গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন

আপনারা যারা গলার ক্যান্সারে ভুগছেন এবং গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন? এই নিয়ে টেনশন করছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে সম্পর্কে আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের আমরা জানাবো।

গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন

যারা গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন? সম্পর্কে বিস্তারিত হবে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন। তাহলে চলুন গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে বিষয়ে জেনে নিন।

সূচিপত্রঃ গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন

গলার টিউমার চেনার উপায়

যারা টিউমারের সমস্যায় ভুগছেন এবং যাদের গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে বিষয়ে জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে বিষয়ে বিভিন্ন তথ্য দিব। অনেক সময় আমাদের টিউমার থেকে ক্যান্সার হয়ে থাকে।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধের উপায়

শরীরের বিভিন্ন স্থানে টিউমার হতে পারে এবং এ থেকে ক্যান্সারের সৃষ্টি হয়ে থাকে। তেমনি এক জায়গা হল গলা গলায় অনেক সময় টিউমার হয়ে থাকে কিন্তু আমরা অসচেতনার কারণে চিনতে বা বুঝতে পারিনা। গলার টিউমার চেনার উপায় সম্পর্কে চলুন তাহলে জেনে নিন। গলায় টিউমার হয়ে থেকে বেশিরভাগ সময় নরম হাড়ে।

সব সময় আপনার যদি মনে হয়ে থাকে গলায় কিছু একটা আটকে রয়েছে। বা দীর্ঘদিন ধরে কফ ও কাশি রয়েছে। হঠাৎ করে গলার কণ্ঠস্বর পরিবর্তন মুখ ও গলা ফোলা। এবং গলার সঙ্গে সঙ্গে কানে ব্যথা হতে পারে,তাহলে এটি টিউমারের লক্ষণ হতে পারে। গলায় টিউমার অনেক সময় প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে। তাই দেরি না  করে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গলায় ক্যান্সারের প্রাথমিক লক্ষণ

যারা গলার ক্যান্সার সমস্যায় ভুগছেন এবং কেন গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে সম্পর্কে জানতে চান তারা আমাদের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত করতে থাকুন আজকের এই আর্টিকেলে আমরা গলায় ক্যান্সার প্রাথমিক লক্ষণ এবং গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন সে বিষয়ে আপনাদের যাবতীয় তথ্য জানাবো।

ভয়েস বক্স বা গলায় বিকশিত ক্যান্সার হল গলার ক্যান্সার। গলায় ক্যান্সার প্রাথমিক কিছু লক্ষণ রয়েছে যেগুলো সম্পর্কে আমাদের জানতে হবে।

  • তীব্র কাশি
  • খাবার গিলতে অসুবিধা
  • একটি নিরাময় না হওয়া পিণ্ড বা গলায় কালশিটে উপস্থিত
  • অপ্রত্যাশিত ওজন হ্রাস
  • কানে ব্যথা
  • ভয়েসের শুকনির মতো কণ্ঠে পরিবর্তন বা স্পষ্টভাবে বলতে অক্ষম
  • গলা খারাপ

গলায় কিছু আটকে থাকা মনে হওয়া

গলায় কিছু আটকে থাকা মনে হওয়া মানেই যে ক্যান্সারের লক্ষণ তা নয় এ বিষয়ে আপনাকে ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে। অনেকেই গলায় কিছু আটকে থাকা মনে হওয়াকে ক্যান্সা মনে করে হতাশ হয়ে থাকেন।

১। পাকস্থলীর খাবার ও এসিড যদি শরীরের উপরের দিকে স্বরযন্ত্র ও গলার মধ্যে উঠে আসে তখন গলার স্বর বসে যেতে পারে বা বিরক্তিকর কাশি বারবার হয়। একে রিফ্লাক্স বলে।

২। গ্রিক এ শব্দের অর্থ হচ্ছে উল্টা প্রবাহ। যাদের রিফ্লাক্স থাকে তাদের মধ্যে সবার বুকজ্বলা বা হজমের অসুবিধা নাও থাকতে পারে। এজন্য একে সুপ্ত রিফ্লাক্স বলা হয়।

৩। এর কারণ হচ্ছে, যে পদার্থগুলোর রিফ্লাক্স হয় তারা খাদ্যনালিতে বেশিক্ষণ থাকে না এবং পাকস্থলীর এসিডও খাদ্যনালিতে প্রদাহ করতে পারে না। এজন্য বুকজ্বলা উপসর্গ হয় না।

৪। এজন্য গলার মধ্যে চাকার মতো একটি বোধহয়, একে গ্লোবাস ফেরিনজিস বলে। কেউ কেউ বলেন, গলায় কিছু চেপে বসে আছে অথবা গলার শ্লেষ্মা এমনভাবে জমে গেছে যে, কফের সাহায্যেও পরিষ্কার করতে পারছেন না।

৫। অনেকে ক্যান্সার মনে করে দুশ্চিন্তায় ভোগেন। প্রকৃতপক্ষে টিউমার বা ক্যান্সারের জন্য এ সমস্যা হয় না। তবে অনেকদিন ধরে গলার স্বর বসা থাকলে, বারবার গলা পরিষ্কার করা বা কাশি হলে, ঢোক গিলতে অসুবিধা হলে নাক, কান, গলা বিশেষজ্ঞকে দেখিয়ে গলার এন্ডোসকপি করা লাগতে পারে।

আরো পড়ুনঃ স্তন ক্যান্সারের হোমিও চিকিৎসা

এ রোগের চিকিৎসা কয়েক মাস থেকে বছরব্যাপী নিতে হয়। ধূমপান ও অ্যালকোহল পান না করা, টাইট জামা না পরা, খাওয়ার পরপরই না শোয়া, চর্বিযুক্ত খাবার না গ্রহণের মাধ্যমে সমস্যার তীব্রতা কমানো সম্ভব।

অধ্যাপক ডা. জাহীর আল-আমিন

নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ও সার্জন

ইমপালস হাসপাতাল, তেজগাঁও, ঢাকা।

মোবাইল ফোন : ০১৭১৫০১৬৭২৭

তথ্য : যুগান্তর

ক্যান্সার রোগীর মৃত্যুর লক্ষণ

বর্তমান সময়ের ক্যান্সার একটি কঠিন ও মারাত্মক রোগ হিসেবে পরিণত হয়েছে। আগের তুলনায় এখন অনেক বেশি ক্যান্সারে মানুষে আক্রান্ত হচ্ছে। বিভিন্ন ধরনের ক্যান্সার হয়েছে। আজকের এই আর্টিকেলে আমরা গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন? এ বিষয় নিয়ে আপনাদের সামনে আলোচনা করছি। ক্যান্সার রোগীর মৃত্যুর লক্ষণ রয়েছে যা আমরা নিম্নে আলোচনা করব।

কোন ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হলে তার ১০ টি লক্ষণ দেখলে বোঝা যাবে মৃত্যু আসন্ন এবং রোগী কত দিন বাঁচবে।

  • প্রগতিশীল ওজন হ্রাস
  • ক্ষুধা হ্রাস
  • চরম ক্লান্তি এবং দুর্বলতা
  • ব্যথা বৃদ্ধি
  • মানসিক অবস্থার পরিবর্তন
  • গিলতে অসুবিধা
  • শ্বাসযন্ত্রের পরিবর্তন
  • প্রস্রাব এবং অন্ত্রের ফাংশনে পরিবর্তন
  • ত্বকের পরিবর্তন
  • প্রতিক্রিয়াশীলতা হ্রাস

অন্যান্য সাধারণ লক্ষণগুলির মধ্যে শ্বাস কষ্ট, কাশি, মল বা প্রস্রাবে রক্ত, মাথা ব্যথা, মাথা ঘোরা এবং খিঁচুনি অন্তর্ভুক্ত। এগুলি ক্যান্সার বা এর চিকিত্সার কারণেও হতে পারে।

গলার ভিতরে সাদা গোটা

অনেকেরই গলার ভিতরে সাদা গোটা কিছু দেখা যায় এবং এ নিয়ে অনেকে আতঙ্ক হয়ে থাকেন। যারা গলায় ক্যান্সার নিয়ে ভুগছেন এবং গলায় ক্যান্সারের সন্দেহ পোষণ করছেন তারা আজকের এই আর্টিকেলটি পড়ে গলায় ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন এ বিষয়ে বিস্তারিতভাবে জানতে পারবেন। অনেকেই বলে থাকেন গলার ভেতরে সাদা গোটাটা আবার কি?

জিভ বা মুখের মেঝেতে সাদা বা ধূসর দাগকে লিউকোপ্লাকিয়া বলে।মুখের শ্লেষ্মা ঝিল্লির দীর্ঘস্থায়ী জ্বালার কারণে এই প্যাচ তৈরি হয়। এটি জ্বালার প্রতি মুখের প্রতিক্রিয়া। লিউকোপ্লাকিয়া একজন ব্যক্তির গালের ভিতরে বিকাশ করতে পারে। লিউকোপ্লাকিয়া ক্যান্সারে পরিণত হতে পারে বলে অবিলম্বে চিকিৎসার যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ।

লিউকোপ্লাকিয়ার অন্তর্নিহিত কারণ এখনও জানা যায়নি। চিকিৎসকরা অনুমান করেন যে ঘন ঘন অ্যালকোহল গ্রহণ এবং ধূমপান এবং চিবানোর আকারে অত্যধিক তামাক ব্যবহারের ফলে মুখের শ্লেষ্মা ঝিল্লিতে দীর্ঘস্থায়ী জ্বালা হতে পারে এবং এই প্যাচগুলির কারণ হতে পারে। গৌণ কারণ যেমন দাঁতের অসঙ্গতি, জিহ্বার উপরিভাগে দাঁতের ভাঙা প্রান্ত ঘষাও লিউকোপ্লাকিয়া হতে পারে।

কিছু ক্ষেত্রে লিউকোপ্লাকিয়া যদি চিকিৎসা না করা হয় তবে মুখের ক্যান্সারে পরিণত হতে পারে। আপনি আপনার মুখের ভিতরে কোনো পরিবর্তন সাক্ষী হওয়ার সাথে সাথে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেনঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে গলার ক্যান্সার থেকে বাঁচতে কি করবেন? গলার টিউমার চেনার উপায়, গলায় ক্যান্সারের প্রাথমিক লক্ষণ, গলায় কিছু আটকে থাকা মনে হওয়া, ক্যান্সার রোগীর মৃত্যুর লক্ষণ, গলার ভিতরে সাদা গোটা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ ক্যান্সারের লক্ষণ ও প্রতিকার

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url