২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ - ঈদুল আযহা কত তারিখ ২০২৪

আসসালামু আলাইকুম, আজকের আর্টিকেলে আমরা ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সে সম্পর্কে আপনাদের জানাতে চলেছি ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলটি সম্পন্ন করতে থাকুন।

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ

২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখ সে সম্পর্কে আমাদের সকলেরই জানা জরুরী। তাহলে চলুন ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সে সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

সূচিপত্রঃ ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ - ঈদুল আযহা কত তারিখ ২০২৪

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ

ইসলামী ধর্মীয় অনুযায়ী মুসলমানদের বছরে দুইটি আনন্দের উৎসব পালিত হয়ে থাকে। একটি হল ঈদুল ফিতর আরেকটি হলো ঈদুল আযহা। আমরা ঈদুল ফিতর পার করে ঈদুল আযহার জন্য প্রস্তুতি নিয়ে থাকে।

আরো পড়ুনঃ তওবা নামাজের গুরুত্ব - তওবা নামাজের নিয়ম

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সে সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের জানাতে চলেছি।

জিলহজ মাস অনুযায়ী ১০ এ জিলহজ মাস হচ্ছে জুন মাসের ১৭ তারিখ। আর এই জুন মাসের ১৬ তারিখ অনুযায়ী আরব দেশের বিভিন্ন জায়গায় ২০২৪ সালের ঈদুল আযহা পালিত হবে। যদিও (এটি চাঁদ দেখার ওপর নির্ভর)

প্রতিবছরে আরব দেশের বিভিন্ন জায়গায় একদিন আগে ঈদের উৎসবগুলো পালন হয়ে থাকে সে অনুযায়ী বাংলাদেশে ১৬ শে জুন বাংলাদেশের আকাশে চাঁদ দেখা গেলে ১৭ জুন ঈদুল আযহা পালিত হবে। (এটি চাঁদ দেখার উপর নির্ভর)

ঈদুল আযহা কত তারিখ ২০২৪

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ তাই ইতিমধ্যে আমরা উপরে আলোচনা করেছি। মুসলিম ধর্মের দুইটি ঈদ অনেক আনন্দের সাথে পার করা হয়ে থাকে। ঈদুল ফিতর যেমন রমজান মাসের একটি মাস সিয়াম পালনের মাধ্যমে পার হয়ে ঈদুল ফিতর উদযাপিত হয়। তেমনি ঈদুল আযহা ও হালাল ও আল্লাহ সন্তুষ্টির উদ্দেশ্য একটি পশু কোরবানি করে ঈদুল আযহা উদযাপিত করে থাকে।

২০২৪ সালের ঈদুল আযহা পালিত হবে জিলহজ্ব মাসের ১০ তারিখ অর্থাৎ জুন মাসের ১৬ তারিখ এবং বাংলাদেশে আরবদের সাথে মিল রেখে একদিন পরে অর্থাৎ ১৭ শে জুন ঈদুল আযহা পালিত হবে।

ঈদুল আযহা নামাজের নিয়ম

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সে সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সামনে আলোচনা করছি। মুসলমানদের কাছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা অত্যন্ত আনন্দের দুইটি উৎসব। ঈদুল আযহা নামাজের নিয়ম সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

ঈদের নামাজ দু রাকাত, ঈদের নামাজগুলোতে আযান ও ইকামত থাকে না । ঈদের নামাজের কিরাত প্রকাশ্যে পড়তে হবে। 

ঈদের নামাজ আদায়ের নিয়মঃ

ওয়াকফকৃত জায়গায়

ঈদুল ফিতর এবং ঈদুল আযহা নামাজের জায়গা অবশ্যই খোলা মাঠে জামাতের সাথে আদায় করতে হবে।

ঈদের নামাজ যেভাবে শুরু করবেন

অন্যান্য নামাজ থেকে ঈদের নামাজের পার্থক্য হলো অতিরিক্ত ৬টি তাকবির দিতে হবে।

• প্রথম রাকাআতে ‘আল্লাহু আকবার’ বলে হাত বেঁধে অতিরিক্ত তিন তাকবির দিয়ে সুরা ফাতিহা পড়া।

• দ্বিতীয় রাকাআতে সুরা মিলানোর পর অতিরিক্ত তিন তাকবির দিয়ে রুকতে যাওয়া।

২। প্রথম রাকাতে তাকবীরে তাহরিমা, ছানা পাঠ, আউযুবিল্লাহ পাঠ ও কিরাত পড়ার পর তিন তাকবীর দেবে।

৩। আউযুবিল্লাহ ও বিসমিল্লাহ পড়ার পর সূরা ফাতিহা পড়ে এর সাথে অন্য একটি সূরা মিলাবে। সুন্নত হলো সূরা ফাতিহার পর সূরা আল আ»লা পড়া। আর দ্বিতীয় রাকাতে সূরা আল গাশিয়া পড়া। অথবা প্রথম রাকাতে সূরা ক্বাফ পড়া ও দ্বিতীয় রাকাতে সূরা আল কামার পড়া।

আরো পড়ুনঃ কাজা নামাজ কিভাবে পড়বো - কাজা নামাজ পড়ার নিয়ম

৪। দ্বিতীয় রাকাতে কিরাত পড়া শেষে রুকুতে যাওয়ার পূর্বে অতিরিক্ত তিন তাকবীর দেবে। প্রতি তাকবীরের সাথে হাত উঠাবে।

৫। রাসুলুল্লাহ সাঃ এর উপর দরুদ পাঠ করে সালাম ফিরাবে।

খুতবা পাঠ ও শ্রবণ

৬। সালাম ফিরিয়ে নামাজ শেষ করার পর ইমাম মিম্বারে উঠবে। দুটি খুতবা দেবে। এ দুটির মাঝে সামান্য সময়ের জন্য বসবে। প্রথম খুতবা নয় তাকবীরের সাথে শুরু করবে। আর দ্বিতীয় খুতবা সাত তাকবীরের সাথে শুরু করবে।

৭। ঈদুল ফিতরে মুস্তাহাব হলো মানুষদেরকে সদকায়ে ফিতর সম্পর্কে স্মরণ করিয়ে দেয়া। আর ঈদুল আযহায় কুরবানীর হুকুম আহকাম বিষয়ে স্মরণ করিয়ে দেয়া।

সুতরাং জামাআত ছাড়া ঈদের নামাজ আদায় করা যাবে না। বাসা-বাড়িতে ঈদের নামাজ আদায় করতে হলেও অবশ্যই জামাআতে ঈদের নামাজ আদায় করতে হবে। আর একান্ত অপারগতা ছাড়া বাসায় ঈদের জামায়াত শুদ্ধ হবে না ৷

যদি কোনো সমস্যা থাকে, বা কোনো পরিস্থিতির কারণে তিনি যদি ঈদগাহে না যেতে পারেন, তাহলে বাসায় পড়তে পারবেন। কিন্তু ঈদের সালাত খোলা মাঠে এবং জামাতের সাথে আদায় করা জরুরী।

ঈদুল আযহা নামাজের নিয়ত

আজকের এই আর্টিকেলে আমরা ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ সে সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত ভাবে তুলে ধরেছি ২০২৪ সালের ঈদুল আযহা কত তারিখ সে সম্পর্কে এবং ঈদুল আযহা নামাজের নিয়ত সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

আরবি নিয়তঃ

نويت ان اصلي لله تعالي ركعتي صلاة العيد الاضحى مع ستة تكبيرات واجب الله تعالى اقتديت بهذا الامام متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر

আরবি উচ্চারণঃ নাওয়াইতু আন উছাল্লিয়া লিল্লাহি তা আলা রাকয়াতাই ছালাতি ঈদিল আযহা মাআ ছিত্তাতি তাকবীরাতি ওয়াজিবুল্লাহি তা আলা ইক্বতাদাইতু বিহাজাল ইমামি মুতাওয়াজ্জিহান ইলা।

ঈদুল আযহা নামাজ কয় রাকাত

ঈদুল আযহার নামাজ কয় রাকাত সে সম্পর্কে অনেকেই হয়তো সঠিকভাবে জানেন না তা আজকের এই আর্টিকেলে আমরা ঈদুল আযহা কয় রাকাত এবং ২০২৪ সালের ঈদুল আযহার নামাজ কয় রাকাত সে সম্পর্কে আপনাদের জানাবো।

মুসলমানদের সবচাইতে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আযহা। ঈদুল আযহা নামাজ দুই রাকাত।

কোন কোন আলেম এ দুই রাকাত নামাজ কে ফরজ এবং কেউ কেউ সুন্নাত এবং ওয়াজিব বলে আখ্যায়িত করেছেন।ঈদের সালাত ফরযে কিফায়া, অর্থাৎ কিছু সংখ্যক লোক আদায় করলে এলাকার সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর মৃত্যুর পরে তাঁর খলিফাগণ এ সালাত সর্বদা আদায় করেছেন। আর সব মুসলিম নারী-পুরুষের ওপর ঈদের সালাত সুন্নাতে মুয়াক্কাদাহ। 

বাংলাদেশে ঈদুল আযহা কয় তারিখ

আজকের এই আর্টিকেলে আমরা ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ এবং ঈদুল আযহা নামাজ এবং নিয়ত সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত হবে তুলে ধরেছি। প্রত্যেক মুসলমানের কাছে ধর্মীয় উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আযহা। এ দুটি উৎসব প্রতিবছরই সারা বিশ্বে পালন হয়ে থাকে।

আরো পড়ুনঃ ইশারাক নামাজ কাকে বলে - ইসারাক নামাজ পড়ার নিয়ম

তাই এ বছরও ২০২৪ সালে বাংলাদেশে ঈদুল আযহা ১৭ শে জুন পালিত হবে। (এটি চাঁদ দেখার উপর নির্ভর)

২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ - ঈদুল আযহা কত তারিখ ২০২৪ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ২০২৪ সালের ঈদুল আযহা কয় তারিখ? ঈদুল আযহা কত তারিখ ২০২৪? বাংলাদেশে ঈদুল আযহা কয় তারিখ? ঈদুল আযাহা নামাজের নিয়ত, ঈদুল আযাহা নামাজ কয় রাকাত? ঈদুল আযাহা নামাজের নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন