাতের বেলায় কলা খাওয়া বিপদজনক নয় ,কিন্তু কলা একটি ঠান্ডা ফল। তাই যাদের ঠান্ডা সর্দি লাগার মত সমস্যা আছে তাদের জন্য রাতে কলা না খাওয়াই ভালো। তবে এটি হজম হতে সময় নাই এবং শরীরে আলসেমী প্রভাব ফেলে।

২। পুষ্টিবিদদের মতে ,কলা খুবই সুস্বাদু ও পুষ্টিযুক্ত একটি ফল। কলা দেহে প্রচুর শক্তি দেয়। যাদের ঠান্ডা লাগা ও এজমার সমস্যা রয়েছে তারা রাতে কলা খাওয়া থেকে দূরে থাকবেন। তবে ব্যায়ামের সময় এবং সকাল - বিকালে খেলে কোন সমস্যা নেই।

আরো পড়ুনঃ ডালিম খাওয়ার উপকারিতা ও অপকারিতা

৩। কলা পাকস্থলীর এসিড নিয়ন্ত্রণ করে। অনেকেরই রাস্তা বাবাসার ভাজাপোড়া খেয়ে শরীরের খারাপ প্রভাব সৃষ্টি হয়। তাদের রাতের বেলায় কলা খেলে বুক জ্বালাপোড়া কমবে এবং পাকস্থলীর আলসারও নিরাময় হবে।

৪। কলাতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম। সারাদিনের কাজের ক্লান্তি আর রাতে আরামে ঘুম পাড়ার জন্য আপনি কলা খেতে পারেন। পেশিকে আরাম দিয়ে থাকে পটাশিয়াম। সন্ধ্যা বা বিকেলে একটি দুটি কলা খেলে রাতে ভালো ঘুমের প্রস্তুতি নেই দেহ। বড় কলার একটিতে রয়েছে ৪৮৭ মিলিগ্রাম পটাশিয়াম। যা প্রাপ্তবয়স্কদের দিনের ১০ ভাগ পটাশিয়াম সংগ্রহ করে থাকে এই সাইজের কলা।

একটি কলায় রয়েছে মাত্র ১০৫ ক্যালারি তাই আপনি ডিনারে ৫০০ যদি কম ক্যালরি গ্রহণ করতে চান তাহলে এক কাপ দুধ আর দুটো কলা খেয়ে নিবেন। অনেকেরই আবার রাতের বেলায় মিষ্টি খাবার খাওয়ার ইচ্ছা হয় সে ক্ষেত্রে কলা একটি স্বাস্থ্যকর ফল এবং মিষ্টি জাতীয় খাবার।

তাই রাতে কলা খেলে কোন সমস্যা হয় না। কিন্তু রাতের বেলায় অ্যাজমা, সাইনাস এবং সর্দির সমস্যা থাকলে কলা এড়িয়ে চলুন।

সকালে খালি পেটে কলা খাওয়া কি ঠিক

আজকে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু আলোচনা করে ফেলেছি। আপনারা যারা এতক্ষণ আমাদের পোষ্টের সাথে ছিলেন এবং আমাদের পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন।

তারা নিশ্চয়ই শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে যথেষ্ট জ্ঞান লাভ করতে পেরেছেন। কলা একটি খুবই গুনসম্পন্ন ফল। কিন্তু যখন তখন কি কলা খাওয়া ঠিক? সকালে খালি পেটে কলা খাওয়া কি ঠিক সে সম্পর্কে জানব।

বিশেষজ্ঞদের মতে কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ফাইবার রয়েছে। তাই খালি পেটে কলা খাওয়া উচিত নয়। কারণ কলাতে থাকা অধিক মাত্রায় সুগার আমাদের শরীরে খারাপ প্রভাব ফেলতে পারে। কোষ্ঠকাঠিন্যর মত সমস্যা দেখা দিতে পারে। পুষ্টিবিদদের মতে কলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। সকালে আপনি কলা খেতে পারেন।

কিন্তু খালি পেটে নয়, কলার সাথে অন্যান্য ফল মিশ্রণে খেতে হবে। কারণ কলা খালি পেটে খেলে গ্যাস্টিকের সম্ভাবনা থাকে। তাই যাদের গ্যাস্টিকের মতো সমস্যা রয়েছে তারা সকালে ড্রাই ফ্রুটস, আপেল ও অন্যান্য ফলের সাথে মিশিয়ে কলা খাবেন। এছাড়াও কলায় রয়েছে ম্যাগনেসিয়াম তাই খালি পেটে কলা খেলে আপনার রক্তে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভারসাম্য নষ্ট হয়। এবং হৃদযন্ত্রের ওপর ও খারাপ প্রভাব পড়তে পারে।

শেষ কথাঃ কলা খেলে কি ঠান্ডা লাগে - কলা খাওয়ার উপকারিতা

আপনারা যারা এতক্ষণ আমাদের পোষ্টের সাথেই ছিলেন তারা নিশ্চয়ই শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আজকের এই পোস্টটিতে আমরা শীতকালে কলা খেলে কি ঠান্ডা লাগে কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে সঠিক তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। কলা একটি পুষ্টিকর স্বাস্থ্যসম্মত ফল। কলা খাওয়ার ফলে বিভিন্ন সংক্রমণের হাত থেকে আমাদের শরীর রক্ষা পেতে পারে। তাই আসুন আমরা নিয়ম মেনে কলা খাই এবং সুস্থ থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url