কোরবানির পশু জবাই করার নিয়ম

আজকের এই আর্টিকেলে আমরা কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করব। কারণ ঈদুল আযহার প্রধান কাজ হল কোরবানির পশু জবাই করা। তাই সকলেরই কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে জানা জরুরী।

কোরবানির পশু জবাই করার নিয়ম

আপনারা যারা কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে জানতে চান, তারা আমাদের আর্টিকেল জুড়েই থাকুন। তাহলে চলুন কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জেনে নিন।

সূচিপত্রঃ কোরবানির পশু জবাই করার নিয়ম

কোরবানির পশু জবাই করার নিয়ম

মুসলমানদের বছরে দুইটি উৎসব পালিত হয়। একটি হলো পবিত্র ঈদ ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল আযহা উপলক্ষে সবাই আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য কোরবানির পশু জবাই করে থাকেন এবং সেই কুরবানীর পশু জবাই করাটা যদি সঠিক নিয়মে না হয় তাহলে নিশ্চয় আপনার কোরবানিটি আল্লাহতালার কাছে কবুল হবে না।

আরো পড়ুনঃ জিলহজ মাসে কয়টি রোজা করতে হবে

মুসলমানরা ইব্রাহীম (আ.) কর্তৃক তার পুত্র ইসমাইলকে (আ.) মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টির জন্য কোরবানি করার ঘটনাকে স্মরণ করেই প্রতিবছর এই দিনে মহান আল্লাহর নামে পশু কোরবানি করে থাকেন। এই কোরবানির সুনির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। তাই আমাদের সকলেরই কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে জানা জরুরী।

জবাইয়ের ছুরি ধারালো করে নেওয়া [মুসলিম হা/১৯৫৫; মুসতাদরাকে হাকেম হা/৭৫৬৩]।

২. পশুর দৃষ্টির আড়ালে ছুরিতে শান দেওয়া। কারণ এতে করে কোরবানির পশু ভয় পেতে পারে।

৩. পশুকে বাম দিকে কাত করে শোয়াতে হবে এবং পশু যেন কেবলামুখী থাকে। তবে এক্ষেত্রে কোনও সমস্যা হলে যে কোনও মুখ করেই জবাই করা যাবে।

৪. নারী-পুরুষ দুজনই জবাই করতে পারবেন।

৫. জবাইয়ের সময় বিসমিল্লাহ পাঠ করা ওয়াজিব। [সূরা আন'আম ১২১; বুখারি হা/২৩৫৬; মুসলিম হা/১৯৬৮] সঙ্গে 'আল্লাহু আকবার' যোগ করা সুন্নত। ‘আল্লাহুম্মা মিনকা ওয়ালাকা’ [হে আল্লাহ! তোমার থেকে (প্রাপ্ত) এবং তোমার উদ্দেশ্যে বলা মুস্তাহাব]

৬. জবাইয়ের সময় পশুর খাদ্যনালী, শ্বাসনালী, গলদেশের দুই পাশের দুটি রক্তনালী কেটে রক্তপ্রবাহ নিশ্চিত করা।এ নালীগুলো কাটা হয়ে গেলেই পশু জবাই বিশুদ্ধ হয়ে যায়।কোরবানির পশু এমনভাবে জবাই করা যাবে না, যার ফলে গলা পুরোপুরি আলাদা হয়ে যায়।

৭. পশু জবাই কিংবা প্রস্তুত করার কারণ দেখিয়ে নামাজ বা জামাত ছেড়ে দেওয়া যাবে না। এবং ঈদের নামাজের আগে কোরবানির পশু জবাই করা যাবে না।

৮. কুরবানী করার পর পশুর বর্জ্য পরিষ্কার করা কোরবানি দাতার অত্যাবশ্যকীয় কর্তব্য। কারণ এ থেকে পরিবেশ দূষণের কারণ এবং মানুষ কষ্ট পেতে পারে। আর মানুষকে কষ্ট দেওয়া কবিরা গোনাহ।

পশু কোরবানি নিজ হাতে করাই উত্তম। মহানবী (সা.) ও সাহাবায়ে কেরামগণও নিজ হাতে কোরবানি করতেন। আবদুল্লাহ ইবনে ওমর (রা.) থেকে বর্ণিত, ‘রাসুলুল্লাহ (সা.) মদিনায় ১০ বছর অবস্থান করেছেন। প্রতিবছরই তিনি কোরবানি করেছেন।’ (তিরমিজি, হাদিস : ১৪৪৯)

কোরবানি ওয়াজিব হওয়া সত্ত্বেও যারা কোরবানি করে না, আল্লাহর রাসুল (সা.) তাদের ভর্ৎসনা করেছেন। আনাস ইবনে মালেক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে তার কোরবানির পশুর উপর পা দিয়ে চেপে ধরে নিজ হাতে কোরবানি করতে দেখেছি।’ (ইবনে মাজাহ, হাদিস : ৩১৫৫)

কোরবানির পশু জবাই করার দোয়া

সারা বিশ্বে মুসলমানদের জন্য কোরবানী ঈদ পালিত হয়ে থাকে। কোরবানির ঈদ হল মুসলমানদের জন্য আল্লাহর সন্তুষ্টি অর্জনের বান্দার ত্যাগ ও মহিমার এক আত্মপ্রকাশ। যা ইসমাইল আলাইহিস ওয়াসাল্লামের যুগ থেকে মুসলমানদের জীবনে প্রতিবছর এই কোরবানীর ঈদ পালিত হয়ে থাকে।

কিন্তু দুঃখের বিষয় অধিকাংশ মানুষ কুরবানি নিয়ম-পদ্ধতি ও দোয়া না জানার কারণেই নিজের কুরবানি নিজেরা করেন না। কোরবানির পশু জবাই করার নিয়ম এবং কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত।

দোয়াটি হলো- اَللَّهُمَّ إِنِّي وَجَّهْتُ وَجْهِيَ لِلَّذِي فَطَرَ السَّمَاوَاتِ وَالْأَرْضَ عَلَى مِلَّةِ اِبْرَاهِيْمَ حَنِيفًا وَمَا أَنَا مِنَ الْمُشْرِكِينَ - إِنَّ صَلَاتِي وَنُسُكِي وَمَحْيَايَ وَمَمَاتِي لِلَّهِ رَبِّ الْعَالَمِينَ - لَا شَرِيكَ لَهُ وَبِذَٰلِكَ أُمِرْتُ وَأَنَا مِنَ الْمُسْلِمِينَ - بِسْمِ اللهِ اَللهُ اِكِبَر - اَللَّهُمَّ مِنْكَ وَ لَكَ

উচ্চারণঃ ইন্নি ওয়াজ জাহতু ওয়াজ হিয়া লিল্লাজি ফাতারাছ ছামাওয়াতি ওয়াল আরদা হানিফাও ওয়ামা আনা মিনাল মুশরিকিন। ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহ ইয়ায়া ওয়া মামাতি লিল্লাহি রাব্বিল আলামিন। লা শারিকা লাহু ওয়া বিজালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন। আল্লাহুম্মা মিনকা ওয়ালাকা...বিসমিল্লাহি আল্লাহু আকবার।

আরো পড়ুনঃ তওবা নামাজের গুরুত্ব - তওবা নামাজের নিয়ম

অর্থঃ নিশ্চয়ই আমি দৃঢ়ভাবে সেই মহান সত্তার অভিমুখী হলাম, যিনি আসমান ও জমিন সৃষ্টি করেছেন। আমি মুশরিকদের অন্তর্গত নই। নিশ্চয়ই আমার নামাজ, আমার কোরবানি, আমার জীবন ও আমার মরণ সবই বিশ্ব প্রতিপালক মহান আল্লাহর জন্য নিবেদিত।

তাঁর কোনো শরিক নেই। আমি এ কাজের জন্য আদিষ্ট হয়েছি। আর আমি আত্মসমর্পণকারীদের একজন। হে আল্লাহ, তোমার পক্ষ থেকে, তোমার জন্য। আল্লাহর নামে, আল্লাহ সবচেয়ে মহান।

সুত্রঃ আবু দাউদ, হাদিসঃ ২৭৯৫; ইবনে মাজাহ, হাদিস : ৩১২১

উল্লেখ্য, শুধু ‘বিসমিল্লাহি ওয়াল্লাহু আকবার’ পড়ে পশু জবাই করলেও কোরবানি সহিহ হয়ে যায়। (আবু দাউদ, হাদিস : ২৮১০)

যদি কেউ নিজের পশু নিজে কুরবানি করে তাহলে এই দোয়াটি পড়বেন -اَللهُمَّ تَقَبَّلْ لَهُ مِنِّى كَمَا تَقَبَّلْتَ مِنْ حَبِيْبِكَ مَحَمّدٍ وَّ خَلِيْلِكِ اِبْرَاهِيْمউচ্চারণ : আল্লাহুম্মা তাকাব্বালহু মিন্নি কামা তাকাব্বালতা মিন হাবিবিকা মুহাম্মাদিও ওয়া খালিলিকা ইবরাহিম।'

কোরবানির পশু জবাই করার আগে কি করতে হয়

পবিত্র ঈদুল আযহার দিন অবশ্যই আল্লাহর সন্তুষ্টির অর্জনে এবং আমাদের মঙ্গল কামনার্থে আল্লাহর শরণার্থে কোন পশু জবাই করাই কুরবানী করা। তবে কোরবানির পশু জবাই করার আগে কি করতে হয় সে বিষয়ে অবশ্যই জানা জরুরী।

প্রত্যেক ব্যক্তিরই নিজ হাতে কোরবানি দেওয়া উত্তম। কোরবানি পশু জবাই করার আগে অবশ্যই আপনাকে ওযু অবস্থায় থাকতে হবে। কুরবানীর পশু জাবের জন্য আপনি যেই ছুড়িটি ব্যবহার করবেন তা অবশ্যই আগে শান দিয়ে ধারালো করে নিবেন যেন আপনার কোরবানির পশুটি জবাই করার সময় কষ্ট না পায়। এরপর বিসমিল্লাহ বলে উপরোক্ত দোয়াটি বলে আপনি কুরবানী পশুটি জবাই করবেন।

কোরবানির পশু জবাই করার নিয়ম ভিডিও

প্রিয় বন্ধুরা কোরবানির পশু জবাই করার একটি নিয়ম রয়েছে। আপনি যদি উপরের আলোচনাগুলো করে থাকেন তাহলে আশা করি কোরবানির পশু জবাই করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের সুবিধার্থে নিচে কোরবানির পশু জবাই করার নিয়ম ভিডিও উল্লেখ করা হলো।

কোরবানির দিন পশু জবাই করার ফজিলত

একজন ব্যক্তির সামর্থ্য থাকলে অবশ্যই তার ওপর কুরবানী দেওয়া ওয়াজিব হয়ে যায়। কোরবানি দেওয়ার ফলে একজন মানুষের ত্যাগ ও আল্লাহর প্রতি ভালবাসার আত্মপ্রকাশ ঘটে। সারা বিশ্ব জুড়ে পবিত্র কোরবানি দিন বা ঈদুল আযহার দিন আমাদের প্রিয় পশুটি আল্লাহর উৎসর্গে কোরবানি করা হয়ে থাকে।

আল্লাহ চাইলে মানুষ কোরবানি দেওয়ার বিধান করতে পারতেন কিন্তু আল্লাহ তাআলা সেটি না করে আমাদের পশু কোরবানির বিধান চালু করেছেন এবং সেটি চালু হয়েছে ইসমাইল আলাইহিস ওয়াসাল্লামের ঘটনার সূত্র ধরে। সেই স্মৃতির ধারায় আজও পবিত্র ঈদুল আযহা পরশু কোরবানির মাধ্যমে উদযাপিত হয়ে থাকে।

আরো পড়ুনঃ ২০২৩ সালের ঈদুল আযহা কয় তারিখ - ঈদুল আযহা কত তারিখ ২০২৩

সকল মুসলিম ঈদুল আযহার দিন ঈদের নামাজ পড়ে এসে আল্লাহর সন্তুষ্টির জন্য তাদের প্রিয় পশুটি কোরবানি করে থাকেন। কোরবানীর দিন পশু জবাই করার অনেক ফজিলত রয়েছে।

যারা পবিত্র ঈদুল আযহার দিন আল্লাহর উৎসর্গে তাদের প্রিয় পশু টি কুরবানী করে থাকেন তারা এই ফজিলত এর অন্তর্ভুক্ত। যারা সামর্থ্য থাকা সত্ত্বেও কুরবানী দেন না তার মত বড় দুর্ভাগা আর কেউ নেই। সে ব্যক্তি আল্লাহর রহমত ও বরকত থেকে বঞ্চিত থাকেন।

শেষ কথাঃ কোরবানির পশু জবাই করার নিয়ম

কোরবানির পশু জবাই করার নিয়ম, কোরবানির দিন পশু জবাই করার ফজিলত, কোরবানির পশু জবাই করার আগে কি করতে হয়? কোরবানির পশু জবাই করার দোয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url