গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আপনাদের জন্য শীতকালে কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে অনেকেই জানতে চাই। কারণ গর্ভাবস্থায় অনেকেরই কোষ্ঠকাঠিন্য সমস্যা দেখা দিয়ে থাকে। তাই আজকে আমরা  গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আপনাদের কিছু জানাতে চলেছি। আজকের এই পোস্টে আমরা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব।

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

তাহলে চলুন যাদের গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানার ইচ্ছে আছে। তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সূচিপত্রঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

কোষ্ঠকাঠিন্য কি

কোষ্ঠকাঠিন্য সমস্যায় সবাই ভোগে থাকে, কিন্তু কোষ্ঠকাঠিন্য কি তা কি জানি? আজকের এই পোস্টে আমরা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় এবং কোষ্ঠকাঠিন্য কি সে সম্পর্কে আপনাদের জানাবো। এমনিতেও কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আমাদের জানা যেমন জরুরী ।তেমনি গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো সম্পর্ক আমাদের সকলের থাকা উচিত।

আরো পড়ুনঃ কিডনি রোগের লক্ষণ

কোষ্ঠ অর্থ হচ্ছে মলাশয়। কোষ্ঠকাঠিন্য অর্থ হচ্ছে মলাশয়ের মল ঠিকমতো পরিষ্কার না হওয়া বা মলে কাঠিন্যহেতু মলত্যাগে কষ্টবোধ হওয়া। যদি যথেষ্ট পরিমাণ আঁশ জাতীয় খাবার খাওয়ার পরও সপ্তাহে তিন বারের কম স্বাভাবিক ও স্বতঃস্ফূর্ত মলত্যাগ হয়, তবে তাকে কোষ্ঠকাঠিন্য বলে।

কোষ্ঠকাঠিন্যর কারণ

কোষ্ঠকাঠিন্য কেন হয়? আপনারা নিশ্চয়ই জানতে চেয়েছেন তাই আজকের এই পোস্টে আমরা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত ভাবে তুলে ধরার চেষ্টা করব। তার আগে কষ্টকাঠিন্যর কারন টা কি তা জেনে নেই।

কোষ্ঠকাঠিন্য  বিভিন্ন কারণে হতে পারে। সুষম খাবার, আঁশজাতীয় খাবার কম খাওয়া, পানি কম পান করা, শর্করা বা আমিষ যুক্ত খাবার অতিরিক্ত পরিমাণে খাওয়া, ফাস্টফুড, মশলাযুক্ত খাবার বেশি খাওয়া, সময়মত খাবার না খাওয়া, কায়িক পরিশ্রম কম করা, দুশ্চিন্তা করা, বিভিন্ন রোগ যেমন ডায়াবেটিস, মস্তিষ্ক রক্তক্ষরণ বা টিউমার।

থাইরয়েডের সমস্যা, অন্ত্রনালীতে ক্যান্সার, কাঁপুনিজনিত রোগ, স্নায়ু রজ্জুতে আঘাত, দীর্ঘমেয়াদি কিডনি রোগ ইত্যাদি হওয়া, দীর্ঘদিন বিছানায় শুয়ে থাকা, বিভিন্ন ধরনের ওষুধ, ডায়রিয়া বন্ধের ওষুধ, পেট ব্যথার ওষুধ, উচ্চ রক্তচাপের ওষুধ খাওয়া, পেপ্টিক আলসার এর ওষুধ, খিঁচুনির ওষুধ, আয়রন, ক্যালসিয়াম ও অ্যালুমিনিয়াম সমৃদ্ধ ওষুধ সেবন করা কোষ্ঠকাঠিন্যের কারণ।

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়ছেন নিশ্চয়ই গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানতে আমাদের এই পোষ্টটি ওপেন করেছেন। তাহলে চলুন আজকে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে সঠিক তথ্য গুলো জেনে নিন।

কোষ্ঠকাঠিন্য দূর করতে কী খাবেন চলুন দেখে নিই।

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় হিসেবে অনেক ডাক্তারেরা বলে থাকেন আমাদের প্রচুর পরিমাণে শাক-সবজি এবং ফল খেতে হবে। যার মধ্যে প্রচুর পরিমাণে আঁশ থাকে। বিশেষ করে আমরা যদি মৌসুমী ফলের সময় ফল খাই তাহলে শরীরের আঁশের অভাব বেশি কমাবে। 

আর সবজির ভেতরে ঢেঁড়স, পালং শাক, পুঁই শাক, কচুমুখিতে প্রচুর আঁশ থাকে। এগুলো যদি প্রচুর পরিমাণে খাই তাহলে তার কোষ্ঠকাঠিন্য দূর হয়ে যাবে।

তিনি বলেন, কোষ্ঠকাঠিন্য রোগীদের কিছু খাবার কম খেতে হবে। যেমন: গরু- খাসির মাংস, ফাস্টফুড (কেক, বার্গার), চিকেন ফ্রাই, আলু ফ্রাই, চিপস ইত্যাদি এগুলা সব সময়ই কম খেতে হবে।

এক্ষেত্রে রোগী যদি খাদ্যাভ্যাসে পরিবর্তন করতে পারেন তাহলে অনেক ক্ষেত্রে কোষ্ঠকাঠিন্য দূর করা সম্ভাব। এছাড়াও আমাদের কায়িক পরিশ্রম করার চেষ্টা করতে হবে।

কোষ্ঠকাঠিন্য দূর করার ঔষধ

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আপনারা যারা গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তারা নিশ্চয়ই গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়ে আমাদের এই পোষ্টটি ওপেন করেছেন।কোষ্ঠকাঠিন্য দূর করার ঔষধ সম্পর্ক আমাদের জানা জরুরী। চলুন তাহলে কোষ্ঠকাঠিন্য দূর করার ওষুধ গুলো কি তা জেনে নিন।

আরো পড়ুনঃ এলার্জি ভালো করার উপায়

কোষ্ঠকাঠিন্য দূর করার ওষুধ Sachet Movicol এই ওষুধটি দিনে দুইবার অথবা তিনবার খেতে হবে। এভাবে পাশ থেকে কোনদিন পর্যন্ত এভাবে ওষুধটি খেতে থাকলে আপনার কোষ্ঠকাঠিন্য দূর হবে। তাই আপনাদের যাদের কোষ্ঠকাঠিন্য সমস্যা আছে এবং কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভুগছেন তারা এই ওষুধটি দিনে দুই থেকে তিনবার গ্রহণ করলে কোষ্ঠকাঠিন্য দ্রুত সেরে যাবে।

Suspension megalax এই ওষুধটির মূল্য মাত্র ৯৫ টাকা এই ওষুধটি দিনে দুই চামচ খাবারের আগে গ্রহণ করতে হবে। এভাবেই যদি দশ দিন এই ওষুধটি সেবন করেন তাহলে আপনার কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর  হবে।

গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

অন্তঃসত্ত্বা নারীদের অনেকেই কোষ্ঠকাঠিন্যে ভোগেন। সন্তান পেটে আসার পর কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণা বিষিয়ে দেয় জীবন। তাই গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো সম্পর্কে আমাদের সকলেরই জানা জরুরী।তাই আজকের এই পোস্টে আপনার জন্য গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। চলুন তাহলে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো সম্পর্ক আমরা ভালোভাবে জেনে নিই।

দুধ ও দুগ্ধজাতীয় খাবার

অন্তঃসত্ত্বা অবস্থায় নারীদের দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। অনেকে দুধ খেতে পারেন না। তাদের দুগ্ধজাতীয় খাবার যেমন-পায়েশ, দধি খেতে বলেন ডাক্তাররা। দুধ ও দুগ্ধজাতীয় খাবার কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে।

আঁশযুক্ত খাবার

শাকসবজি, ফলমূল কোষ্ঠকাঠিন্যের শত্রু। আঁশযুক্ত খাবার খেলে মল বাড়ে। কোষ্ঠকাঠিন্যও দূর হয়। চিকিৎসকরা বলেন, গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য কমানোর প্রথম ধাপ হল বেশি করে আঁশযুক্ত খাবার খাওয়া।

লালশাক-পালংশাক, লাউশাক, গাজর, আলু, আঙুর, আপেল, কমলা, বেদানা, কলা-এসব খাবার খেলে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য থাকে না। তবে পেঁপে খাওয়া থেকে বিরত থাকুন।

হালকা ব্যায়াম

যারা নিয়মিত ব্যায়াম করুন, নিয়মিত ব্যায়াম করলে কোষ্ঠকাঠিন্য, পাইলস, ফিস্টুলা হয় না। অন্তঃসত্ত্বাদেরও কিছু হালকা ব্যায়াম আছে। এগুলো অনুসরণ করলে এ সমস্যা কেটে যাবে।

দানাদার খাবার

বাদাম সহ বিচিজাতীয় খাবারে প্রচুর পরিমাণে আঁশ পাওয়া যায়। কোষ্ঠকাঠিন্য কমাতে খাদ্যতালিকায় এই খাবারগুলো রাখতে পারেন। দানাদার খাবার খাওয়ার পরামর্শ চিকিৎসকরাও দিয়ে থাকেন। এটি সন্তানের পুষ্টি জোগায়।

তরল খাবার

কোষ্ঠকাঠিন্যের সময় প্রচুর পরিমাণে পানি ও শরবত পান করুন। এটি পায়খানা নরম করতে সাহায্য করে। গর্ভাবস্থায় পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে কিছু দিনের মধ্যেই আপনি ভালো ফল পাবেন।

আরো পড়ুনঃ পাথরকুচি পাতার উপকারিতা ও অপকারিতা

লেবু পানি

কোষ্ঠকাঠিন্য কমাতে আরেকটি চমৎকার উপায়। তবে কারও কারও ক্ষেত্রে গর্ভাবস্থায় লেবু পানি গ্যাসের সমস্যা সৃষ্টি করে। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন-সি। এটি শিশুর বৃদ্ধিতেও কাজ করে। এক গ্লাস গরম পানিতে চার চা চামচ লেবুর রস দিন। এর মধ্যে সামান্য মধু যোগ করুন। দিনে দুবার পান করুন। দেখবেন কোষ্ঠকাঠিন্য দূরের সাথে বিভিন্ন সমস্যাও দূর হয়ে গেছে।

ইসবগুল

কোষ্ঠকাঠিন্যের সঙ্গে ইসবগুলোর সম্পর্ক সাপে নেউলে। অন্তঃসত্ত্বা অবস্থায় যারা এ সমস্যায় ভোগেন, তারা কোনো ধরনের ভাবনা-চিন্তা ছাড়াই ইসবগুল খেতে পারেন। ইসবগুলের ভুষি আমাদের কোষ্ঠকাঠিন্য দূর করতে এক মহা ঔষধ।

শেষ কথাঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় 

আপনারা যারা এতক্ষণ আমাদের এই পোস্টটি পড়েছেন তারা নিশ্চয়ই গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় সম্পর্কে সঠিকভাবে জানতে পেরেছেন। কোষ্ঠকাঠিন্য জটিল সমস্যা। এটি গুরুত্ব না দিলে দিন দিন এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। তাই আমাদের সঠিক সময়ে সঠিক চিকিৎসা নেওয়া উচিত। কোষ্ঠকাঠিন্য সমস্যা থেকে থাকে, তাহলে অবশ্যই আপনাকে গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় গুলো সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url