ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে আজকেরে আর্টিকেলে আলোচনা করা হবে। যেহেতু আর কিছুদিন পরেই শুরু হতে চলেছে পবিত্র মাস মাহে রমজান। সেহেতু ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ প্রকাশ করা হয়েছে। তাই আপনাদের সুবিধার্থে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ উল্লেখ করা হলো।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩

পেজ সূচিপত্রঃ ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ঃ ভূমিকা

আর কিছুদিন পর শুরু হতে চলেছে মুসলমানদের ইবাদতের মাস। এই সময় আমরা ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে জানতে চাই। আজকের এই আর্টিকেলে উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। আশা করি আপনি এখান থেকে সেহরী করার ফজিলত সহ আরো অনেকগুলো বিষয় জানতে পারবেন।

আরো পড়ুনঃ রমজানের প্রস্তুতি কিভাবে নেব

আজকে ইফতারের সময়সূচি, আজকের সেহরির শেষ সময় ২০২৩, ইফতারের আগের দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাহলে চলুন প্রিয় বন্ধুরা উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

সেহেরী করার ফজিলত

প্রথমে আমরা সেহেরী করার ফজিলত সম্পর্কে জানব। সেহেরী হলো সারাদিন রোজা সুন্দর মত রাখার জন্য অত্যন্ত সহায়ক। হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাঃ নবী করিম সাঃ থেকে বর্ণিত, তিনি বলেন, " সেহরি খাওয়ার মাধ্যমে দ্বীনের রোজা পূর্ণ করার জন্য সাহায্য নয় এবং দুপুরে ঘুমের মাধ্যমে রাতের নামাজের জন্য সাহায্য নাও।"{ ইবনে মাজাহঃ ১৬৯৩}

খিদে না থাকলে অল্প সময়ে এর জন্য হলেও সেহরি করা উচিত। হযরত আবু সাঈদ রাঃ থেকে বর্ণিত হাদিসে নবী করিম সাঃ বলেছেন, " সেহরি খাওয়া বরকত। একে পরিত্যাগ করোনা, যদিও এক ঢোক পানির মাধ্যমে হয়। আল্লাহ ফেরেশতা সেহরি ভক্ষণকারীদের জন্য রহমত এর দোয়া করেন"{ মুসনাদে আহমেদ ইবনে হাম্বলঃ ১১১০১}

উপরের দুইটি হাদিস থেকে আমরা জানতে পারলাম যে সেহেরি করা খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ সেহরি করার নির্দেশ দিয়েছেন। সেহরি খাওয়ার মাধ্যমে বরকত আছে এর অর্থ হল এর দ্বারা আল্লাহর হুকুম আদায় করা সহজ হয়। আল্লাহর হুকুম হল ফজরের সময় থেকে রোজা শুরু করো এবং সূর্য ডোবার সময় শেষ কর।

আজকের ইফতারের সময়সূচি

ইফতার করার মাধ্যমে আমরা রোজা সম্পন্ন করে থাকি। তাই আজকের ইফতারের সময়সূচি জানা খুবই গুরুত্বপূর্ণ। প্রতি বছর ইসলামিক ফাউন্ডেশন থেকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ ঘোষণা করা হয়। ঠিক এই বছরও আজকের ইফতারের সময়সূচি ঘোষণা করা হয়েছে। প্রথম রমজান হবে ২৪ মার্চ তারিখে। যদিও সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

প্রথম রমজানের সেহেরির শেষ সময় হবে ভোর ৪.৩৯ মিনিটে। এবং ইফতারের সময় হবে ৬.১৪ মিনিটে। এটা শুধু ঢাকা এবং তার পার্শ্ববর্তী জেলার জন্য প্রযোজ্য। এভাবে আস্তে আস্তে সেহরির সময় কম হতে থাকবে এবং ইফতারের সময় বৃদ্ধি পেতে থাকবে।

আজকের সেহরির শেষ সময় ২০২৩

আমরা জানি যে রমজান মাস হল মুসলমানদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এবং ফজিলতপূর্ণ একটি মাস। এই মাসে আমরা আল্লাহ তায়ালার ইবাদত বন্দেগী করে থাকি। আল্লাহ তালাকে সন্তুষ্ট করার জন্য সারা মাস রোজা রাখি। এই জন্য আমাদের আজকের সেহরির শেষ সময় ২০২৩ সম্পর্কে জানতে হয়। এই সময়ের পরে সেহরি খাওয়া উচিত নয়।

যদি কখনো ভুলক্রমে কয়েক মিনিট দেরি হয়ে যায় তাহলে সেটাতে কোন সমস্যা নেই কিন্তু ইচ্ছা করে যদি দেরি করা হয় তাহলে রোজা ভঙ্গ হয়ে যাবে। তাই আমাদেরকে আজকের সেহরির শেষ সময় ২০২৩ সম্পর্কে জানতে হবে। আজকের এই আর্টিকেলে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে আলোচনা করছি।

আরো পড়ুনঃ ২০২৩ সালে রোজার ক্যালেন্ডার

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩

যেহেতু প্রথম রমজান চাঁদ দেখার উপর নির্ভরশীল। তবে ইসলামী ফাউন্ডেশন এবং শাবান মাসের চাঁদ অনুযায়ী প্রথম রমজান ২৪ মার্চ তারিখ সম্পূর্ণ হবে। প্রথম রমজানের সেহরির শেষ সময় ৪.৩৯ মিনিটে। এভাবে প্রতিনিয়ত সময় কমতে থাকবে। এবং ইফতারের সময় বৃদ্ধি পেতে থাকবে।

ইফতারের আগের দোয়া

উপরে আলোচনায় আমরা ইতিমধ্যেই ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ সম্পর্কে জেনেছি। এখন আমরা ইফতারের আগের দোয়া সম্পর্কে জানব। হাদিসে বর্ণিত আছে, বিশ্বনবী হযরত মুহাম্মদ সাঃ বলেন, "যিনি ইমানের সঙ্গে সওয়াব লাভের আশায় রমজানের রোজা রাখবে মহান আল্লাহ তালা তার আগের সব গুনাহ ক্ষমা করে দেবেন।" (বুখারি, হাদিসঃ ১৯০১, তিরমিজি, হাদিসঃ ৬৮৩)

ইফতারের আগে ও পরে দোয়া পড়তে হয়। ইফতারের আগের দোয়াঃ

বাংলা উচ্চারণঃ ‘বিসমিল্লাহি আল্লাহুম্মা লাকা সুমতু, ওয়া আ’লা রিযক্বিকা আফত্বারতু।’

অর্থঃ আল্লাহর নামে (শুরু করছি) হে আল্লাহ! আমি তোমারই জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিজিক দ্বারা ইফতার করছি। {আবু দাউদ মুরসাল, মিশকাত}

ইফতার করার সময় যে দোয়া পড়তে হয়ঃ

বাংলা উচ্চারণঃ ‘আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমীন।’

অর্থঃ হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।

ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার ইফতারের সময়সূচি ২০২৩, আজকের সেহরির শেষ সময় ২০২৩, ইফতারের আগের দোয়া, আজকে ইফতারের সময়সূচি, সেহরী করার ফজিলত সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ শবে বরাতের আমল ও ফজিলত

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম ইসলামিক এবং তথ্যমূলক পোস্ট আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url