বরই পাতার উপকারিতা

প্রিয় পাঠক আজকে আর্টিকেলে আমরা বরই পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের জানাতে চলেছি বড়ই যেমন উপকারী একটি ফল তেমনি বড়ই পাতার রয়েছে বিশেষ গুনাগুন আজকেরে আর্টিকেলে আমরা বরই পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব।

বরই পাতার উপকারিতা

আপনারা যারা বরই পাতার উপকারিতা সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেল জুড়েই থাকুন। তাহলে চলুন আর দেরি কেন বরই পাতার উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ বরই পাতার উপকারিতা

বরই পাতার উপকারিতা

বরই পাতার উপকারিতা সম্পর্কে জানতে হলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই আজকের এই আর্টিকেলে আমরা বরই পাতার উপকারিতা সম্পর্কে আপনাদের সামনে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি।

বরই পাতাতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের দেহের ফ্রি র‍্যাডিকেলগুলোকে বের করে দেয়। বরই পাতা আপনাদের শরীর থেকে চারটি রোগ দূর করতে পারে খুব সহজেই. কারণ এর প্রতিটি পাতায় আছে অ্যান্টি অক্সিডেন্ট যার জন্য এটি আমাদের শরীরের ভিতর থেকে কাজ করে আমাদের দেশের খুব পরিচিত একটি ভেষজ গুণ সম্পূর্ণ উদ্ভিদ গাছ।

আরো পড়ুনঃ নিম পাতার উপকারিতা

প্রাচীনকাল থেকেই চলে আসছে বরই পাতার ব্যবহার। ছোট্ট প্রায় গোলাকৃতি এই পাতার মধ্যে রয়েছে ঔষধি সব গুণ। বরই পাতার রস, রোগ, নিরাময়ে অতুলনীয় কাজ করে প্রক্রিয়া জাতকরণের মাধ্যমে বহু রোগের উপশম হয় এর ভেষজ গুণ থেকে।

বরই পাতা চারটি রোগ সারাতে একটি মহা ঔষধ হিসেবে কাজ করে থাকে।

এলার্জি জনিত সমস্যা

বরই পাতার রস এলার্জি, চর্ম রোগ জনিত যে কোন সমস্যা দূর করে যারা নতুন বা পুরাতন এলার্জি জনিত সমস্যায় ভুগছেন তারা কয়েকটি বড়ই গাছের পাতা ছিড়ে ভালো করে ধুয়ে চায়ের কাপে হাফ গ্লাস পানির সাথে ব্লেন্ডার করে এক চামচ কালোজিরার সাথে মিশিয়ে রাত্রে শোবার আগে খেয়ে নেবেন। এভাবে একটানা সাত দিন খেতে থাকুন আপনার এলার্জি জনিত যত সমস্যা আছে তা নিমিষেই গায়েব হয়ে যাবে।

আলসার সমস্যা সমাধানে

বরুই পাতা গ্যাসট্রিক বা আলসারের সমস্যা রোধ করতে এক বিশেষ উপাদান।এই পাতার আন্টি উপাদান বিভিন্ন রাসায়নিক ঔষুধ যেমন sodium ও balporator মতোই কার্যকরী ক্ষমতা রাখে। বরই পাতায় রয়েছে গ্যাস্ট্রিক রোধ করার উপাদান যা আলসার প্রতিরোধ করতে। প্রতিদিন কিছু পরিমান বরই পাতা ভালো করে ধুয়ে, চিবিয়ে খাবেন।

চুল পড়া দূর করে

চুল পড়ার কমাতে বড়ই পাতা রয়েছে বিশেষ গুণাবলী। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, সপ্তাহে দুই থেকে তিনবার বড়ই পাতা খেলে চুলের পুষ্টির ঘাটতি দূর হয়। ফলে চুল পড়ার হার কমতে শুরু করে। পরিমাণ মতো বরই পাতা নিয়ে তা থেঁতো করে নিতে হবে। তারপর তার সঙ্গে পরিমাণ মতো তুলসি পাতা এবং আমলা মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। এরপর পেস্টটা চুলে লাগিয়ে নিয়ে দশ মিনিট অপেক্ষা করুন। এবার ভালো করে ধুয়ে ফেলবেন।

সৌন্দর্য বৃদ্ধি করতে

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করতে  বরই পাতা চমৎকার কাজ করে থাকে।. বরই পাতায় উপস্থিত এমাইনো এসি বিটা ক্যারোটি squate acid এবং ফাইটো কেমিক্যাল ত্বকের ভেতরর পুষ্টির ঘাটতি দূর করার পাশাপাশি বলিরেখা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। ফলে স্বাভাবিক ভাবেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়। সে সঙ্গে  বয়সের ছাপ কমাতে সাহায্য করে।

তাই কিছু পরিমান বরই পাতা থেঁতো করে এর সাথে এক চামচ পরিমান মধু মিশিয়ে প্রতিদিন রাতে ঘুমানোর আগে আধা ঘন্টা লাগিয়ে রেখে দিবেন আধা ঘণ্টা হলে ত্বক ধুয়ে ফেলবেন। এভাবেই নিয়মিত একটানা করতে থাকুন দেখবেন আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি এবং টানটান ভাব দেখা যাচ্ছে।

বরই পাতা খাওয়ার নিয়ম

আমাদের দেহের বিভিন্ন রোগবালায় দূর করতে আমরা ফলমূল খেয়ে পুষ্টি সঞ্চয় করে থাকি শুধু ফলমূল এই যে রোগ বালাই দূর করে থাকে তা নয় অনেক ফলের পাতাও আমাদের রোগ বালাই সারাতে বিশেষভাবে কাজ করে থাকে তেমনি একটি গাছ হল বড়ই গাছ এই গাছের পাতায় রয়েছে বিশেষ কিছু গুণাবলী সে সঠিক নিয়মে গুনাবলী গুলো পেতে হলে বড়ই পাতা খাওয়ার নিয়ম সম্পর্কে আমাদের সকলের জানা জরুরী আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা বড়ই পাতার উপকারিতা সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি চলুন তাহলে বরই পাতা খাওয়ার নিয়ম কি তা জেনে নি।

প্রতিদিন আপনার দেহকে সুস্থ রাখতে দিনে দুই থেকে তিনটি বরই পাতা ভালোভাবে ধুয়ে যে কোন সময় সেবন করুন। এতে করে আপনার শরীর সুস্থ থাকবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। এই দুই থেকে তিনটি পাতায় আপনার শরীরের অনেক উপকার বয়ে আনবে।

আমাদের শরীরে বিভিন্ন রোগে আক্রমণ করে থাকে তাই আপনার শরীরকে সে রোগগুলো থেকে মুক্তি পেতে বিভিন্ন উপায়ে পাতা সেবন করতে পারেন।

হার্টের প্রবলেম

হার্টের প্রবলেম দূর করতে প্রতিদিন নিয়ম করে দুই থেকে তিনটি বরই পাতা চিবিয়ে খান। এতে করে আপনার হার্টের সমস্যা এবং হার্টের কোলেস্টেরল জমা থেকে মুক্তি পাবেন।

আরো পড়ুনঃ সাদা মুসলি উপকারিতা

পেটের সমস্যা

পেট কে সুস্থ রাখতে চান? পেটের বিভিন্ন সমস্যা থেকে মুক্তি পেতে চান? তাহলে আজ থেকেই প্রতিদিন দুই থেকে তিনটি বড়ই পাতা চিবিয়ে খেতে শুরু করুন। বরই পাতা আমাদের গ্যাসটি কোষ্ঠকাঠিন্য বদহজম থেকে দূরে রাখে।

ঠান্ডা জনিত সমস্যা

আপনি যদি ঠান্ডা জনিত সমস্যায় ভুগে থাকেন তাহলে গু নিয়মিত বরই পাতা সেবন করুন কারণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে এবং ঠান্ডা জনিত সকল সমস্যাগুলো দূর করতে বিশেষভাবে সাহায্য করে।

অনিদ্রা

আপনি যদি অনিদ্রার রোগী হয়ে থাকেন তাহলে নিয়মিত বরই পাতা সেবন করুন বড়ই পাতা আপনার নারকে শান্ত এবং মস্তিষ্ককে ঠান্ডা রাখবে এতে করে আপনার ঘুম ভালো হবে।

কীটপতঙ্গ কামড়ালে

বিভিন্ন কীটপতঙ্গ কামড়ালে সেই জায়গায় কয়েকটি বরই পাতা বেটে লাগালে তৎক্ষণিক আপনার ব্যথা এবং জ্বালা সেরে যাবে।

এলার্জি সারাতে বরই পাতার গুনাগুন

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা বড়ই পাতার উপকারিতা সম্পর্কে বিস্তারিত কিছু আলোচনা করতে চলেছি বড়ই পাতা একটি ওষুধ সম্পূর্ণ গাছ এ রয়েছে বিশেষ কার্যকারিতা এবং এলার্জি সারাতে পাতার গুনাগুন অনেক এটি কঠিন থেকে কঠিনতার এলার্জি সমস্যা গুলো দূর করতে সক্ষম। তাহলে চলুন এলার্জি সারাতে বড়ই পাতার গুনাগুন ও কার্যকারিতা কতটুকু তা জেনে নি।

১। এটি মানুষের ৫০ বছরের পুরনো এলার্জি সমস্যা ও দূর করতে একটি বিশেষ কার্যকারী পাতা। বরই ফলের চাইতে বড়ই পাতার রয়েছে বিশেষ গুণ ও কার্যকারিতা।

২। এ পাতার ব্যবহার আদিকাল থেকে চলে আসছে। এ পাতায় রয়েছে বিশেষ কিছু অ্যান্টিসেপটিক উপাদান। যা পানির সাথে মিশিয়ে হালকা গরম করলেই এর আঠারো নির্যাস বেরিয়ে মিশে যায়। আর এই নির্যাস গুলো মানুষের শরীরের জীবাণুমুক্ত অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করে।

৩। এলার্জি বা চুলকানি খুবই বিরক্তকর একটি সমস্যা। যে এ সমস্যায় ভোগেন সেই জানেন এর জ্বালা কত। যারা এলাজিজ সমস্যায় ভোগেন তারা একনাগাড়ে চুলকাতেই থাকেন। যত চুলকান ততই মজা লাগে, কিন্তু চুলকানোর কিছুক্ষণ পরেই সেই স্থানটি ফুলে যায়।এবং রক্ত বের হয়। অনেক সময় আবার সেই স্থানটি চুলকানোর ফলে ঘা সৃষ্টি হয়।

৪। আর এই এলার্জি জনিত সমস্যা থেকে বাঁচতে সবাই মেডিকেল বিভিন্ন বড় বড় ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খেয়ে থাকেন। কিন্তু কোন ফল পান না। আর এই চুলকানি জনিত সমস্যাগুলো দূর করতে একটি বিশেষ ও কার্যকারী ওষুধের কথা আপনাদের জানাবো তা হল বরই পাতা।

আরো পড়ুনঃ সাজনা পাতার উপকারিতা

৫। এক থেকে দুই মুঠো বরই পাতা সংগ্রহ করুন। এরপর ভালোভাবে ধুয়ে পাতাগুলো ব্লান্ড করে অথবা ভালোভাবে থেঁতো করে হাফ গ্লাস রস বের করে ছেঁকে নেবেন। এক চামচ লবণকে চার ভাগ করে এক ভাগ পরিমাণ লবণ তাতে মেশাবেন। এবং খালি পেটে সকালে এটি পান করবেন। এত করে আপনার অ্যালার্জি জনিত সমস্যা দূর করবে এবং ডায়াবেটিস নিয়ন্ত্রণ চলে আসবে ইনশাল্লাহ।

বরই পাতার উপকারিতাঃ শেষ কথা

বরই পাতার উপকারিতা, বরই পাতা খাওয়ার নিয়ম, এলার্জি সারাতে বরই পাতার গুনাগুন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url