কম বাজেটের ব্যবসা শুরু করার উপায়

আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। অনেকে আছেন যারা বিভিন্ন ব্যবসা শুরু করতে চান কিন্তু তাদের বাজেট কম থাকায় তারা ব্যবসা টি শুরু করতে পারছে না। আজকের এই পোস্টে আমরা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে আপনাদের জানাতে চলেছি।

কম বাজেটের ব্যবসা শুরু করার উপায়

যারা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে জানতে চান তারা শেষ পর্যন্ত আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন। তাহলে চলুন আর দেরি না করে কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে জেনে নিন।

সূচিপত্রঃ কম বাজেটের ব্যবসা শুরু করার উপায়

কম বাজেটের কয়েকটি ব্যবসা

অনেক ব্যবসায়ী ভাইয়েরা রয়েছেন যারা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে জানতে চান। তাই আমাদের এই আর্টিকেলে আপনাদের জন্য কম বাজেটের কয়েকটি ব্যবসা সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন কম বাজেটের কয়েকটি ব্যবসা সম্পর্কে জেনে নিন।

youtube এ ভিডিও আপলোডঃ বর্তমানে ইউটিউব ব্যবসায় একটি লাভজনক ব্যবসা হিসেবে পরিচিত। অনেকে আছেন যারা বিভিন্ন শিক্ষা মূলক ভিডিও এবং বিনোদনমূলক ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড করে অর্থ উপার্জন করে থাকেন। যা দিয়ে আপনি আস্তে আস্তে আপনার ক্যারিয়ার গড়ে তুলতে সক্ষম হবেন।

আরো পড়ুনঃ গরুর খামার করে লাভবান হওয়ার উপায়

ওয়েবসাইট তৈরির ব্যবসাঃ বর্তমানে অনেক শিক্ষিত বেকার যুবক ওয়েবসাইট কিনে অনলাইন এর মাধ্যমে অনেক কাজ করে থাকেন এবং অনেকে অর্থ উপার্জন করে থাকেন। অল্প টাকায় একটি ওয়েবসাইট কিনে আপনি বিভিন্নভাবে অনলাইনের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন। এবং অনলাইনের মাধ্যমে আপনি শপিং ব্যবসা করতে পারেন। বর্তমানে অনলাইনের মাধ্যমে বিভিন্ন পণ্য কেনাবেচা করা সম্ভব হচ্ছে।

টিউশনি ব্যবসাঃ আমাদের দেশে শিক্ষার একটি অংশ হিসেবে টিউশনি ব্যবসা ভালো জায়গা দখল করে আছে। আপনি যদি টিউশনি ভালো করিয়া থাকেন তাহলে অবশ্যই আপনি আপনার ক্যারিয়ারটি টিউশনি ক্লাসের মাধ্যমে  গড়ে তুলতে পারবেন।

ফাস্টফুড স্টোরঃ আজকাল ফাস্টফুডের দোকানগুলোতে বিভিন্ন মজার মজার আইটেম মোমো, বার্গার, কফি, চাওমিন, পেঁয়াজু, ফুচকা বিভিন্ন রকমের নানা আইটেম গুলো তৈরি করে আপনি অর্থ উপার্জন করতে পারেন।

ইলেকট্রনিক্স পণ্য ব্যবসাঃ বর্তমান সময়ে সবকিছুই ইলেকট্রনিকের মাধ্যমে হয়ে থাকে ঘরে কিংবা অফিসে বিভিন্ন কাজে আপনি ইলেকট্রনিকের ছোঁয়া রয়েছে। এসব ইলেকট্রণিক যন্ত্রপাতি যখন নষ্ট হয় তখন আপনি সে জিনিসগুলো ঠিক করে অর্থ উপার্জন করতে পারেন কিংবা ইলেকট্রনিকের পণ্যর দোকান দিয়ে আপনি এ ব্যবসাটি আরো উন্নত করতে পারেন।

পার্লার ব্যবসাঃ বিভিন্ন অনুষ্ঠানের সাজসজ্জার জন্য পার্লার ব্যবসা একটি অন্যতম ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠিত। পার্লার ব্যবসায় আপনি অল্প পুঁজিতে একটি দোকানের মাধ্যমে আপনার ব্যবসাটি উন্নত করতে পারবেন। বিশেষ করে যা মহিলারা করে থাকে। মহিলাদের জন্য  পার্লার ব্যবসা একটি অন্যতম ও মানসম্মত ব্যবসায় হিসেবে চিহ্নিত।

কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় 

প্রিয় বন্ধুরা আজকে আর্টিকেলে আপনারা নিশ্চয়ই কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে জানতে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন। আজকের এই আর্টিকেলে আমরা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে আপনাদের কিছু তথ্য জানাবো তাহলে চলুন কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে কিছু জেনে নিন।

মোবাইল রিপেয়ারিং

কম বাজেটের ব্যবসা মধ্যে এটি একটি ব্যবসা যেটি করত বেশি অর্থের প্রয়োজন হয় না। বর্তমান সময়ে আমাদের সকলেরই হাতের কাছে রয়েছে স্মার্টফোন। যা ব্যবহারের ফলে অনেক সময় নষ্ট বা খারাপ হয়ে যায় এবং মোবাইলের রিপেয়ারিং করতে হয়। আপনি যদি মোবাইল রিপেয়ারিং ভাল পারেন, তাহলে আপনি একটি ছোট দোকান দিয়েই আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন।

ছোট্ট এ ব্যবসাটি হতে পারে আপনার জীবনের উন্নতির লক্ষ্য।মোবাইল রিপেয়ারিং এর কাজ শুরু করতে আপনার বেশি পুঁজির প্রয়োজন হবেনা। আপনার প্রথম এ একটি মোবাইল রিপেয়ারিং এর course  করবেন যেটা তিন থেকে চার মাস সময় লাগে। এবং এই কোর্সটি করতে আপনাকে চার থেকে পাঁচ হাজার টাকা লাগবে।

অথবা আপনি ইউটিউবে ভিডিও দেখেও মোবাইল রিপেয়ারিং এর দক্ষতা অর্জন করতে পারেন। মোবাইল রিপেয়ারিং এর জন্য যন্ত্রপাতি কিনতে আপনাকে ১০ থেকে ১১ হাজার টাকা লাগবে। এবং একটি ছোট দোকানের মাধ্যমে আপনি এ ব্যবসাটি শুরু করতে পারেন। এবং সেখান থেকে মাসে হাজার হাজার টাকা আয় করতে পারেন।

অনলাইন শপিং ব্যবসা

অনলাইন শপিং ব্যবসা বর্তমানে একটি জনপ্রিয় ব্যবসা। এখন মানুষ আর কেনাকাটা করতে বাইরে যাওয়ার প্রয়োজন পড়ে না, ঘরে বসেই অনলাইন শপিং পছন্দমত করে ফেলে। কম টাকায় ব্যবসার শুরু করার উপায় হিসেবে অনলাইন শপিং ব্যবসা একটি অন্যতম ও জনপ্রিয় ব্যবসা হিসেবে চিহ্নিত। আপনি যদি কম টাকায় এবং কম সময়ে অর্থ উপার্জন করতে চান, তাহলে অনলাইন শপিং ব্যবসা আপনার জন্য হতে সঠিক ব্যবসা।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

এই ব্যবসা করতে হলে ইচ্ছা ধৈর্য ও মেধার প্রয়োজন।আপি যদি কম খরচে লাভের ব্যবসা করতে চান, তাহলে অনলাইন shopping store বা shopping website বানাতে পারেন। শপিং ওয়েবসাইট বানাতে বা কিনতে ১০ হাজারের মতো খরচ হয়ে থাকে।আপনি নিজেই WordPress এর মাধ্যমে একটি ফ্রি শপিং ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

বাইরে, অল্প marketing এবং বুদ্ধি দিয়ে আপনি নিজের অনলাইন শপিং ওয়েবসাইটটি মানুষের মধ্যে প্রচার করতে হবে। অনলাইন ওয়েবসাইট শপিং তৈরির আগে আপনাকে ভাবতে হবে আপনি কোন পণ্যটি নিয়ে ব্যবসা শুরু করতে চান। এবং সে পণ্যর ওপর গ্রাহকদের কতটুকু চাহিদা রয়েছে।তাহলে অনলাইন শপিং ওয়েবসাইটের দ্বারা জিনিস বিক্রি করার ব্যবসা আপনার জন্য লাভদায়ক  হবে।

ইউটিউব চ্যানেলের ব্যবসা

বর্তমানে youtube চ্যানেলের ব্যবসা একটি লাভজনক ব্যবসা। আপনি যদি বুদ্ধি খাটিয়ে বিভিন্ন শিক্ষামূলক ভিডিও বানিয়ে ইউটিউবে আপলোড দিয়ে থাকেন, তাহলে আপনি সেখান থেকে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন।

অনলাইন ইউটিউব ব্যবসাতে আপনার কোন পুঁজি ছাড়াই এ ব্যবসাটি চালু করতে পারবেন। তার জন্য নিজের ট্যালেন্ট এবং ভালো ভালো ভিডিও বানানোর যোগ্যতা থাকতে হবে। তার জন্য আপনাকে ধৈর্য ও সময় দিতে হবে। তাহলে আপনি এভাবে মাসে লাখ টাকা আয় করতে পারবেন।

মোবাইল রিচার্জ

বর্তমান ডিজিটাল যুগ এর সময়ে মানুষের হাতে হাতে স্মার্টফোন রয়েছে। মোবাইলের মূল উদ্দেশ্য হলো কথা বলা। আর কথা বলতে গেলে অবশ্যই রিচার্জের প্রয়োজন রয়েছে। তাই আপনি যদি ভেবে থাকেন কমপোজিতে ব্যবসা করবেন, তাহলে আপনি মোবাইলের রিচার্জ দোকান দিয়ে ব্যবসা চালু করতে পারেন। তাই, আপনি এই business টি অনেক কম পুঁজিতে এবং অনেক ছোট দোকান নিয়ে আরম্ভ করতে পারবেন।

আপনার মোবাইল রিচার্জের দোকানে কেবল ১০ থেকে ১৩ হাজার খরচ হতে পারে।

মোবাইল রিচার্জ এর পাশাপাশি আপনি মোবাইলের বিভিন্ন কাজ এবং সিম কেনাবেচার কাজও করতে পারেন। এবং বিভিন্ন দ্রব্য সামগ্রী ও আপনার দোকানে তুলে আপনার দোকানটি আরো বড় করতে পারবেন।

২০২৩ সালের ব্যবসা আইডিয়া 

আপনারা যারা নতুন ব্যবসায়ী ২০২৩ সালের ব্যবসা আইডিয়া সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি পড়ছেন। তাদের জন্য আজকের এই পোস্টে আমরা কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে আপনাদের সামনে বিভিন্ন তথ্য তুলে ধরেছি। তাহলে চলুন ২০১৩ সালের ব্যবসা আইডিয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

ফুলের ব্যবসা

আপনি যদি কম টাকায় ব্যবসার আইডিয়া সম্পর্কে ভেবে থাকেন তাহলে আপনি ফুলের ব্যবসাটি করতে পারেন। আজকাল ফুলের চাহিদা অনেক বিভিন্ন বিয়ে বাড়িতে জন্মদিনে গায়ে হলুদ ও বিভিন্ন অনুষ্ঠান উপলক্ষে ফুল এবং ফুল দিয়ে সাজানো তোড়া উপহার দিয়ে থাকে। এবং সাজিয়ে থাকে। দিন দিন ফুলের চাহিদা বেড়েই চলেছে।

তাই আপনারা যারা কম টাকায় ব্যবস্থা চালু করতে চান, তারা ফুলের ব্যবসাটি বেছে নিতে পারেন।আপনি, অনেক কম টাকা লাগিয়ে একটি flower shop খুলে তাতে অনেক রকমের ফুলের তোড়া বানিয়ে সেগুলি বিক্রি করতে পারেন।

ফুলের ব্যবসা শুরু করতে আপনাকে দশ থেকে ১২ হাজার টাকা দিয়ে ফুল এবং ফুলের গাছ কিনে রাস্তার ফুটপাতে একটি দোকান সুন্দর করে সাজিয়ে কেনাবেচা করতে পারেন। এবং পরবর্তীতে আপনার ব্যবসার অর্থ দিয়েই আপনার এই ব্যবসাটিকে আরো বড় ও উন্নত মানের করতে পারবেন।

ইলেকট্রনিক খেলনা

বাচ্চাদের কাছে সবচেয়ে প্রিয় এবং শখের পণ্য হচ্ছে খেলনা। তাই এই খেলনা প্রস্তুত ও বিক্রি ঘিরে গড়ে উঠেছে বড় ব্যবসা। বর্তমানে দেখা যাচ্ছে ইলেকট্রনিক খেলনার চাহিদা ক্রমশ বাড়ছে। তাই কম খরচে এই ব্যবসায় বিনিয়োগ করতে পারেন। এবং অনেক অর্থ উপার্জন করতে পারেন।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার

ডিজিটাল মার্কেটিং

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিংয়ের চাহিদা দিন দিন বেড়ে চলেছে। যেকোনও কাজের জন্যই ডিজিটাল মার্কেটিংয়ের প্রয়োজন হয়ে থাকে। কম খরচে ডিজিটাল মার্কেটিংয়ের কোর্স করে নিজস্ব ব্যবসা শুরু করতে পারেন তিনি। এবং অনেক অর্থ উপার্জন করতে পারেন।

ইভেন্ট ম্যানেজমেন্ট

অনেক বড় বড় অনুষ্ঠানের আয়োজনের জন্য  নিজেদের কর্মক্ষমতা দেখিয়ে ব্যবসা করতে পারেন। অনেক বড় অনুষ্ঠানগুলোতে তারা নিজেরা একা সামলিয়ে উঠতে না পারার জন্য তারা ভরসা করেন  ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থাগুলির উপরে।

যদি আপনার বিভিন্ন অনুষ্ঠানের ক্ষেত্রে প্রচুর পরিচিতি থাকে এবং কোনও অনুষ্ঠানকে সফল করার মতো দক্ষতা থাকে, তবে আপনিও অল্প অর্থ ব্যয়  করে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থা খুলে অর্থ আয় করতে পারেন।

কম টাকায় কি ব্যবসা শুরু করা যায়

আপনারা যারা নতুন ব্যবসায়ী এবং যাদের পুঁজি কম তারা নিশ্চয়ই কম টাকায় কি ব্যবসা শুরু করা যায় সে সম্পর্কে জানতে চেয়েছেন। তাই আপনার জন্য আজকের এই পোস্টে কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে আমাদের এই পোস্টটি সাজিয়েছি। তাহলে চলুন কম টাকায় কি ব্যবসা শুরু করা যায় সে সম্পর্কে জেনে নিন।

খাবারের হোম ডেলিভারি

বর্তমান কর্মব্যস্ততার মধ্যে মানুষ খাওয়ার টাইমটি ঠিক করতে পারেনা। তাই কেউ বাইরে এবং ফুটপাতে, হোটেলে খেয়ে থাকেন এবং বিভিন্ন পেটের সমস্যায় ভুগে থাকেন। তাই এই চাহিদা পূরণ করতে আপনি বাড়িতে বিভিন্ন ধরনের সুস্বাস্থ্য রান্না করে অফিসে সময় মত পৌঁছে দিয়ে আপনি খাবার ডেলিভারির ব্যবসাটি শুরু করতে পারেন। এছাড়াও আবাসিক ছাত্র-ছাত্রীরা হোস্টেলে ভাড়া থাকে এবং রান্নার সুযোগ পায় না তাদের জন্য আপনি রান্না করে খাবার হোম ডেলিভারির ব্যবসা ও উন্নত করতে পারেন।

এছাড়া অনেক ছোট পরিবারও রোজকার খাবারের জন্য হোম ডেলিভারির খাবারের ওপরই নির্ভর করেন। স্বল্প বিনিয়োগে ৫ থেকে ১০ হাজার টাকায় শুরু করুন এই ব্যবসা।তাই আপনারা যারা কম টাকায় কি ব্যবসা শুরু করবেন ভাবছেন তারা খাবারের হোম ডেলিভারি ব্যবসাটি শুরু করতে পারেন।

ফলের জুস এর ব্যবসা

ফলের জুস আমরা সকলেই পছন্দ করি ফলের জুস ব্যবসা একটি স্বল্প পুঁজির ব্যবসা এ ব্যবসাটি করতে আপনাকে পাঁচ থেকে দশ হাজার টাকা বিনিয়োগ করতে হবে আপনি যদি রাস্তায় একটি ছোট দোকানে বিভিন্ন রকমের ফল দিয়ে জুস তৈরি করে মানুষের মন জয় করতে পারেন তাহলে আপনার এই ছোট্ট ব্যবসাটি একদিন অনেক বড়  হবে।

দর্জির দোকান দিয়ে ব্যবসা

দর্জির ব্যবসা ও একটি অল্প পুঁজির ব্যবসা এ ব্যবসাটি করেও আপনি বড় অর্থ উপার্জন করতে পারেন। তার জন্য আপনাকে দর্জি সেলাইয়ের দক্ষতা থাকতে হবে। এবং বিভিন্ন ডিজাইনের পোশাক তৈরি করে বক্তাদের মন জয় করতে হবেএ দর্জির দোকান দিয়ে আপনি অনেক অর্থ উপার্জন করতে সক্ষম হবেন। এর জন্য আপনাকে একটি সেলাই মেশিন ক্রয় করতে হবে যার জন্য 8 থেকে 10 হাজার টাকা প্রয়োজন হবে।

কম বাজেটের ব্যবসা শুরু করার উপায়ঃ শেষ কথা

কম টাকায় কি ব্যবসা শুরু করা যায়? ২০২৩ সালের ব্যবসা আইডিয়া, কম বাজেটের ব্যবসা শুরু করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url