কাজা নামাজ কিভাবে পড়বো - কাজা নামাজ পড়ার নিয়ম

কাজা নামাজ কিভাবে পড়বো বুঝতে পারছেন না? কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। এ পোষ্টের মাধ্যমে আপনি কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে পারবেন। যারা নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে থাকেন। এবং মাঝেমধ্যে কোন কাজের জন্য নামাজটি কাজা হয়ে যায়।

কাজা নামাজ কিভাবে পড়বো

সেই নামাজটি অনেকেই চিন্তিত থাকেন কিভাবে কাজা নামাজ আদায় করব।  আমাদের আজকের এই পোস্টে কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজের নিয়ম সম্পর্কে জানতে আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন ও‌ জেনে নিন।

সূচিপত্রঃ কাজা নামাজ কিভাবে পড়বো - কাজা নামাজ পড়ার নিয়ম

কাজা নামাজ কিভাবে পড়বো কাজা নামাজ পড়ার নিয়মঃ উপস্থাপনা

নামাজ হল আল্লাহর কাছে দোয়া চাওয়ার শ্রেষ্ঠ উপায়। নামাজের মাধ্যমে আমরা আল্লাহতালার কাছে আমাদের মনের চাওয়া পাওয়া গুলো প্রকাশ করে থাকি। এবং আল্লাহ তা কবুল করে থাকেন। এছাড়াও ইসলামের পঞ্চম রোকনের মধ্যে নামাজ হলো একটি। প্রত্যেক মুসলমানেরই পাঁচ ওয়াক্ত নামাজ পড়া ফরজ। অনেকেই আছেন যারা নামাজ নিয়মিত পড়েন।

আরো পড়ুনঃ জুমার দিন মহিলাদের নামাজ

কিন্তু মাঝে মাঝে কোন কাজের ক্ষেত্রে কোন ওয়াক্তের নামাজ ছুটে যায় বা কাজা হয়ে যায়। এবং আপনি চিন্তিত থাকেন যে এই কাজা নামাজ কিভাবে পড়বো। আজকের এই পোস্টটিতে আমরা কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে আলোচনা করব।

আপনারা যারা পাঁচ ওয়াক্ত নামাজ পড়তে আগ্রহী ও কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান  তাহলে আমাদের পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কাজা নামাজ কাকে বলে 

নামাজ প্রত্যেক মুসলমানের জন্য ফরজ করা হয়েছে। তাই আমাদের নামাজের গুরুত্ব অনেক। আমাদের নামাজ সম্পর্কে সকল ও সঠিক জ্ঞান রাখতে হবে। এবং ঠিকমতো নামাজ আদায় করতে হবে।  কাজ করতে গিয়ে আমাদের অনেক সময় নামাজ কাজা হয়ে থাকে। অনেকে আছেন যারা কাজা নামাজ কাকে বলে সে সম্পর্কে জানেন না।

আমরা বিভিন্ন সময়ে ভুলবশত ও কোন বিশেষ কাজের জন্য গাফেলতির কারণে সে ওয়াক্তের নামাজটি আদায় করতে  না পারলে ও পরে সে ওয়াক্তের নামাজটি আদায় করাকে কাজা নামাজ বলা হয়। আমাদের যদি ফরজ ও ওয়াজিব নামাজ ছুটে যায়। তাহলে তার কাজা আদায় অবশ্যই করতে হবে। কিন্তু সুন্নত ও নফল নামাজ  সেই ওয়াক্তে না পড়লে পরবর্তীতে তার কাজা আদায় করতে হয় না।

কাজা নামাজ কিভাবে পড়বো

প্রিয় পাঠকরা একটু আগেই আপনারা জানতে পেরেছেন কাজা নামাজ কাকে বলা হয়। আমরা অনেকেই আছি যারা কাজা নামাজ কিভাবে পড়বো তা জানিনা। এই পোস্টটিতে আমরা কাজা নামাজ কিভাবে পড়বো তা জানতে পারবো চলুন তাহলে জেনে নিন কাজা নামাজ কিভাবে পড়বো।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

আমাদের বিভিন্ন কারণে কাজের ক্ষেত্রে নামাজ কাজা হয়ে থাকে। সে নামাজের কথা যখনই স্মরণে আসবে তখনই আপনাকে কাজা নামাজগুলো আদায় করে নিতে হবে। কাজা নামাজ আদায় করা ওয়াজিব। বিনা কারণে আপনি যদি  নামাজ কাজা করে থাকেন তাহলে এটি অনেক গুনাহের কাজ।

আপনি কাজা নামাজ যে কোন সময় আদায় করতে পারেন। এটি আদায়ের নির্দিষ্ট কোন সময় দেওয়া হয়নি। শুধু হারাম ও মাকরূহ সময় ছাড়া।

অনেকেই আছেন যাদের এক, দুই ,তিন রাকাত বা চার-পাঁচ রাকাত একদিনের নামাজ পুরোটাই কাজা হয়ে থাকে। এবং এর আগে তার কোন কাজা নেই তাহলে তাকে সাহেবে তারতীব বলে। এ নামাজ কাজা  হলে তাকে দুই ধরনের আদায় করতে হবে।

যমন-১. আপনি ওয়াক্তিয়া নামাজের আগে কাজগুলো আদায় করে নিতে পারেন। না হলে ওয়াক্তিয়া নামাজগুলো সঠিক ও শুদ্ধ হবে না।

২. এ নামাজগুলো আপনাকে আগেরটা আগে ও পরেরটা পরে ধারাবাহিকভাবে পড়ে নিতে হবে। এ ধরনের তারতীব করা ফরজ।

অনেকেরই আবার ছয় মাস বা এক বছরের কাজা নামাজ হয়ে থাকে। এবং সে কাজা নামাজ গুলো ছাড়া  ওয়াক্তিয়া নামাজ গুলো পড়তে পারে। এবং কাজা গুলো তারতীব ছাড়াই পড়তে পারবে।

 সংখায় অনেক  নামাজ কাজা হয়ে গেলে অল্প অল্প করে কাজা পড়তে পড়তে পাঁচ ওয়াক্ত তার কম চলে আসলেও তারতীব ওয়াজিব হবে না। অতএব কারো যদি পাঁচ ওয়াক্ত নামাজ কাজা হয়ে যায় অবশ্যই তাকে তারতীবে  ফিরে আসতে হবে। তার জন্য  তারতীব আদায় করা ফরজ।

পাঁচ ওয়াক্তের যদি বেশি সংখ্যা নামাজ কাজা হয়। তাহলে তাকে তারতীব রক্ষা করতে হবে না।

কেউ যদি সুন্নাত ও নফল নামাজ শুরু করে পূর্ণ করার আগেই ছেড়ে দেয় তবে তার সেই নামাজ টি কাজা হয়ে যায় এবং পরে সেই নামাজটি তাকে আদায় করতে হবে।

যদি দল শুদ্ধ নামাজ কাজা হয়ে যায় তাহলে তারা ওয়াক্তিয়া নামাজ যেভাবে পড়তো তাকে জামায়াতের সাথে কাজা আদায় করতে হবে।

১ নং দলিল

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- « إِذَا رَقَدَ أَحَدُكُمْ عَنِ الصَّلاَةِ أَوْ غَفَلَ عَنْهَا فَلْيُصَلِّهَا إِذَا ذَكَرَهَا فَإِنَّ اللَّهَ يَقُولُ أَقِمِ الصَّلاَةَ لِذِكْرِى.

অনুবাদঃ যদি তোমাদের কেউ নামাজ ছেড়ে ঘুমিয়ে পড়ে ও নামাজ থেকে গাফেল হয়ে যায় । তার জন্য উচিত হবে যখনই সে ঘুম ভাঙবে ও স্মরণ হবে যে আমার নামাজ টি কাজা হয়ে গেছে তখনই সে কাজা নামাজটি আদায় করে নেবে। কারণ আল্লাহ তায়ালা বলেছে আমাকে স্মরণ হলেই নামাজ আদায় কর।(সহীহ মুসলিম, হাদীস নং-১৬০১ মুসনাদে আহমাদ, হাদীস নং-১২৯৩২,‌সুনানে বায়হাকী কুবরা, হাদীস নং-৪১৮২)

কাজা নামাজ পড়ার নিয়ম 

প্রিয় পাঠক আপনারা আজকে আমাদের এই পোস্টটিতে কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চেয়েছেন। আজকের এই পোস্টটিতে কাজার নামাজ কিভাবে পড়বো সে সম্পর্কে আপনাদের বিস্তারিতভাবে জানাতে পেরেছি। এখন আমরা কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানব।

কাজা নামাজ বলতে বিশেষ করে ফরজ নামাজগুলো কাযা আদায় করে থাকি । অন্য সব ফরজ নামাজের তরিকায় ফরজ নামাজ আদায় করবেন। কাজা নামাজ পড়ার বিশেষ কোন নিয়ম নেই ওয়াক্তিয়া নামাজের মধ্যে ফরজ নামাজ গুলো উচ্চস্বরে কেরাত পড়তে হয়।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

কাজা নামাজেও ঠিক সেরকম ফরজ, এশা ও মাগরিব নামাজে উচ্চস্বরে কেরাত করবেন। আর ওয়াক্ত নামাজগুলোর মধ্যে যোহর আর আসরের নামাজের কেরাত আস্তে আস্তে পড়তে হয়।

আমাদের শেষ কথাঃ কাজা নামাজ কিভাবে পড়বো - কাজা নামাজ পড়ার নিয়ম

প্রিয় পাঠক আপনারা যারা এতক্ষণ আমাদের পোস্টটি পড়েছেন তারা নিশ্চয়ই কাজা নামাজ কিভাবে পড়বো কাজা নামাজ পড়ার নিয়ম সম্পর্কে সঠিকভাবে জানতে পেরেছেন। অনেকেই চিন্তিত ছিলেন যে কাজা নামাজ কিভাবে পড়বো ও কাজা নামাজের নিয়ম কিভাবে জানব।

পাঁচ ওয়াক্ত নামাজ পড়া প্রত্যেক মুসলমানের জন্য ফরজ কিন্তু আমাদের মাঝে মাঝে নামাজগুলো আমাদের গাফেলতির কারণে ছুটে যেয়ে থাকে। অনেকেই আছেন এখন পর্যন্ত কাজা নামাজ কিভাবে পড়বো সে সম্পর্কে সঠিক জ্ঞান লাভ করতে পারেননি তারা পুনরায় আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়তে পারেন। আশা করি আমাদের পোস্টটি আপনার অনেক উপকারে আসবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

2 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Electro Velly
    Electro Velly April 8, 2023 at 10:16 AM

    কাজা নামাজ সম্পর্কে জানতে পেরে খুব উপকৃত হলাম ধন্যবাদ লেখককে এরকম পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য

    নামাজের ফজিলত সম্পর্কে জানতে দেখুন

    https://shorturl.at/gzHQ6

    • 25427 Sakhawat
      25427 Sakhawat April 14, 2023 at 9:03 AM

      ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে থাকার জন্য

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url