সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ - সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলটি মেয়েদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ আজকের আর্টিকেলে আমরা সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এবং সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায় সম্পর্কে আপনাদের জানাতে চলেছি। আপনারা যারা সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ জানতে চেয়ে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন, তারা সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ সে সম্পর্কে আপনাদের বিস্তারিত ভাবে জানাবো।

সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এবং সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ - সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায়

সাদা স্রাব কি?

আজকের আর্টিকেলে আমরা আপনাদের জন্য একটি বিশেষ আলোচনা করতে চলেছি অনেকেই হয়তো এই সমস্যাটিতে ভোগে থাকেন কিন্তু এর সমস্যার সমাধান খুঁজে পাচ্ছেন না। সাদা স্রাব মেয়েদের একটি স্বাভাবিক সমস্যা হলেও এটি অতিরিক্ত হয়ে গেলে জটিলতা সৃষ্টি করতে পারে। সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এ বিষয়ে আপনাদের সামনে একটি বিশেষ আলোচনা আজকের এই আর্টিকেলে আমরা শেয়ার করব। তার আগে চলুন সাদা স্রাব কি সে বিষয়ে আগে জেনে নিন।

আরো পড়ুনঃ ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধের উপায়

সাদা স্রাব একটি স্বাভাবিক প্রক্রিয়া যা বয়সন্ধি কালে প্রত্যেকটি মেয়েদের মাঝে দেখা দিয়ে থাকে।সাদাস্রাব বা Leucorrhea হল নারীদের জরায়ু বা যোনিপথের একটি সাধারণ তরল নিঃসরণ, যাতে মৃত কোষ ও কিছু ব্যাকটেরিয়া থাকে। যা স্বাভাবিক ভাবে নির্গত হতে থাকে। স্বাভাবিক স্রাব সাধারণত পাতলা এবং সামান্য চটচটে হয়ে থাকে। দেখতে প্রায় সর্দির মত। তবে কখনো কখনো রং পরিবর্তন দেখা যায়।  

সাদা স্রাব কখন হয়

সাদা স্রাব একটি স্বাভাবিক সমস্যা।সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ। এ বিষয়ে যারা ভেবে থাকেন তাদের জন্য আজকের এই পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এ বিষয়ে জানতে হলে আগে আপনাকে জানতে হবে সাদা স্রাব কখন হয়। তাহলে চলুন সাদা স্রাব কখন হয় সে বিষয়ে জেনে নিন।

মেয়েদের যোনিপথ বা মাসিকের রাস্তা দিয়ে স্রাব যাওয়া একটি স্বাভাবিক ঘটনা। বেশিরভাগ মেয়ের ক্ষেত্রেই মাসিক শুরু হওয়ার ১–২ বছর আগে থেকে সাদা স্রাব যাওয়া শুরু হয়। এটি সাধারণত নির্দিষ্ট বয়সের পর মাসিক চিরতরে বন্ধ বা মেনোপজ হওয়ার আগ পর্যন্ত চলতে থাকে।

সাদা স্রাব হলে কি ক্ষতি হয়

সাদা স্রাব একটি স্বাভাবিক সমস্যা হলেও অনেকে আছেন যারা সাদাস্রাব নিয়ে অনেকে চিন্তিত থাকেন। তাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সাদাস্রাব কি ক্ষতির লক্ষণ সম্পর্কে আলোচনা করব।সাদা স্রাব প্রাকৃতিক উপায়ে যোনিপথ পরিষ্কার রাখে। এটি সহবাসের সময় তৈলাক্তকরণ প্রদান করে এবং যৌন সংক্রমণ প্রতিরোধেও সাহায্য করে।

অনেক মহিলারা আছেন যাদের এই সমস্যায় ভুগতে হয়। সাদা স্রাব কিছু ক্ষেত্রে স্বাভাবিক এবং কিছু ক্ষেত্রে জটিলতা এবং সংক্রমনে সৃষ্টি করতে পারে। স্রাবের স্বাভাবিক পরিমাণ, রঙ ও গন্ধে পরিবর্তন আসলে সেটি শঙ্কার কারণ হতে পারে।

সাধারণত মেয়েদের প্রথম ঋতুচক্রের পর সাদা স্রাব (যোনিপথে তরল) হতে শুরু করে। পিরিয়ডের আগে এবং পরে প্রতি মাসে যদি এটি ঘটে তবে এটি স্বাভাবিক হিসাবে বিবেচিত হয়। যদি এর সঙ্গে যুক্ত কোনও সমস্যা না থাকে।

সাদা স্রাব অনেক ক্ষেত্রেই কমবেশি হতে পারে। গর্ভাবস্থা, হরমোনের পরিবর্তন বা যোনি সংক্রমণের কারণে স্রাবের পরিমাণ কম-বেশি হতে পারে। এছাড়াও সাদা স্রাবের গন্ধ এবং রঙেরও কিছু পরিবর্তন রয়েছে।

অনেক সময় দেখা যায় পিরিয়ডের সময়কালে অনেক সাদা স্রাব হয়। এবং এর ধারণা ভিন্ন ভিন্ন হয়ে থাকে সাধারণত, দিনে এক চা চামচের চারপাশে পরিষ্কার সাদা স্রাব থাকে। এই স্রাব ঘন বা পাতলা হতে পারে। যদি এর রং সাদা হয় এবং তাতে কোনো গন্ধ না আসে, তাহলে এটাই স্বাভাবিক। কখনও কখনও এটি হালকা হলুদ রঙেরও হতে পারে। এতে ভয়ের কোন কারণ নেই।

সাদা স্রাবের পরিমাণ গন্ধ রং ঠিক থাকলে কোন সমস্যা নেই তবে এটির বিশেষ কারণের রং পরিমাণ এবং গন্ধ ভিন্ন হলে সেটি সংক্রমণের কারণ হতে পারে। আপনার সাপের পরিমাণ যদি বেশি এবং গন্ধযুক্ত হয়ে থাকে তাহলে এটি শরীরে ক্ষতির কারণ হতে পারে। তার কারণে মেয়েদের যোনিপথে চুলকানি ও জ্বালাপোড়ার সমস্যা হতে পারে। ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে, এই তরলটির রঙ অস্বাভাবিকভাবে ঘন এবং দুর্গন্ধযুক্ত।

এটি আপনার শরীরের সংক্রমণের সৃষ্টি বা কোনো বড় রোগের লক্ষণও হতে পারে। মাসিক চক্রের সময় যোনি থেকে যে ডিওডোরেন্ট, সান্দ্র, পাতলা এবং জলযুক্ত স্রাব হয়ে থাকে তা স্বাভাবিক বলে মনে করা হয়।

সাদা স্রাব হওয়ার কারণ

প্রতিটা মেয়েদের ক্ষেত্রেই সাদাস্রাব একটি স্বাভাবিক সমস্যা কিন্তু আমাদের অসচেতনতার কারণে সাদা স্রাবের লক্ষণটি বেশি দেখা দিয়ে থাকে। সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এ বিষয়ে ইতিমধ্যে আমরা আলোচনা করেছি। সাদা স্রাব হওয়ার কারণ সম্পর্কে চলুন সঠিক কিছু তথ্য জেনে সচেতন হয়।

আরো পড়ুনঃ ক্যান্সারের লক্ষণ ও প্রতিকার

১। যৌনাঙ্গ সঠিকভাবে পরিচ্ছন্ন না রাখা।

২। শরীরে পুষ্টি ঘাটতি।

৩। সাধারণত কম যোনি ল্যাক্টোব্যাসিলাস ব্যাকটেরিয়া থাকে।

৪। নতুন পুরুষের সঙ্গে মিলিত হলে।

৫। দীর্ঘায়িত বা অনিয়মিত রক্তপাত বা দাগ।

৬। মাসিক চক্রের মাধ্যমে হরমোনের পরিবর্তন।

৭। কোনো ধরনের সংক্রমণের কারণে শরীরে পুষ্টির অভাব।

৮। ঘন ঘন গর্ভপাত।

৯। একটি পরিস্থিতি সম্পর্কে অতিরিক্ত উদ্বিগ্ন হন।

উপরোক্ত এই সমস্যাগুলো কারনে আমাদের অতিরিক্ত হাড়ে সাদা স্রাবের সমস্যা দেখা দিয়ে থাকে।

সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায়

সাদা স্রাব বা লিউকোরিয়া মেয়েদের একটি সাধারণ সমস্যা। সমস্যাটি বেশিরভাগ কিশোর-কিশোরীদের হয়। তবে সাদাস্রাবের পরিমাণ অতিরিক্ত হলে অবশ্যই সেটি সংক্রমণের কারণ হতে পারে আজকের এই আর্টিকেলে আমরা সাদা স্রাব করার উপায়সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ এবং সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায় সম্পর্কে আপনাদের সামনে বিস্তারিত হবে আলোচনা করব।

আপনারা যারা সাদাস্রাব সমস্যায় ভুগছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ তাহলে চলুন আর দেরি না করে সাদাস্রাব ভালো করার ঘরোয়া উপায় সম্পর্কে কিছু জেনে নিন।

সাদা স্রাব অতিরিক্ত হওয়ার কারণগুলোর মধ্যে রয়েছে পুষ্টি ঘাটতি, ঘন ঘন গর্ভপাত,অতিরিক্ত উদ্বিগ্ন হওয়া, একাধিক পুষ্টির ঘাটতি ইত্যাদি।

সাদা স্রাব অতিরিক্ত হারে বৃদ্ধি পেলে কিছু লক্ষণ আমাদের মাঝে দেখা যায়মাথা ঘোরা, ক্লান্তি, চুলকানি, দুর্বলতা, ব্যক্তিগত অংশ থেকে গন্ধ, মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্য।

যদি সাদা স্রাব অতিরিক্ত হয় তবে আপনাকে অবশ্যই একজন ডাক্তারের সাথে পরামর্শ নেওয়া উচিত, তবে  এর কিছু ঘরোয়া উপায় রয়েছে যা হালকা সাদা স্রাবের সমস্যার সমাধান করতে পারে।

১। মেথিসেদ্ধ মেথি বীজ খেলে সাদা স্রাবের সমস্যা সমাধান হতে পারে। আধা লিটার পানিতে কিছুটা মেথি সেদ্ধ হতে দিন। পানি অর্ধেকে নেমে না আসা পর্যন্ত সেদ্ধ করতে পারেন। এরপরে ঠান্ডা হয়ে এলে পানি পান করুন।

২। ঢেঁড়সসাদা স্রাবের সমস্যাটির চিকিৎসার জন্য আরেকটি ভালো প্রতিকার হলো ঢেঁড়স। কয়েকটি ঢেঁড়স পানিতে সেদ্ধ করে চটকে খেতে পারেন। অনেকে আবার এটি দইয়ের সঙ্গেও মিশিয়ে খান।

৩। ধনিয়াকিছু ধনিয়া সারারাত পানিতে ভিজিয়ে রাখুন, সকালে পানিটা ছেকে নিয়ে খালি পেটে রাখুন। সাদা স্রাবের চিকিৎসার জন্য এটি অন্যতম সহজ এবং নিরাপদ ঘরোয়া উপায়।

৪। আমলকিভিটামিন সি এবং অন্যান্য অনেক পুষ্টি সমৃদ্ধ আমলকি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এটি যেকোনোভাবেই খাওয়া যায় - কাঁচা, গুঁড়া, মোরব্বা বা ক্যান্ডি তৈরি করে খেতে পারেন। নিয়মিত আমলকি খেলে সাদা স্রাবের সমস্যা কমবে।

৫। তুলসিবিভিন্ন রোগ সারাতে যুগে যুগে ব্যবহৃত হয়ে আসছে তুলসি। কিছু তুলসি পাতা পানিতে সেদ্ধ করে নিতে পারেন। এতে কিছুটা মধুও যোগ করতে পারেন। সমস্যাটি দূর করতে প্রতিদিন দু’বার এই পানীয় পান করুন। দুধের সাথেও তুলসি খেতে পারেন।

আরো পড়ুনঃ স্কিন ক্যান্সারের লক্ষণ - স্কিন ক্যান্সার কেন হয়

ভাতের মাড়সাদা স্রাবের সমস্যা নির্মূল করতে নিয়মিত ভাতের মাড় পান করতে পারেন। ক্রমাগত সাদা স্রাবের সমস্যায় ভুগলে আপনার জন্য ভাতের মাড় একটি অনন্য প্রতিকার।

৬। পেয়ারা পাতাসাদা স্রাবের পাশাপাশি চুলকানির মতো সমস্যা দেখা দিলে কিছু পেয়ারা পাতা পানিতে সেদ্ধ করে নিন। এটি ঠান্ডা হওয়ার পরে পান করতে পারেন। দিনে দু’বার পান করুন।

তথ্যসংগ্রহ:Jagonews24.com

সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ - সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকেরে আর্টিকেলে সাদা স্রাব কি ক্ষতির লক্ষণ, সাদা স্রাব ভালো করার ঘরোয়া উপায়, সাদা স্রাব হওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url