কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক

প্রিয় ব্যবসায়ী বন্ধুরা আপনাদের জন্য আজকের এই পোস্টটি হতে পারে গুরুত্বপূর্ণ একটি তথ্য। কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক এ বিষয়ে জানতে চেয়ে আপনি নিশ্চয়ই আমাদের এই পোস্টটি ওপেন করেছেন তাই আপনাদের জন্য আজকের এই পোস্টে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো। আমাদের দেশে বিভিন্ন ব্যবসার ভিতরে মুরগি পালন একটি লাভজনক ব্যবসা।

কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক

অনেকেই এই ব্যবসাটি করে অর্থ উপার্জন করে থাকেন। তাই আজকের এই পোস্টে কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে জানতে হলে আজকের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন ব্যবসায়ী বন্ধুরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে আলোচনা করা যাক।

সূচিপত্রঃ কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক

কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক

ছোট্ট একটি ব্যবসার মধ্যে হচ্ছে মুরগি ব্যবসা যা আমাদের দেশে অনেকেই এ ব্যবসাটি করে থাকেন।আপনি যদি মুরগির ব্যবসা করতে আগ্রহী হন তবে আপনাকে নিশ্চয়ই কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে আগে জানতে হবে।

তাই আজকের এই পোস্টে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে আপনাদের সামনে বিস্তারিতভাবে কিছু তথ্য তুলে ধরবো। তাহলে চলুন আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে সঠিকভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ সন্ধান কে কখন ফোন দেওয়া উচিত

আপনি যদি ব্যবসা করতে চান তাহলে আপনি দেশি মুরগির ব্যবসাটি বেছে নিতে পারেন । তবে আমাদের দেশে বেশি দেশি মুরগির চাইতে বয়লারের খামারগুলো বেশি দেখা যায়। তবে সেগুলোতে ঝুঁকি বেশি থাকে। আপনি যদি ঝুঁকি না নিতে চান এবং বেশি লাভবান হতে চান তাহলে আপনি দেশি মুরগির ব্যবসা করতে পারেন।

কারণ দেশি মুরগির দাম সবচাইতে বেশি এবং এদের খাবার খরচও কম এবং জায়গাও কম প্রয়োজন হয় এবং এদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হয়ে থাকে। আপনি যদি ছোটপরিসরে কিংবা বাণিজ্যিকভাবে মুরগি চাষ করতে চান তাহলে আপনি দেশি মুরগিটি বাছাই করতে পারেন। দেশি মুরগি চাষ করে আপনি কতটা লাভবান হতে পারবেন সেটা নির্ভর করবে আপনার বাজারে চাহিদার উপরে।

বাজারে রয়েছে বিভিন্ন জাতের মুরগি যেমন সোনালী, বয়লার ,পাকিস্তানি এদের তুলনায় দেশী মুরগির খাবার কম প্রয়োজন হয়।  তাই কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক। মনে রাখবেন, বাজারে যার চাহিদা বেশি এবং যেগুলো বৃহৎ পরিসরে চাষ করা যায় তাই আপনার করা উচিত।

কোন মুরগির খামার বর্তমান বেশি লাভজনক

বর্তমান মুরগির খামার একটি লাভজনক ব্যবসা। আমাদের দেশে অনেক বেকার যুবকেরা আছে যারা মুরগির খামার দিয়ে বৃহৎ পরিসরে মুরগির চাষাবাদ করে থাকে। যারা নতুন চাষী আছেন এবং মুরগির চাষাবাদ করতে চান তারা কোন মুরগির খামার বর্তমান বেশি লাভজনক সে বিষয়ে জানা এবং অভিজ্ঞতা হওয়া জরুরী তাই আজকের এই পোস্টে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা করা বেশি লাভজনক এ বিষয়ে ইতিমধ্যে জানিয়েছি তাহলে চলুন কোন মুরগির খামার বর্তমান বেশি লাভজনক সে বিষয়ে জেনে নিন।

খামারে দেশি মুরগি পালনে লাভ অধিক হয় । তাই দেশি মুরগির খামারের লাভ করা উপায়গুলো জানতে হবে খামারীদের। কারণ দেশি মুরগি পালন খুব সহজ এবং খরচও কম। তাই এটি পালনে অল্প সময়ে অধিক লাভ করা সম্ভব।

বর্তমানে দেশি মুরগির খামারের লাভ হওয়ার কারণ-

১। অন্যান্য মুরগির চাইতে দেশি মুরগির রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে অন্য মুরগি একবার রোগ হলে তাদের ঝুঁকি থাকে এবং সে মুরগিকে সবসময় চোখে চোখে রাখতে হয় কিন্তু সে তুলনায় দেশি মুরগি অনেক রোগ প্রতিরোধ ক্ষমতা রেখে থাকে ও এদের ঝুঁকিও কম থাকে। 

২। অন্যান্য জাতের মুরগি ১ মাসের উৎপাদন খরচের তুলনাই দেশী মুরগির উৎপাদন খরচ কম। তাই দেশি মুরগি পালন সুবিধা ও লাভজনক। অন্যান্য জাতের মুরগির বাচ্চা অপেক্ষা দেশি মুরগির বাচ্চা তুলনামূলকভাবে কম দামে পাওয়া যায়। এর ফলে খামারে বাচ্চা কেনার খরচ কম হয়।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

অন্যান্য জাতের মুরগি খুব দ্রুত উৎপাদন হলেও খরচের তুলনায় লাভ কম এবং ঝুঁকিও অনেক বেশী থাকে। অন্য মুরগির মতো দেশি মুরগির বাজারদর খুব বেশি উঠা-নামা করে না। যার ফলে বাজারে মুরগির দাম একবারে কমে যাওয়ার সম্ভবনা কম থাকে। দেশী মুরগির ক্ষেত্রে এখনো এমন কম দেখা যায় যে বাজারদর বৃদ্ধি ছাড়া কমেছে। তাই বর্তমানে দেশি মুরগির খামারে বেশি লাভজনক।

স্বল্প পুঁজি নিয়ে মুরগির খামার

অনেকে আছেন যারা অর্থের অভাবে খামার দিতে পারেন না তারা স্বল্প পুঁজি নিয়ে মুরগির খামার চালু করতে পারেন আমাদের দেশে অনেক বেকার যুবক রয়েছে দ্বারা চাকরির অভাবে ঘরে দিন কাটিয়ে থাকেন তাদের জন্য স্বল্প পুঁজি দিয়ে মুরগির খামার বিশেষ ভূমিকা রাখতে পারে। আজকের এই পোস্টে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক সে বিষয়ে আপনাদের জানিয়েছি তাই স্বল্প পূঁজি নিয়ে মুরগির খামার তৈরি কিভাবে করবেন তা জেনে নিন।

আপনি ৫০০ টি মুরগী নিয়েও আপনার স্বল্প পুঁজি খামারটি তৈরি করতে পারেন।মুরগির থাকার ঘর উচ্চতায় চার ফুট, প্রস্থে সাড়ে ৪ ফুট এবং দৈর্ঘ্য ৬ ফুট করলে ভালো হয়। এর ভেতরে ডিম পাড়ার খাঁচি, খাবার পাত্র ও পানির পাত্র রাখতে হবে। এভাবে একটা মাপযোগ করে ৫০০ থেকে ১০০০ মুরগী পালন করার জন্য একটা ঘর বানিয়ে নিতে হবে।

মুরগির খামার দেওয়ার আগে যে বিষয়গুলো দেখতে হবে

আমাদের দেশে অনেক নতুন খামারি আছে যারা মুরগির খামার দেওয়ার আগে বিষয়গুলো না জেনেই  খামারে মুরগির চাষ করে থাকেন এবং পরে অনেক ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন। আজকের এই পোস্টে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক এ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। তাহলে চলুন মুরগির খামার দেওয়ার আগে যে বিষয়গুলো দেখতে হবে সে সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

মুরগি পালন করতে বা বাণিজ্যিকভাবে খামার করতে গেলে চারটি বিষয় সম্পর্কে জানা জরুরী বিষয়গুলো হলো-

১. লিটার

মুরগি পালন করতে গেলে অবশ্যই আপনাকে লিটার সম্পর্কে জানতে হবে লিটার কখন নষ্ট হচ্ছে কখন নাড়া দিতে হবে কখন পাল্টাতে হবে এই বিষয়ে আপনাকে জ্ঞান থাকতে হবে।

২. পর্দা

মুরগি পালন করতে হলে অবশ্যই আপনাকে পর্দার দিকে খেয়াল রাখতে হবে। অনেকে অধিক শীতের কারণে ঘরে চারিদিকে পর্দা দিয়ে ঢেকে রাখেন যার কারণে অক্সিজেন ঠিক মতন সরবরাহ করতে পারে না এবং অনেক মুরগি মারা গিয়ে থাকে। তাই সব সময় আপনার এক হাত বাদ দিয়ে পর্দা দিয়ে ঘিরে রাখবেন। যেন মুরগির ঘরে পর্যাপ্ত আলো বাতাস এবং অক্সিজেন সরবরাহ করতে পারে।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার

৪. খাবার

মুরগি পালন করতে হলে অবশ্যই আপনাকে খাবারের দিকে নজর করতে হবে কারণ সঠিক খাবার এবং সঠিক পুষ্টি আপনার মুরগিকে সুস্থ এবং বাজারজাত করতে সহায়তা করবে। তাই ভালো কোম্পানির দেখে শুনে আপনার মুরগির জন্য খাবার কিনবেন।

৪. বাচ্চা

মুরগি পালনের বড় অংশ হলো এবং গুরুত্বপূর্ণ হলো বাচ্চা কারণ বাচ্চা যদি সঠিক মনের এবং সুস্থ সবল না হয়ে থাকে তাহলে আপনি কখনোই লাভবান হতে পারবেন না। বাচ্চাদের অনেক সময় অনেক রোগে আক্রান্ত করে থাকে। তাই সঠিক সময় সঠিক স্থানে রোগ আক্রান্ত বাচ্চা গুলোকে আলাদা করে সেগুলোর পর্যবেক্ষণ করতে হবে। এবং সব সময় মনে রাখবেন সঠিক এবং সুস্থ সবল বাচ্চা ক্রয় করার।

উপরোক্ত চারটি বিষয়গুলো সঠিকভাবে না জেনে কখনোই আপনি মুরগির খামারের পদক্ষেপ নিবেন না।

কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনকঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক, মুরগির খামার দেওয়ার আগে যে বিষয়গুলো দেখতে হবে, স্বল্প পুঁজি নিয়ে মুরগির খামার কোন মুরগি নিয়ে ব্যবসা বেশি লাভজনক? কোন মুরগির খামার বর্তমান বেশি লাভজনক? এ বিষয়গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url