ইফতারের আগে কি আমল করতে হয়

আসসালামু আলাইকুম, আপনাদের অনেকেরই মনে প্রশ্ন থাকে ইফতারের আগে কি আমল করতে হয়। অনেকে আছেন যারা ইফতারের আগে কি আমল করতে হয় সে বিষয়ে সঠিকভাবে জানেন না। আজকের এই আর্টিকেলে আমরা ইফতারের আগে কি আমল করতে হয় সে সম্পর্কে কিছু আলোচনা করব।

ইফতারের আগে কি আমল করতে হয়

আপনারা যারা ইফতারের আগে কি আমল করতে হয় সে সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন কথা না বাড়িয়ে ইফতারের আগে কি আমল করতে হয় সে বিষয়ে বিস্তারিতভাবে জেনে নিন।

সূচিপত্রঃ ইফতারের আগে কি আমল করতে হয়

ইফতারের আগে কি আমল করতে হয়

পবিত্র রমজান মাস এবাদতের একটি গুরুত্বপূর্ণ মাস। এই মাসের অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে যা আমরা আজকের এই আর্টিকেল পড়ে জানতে পারবো। সারাদিন রোজা রাখার পর ইফতারের আগে কি আমল করতে হয় এ বিষয়ে অনেকেই সঠিক ভাবে জানেন না। তাহলে চলুন আর দেরি না করে ইফতারের আগে কি আমল করতে হয় এ বিষয়ে সঠিকভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ শাবান মাসে কয়টি রোজা করা উচিত

রহমত, বরকত ও নাজাতের মাস রমজান। সারাদিন উপবাস করে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে রোজা ভাঙা বা খোলার উদ্দেশ্যে কিছু খাওয়াকে ইফতার বলে। সময় হওয়ার সঙ্গে সঙ্গে দেরি না করে এ ইফতার করা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের অন্যতম সুন্নাত। ‘সূর্যাস্তের ব্যাপারে নিশ্চিত হওয়ার পর দেরি না করে দ্রুত ইফতার করে নেয়া সর্বোত্তম।’ (বুখারি)

ইফতারের আগে দোয়া

পবিত্র রমজান মাসে রোজা পালনের নির্দেশ দিয়েছেন স্বয়ং আল্লাহ তাআলা। প্রাপ্ত বয়স্ক মুসলমান নারী-পুরুষের জন্য রোজা রাখা ফরজ। রোজা রাখার মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য ও তাকওয়া লাভে ধন্য হয়। তাই আমাদের সকলের উচিত রমজান মাসের এই একটা মাস ফরজ রোজা পালন করা।

ইফতারের আগে কি আমল করতে হয় তা আমরা আজকের এই আর্টিকেলে বিস্তারিতভাবে জানতে পারব। আপনারা যারা রোজা রাখেন কিন্তু ইফতারের আগের দোয়া সম্পর্কে সঠিকভাবে জানেন না, তারা আমাদের আর্টিকেলটি পড়ে ইফতারের আগের দোয়া সম্পর্কে জেনে নিতে পারবেন।

ইফতারের আগে যে দোয়া পড়তে হয়--

أللّهُمَّ لَكَ صُمْتُ وَعَلى رِزْقِكَ أفْطَرْتُ

উচ্চারণঃ ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।’

অর্থঃ ‘আল্লাহর নামে (শুরু করছি); হে আল্লাহ! আমি তোমারই জন্যে রোজা রেখেছি এবং তোমারই দেওয়া রিজিক দ্বারা ইফতার করছি। (আবু দাউদ মুরসাল, মিশকাত)

ইফতারের আগে আমল

আমরা মুসলিম তাই রমজান মাসে রোজা রাখা আমাদের সকলেরই একটি প্রধান ইবাদত হিসেবে বিবেচিত।ইফতারের আগে আমল ও দোয়া রয়েছে, যা হয়তো আমরা অনেকেই জানিনা। সে বিষয় নিয়েই আমাদের আজকের এই আর্টিকেল।ইফতারের আগে কি আমল করতে হয় এ বিষয়ে আপনাদের সামনে বিস্তারিত ভাবে আজকের এই আর্টিকেলে তুলে ধরব।

ইফতারের বিধান

সূর্যাস্তের সাথে সাথে ইফতার করার বিধান রয়েছে। এটি একটি গুরুত্বপূর্ণ ইবাদত। একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যেটি সকলেই জানেন না তা হল ইফতারের সাথে আযানের সম্পর্ক নেই, বরং ইফতার সূর্যাস্তের সাথে সম্পর্কিত। হাদীসে সূর্য সূর্যাস্তের সাথে সাথেই দ্রুত ইফতার করার জন্য খুব তাগিদ দেয়া হয়েছে।

আরো পড়ুনঃ ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার

কেননা, দ্রুত ইফতার করার মধ্যেই রয়েছে কল্যাণ, যা দেরিতে করার মধ্যে নেই। সময় হওয়ার সঙ্গে সঙ্গে দেরি না করে এ ইফতার করা প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত।তাই আমাদের সকলেরই এই নিয়মটি মেনে চলা উচিত।

ইফতার সামগ্রী

খেজুর দ্বারা ইফতার করা উত্তম ও মোস্তাহাব। আর যদি খেজুর না থাকে তবে সাদা পানি দ্বারা ইফতার শুরু করা উত্তম।

ইফতার সামনে নিয়ে তাসবি তাহলিল পাঠ করা

ইফতারের আগে ইফতার সামনে নিয়ে তাওবা-ইসতেগফার ও তাজবি তাহলিল আল্লাহ কাছে অনেক পছন্দনীয়। ইফতারের সময় আল্লাহ তার বান্দার সব চাওয়াগুলোই পূরণ করে দেন। রোজা হলো আল্লাহ তাআলার কাছে সবচেয়ে শ্রেষ্ঠ ইবাদত।

রোজা আমার জন্য তাই নিজ হাতে আমি তার পুরস্কার দেবো। আমরা যখন ক্ষুধার্ত হয়ে ইফতারের সময় আল্লাহ তায়ালার কাছে মন খুলে কিছু চায় এবং তাসবিহ তাহলিল করি তাহলে অবশ্যই সেটা আল্লাহ কবুল করবেন।

ইফতারের আগ মুহূর্তে বেশি বেশি ইসতেগফার পড়া-

اَسْتَغْفِرُ اللهَ الْعَظِيْم – اَلَّذِىْ لَا اِلَهَ اِلَّا هُوَ اَلْحَيُّ الْقَيُّوْمُ وَ اَتُوْبُ اِلَيْهِ لَا حَوْلَ وَ لَا قُوَّةَ اِلَّا بِاللَّهِ الْعَلِىِّ الْعَظِيْم

উচ্চারণ : আসতাগফিরুল্লাহাল আজিম, আল্লাজি লা ইলাহা ইল্লাহু আল-হাইয়্যুল ক্বাইয়্যুম, ওয়া আতুবু ইলাইহি লা হাওলা ওয়ালা কুয়্যাতা ইল্লা বিল্লাহিল আলিয়্যিল আজিম।

ইফতারের আগ মুহূর্তে বেশি বেশি ইস্তেগফার পড়া অনেক গুরুত্বপূর্ণ একটি ইবাদত যা বিশ্বনবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু সাল্লাম ইফতারের আগ মুহূর্তে বেশি বেশি পাঠ করতেন। তাই আমাদের সকলেরই উচিত ইফতারের আগ মুহূর্তে আমার হিসেবে এই দোয়াটি বেশি বেশি পাঠ করা।

ইফতারের আগে এবং পরে করনীয়

পবিত্র মাহে রমজান ইবাদতের একটি বিশেষ মাস হিসেবে বিবেচিত। এই মাসের অনেক গুরুত্ব ও ফজিলত রয়েছে ।এ মাসে ধর্মপ্রাণ মুসলমানরা সংযমের সঙ্গে আল্লাহর ইবাদত করে থাকেন। সাহরি থেকে সন্ধ্যায় ইফতার পর্যন্ত তারা খাদ্য ও পানাহার থেকে বিরত থাকেন। আর এই সব শুধু একমাত্র মহান সৃষ্টিকর্তা রব্বুল আলামীনের সন্তুষ্টি লাভের আশায়।

আজকের এই আর্টিকেলে আমরা ইফতারের আগে কি আমল করতে হয় এ বিষয়ে ইতিমধ্যে অনেক কিছু জানতে পেরেছি। আমরা অনেকেই আছি যারা ইফতারের আগে এবং পরে করনীয় সম্পর্কে সঠিকভাবে জানিনা । চলুন তাহলে ইফতারের আগে এবং পরে করনীয় সম্পর্কে ভালোভাবে জেনে নিন।

আমরা মুসলিম তাই প্রত্যেক মুসলমানের জন্য রমজান মাসে রোজা রাখা ফরজ। রমজানের মাসে রোজা রাখার পাশাপাশি কিছু করণীয় রয়েছে যেগুলো আমাদের পালন করা একান্ত জরুরী।চলুন তাহলে ইফতারের আগেও পরে যে আমলগুলো করণীয় তা সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

দীর্ঘ এক মাস আমরা আল্লাহর সন্তুষ্টির জন্য রমজান মাসে রোজা রেখে থাকি। সেহরি থেকে ইফতার পর্যন্ত আমরা খাদ্য ও পানাহার থেকে বিরত থাকি।হাদিসে বর্ণিত আছে, বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) বলেন, ‘যিনি ইমানের সঙ্গে সওয়াব লাভের আশায় রমজানের রোজা রাখবে মহান আল্লাহ তালা তার আগের সব গুনাহ ক্ষমা করে দেবেন।’ (বুখারি, হাদিস : ১৯০১; তিরমিজি, হাদিস : ৬৮৩)

ইফতারের আগে আমরা যে আমলগুলো করব তা ইতিমধ্যে আমরা উপরে আলোচনা করেছি। তাহলে আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের আশায় আমরা রোজা রেখে ইফতারের সামনে নিয়ে তাজবি তাহলাল ও ইস্তেগফার পড়ে আল্লাহর কাছে এক পেট ক্ষুধা নিয়ে আকুতি স্বরে আল্লাহ তাআলার কাছে ক্ষমা চাইবো। এবং সুন্নতি তরিকায় খেজুর ও পানি দিয়ে ইফতার করব।

আরো পড়ুনঃ রমজানের ফজিলত ও গুরুত্ব

ইফতার করার সময় যে দোয়া পড়তে হয়-

বাংলা উচ্চারণঃ ‘আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।’ 

অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ইফতারের পরের দোয়া-

বাংলা উচ্চারণঃ ‘জাহাবাজ জামাউ; ওয়াবতালাতিল উ’রুকু; ওয়া ছাবাতাল আঝরূ ইনশাআল্লাহ।’

অর্থঃ ‘(ইফতারের মাধ্যমে) পিপাসা দূর হলো, শিরা-উপসিরা সিক্ত হলো এবং যদি আল্লাহ চান সাওয়াবও স্থির হলো।’ (আবু দাউদ, মিশকাত)

ইফতারের আগে কি আমল করতে হয়ঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে ইফতারের আগে কি আমল করতে হয়? ইফতারের আগে এবং পরে করনীয়? ইফতারের আগে আমল, ইফতারের আগে দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url