ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ  সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আপনাদের জানাবো। অনেক শিক্ষার্থী বন্ধুরা আছে যারা ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ সম্পর্কে সঠিকভাবে জানেন না তাই আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ সে সম্পর্কে আমাদের আর্টিকেলটি সাজিয়েছি।

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

আপনারা যদি ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন। তাহলে চলুন আর দেরি না করে ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪ সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪

ইউরোপের দেশে স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা ইউরোপের দেশে স্কলার্শিপ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব আপনারা যারা ইউরোপের দেশে স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

১। আপনি যদি বিদেশে স্কলারশিপের জন্য যেতে চান তাহলে অবশ্যই আপনাকে একাডেমিক অর্জন করতে হবে। এর জন্য ভালো ফলাফল করলে স্কলারশিপ পাওয়ার পথ অনেকটা সহজ করে তুলবে।

২। প্রতিটি স্কলারশিপের একটি নিজস্ব আবেদনের মাধ্যম রয়েছে। আপনি তাদের নিজস্ব ওয়েবসাইট থেকে প্রয়োজনীয় সকল যোগ্যতা এবং আবেদনে মাধ্যম সম্পর্কে ধারণা ও জ্ঞান লাভ করতে পারবেন।

৩। স্কলারশিপ প্রদানকারী কিছু স্থানীয় সংস্থা বা প্রতিষ্ঠান আবেদনপত্র পূরণ করতে হবে। তবে বেশিরভাগ আবেদনপত্র অনলাইনেই সাবমিট করতে হবে। একাডেমিক-ভিত্তিক স্কলারশিপের জন্য শিক্ষার্থীর শিক্ষাগত যোগ্যতার প্রমাণের প্রয়োজন হবে। পাশাপাশি কোন কোন বিষয়ে দক্ষতা আছে, সে বিষয়ে একটি আবেদন জমা দিতে হবে।

৪। এরপর আপনার যে কাজটি হবে সেটি হল আবেদন পত্রটি হাতে পেয়ে মনোযোগ সহকারে পড়ে সেই আবেদন প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরণ করুন এবংনির্ধারিত সময়ের মধ্যেই আপনার আবেনটি স্কলারশিপ দাতার কাছে যাবে।

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ সম্পর্কে আপনারা যারা জানতে চান তারা আমাদের এই পোস্টটি করতে থাকুন আজকের এই পোস্টে আপনাদের জন্য আমরা ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪ সম্পর্কে আলোচনা করছি।

নরওয়ে

এখানকার পাবলিক বিশ্ববিদ্যালয় গুলো আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য টিউশনি ফি ছাড় দিয়েছেন। প্রত্যেকটা সেমিস্টারে শিক্ষার্থীদের সেমিস্টার ফি রয়েছে৩০ থেকে ৬০ ইউরোর (প্রায় ২ হাজার ৮৯০ থেকে ৫ হাজার ৭৮০ টাকা)। এ বিশ্ববিদ্যালয়গুলোতে রয়েছে জাদুঘর পরিদর্শন, সংস্কৃতিক অনুষ্ঠান, পরিবহনের সুবিধা,স্বাস্থ্য সেবা ইত্যাদি।

ফ্রান্স

ইউরোপের সবচেয়ে স্কলারশিপ সহজে পাওয়ার দেশ হচ্ছে ফ্রান্স। এখানে ছাত্র-ছাত্রীদের পড়ালেখার বিভিন্ন সুযোগ রয়েছে। শুধু লেখাপড়ায় নয় স্নাতক শেষ করে বিদেশি শিক্ষার্থীরা সেখানে ব্যবসায়িক খাতে আকর্ষণীয় ও বিভিন্ন কাজের সুযোগ পেতে পারেন।

এখানে লাইসেন্স (স্নাতক) স্তরে বছরে খরচ হতে পারে ২ হাজার ৭৭০ ইউরো যা বাংলাদেশী টাকায় (প্রায় ২ লাখ ৬৭ হাজার টাকা)। মাস্টার লেভেলে বছরে খরচ হয়ে থাকে ৩ হাজার ৭৭০ ইউরো বা ৩ লাখ ৬৩ হাজার ৪০০ টাকা।

জার্মানি

বিদেশে স্কলারশিপের জন্য শিক্ষার্থীদের পছন্দের ভিতরে একটি দেশ হল জার্মানি। জার্মানির শিক্ষা প্রতিষ্ঠানগুলো অধিকাংশই রাষ্ট্রীয় খরচে তারা পরিচালনা করে থাকে। সেখানে স্কলারশিপের জন্য ব্যাচেলার্স এবং মাস্টার্সে কোর্সের জন্য কোন ফি নেওয়া হয় না। কিছু কিছু মাস্টার্স প্রোগ্রামিং এর খরচ থাকলেও সেগুলো অন্যান্য দেশের চাইতেও অনেক কম ও সীমিত।

সে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সেমিস্টার ফি নিয়ে থাকে এবং এর সঙ্গে টিউশনি ফির কোন সম্পর্ক থাকে না। শিক্ষার্থীদের জন্য  পাবলিক পরিবহন, ক্রীড়া, অনুষদ/বিভাগীয় ছাত্র সংগঠন ও প্রশাসনিক ফির খরচ বহন করে। এই ফি প্রতিষ্ঠান ভেদে পরিবর্তিত হয় এবং সাধারণত ১০০ থেকে ৩৫০ ইউরোর (প্রায় ৯ হাজার ৬৫০ থেকে ৩৩ হাজার ৭৩০ টাকা) মধ্যে থাকে।

অস্ট্রিয়া

ইউরোপের মধ্যে সবচাইতে স্কলারশিপ পাওয়ার জন্য অস্ট্রিয়া একটি পছন্দের জায়গা হতে পারে। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের মত এদেশের শিক্ষার্থীদের জন্য এ দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর টিউশন ফি এর সুযোগ রয়েছে।শিক্ষার্থীদের জন্য এখানকার পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো প্রতি সেমিস্টারে ২০ ইউরো (প্রায় ১ হাজার ৯২৭ টাকা) ছাড়াও টিউশন ফির জন্য গড়ে ৭২৬ ইউরো (প্রায় ৭০ হাজার টাকা) নিয়ে থাকে।

তুরস্ক

তুরস্কের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনেক সুবিধাজনক শিক্ষার্থীদের জন্য অনেক সাশ্রয়ী হয়ে থাকে।ইউরোপীয় উচ্চশিক্ষা অঞ্চলের অংশ যা 'বোলোগনা প্রক্রিয়া' নামে পরিচিত। যার জন্য তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোর ডিপ্লোমা বা অন্যান্য ডিগ্রি ইউরোপে স্বীকৃত পেয়েছে।

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

এখানে একজন শিক্ষার্থীর জন্য প্রতি সেমিস্টারে ১০০ থেকে ৪ হাজার ইউরোর (প্রায় ৯ হাজার ৬৪০ থেকে ৩ লাখ ৮৫ হাজার ৫২৬ টাকা) মতো খরচ হয়।

স্কলারশিপ পেতে হলে কি করতে হবে

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪ সম্পর্কে আপনাদের সামনে ইতিমধ্যে আলোচনা করেছি স্কলারশিপ পেতে হলে কি করতে হবে সে বিষয়ে অনেকেই জানেন না তাই আমরা আজকের এই আর্টিকেলে স্কলারশিপ পেতে হলে কি করতে হবে সে বিষয়ে আপনাদের জানাবো।

উচ্চ মাধ্যমিক বা স্নাতক শেষে বিদেশে স্কলারশিপ নিয়ে পড়তে পারবেন। স্কলারশিপের জন্য যে বিষয়গুলো রিকোয়্যারমেন্টস আছে সেগুলো আপনাকে পালন করতে হবে। অনেক ক্ষেত্রেই বিভিন্ন রিকোয়্যারমেন্টস রয়েছে।

১। ইউরোপ, যুক্তরাষ্ট্র, ও কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এসএটি স্কোর চাওয়া হয়। তাই আপনাকে কলেজ জীবন থেকেই এসএটি স্কোর মনোযোগ দিতে হবে এবং সংগ্রহ রাখতে হব

২। আপনি যদি  বিভিন্ন প্রতিযোগীতামূলক, স্বেচ্ছাসেবামূলক, সামাজিক কার্যক্রমের সাথে যুক্ত থাকেন তাহলে সেটা ভর্তির জন্য সহজ করে তুলবে।

তাই বিভিন্ন অলিম্পিয়াড বা ভলান্টিয়ারিং বা সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করলে। এসব কাজের সনদ আপনাকে ভর্তি হতে সাহায্য করবে।

৩। স্কলারশিপের আবেদনে রেকমেন্ডেশন লেটার অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। একজনকে দিয়ে রেকোমেন্ডেশন লেখাবেন, যিনি একজন শিক্ষিত মানুষ  আপনাকে ভালমত চিনেন ও জানেন।

স্কলারশিপ পেতে হলে যেসব তথ্য জানা জরুরী

স্কলারশিপ পেতে হলে যেসব তথ্য জানা জরুরী তা সম্পর্কে আপনাকে জ্ঞান লাভ করতে হবে। কারণ স্কলারশিপ পেতে হলে অবশ্যই আপনাকে সে বিষয়ের উপর ধারণা থাকতে হবে। আজকের এই আর্টিকেলে আমরা ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ সম্পর্কে আলোচনা করছি। তাহলে চলুন স্কলারশিপ পেতে হলে যেসব তথ্য জানা জরুরী সে সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

কোর্স বিশ্ববিদ্যালয় ও দেশ নির্বাচন - কোর্সে বিদেশে ভর্তির জন্য আগ্রহে শিক্ষার্থীর অবশ্যই তুলনামূলক বেশি পোস্ট গ্রাজুয়েট অর্থাৎ মাস্টার্স পর্যায়ে কোর্সে বিদেশি উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের সংখ্যা কম না।

কোর্সের মেয়াদ - বিশ্ববিদ্যালয় নির্বাচনের ক্ষেত্রে মানসম্মত বা পরিচিতি বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ায় সব থেকে ভালো। চাহিদা আছে এমন বিষয়েই পছন্দের তালিকায় রাখতে হবে। মনে রাখবেন বিদেশে চাহিদা আছে এমন সব বিষয়ে আমাদের দেশে নাও থাকতে পারে। তাই আপনাকে এই বিষয়টি সম্পর্কে ধারণা রাখতে হবে। ডিপ্লোমা এক থেকে দুই বছর আন্ডার গ্রাজুয়েট সাধারণত চার বছর, গ্র্যাজুয়েট ১ থেকে ২ বছর এবং পি এইচ ডি দুই থেকে তিন বছর।

আরো পড়ুনঃ শীতে টনসিল ভালো করার উপায় - টনসিলের লক্ষণ

টিউশন ফি ও থাকা খরচ - দেশ বিশ্ববিদ্যালয় ও কোষ ভেদে পড়াশোনার খরচে বিভিন্ন রকম হতে পারে। তাই আপনাকে বিশ্ববিদ্যালয় নির্বাচন করার আগে এবং ভর্তি হওয়ার আগে এই বিষয়গুলো সম্পর্কে ধারণা নিতে হবে। আপনি কোন বিশ্ববিদ্যালয় ভর্তি হবেন সেই বিশ্ববিদ্যালয়ে ওয়েবসাইটে সব কিছু পেয়ে যাবেন।

কাগজপত্র - শান্ত যেসব কাগজপত্র প্রস্তুত রাখতে হয়, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র নাম্বার পত্র পাসপোর্ট, জাতীয় পরিচয় পত্র, মেডিকেল সার্টিফিকেট, ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট, ভাষা দক্ষতা সনদ, পুলিশ ক্লিয়ারেন্স, পাসপোর্ট সাইজের রঙিন ছবি ইত্যাদি

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ ২০২৪ঃ শেষ কথা

ইউরোপের কোন দেশে স্কলারশিপ পাওয়া সহজ, স্কলারশিপ পেতে হলে যেসব তথ্য জানা জরুরী, স্কলারশিপ পেতে হলে কি করতে হবে? ইউরোপের দেশে স্কলারশিপ করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url