মলের কালার কালো হয় কেন - মল কালো হওয়ার ১০ টি কারণ

প্রিয় পাঠক প্রতিদিনের মতো আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য বিশেষ কিছু প্রতিবেদন নিয়ে আমরা হাজির হয়েছি। আজকে আমরা মলের কালার কালো হয় কেন এ বিষয়ে আপনাদের জানাবো। অনেক সময় আমাদের মলের কালার কালো হয়ে থাকে তাই আমরা দুশ্চিন্তায় পড়ে থাকি এবং মলের কালার কালো হয় কেন এ নিয়ে গুগলে ঘাটাঘাটি করে থাকি। কালো মল কে অনেক রোগের লক্ষণ বলে থাকে। কিন্তু মলের কালার কালো হয় কেন এ বিষয়ে সঠিকভাবে কেউ বলতে পারি না।

মলের কালার কালো হয় কেন

তাই আজকের এই আর্টিকেলে আমরা মলের কালার কালো হয় কেন এ বিষয়ে আপনাদের সামনে আলোচনা করব। মলের কালার কালো হয় কেন বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ মলের কালার কালো হয় কেন - মল কালো হওয়ার ১০ টি কারণ

মল কালো হওয়ার ১০ টি কারণ

প্রতিদিনের মত আপনার পায়খানা যদি ক্লিয়ার না থাকে তাহলে আপনার শরীরে নানা রকম সমস্যা বাসা বাঁধতে পারে। মল কে সবসময় ঠিক রাখতে হলে আপনাকে নিয়মিত সুষম খাদ্য এবং শাকসবজি পরিমাণ অনুযায়ী খেতে হবে। টয়লেটে গিয়ে যদি আপনি হঠাৎ দেখেন আপনার মলের কালার কালো তাহলে আপনি অনেক আতঙ্কিত হয়ে ওঠেন এবং চিন্তিত হয়ে থাকেন।

আরো পড়ুনঃ ক্যান্সারের লক্ষণ ও প্রতিকার

মলের কালার কালো হয় কেন। এটা চিন্তার একটি বিষয়, কারণ। কারণ আমাদের শরীরের ভালো-মন্দ অনেকটা নির্ভর করে মলের ওপরে। মাল যদি প্রতিদিন না ক্লিয়ার হয় তাহলে আপনার শরীরে বিভিন্ন রকম সমস্যা দেখা দিতে পারে।

যাদের মলের কালার কালো হয় কেন এ নিয়ে চিন্তিত রয়েছেন তারা আমাদের এই আর্টিকেল পড়লে মলের  কালার কালো হয় কেন এ বিষয়ে জানতে পারবেন। আজকে আমরা মলের কালার কালো হওয়ার ১০টি কারণ সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব।

১। খাদ্যের কারণঃ মল কালো হওয়ার প্রধান কারণ হলো কালো খাদ্য গ্রহণ করা।ডার্ক চকলেট/ব্ল্যাক লিকোরাইসের মতো কালো চকলেট অথবা অ্যাক্টিভেটেড চারকোল খেলে মল স্বাভাবিক রঙ হারাতে পারে। ব্লুবেরি, বিটস ও আঙুরের রস খেলেও মল কালো হয়ে যেতে পারে। কিন্তু খাদ্যের মাধ্যমে মলের কালার এতটা আলকাতরার মত কালো করারও কোন সম্ভাবনা নেই। যাদের মলের কালার আলকাতরার মত কালার হয়ে তাদের এটা মেলেনা রোগের লক্ষণ।

২। আয়রন সাপ্লিমেন্টঃ আয়রন সামপ্লিমেন্ট সেবুনের ফলে অনেক সময় আমাদের মলের কালার কালো হয়ে থাকে। আয়রন খেলে মলের রঙ কালো হয়, কারণ সব আয়রন শরীরে শোষণ হয় না।যেসব আয়রন শোষিত হয় না তা অন্ত্রে রাসায়নিক পরিবর্তনের মধ্য দিয়ে যায়। এটা মলকে কালো করে ফেলে। আয়রন সাপ্লিমেন্ট সেবনে মল কালো হলেও তা আলকাতরার মতো নয়।

৩। রক্ত খেয়ে ফেলাঃ ডা. ট্রেক্সলারের মতে, রক্তাক্ত নাকের রক্ত খেয়ে ফেললেও মলের রঙ কালো হতে পারে। কেবল নাক নয়, মুখ বা গলার ইনজুরিতে রক্ত বের হয়ে তা পাকস্থলিতে চলে গেলেও এমন ঘটনা ঘটতে পারে। কখনো কখনো বমি হলে খাদ্যনালীর কোথাও ছিঁড়ে গিয়ে রক্তক্ষরণ হতে পারে। এটাও মলকে কালো করতে পারে।

৪। রক্ত পাতলাকারী ওষুধঃ ব্লাড থিনার তথা রক্ত পাতলাকারী ওষুধ সেবন করলেও মলের রঙ কালো হতে পারে বলেন ক্যালিফোর্নিয়া প্যানক্রিয়েকোবাইলিয়ারি স্পেশালিস্ট হেপাটোলজিস্ট ও গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট কুমার দেসাই। এটা একটি তুলনামূলক নিরীহ কারণ হলেও চিকিৎসককে জানানো উচিত।

কারণ ব্লাড থিনারের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে আপার জিআই ট্র্যাক্ট (যেমন- খাদ্যনালী, পাকস্থলি ও ডিওডেনাম) থেকে রক্তক্ষরণ হয় বলে মল স্বাভাবিক রঙ হারিয়ে ফেলে। অ্যাসপিরিন ও অন্যান্য নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লামেটরি মেডিকেশনও (এনএসএআইডি) জিআই ট্র্যাক্ট থেকে রক্তক্ষরণের মাধ্যমে মলকে কালো করতে পারে।

৫। জিআই ট্র্যাক্টে পলিপ বা টিউমারঃ জিআই ট্র্যাক্টে যেকোনো অস্বাভাবিক বৃদ্ধি (হোক সেটা ক্যানসারমুক্ত অথবা ক্যানসারযুক্ত) ভেতরের স্তরকে দুর্বল করে রক্তক্ষরণ ঘটাতে পারে। জিআই ট্র্যাক্টের ভেতরের স্তরে রক্তক্ষরণের একটি প্রচলিত লক্ষণ হলো, মল কালো হয়ে যাওয়া।

৬। পেপটিক আলসারঃ পেপটিক আলসার থেকে রক্ত বের হয় তা মলকে কালো করে দিতে পারে। পেপটিক আলসারের অন্যান্য রোগ আছে কিনা খেয়াল করুন, যেমন- বদহজম, পেটে জ্বালাপোড়া ও কফি গুঁড়ার মতো বমি।

৭। পেপটো-বিসমলঃ পেপটো-বিসমল ওষুধ সেবন করলে এর সক্রিয় উপাদান বিসমুথ মলকে কালো করতে পারে, বলেন টেক্সাসের গ্যাস্ট্রোএন্টারোলজিস্ট হ্যারি থমাস। কিন্তু মলকে আলকাতরার মতো কালো করার ক্ষমতা বিসমুথেরও নেই।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধের উপায়

৮। ইসোফাজিয়াল ভেরিসেসঃ ইসোফাজিয়াল ভেরিসেস হলো ভেরিকোস ভেইনসের মতো, কিন্তু এটা হয় খাদ্যনালিতে। এটা আপার জিআই ট্র্যাক্ট থেকে রক্ত ঝরিয়ে মলকে কালো করে তোলে। সাধারণত ইসোফাজিয়াল ভেরিসেসের সঙ্গে লিভারের রোগ সিরোসিসের সম্পর্ক রয়েছে।

কালো মল বিরলক্ষেত্রে ইসোফাজিয়াল ভেরিসেসের প্রথম লক্ষণ হয়ে থাকে। লিভার রোগ ও ইসোফাজিয়াল ভেরিসেসের অন্যান্য উপসর্গ হলো জন্ডিস (ত্বক ও চোখ লাল হওয়া), রক্তবমি, মাথাঘোরানো ও পেট ফুলে যাওয়া।

৯। অ্যালকোহল সেবনঃ কেউ যদি নিয়মিত বা অতিরিক্ত হারে অ্যালকোহল বা নেশাদ্রব্যজাতীয় কিছু গ্রহণ করে তাহলে পেটে জ্বালা ও প্রদাহ সৃষ্টি হতে পারে। গ্যাস্ট্রোইন টেস্টেটাইনাল রক্তপাত এবং পায়খানা কালো হতে পারে।

১০। সংক্রমণঃ পচনতন্ত্রের সংক্রমনের কারণে যেমন হএলইকওব্যাক্টর পাইলরি (এইচ পাইলরি)। সংক্রমণের কারণে পায়খানা কালো হয়ে থাকে ‌।

তথ্যঃ rising bd.com

মল কালো হলে করণীয়

মলের কালার কালো হয় কেন এ বিষয়ে আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। বিভিন্ন কারণে আমাদের মল কালো হয়ে থাকে মল কালো হলে আতঙ্কিতা না হয়ে মলের কালার কালো হয় কেন এ বিষয়ে করণীয় সম্পর্কে জানতে হবে। আপনার মলের কালার যদি অতিরিক্ত কালো হয়ে থাকে এবং আপনি যদি মলের কালার দেখে আতঙ্কিত হয়ে যান তাহলে প্রথমে আপনাকে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

কারণ ডাক্তারের সাথে পরামর্শ করলে আপনার মল কালো হওয়ার কারণ সম্পর্কে এবং করনীয় সম্পর্কে জানাবে তাই মল কালো হলে অবশ্যই আপনার ডাক্তারের পরামর্শ নেওয়া জরুরী বিভিন্ন কারণে যেহেতু মল এর কালার কালো হয়ে থাকে তাই ডাক্তারের সাথে পরামর্শ অনুযায়ী আপনাকে চিকিৎসা কার্য চালিয়ে যেতে হবে। যদি আপনার খাদ্যের কারণে মল কালো হয়ে থাকে তাহলে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। অনেক সময় আমাদের বিভিন্ন রোগের লক্ষণ হিসেবে মলের কালার কালোর হয়ে থাকে।

আপনার যদি ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া দ্বারা কোন সমস্যা হয়ে থাকে এবং মলের কালার কালো হয়ে থাকে তাহলে অবশ্যই আপনাকে ডাক্তারি অনুযায়ী কিছু ওষুধ সেবন করতে হতে পারে। তাই আপনার উচিত নিকটস্থ কোন স্বাস্থ্য কেন্দ্রে বা ভালো চিকিৎসক দ্বারা আপনার বিভিন্ন কারণ সনাক্ত করে উপযুক্ত চিকিৎসা পেতে সহায়তা করবে।

গর্ভাবস্থায় কালো মল হওয়ার কারণ

গর্ভাবস্থায় আমাদের শরীরের নানা পরিবর্তন ঘটে এ সময় আপনার মলেরও কিছু পরিবর্তন ঘটতে পারে তাই গর্ব অবস্থায় কালো মল হওয়ার কারণ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনারা মলের কালার কালো হয় কেন এবং গর্ভাবস্থায় মল কালো হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন।

খাদ্যঃ খাবারের কারণে আমাদের অনেক সময় গর্ভাবস্থায় মালের কালার কালো হয়ে থাকে, গাঢ় রঙের খাবার খেলে তা মলের বর্ণ গাঢ় করে তোলে। কালো বা নীল বর্ণের খাবারগুলির দিকে লক্ষ্য রাখা উচিত আর গর্ব অবস্থায় আপনাকে অবশ্যই কৃত্রিম রং জাতীয় খাবার থেকে দূরে থাকতে হবে।

কারণ এই খাবারগুলো আমাদের শরীরে অনেক সাইড ইফেক্ট ফেলতে পারে। গর্ভাবস্থায় আপনার যদি কালো কালার মল হয়ে থাকে তাহলে অবশ্যই নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যোগাযোগ করুন।

ওষুধঃ কয়েক ধরণের ওষুধের কারণে আপনার গর্ভাবস্থাকালে কালো মল হয়ে থাকতে পারে। পায়খানা মাধ্যমে অনেক সময় শরীরের স্বাভাবিক অবস্থা বোঝা যায়। ধরণের অ্যান্টাসিডগুলি এই কালো মল হওয়ার কারণ হিসেবে পরিচিত।

ওভার দ্য কাউন্টার ওষুধগুলি খুব সহজেই পাওয়া যায় এবং প্রেসক্রিপশন ছাড়া সেগুলি গ্রহণ করলে ক্ষতিকারক হয়ে উঠতে পারে। এটা মনে রাখা খুবই গুরুত্বপূর্ণ যে গর্ভাবস্থায় নিজের ইচ্ছা অনুযায়ী ওষুধ গ্রহণ করা বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই এ সময় কোন ওষুধ সেবনের আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিন।

আয়রণ পরিপূরকঃ গর্ভাবস্থায় সকল মহিলাকে ডাক্তার আয়রন ওষুধ খাওয়ার নির্দেশ দিয়ে থাকেন আর এই আয়রন ওষুধগুলো গর্ভাবস্থায় আপনার মলকে কালো করতে পারে।গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে ক্রমবর্ধমান ভ্রূণের ক্রমবর্ধমান চাহিদার কারণে বেশিরভাগ মহিলা সাধারণত রক্তাল্পতায় ভুগে থাকেন। আর এই ওষুধগুলো যেহেতু সাধারণত ক্ষতি করে না তাই গর্ভাবস্থায় জাতীয় ওষুধ সেবন চালিয়ে যেতে হবে এবং পাশাপাশি আয়রণ সমৃদ্ধ খাবার যেমন পালং শাক, মাংস ইত্যাদি খাওয়া জরুরী।

রক্ত ক্ষরণঃ গর্ভাবস্থায় কালো মল হওয়ার আরও মারাত্মক কারণগুলির মধ্য রক্তক্ষরণ একটি। এটি মারাত্মক GERD-এর কারণে হয়ে থাকে। গ্যাস্ট্রোইনটেস্টাইনাল রক্তপাতের মতো ছোট বা অন্ত্রের রক্তক্ষরণের মতো মারাত্মক কিছু হতে পারে। তাই সময় মত ডাক্তার দ্বারা পরীক্ষা করা জরুরী।

স্বাস্থ্য জনিত সমস্যাঃ খাবারের দিকে যেমন নজর দেওয়া জরুরী, তেমনি মলত্যাগ করার সময়ও আমাদের গুরুত্ব দেওয়া জরুরী। কারণ এ দুইটা জিনিসই সমান গুরুত্বপূর্ণ। কালো মল প্রায়ই স্বাস্থ্য জনিত সমস্যার ইঙ্গিত দিয়ে থাকে। আপনার মল যদি কালো এবং অত্যন্ত দুর্গন্ধ যুক্ত হয়ে থাকে, তবে এটি মেলেনা রোগের লক্ষণ হতে পারে।

মলের কালার যদি আলকাতরার ন্যায় এবং কালো হয়ে থাকে, এটি ভিতর থেকে রক্ত ক্ষরণের ইঙ্গিত করতে পারে। যদি আপনার গর্ভাদশার তৃতীয় পর্যায়ে মলদ্বার অঞ্চলটি ফুলে যায় এবং কালো মল হতে থাকে, এটি আপনার পায়ুদ্বার ছিঁড়ে যাওয়ার একটি লক্ষণ হতে পারে। আপনার হওয়া কালো মলটি চিকিৎসা জনিত কোনও সমস্যার সাথে সম্পর্কিত কিনা তা জানতে ডাক্তারের পরামর্শ নিন।

মলের কালার কালো হয় কেন - মল কালো হওয়ার ১০ টি কারণঃ শেষ কথা

প্রিয় পাঠক গণ আজকের এই আর্টিকেলে মলের কালার কালো হয় কেন? মল কালো হওয়ার ১০ টি কারণ, গর্ভাবস্থায় কালো মল হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি এই সমস্যার মধ্যে ভুগে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো বিস্তারিত জেনে নিতে হবে। যদি বিষয়গুলো জানা থাকে তাহলে আমরা খুব সহজে এখান থেকে মুক্তি পেতে পারবো।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়েদের ঘুমানোর সঠিক পজিশন

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে অবশ্যই আমাদের আর্টিকেল ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url