আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ সম্পর্কে আলোচনা করব। আমরা সকলেই জানি যে আয়াতুল কুরসী খুবই গুরুত্বপূর্ণ এবং এর ফজিলত এবং মর্যাদা অনেক। তাই আজকের পোস্টে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ নিয়ে আলোচনা করব।

আপনি যদি আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ জেনে নেই।

পেজ সূচিপত্রঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ

আয়াতুল কুরসি কত নাম্বার আয়াত

আপনারা যারা আমাদের এই পোস্টটি পড়েছেন তারা নিশ্চয়ই আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ সম্পর্কে জানতে চেয়ে গুগলের সার্চ করে আমাদের এই পেজটি ওপেন করেছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের এই পোস্টটি আমরা। আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। আয়াতুল কুরসির সম্পর্কে আরো বিস্তারিতভাবে জানতে পারবেন। এখন আমরা আয়াতুল কুরসি কত নাম্বার আয়াত সে সম্পর্কে জানব।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম

আয়াতুল কুরসী এর অর্থ হচ্ছে সিংহাসনের স্তবক। এ আয়াতে সমগ্র মহাবিশ্বের ওপর আল্লাহর পূর্ণ ক্ষমতা ঘোষণা করা হয়েছে। এবং কোন কিছুকে এবং কাউকে আল্লাহ তাআলার সাথে তুলনীয় বলে গণ্য করা হয় না তা উদ্ধত করা হয়েছে। আয়াতুল কুরসী হলো কোরআনের সবথেকে বড় এবং দ্বিতীয় সূরা সূরা আল বাকারার ২৫৫ নম্বর আয়াত।

আয়াতুল কুরসি আরবি উচ্চারণ

আমরা সকলেই জানি যে আয়াতুল কুরসির ফজিলত রয়েছে। এই পোস্টে আমরা আয়াতুল কুরসির বাংলা উচ্চারন নিয়ে আলোচনা করছি। এখন আমরা আয়াতুল কুরসী আরবি উচ্চারণ সম্পর্কে জানব। আয়াতুল কুরসী এর অর্থ হচ্ছে সিংহাসনের স্তবক। আমাদের মধ্যে অনেকেই আছে আয়াতুল কুরসী আরবি উচ্চারণ সম্পর্কে জানতে চাই তাই আজকের পোস্টে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এর সাথে আয়াতুল কুরসি আরবি উচ্চারণ নিচে তুলে ধরছি। আর আপনি যদি আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সম্পর্কে জানতে চান তাহলে শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকুন।

আয়াতুল কুরসী আরবি উচ্চারণঃ

اللّهُ لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ لَّهُ مَا فِي السَّمَاوَاتِ وَمَا فِي الأَرْضِ مَن ذَا الَّذِي يَشْفَعُ عِنْدَهُ إِلاَّ بِإِذْنِهِ يَعْلَمُ مَا بَيْنَ أَيْدِيهِمْ وَمَا خَلْفَهُمْ وَلاَ يُحِيطُونَ بِشَيْءٍ مِّنْ عِلْمِهِ إِلاَّ بِمَا شَاء وَسِعَ كُرْسِيُّهُ السَّمَاوَاتِ وَالأَرْضَ وَلاَ يَؤُودُهُ حِفْظُهُمَا وَهُوَ الْعَلِيُّ الْعَظِيم

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ

আজকে আমাদের পোস্টের মূল আলোচনার বিষয় আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ। ইতিমধ্যে আমরা আয়াতুল কুরসী আরবি উচ্চারণ করে আলোচনা করেছি। আপনাকে আয়াতুল কুরসি মুখস্থ করতে সাহায্য করবে। আয়াতুল কুরসী হলো আল-কোরআনের দ্বিতীয় সূরা, সূরা আল বাকারা এর ২৫৫ নম্বর আয়াত। যেখানে মহাবিশ্বের উপর আল্লাহ তায়ালার পূর্ণ ক্ষমতা কথা তুলে ধরা হয়েছে। তাহলে চলুন আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ সম্পর্কে জেনে নেই।

আরো পড়ুনঃ জুম্মার দিনে মহিলাদের নামাজ

আয়াতুল কুরসি বাংলা উচ্চারণঃ

আল্লাহু লা ইলাহা ইল্লা হুয়াল হাইয়্যুল ক্বইয়্যুমু লা তা খুজুহু সিনাত্যু ওয়ালা নাউম। লাহু মা ফিছছামা ওয়াতি ওয়ামা ফিল আরদ্। মান যাল্লাযী ইয়াস ফায়ু ইন দাহু ইল্লা বি ইজনিহি ইয়া লামু মা বাইনা আইদিহিম ওয়ামা খল ফাহুম ওয়ালা ইউ হিতুনা বিশাই ইম্ মিন ইল্ মিহি ইল্লা বিমা সাআ ওয়াসিয়া কুরসিইউ হুস ছামা ওয়াতি ওয়াল আরদ্ ওয়ালা ইয়া উদুহু হিফজুহুমা ওয়াহুয়াল আলিয়্যূল আজীম।

আয়াতুল কুরসি বাংলা অর্থ

আমাদের মধ্যে অনেকেই আছে যারা আরবি পড়তে পারে না তাই তারা বাংলা উচ্চারণ করে মুখস্ত করতে পারবে। তাই তাদের জন্য উপরে আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ উল্লেখ করা হয়েছে। এখন আমরা আয়াতুল কুরসি বাংলা অর্থ সম্পর্কে জানব। তাহলে চলুন আয়াতুল কুরসির বাংলা অর্থ কি তা জেনে নেই।

আয়াতুল কুরসি বাংলা অর্থঃ

আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই, তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং নিদ্রাও নয়। আসমান ও যমীনে যা কিছু রয়েছে, সবই তাঁর। কে আছ এমন, যে সুপারিশ করবে তাঁর কাছে তাঁর অনুমতি ছাড়া? দৃষ্টির সামনে কিংবা পিছনে যা কিছু রয়েছে সে সবই তিনি জানেন। তাঁর জ্ঞানসীমা থেকে তারা কোন কিছুকেই পরিবেষ্টিত করতে পারে না, কিন্তু যতটুকু তিনি ইচ্ছা করেন। তাঁর সিংহাসন সমস্ত আসমান ও যমীনকে পরিবেষ্টিত করে আছে। আর সেগুলোকে ধারণ করা তাঁর পক্ষে কঠিন নয়। তিনিই সর্বোচ্চ এবং সর্বাপেক্ষা মহান।

আয়াতুল কুরসি ছবি

এই পোস্টে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ এবং আয়াতুল কুরসি বাংলা অর্থ সম্পর্কে আলোচনা করেছি। অনেকেই আছে যারা আয়াতুল কুরসির ছবি দেখতে চাই। তাই এখন আপনাদের জন্য আয়াতুল কুরসী ছবি নিচে তুলে ধরছি যা দেখে আপনারা পড়তে পারবেন। তাহলে চলুন আয়াতুল কুরসির ছবি দেখে আসি।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

আয়াতুল কুরসির ফজিলত

আয়াতুল কুরসি পড়ার অনেক ফজিলত রয়েছে। আজকের এই পোস্টে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যে আমরা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ, আয়াতুল কুরসি বাংলা অর্থ এবং আয়াতুল কুরসী আরবি উচ্চারণ নিয়ে আলোচনা করেছি। এখন আবার আয়াতুল কুরসির ফজিলত সম্পর্কে জানব।

আমরা সকলেই জানি যে মহাগ্রন্থ আল কোরআন অনেক ফজিলত পূর্ণ একটি কিতাব। যার একটি অক্ষর পড়লে সওয়াব সব পাওয়া যায়। কোরআনে এমন কিছু আয়াত রয়েছে যেগুলোর মহত্ব অনেক। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) বিশেষ করে আয়াতুল কুরসির কথা বলেছেন। এ আয়াতটি কোরআনের শ্রেষ্ঠ আয়াত হিসেবে বর্ণনা করেছেন।

ওবায়েদ বিন কা'ব (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ) উবাই বিন কাবকে জিজ্ঞাসা করলেন, তোমার দৃষ্টিতে কোরআন মাজিদের কোন আয়াতটি সর্বশ্রেষ্ঠ? তিনি বললেন, আল্লাহু লা ইলাহা ইল্লা হুআল হাইয়ুল কাইয়ুম তথা আয়াতুল কুরসী। তারপর রাসুলুল্লাহ (সাঃ) হাত দিয়ে তার বুকে মৃদু আঘাত করে বললেন, আবুল মুনজির! এ কারণে তোমাকে মোবারকবাদ। (মুসলিম হাদিসঃ ১৩৯৬)

আবু হুরায়রা (রাঃ) বলেন, রাসুলুল্লাহ (সাঃ) এক রমজান মাসে যাকাতের সম্পদ পাহারা দেওয়ার দায়িত্ব আমাকে দিয়েছিলেন। তখন দেখতে পেলাম একজন আগুন্তক সদকার মাল চুরি করছে। তখন আমি আগন্তুকের হাত ধরে ফেললাম এবং বললাম, আল্লাহর কসম আমি তোমাকে আল্লাহর রাসূলের কাছে নিয়ে যাবো। তখন আগন্তুক বলল আমি খুব অভাবী আর আমার অনেক প্রয়োজন। তার এই কথা শোনার পর দয়া করে তাকে ছেড়ে দিলাম। পরেরদিন রাসুলুল্লাহ (সাঃ) আমাকে জিজ্ঞেস করলেন গতকাল তোমার অপরাধী কি করেছে? আমি জবাব দিলাম হে আল্লাহর রাসূল লোকটি অনেক অভাবী তাই তাকে দয়া করে ছেড়ে দিয়েছি।

অবশ্যই তোমাকে মিথ্যা বলেছে সে আবার আসবে। তৃতীয় দিনও আমি চোরের জন্য অপেক্ষা করতে লাগলাম। যখন সে আবারও চুরি করতে এলো তখন তাকে পাকড়াও করে বললাম। এবার অবশ্যই আমি তোমাকে আল্লাহর রাসূলের কাছে নিয়ে যাবো, তুমি বারবার ওয়াদা করছো আর চুরি করতে আসছ। তখন সে বলল আমাকে মাফ করে দাও। আমি তোমাকে এমন কিছু কথা বলে দেব যার মাধ্যমে আল্লাহ তোমাকে কল্যাণ দান করবেন।

আমি বললাম সেগুলো কি? তখন সে বলল যখন ঘুমাতে যাবে তখন আয়াতুল কুরসি পড়ে ঘুমাবে। তাহলে আল্লাহ তোমার জন্য একজন পাহারাদার নিযুক্ত করবেন। যে তোমার সঙ্গে থাকবে আর কোনো শয়তান সকাল পর্যন্ত তোমার কাছে আসতে পারবে না। এটা শুনে আবু হুরায়রা (রাঃ) তাকে ছেড়ে দিলেন।

পরের দিন রাসুলুল্লাহ (সাঃ) আবার অপরাধের কথা জানতে চাইলে তিনি আগের রাতের ঘটনার কথা বললেন। তখন রাসূলুল্লাহ (সাঃ) যদিও সে চরম মিথ্যাবাদী কিন্তু সে এই কথা সত্য বলেছে। রাসুলুল্লাহ (সাঃ) আবু হুরায়রা (রাঃ) কে বললেন তুমি কি জানো সে কে? আবু হুরায়রা (রাঃ) বললেন না! রাসুলুল্লাহ (সাঃ) বললেন সে হচ্ছে শয়তান। { বুখারি হাদিসঃ ২৩১১}

শেষ কথাঃ আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ

আপনারা যারা আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ - আয়াতুল কুরসি বাংলা অর্থ সম্পর্কে জানতে চেয়ে ছিলেন তাদের জন্যও করে এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। আয়াতুল কুরসি বাংলা উচ্চারণ জানার জন্য আপনাকে সম্পূর্ণ পোষ্ট টি মনোযোগ সহকারে পড়তে হবে তাহলে আপনি আয়াতুল কুরসী সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এটি হলো সূরা আল বাকারার ২৫৫ নম্বর আয়াতের ফজিলত রয়েছে। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url