কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা তোমাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা একটি গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি। তোমরা অনেকেই ভেবে থাকো কোন দেশের কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে। কেননা অনেকেই উচ্চশিক্ষায় শিক্ষিত হতে বিভিন্ন দেশের স্কলারশিপ নিয়ে থাকে। কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে আলোচনা করব।

কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

যারা কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলের সঙ্গেই থাকুন। তাহলে চলুন আর দেরি না করে কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

সূচিপত্রঃ কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

স্কলারশিপ কাকে বলে

এমন অনেকেই আছেন যারা স্কলারশিপ কাকে বলে এ বিষয়ে জানেন না। আজকের এই আর্টিকেলে আমরা কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত ভাবে আলোচনা করব। তার আগে চলুন স্কলারশিপ কাকে বলে সে বিষয়ে সঠিকভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ শীতে টনসিল ভালো করার উপায় - টনসিলের লক্ষণ

স্কলারশিপ মানে বোঝাই পড়ালেখা করে বৃত্তি পাওয়া অথবা বৃত্তি পেয়ে পড়ালেখা করা। বিশ্বে অনেকগুলো সরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে হাফ স্কলারশিপ সুযোগ দিয়ে থাকে। সে বিশ্ববিদ্যালয় এগুলোতে পড়তে নিজের সম্পূর্ণ খরচ ব্যয় হয় না। তারা হাফ অফার করে থাকে। এবং যারা সম্পূর্ণ টিউশন ফি দিয়ে নিজের খরচে পড়ে থাকে সেটা কখনোই স্কলারশিপ বলে বিবেচিত হবে না।

কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩

আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আমরা বিস্তারিতভাবে আলোচনা করতে চলেছি। অনেকেই কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়তে থাকুন।

চীন

বিশ্বে অনেক দেশ রয়েছে যে দেশগুলোতে স্কলার্শিপ পাওয়া অনেক সহজ। এদের ভিতর সবচেয়ে শীর্ষে রয়েছে চীন। যারা সহজেই স্কলারশিপ দিয়ে থাকে। চিনে রয়েছে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য প্রচুর বৃত্তি। যেমন সরকারি বৃত্তি,পৃথক বিশ্ববিদ্যালয় দ্বারা প্রদত্ত বৃত্তি।

বর্তমানে চীনা সরকার আন্তর্জাতিক শিক্ষার্থী বৃত্তি পাওয়ার জন্য একটি মুখ্য বিনিয়োগ রেখেছেন যার ফলে আরও বৃত্তির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। চীনা বিশ্ববিদ্যালয়ের সাথে আরো অন্যান্য বিশ্ববিদ্যালয় গুলো যুক্ত রয়েছে। যার জন্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের আবেদন আরো সহজ করে তুলেছে।

চীনে স্কলারশিপ বেশি পাওয়া সহজ গুলো এর প্রতিযোগিতা ও বেশি হতে পারে। এবংবৃত্তির জন্য যোগ্যতার প্রয়োজনীয়তা বৃত্তি এবং বিশ্ববিদ্যালয়ের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। চীনে বসবাসের খরচ স্থান এবং আবাসনের প্রকারের উপর নির্ভর করে পরিবর্তিত হয়।আপনি আগে চীনের জীবনযাত্রার খরচ, ভিসার প্রয়োজনীয়তা এবং সাংস্কৃতিক সমন্বয় নিয়ে গবেষণা করতে পারেন। যা আপনাকে বৃত্তির জন্য সহায়তা করবে।

ফ্রান্স

ফ্রান্সে স্কলারশিপ পাওয়ার জন্য আপনি সে জায়গাটির বেছে নিতে পারেন। ফ্রান্সের বেশিরভাগ শিক্ষামূলক পদ্ধতি গুলো বিনামূল্যে পরিচালিত করা হয়। আপনাকে ফ্রান্সে স্কলারশিপ পেতে হলে প্রয়োজনীয় নথিগুলো সংগ্রহ এবং শিক্ষামূলক প্রোগ্রামের জন্য চাহিদা থাকতে হবে।এবং সুপারিশ চিঠি লিখতে হবে। বৃত্তিগুলি বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সংস্থাগুলি থেকে এমন প্রোগ্রামগুলির জন্য উপলব্ধ হতে পারে যেগুলির জন্য অর্থপ্রদানের প্রয়োজন হয়৷

হাঙ্গেরি

হাঙ্গেরি দেশের বিশ্ববিদ্যালয়গুলো বিদেশি শিক্ষার্থীদের দৃষ্টি আকর্ষণ পরিলক্ষিত । পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো টিউশন ফির দিক থেকে পশ্চিমের সমকক্ষদের তুলনায় অনেক সাশ্রয়ীও অসুবিধাজনক।

একজন বিদেশি শিক্ষার্থীকে প্রতি বছর ১ হাজার ২০০ থেকে ৫ হাজার ইউরোর (প্রায় ১ লাখ ১৫ হাজার ৬৬০ থেকে ৪ লাখ ৮১ হাজার টাকা) প্রস্তুতি নিতে হয়।

তুরস্ক

তুরস্কের সবচাইতে শিক্ষা ব্যবস্থা মানসম্পন্ন ও উন্নত। এখানকার শিক্ষা ব্যবস্থা ছাত্র-ছাত্রীদের মনকাড়ে। দেশটি ইউরোপীয় উচ্চশিক্ষা অঞ্চলের অংশ যা 'বোলোগনা প্রক্রিয়া' হিসেবে পরিচিত। যার কারণে তুরস্কের বিশ্ববিদ্যালয়গুলোর ডিপ্লোমা বা অন্যান্য ডিগ্রি ইউরোপে স্বীকৃত।তুরস্কের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো অনেক সুবিধাজনক ও সাশ্রই। একজন শিক্ষার্থীকে সাধারণত প্রতি শিক্ষাবর্ষে ১০০ থেকে ৪ হাজার ইউরোর (প্রায় ৯ হাজার ৬৪০ থেকে ৩ লাখ ৮৫ হাজার ৫২৬ টাকা) মতো খরচ করতে হয়।

জার্মানি

স্কলারশিপ পাওয়ার সহজ স্থান হিসেবে শিক্ষার্থীদের জন্য জার্মানি পছন্দের একটি জায়গা। এ দেশটিরবেশিরভাগ বিশ্ববিদ্যালয় টিউশন-মুক্ত শিক্ষা প্রদান করে এবং DAAD বৃত্তি, যা জীবনযাত্রার খরচ কভার করে, ব্যাপকভাবে কাজ করছে।

তাই জার্মানিতে স্কলার্শিপ নিয়ে শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের উচ্চ চাহিদার দিকে পরিচালিত হচ্ছে।

স্কলারশিপ পাওয়ার উপায়

প্রিয় বন্ধুরা তোমরা যারা স্কলারশিপ পাওয়ার উপায় সম্পর্কে চাও তারা আমাদের এই পোস্টটি সম্পন্ন করতে থাকো। আজকের এই পোস্টে তোমাদের জন্য কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আমরা বিস্তারিত ভাবে আলোচনা করছি। ইতিমধ্যে কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আমরা কিছু আলোচনা করেছি। এবার চলো স্কলারশিপ পাওয়ার উপায় কি সে সম্পর্কে জেনে নিই।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

১। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতক পর্যায়ে ভর্তির জন্য এসএটি স্কোর চাওয়া হয়। সুতরাং কলেজ জীবন থেকেই এসএটি স্কোর সংগ্রহ করে রাখুন।

২। আপনি যদি বিভিন্ন প্রতিযোগীতামূলক, স্বেচ্ছাসেবামূলক, সামাজিক কার্যক্রমের সাথে যুক্ত থাকেন থাকেন, তাহলে ভর্তির জন্য সেই সনদটি আপনার কাজে আসবে। তাই, চেষ্টা করবেন বিভিন্ন অলিম্পিয়াড বা ভলান্টিয়ারিং বা সমাজসেবামূলক কাজে অংশগ্রহণ করতে। এসব কাজের সনদ আপনাকে এগিয়ে রাখবে।

৩। IELTS এবং TOEFL স্কোর আপনার ইংরেজির দক্ষতা প্রমাণ করতে সহায়তা করবে। এই দুটি বিষয়ের ভালভাবে মনোযোগ দিন এবং স্কোর বাড়িয়ে রাখুন যা আপনার স্কলারশিপ পাওয়ার জন্য সহজ করে তুলবে।

৪। স্কলারশিপের আবেদনে রেকমেন্ডেশন লেটার অতি জরুরি একটি বিষয়। কাজেই এমন একজনকে দিয়ে রেকোমেন্ডেশন লেখাবেন, যিনি আপনাকে ভালমত চিনেন ও জানেন।

৫। সবশেষে আবেদনপত্রের সাথে নিজের আগ্রহের কথা লিখবেন – কেন বিদেশে পড়তে চান, আপনার পড়াশোনার মূল লক্ষ্য কি, ভবিষ্যতে কোন বিষয়ে কাজ করতে চান ইত্যাদি। এ বিষয়টি স্কলারশিপ পাওয়ার জন্য অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়।

স্কলারশিপ কত প্রকার ও কি কি

আজকের এই পোস্টে আমরা কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিতভাবে আলোচনা করছি। অনেকে স্কলারশিপ কত প্রকার ও কি কি সে বিষয়ে জানতে চান তাই আজকের এই পোস্টে আমরা স্কলারশিপ কত প্রকার ও কি কি এ বিষয়ে আপনাদের জানাবো।

স্কলারশিপ কে চার ভাগে ভাগ করা হয়েছে। চলুন তাহলে কি সেই চার ভাগের বিভক্ত স্কলারশিপ তা জেনে নিন।

১। মেধাক্রম অনুযায়ী স্কলারশিপ 

মেধাক্রম স্কলারশিপ মূলত শিক্ষার্থীর মেধার উপর নির্ভর করে দেওয়া হয়। হতে পারে শিক্ষা, খেলাধুলা এবং শৈল্পিক মেধা। বিশ্বের মধ্যে অন্যতম স্কলারশিপ দেশ হিসেবে আমেরিকা খুবই স্বনামধন্য। আপনি চাইলে মেয়েদের মন অনুযায়ী আমেরিকাতেও স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

২। প্রয়োজন অনুযায়ী স্কলারশিপ

প্রয়োজন অনুযায়ী স্কলারশিপ সাধারণত শিক্ষার্থীর আর্থিক/ অর্থনৈতিক অবস্থার উপর ভিত্তি করে দেওয়া হয়। এই ক্ষেত্রে পারিবারিক এবং মা বাবার ইনকামের ওপর ভরসা করতে হয়।শিক্ষার্থী খুব মেধাবি হলেও পারিবারিক অর্থনৈতিক কারণে দেশে বাহিরে উচ্চ শিক্ষার জন্য যাওয়া কোনভাবেই সম্ভব নয়। তাই প্রয়োজন অনুযায়ী স্কলার্শিপ খুব কমই নিয়ে থাকে।

এই ধরনের শিক্ষার্থীদেরই মূলত সম্পূর্ণ স্কলারশিপের জন্য ফ্রিতে দেশের বাহিরে ভালো ভালো প্রতিষ্ঠানে ফুল ফ্রি স্কলারশিপে পড়ার সুযোগ দেওয়া হয়।  

৩। শিক্ষার্থী অনুযায়ী স্কলারশিপ

শিক্ষার্থী অনুযায়ী স্কলারশিপ দেওয়ার ক্ষেত্রে একজন শিক্ষার্থীর যে বিষয়গুলো দেখা উচিত সেগুলো হল  জাতীয়তা, ধরম, লিঙ্গ, পারিবারিক অবস্থা সহ আরও কিছু বেশিক বিষয়।কানাডাতে শিক্ষার্থী অনুযায়ী স্কলারশিপ বেশি দেওয়া হয়। এই স্কলারশিপটি Resident Scholarship নামে পরিচিত।দেশটিতে এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে দেশ সহ দেশের বাহিরের সকল শিক্ষার্থীদের তাদের যোগ্যতা অনুযায়ী। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কোষ্ঠকাঠিন্য দূর করার উপায়

৪। কর্মজীবন অনুযায়ী স্কলারশিপ

কোন শিক্ষার্থী যদি নিজ শিক্ষা প্রতিষ্ঠান থেকে কলেজ/ ইউনিভার্সিটি কোনো একটি নির্দিষ্ট বিষয়ে উপর কর্মজীবন পরিকল্পনায় সাহায্যের জন্য শিক্ষার্থীদের এই ধরনের স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। বর্তমানে

সারা বিশ্বে নারসিং পেশার  অনেক চাহিদা এবং প্রয়োজনীয়। তাই সারা বিশ্বে নারসিং পেশায় মানুষদের যোগ দিতে  বেশ পরিমাণ স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। 

কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩ঃ শেষ কথা

কোন দেশের স্কলারশিপ পাওয়া সহজ ২০২৩, স্কলারশিপ কত প্রকার ও কি কি? স্কলারশিপ পাওয়ার উপায়, স্কলারশিপ কাকে বলে এই বিষয়গুলো আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনি স্কলারশিপ পাওয়ার উপায় গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url