শরীরে রক্ত কম হওয়ার কারণ - শরীরের রক্ত কমে গেলে কি হয়

শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। আমাদের অনেকের শরীরে রক্ত কম হয়ে থাকে কিন্তু আমরা শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে না জেনে থাকার কারণে বিষয়টি বুঝতে পারিনা। তাই আজকের এই আর্টিকেল আপনাদের জন্য আমরা শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

শরীরে রক্ত কম হওয়ার কারণ

তাহলে আসুন শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে এবং শরীরের রক্ত কমে গেলে কি হয় তার সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ শরীরে রক্ত কম হওয়ার কারণ - শরীরের রক্ত কমে গেলে কি হয়

শরীরে রক্ত কম হওয়ার কারণ - শরীরের রক্ত কমে গেলে কি হয়ঃ ভূমিকা

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে জানতে আমাদের এই পোষ্টটি ওপেন করেছেন। আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা শরীরের রক্ত কম হওয়ার কারণ এবং শরীরে রক্ত কমে গেলে কি হয় সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি।

আমাদের  বিভিন্ন কারণে শরীরে রক্ত কম হয়ে থাকে।যার ফলে আমাদের শরীরে বিভিন্ন রকমের সমস্যা দেখা দিয়ে থাকে। আপনারা যারা শরীরে রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে সঠিকভাবে জানতে চান, তাহলে আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত করতে থাকুন। কেনো না আজকের এই পোস্টে আমরা শরীরে রক্ত কম হওয়ার কারণ এবং শরীরে রক্ত কমে গেলে কি হয় সে সম্পর্কে আলোচনা করব।

শরীরের রক্ত কম হওয়ার কারণ

আমাদের শরীরে বিভিন্ন রোগ জীবাণু বাসা বেঁধে থাকে। এবং বিভিন্ন রোগে আমরা ভুগে থাকি। তার মধ্যে একটি হল শরীরের রক্ত কম হওয়া  বা রক্তশূন্যতা। তাই আজকের এই পোস্টে আপনাদের জন্য আমরা শরীরে রক্ত কম হওয়ার কারণ এবং শরীরের রক্ত কমে গেলে কি হয় তা সম্পর্কে জানাতে চলেছি। তাহলে চলুন শরীরের রক্ত কম হওয়ার কারণ গুলো কি তা জেনে নেই।

আরো পড়ুনঃ যক্ষা রোগের কারণ ও তার প্রতিকার

রক্তপাত, রক্তের লোহিত কণিকার উৎপাদন কম এবং রোহিত কণিকা ভঙ্গনের কারণে রক্তস্বল্পতা দেখা দিতে পারে।

রক্ত কম হওয়ার মূল কারণ -

১। আয়রনের ঘাটতি

২। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাত

৩। রক্তের ক্যানসার

৪। জন্মগত রক্ত রোগ 

৫। কৃমি সংক্রমণে 

৬। বিভিন্ন রোগে কারণে 

৭। ভিটামিন বি১২ ও ফলিক অ্যাসিডের অভাবে

৮। অনেক সময় রক্তের লোহিত কণিকা সময়ের আগেই ভেঙে যায় বলে রক্তশূন্যতা দেখা দেয়।

রক্ত কমে গেলে কি কি সমস্যা হয়

আমাদের প্রত্যেকের শরীরে নির্দিষ্ট পরিমাণ রক্ত রয়েছে। এবং শরীরে রক্ত কমে গেলে আমাদের বিভিন্ন রকম সমস্যা দেখা দিয়ে থাকে। যা আমাদের জানা অত্যন্ত জরুরী। আজকের এ পোস্টে আপনাদের জন্য শরীরে রক্ত কম হওয়ার কারণ আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি।এবং  রক্ত কমে গেলে কি  কি সমস্যা হয় সে সম্পর্কে কিছু তথ্য জানাতে চলেছি। তাহলে চলুন রক্ত কমে গেলে কি কি সমস্যা হয় তা জেনে নিই।

১। শরীর ফ্যাকাসে হয়ে যায়

২। প্রচুর ঘাম হয়

৩। তীব্র রক্তশূন্যতা হলে হার্ট ফেইলিওর হতে পারে।

৪। মাথা ঝিমঝিম করে

৫। শরীর দুর্বল হয়ে পড়ে

৬। বুক ধরফর করে

৭। কিডনির সমস্যা দেখা দেয়

শরীরের রক্ত বাড়ানো খাবার

আমাদের শরীরে বিভিন্ন কারণে রক্ত সল্পতা দেখা দিয়ে থাকে। যা আমরা ইতিমধ্যেই জানতে পেরেছি। এবং রক্ত কমে গেলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হয়ে থাকে। তাই  শরীরের রক্ত বাড়ানো খাবার আমাদের শরীরে জন্য অত্যন্ত জরুরী। আজকের এই পোস্টে আমরা শরীরের রক্ত কম হওয়ার কারণ এবং শরীরের রক্ত কমে গেলে কি হয় তা সম্পর্কে আলোচনা করছি। তাহলে আসুন  শরীরে রক্ত বাড়ানো খাবার সম্পর্কে বিস্তারিত কিছু জেনে নিন।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের কারণ ও তার প্রতিকার

আয়রন যুক্ত খাবার 

লাল মাংস, কচু শাক, ডিম, কলিজা, আলু ইত্যাদি আয়রন সমৃদ্ধ খাবার।আয়রনের অভাবে আমাদের রক্তস্বল্পতা দেখা দিয়ে থাকে। তাই রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেলে এবং রক্তশূন্যতা দিলে আয়রনযুক্ত খাবার খাওয়া সকলেরই উচিত।

ভিটামিন বি১২

ভিটামিন বি সমৃদ্ধ খাবার আপনার রক্তস্বল্পতা পুনরায় বেশ সহযোগী। ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবারগুলো আপনার রক্তের লোহিত কণিকা উৎপাদন করতে সাহায্য করে।ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার যেমন- দুগ্ধ জাতীয় খাবার মাছ গরুর, মাংসের লিভার, ডিম, এ খাবারগুলো আপনার শরীরে ভিটামিন বি ১২ চাহিদা পূরণ করতে সক্ষম।

ফল

আমাদের শরীরে রক্তস্বল্পতা এবং রহিত কণিকার উৎপন্ন সহায়তা করতে ফলের বেশ কার্যকারিতা রয়েছে। যেমন- ডালিম ,কমলা আঙ্গুর, গাজর, কলা, এসব ফল আপনার শরীরের রক্তস্বল্পতা পূরণ করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে।

সবুজ শাক

আপনি যদি রক্তশূন্যতা পূরণ করতে শাকসবজি খেতে চান, তাহলে আপনি সবুজ শাকটি বেছে নিতে পারেন। কারণ সবুজ শাকের ভেতরে রয়েছে আয়রন প্রোটিন ভিটামিন সি জাতীয় উপাদান।

ফলিক এসিড

আমাদের রক্তস্বল্পতা দূর করতে  বলিব এসিডের গুরুত্ব অপরিসীম। কারণ  বলিব এসিড আমাদের লোহিত রক্তকণিকা উৎপন্ন করতে সাহায্য করে।  ফলিক এসিড সমৃদ্ধ খাবার খাওয়ার আমাদের শরীরের জন্য অত্যন্ত জরুরি।ফলিক এসিড সমৃদ্ধ খাবার যেমন- ডাল, তিলের বীজ, পালং শাক, বাদাম

রক্ত পরিষ্কার করা খাবার

রক্ত যেমন আমাদের শরীরে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তেমনি রক্ত পরিষ্কার করাও আমাদের জন্য অনেক জরুরী। তাই রক্ত স্বল্পতার পাশাপাশি রক্ত পরিষ্কার রাখা খাবার সম্পর্কে আমাদের জানতে হবে। তাই আজকের এই পোস্টে আপনাদের জন্য আমরা শরীরের রক্ত কম হওয়ার কারণ সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু জানিয়েছি। তাহলে চলুন রক্ত পরিষ্কার করা খাবার সম্পর্কে যে তথ্য জেনে নিন।

পানি

অনেকেই ভাববেন পানি খেলে আবার রক্ত পরিষ্কার হয় নাকি? আসলেই হয়। কারণ পানি আমাদের রক্ত পরিষ্কার করতে বেশ গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। তাই প্রতিদিন আমাদের ২/৩ তিন লিটার পানি পান করা উচিত।

আরো পড়ুনঃ কান পাকলে করণীয় ও চিকিৎসা

হলুদ

হলুদের রয়েছে  অ্যান্টিসেপটিক  উপাদান। এবং এন্টি ব্যাকটেরিয়া প্রতিরোধকারী ক্ষমতা। প্রতিদিন কাঁচা হলুদ খাওয়ার ফলে আপনার শরীরে দূষিত পদার্থগুলো বের করতে সাহায্য করবে। এবং আপনার রক্ত পরিষ্কার করবে।

ভিটামিন সি

রক্ত পরিষ্কার রাখতে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় ভিটামিন সি যুক্ত রাখতে পারেন। রক্ত পরিষ্কার রাখতে ভিটামিন সি বেশ গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। যেমন- আমলকি,লেবু কামরাঙ্গা, ইত্যাদি টক জাতীয় খাবার।

সবুজ শাকসবজি

শরীরকে সুস্থ রাখতে এবং শরীরের রক্ত পরিষ্কার করতে সবুজ শাকসবজির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ সবুজ শাকসবজিতে রয়েছে আন্টি অক্সিডেন্ট। যা আমাদের লিভার সুরক্ষা এবং বিভিন্ন রোগ প্রতিরোধে সাহায্য করে থাকে।

আপেল

বিভিন্ন রোগ থেকে বাঁচতে প্রতিদিন  খালি পেটে একটি করে আপেল খান। কারণ আপেল খেলে আপনার রক্ত পরিশুদ্ধ হবে। আপেলের চাইতে আপেল সিডার ভিনেগার বেশি কার্যকারিতা পালন করে থাকে। আপেল সিডার ভিনেগার খেলে আপনার শরীরের ক্ষতিকর টনিকস বের করতে সাহায্য করে।

শেষ কথাঃ শরীরের রক্ত কম হওয়ার কারণ - শরীরের রক্ত কমে গেলে কি হয়

প্রিয় পাঠক এতক্ষণ যারা আমাদের এই আর্টিকেলটি পড়েছেন, তারা নিশ্চয়ই শরীরে রক্ত কম হওয়ার কারণ এবং শরীরের রক্ত কমে গেলে কি হয় তা সম্পর্কে সঠিকভাবে জানতে পেরেছেন। এরকম আরও গুরুত্বপূর্ণ তথ্য জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url