সাহু সিজদা কি কারণে দিতে হয়

আসসালামু আলাইকুম, প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আমরা সাহু সিজদা কি কারণে দিতে হয় এ বিষয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য আলোচনা করব। কারণ দৈনন্দিন পাঁচ ওয়াক্ত নামাজে আমাদের ভুল ত্রুটি অনেকেরই হয়ে থাকে, সেই ভুল ত্রুটি সমাধানে সাহু সিজদা অবশ্যই একটি গুরুত্বপূর্ণ অংশ, যা পালন করার মাধ্যমে আমাদের নামাজগুলো সংশোধন হয়ে থাকে।

সাহু সিজদা কি কারণে দিতে হয়

আজকের এই আর্টিকেলে আমরা আপনাদের সাহু সিজদা কি কারণে দিতে হয় এ বিষয়ে বিস্তারিত ভাবে জানাবো। আপনারা যারা সাহু সিজদা কি কারণে দিতে হয় জানতে চান তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে আসুন সাহু সিজদা কি কারণে দিতে হয় সে বিষয়ে সঠিকভাবে জেনে নেই।

সূচিপত্রঃ সাহু সিজদা কি কারণে দিতে হয়

সাহু সিজদা কেন দিবেন

সাহু সিজদা কি কারণে দিতে হয় এ বিষয়ে জানার আগে আমরা আগে জেনে নেব সাহু সিজদা কেন দেবেন। প্রত্যেকটা জিনিসেরই পিছে কোন না কোন কারণ রয়েছে আজকে আমরা সাহু সিজদা কেন দিবেন সে কারণটি আজকেরে আর্টিকেলটি পড়ে সঠিকভাবে জেনে নেব।

আরো পড়ুনঃ রমজানের ফজিলত ও গুরুত্ব

আপনার নামাজে যদি কোন ওয়াজিব ছুটে যায় তাহলে সাহু সিজদা দেওয়া জরুরী। কারণ নামাজ অবস্থায় যদি আপনার ওয়াজিব ছুটে যায় তাহলে কোনোভাবেই আপনার নামাজটি আদায় হবে না এবং আপনি যদি ইচ্ছাকৃতভাবে এবং ভুলবশত সাহু সিজদা দিতে ভুলে যান তাহলে আপনাকে আবার পুনরায় সেই নামাজটি আদায় করতে হবে।

সাহু সিজদা দেওয়ার নিয়ম

নামাজে ভুল ত্রুটি সংশোধনের জন্য সাহু সিজদা একটি গুরুত্বপূর্ণ অংশ। যা আমাদের নামাজকে পূর্ণতা দান করে। সাহু সিজদা কি কারণে দিতে হয় এ বিষয়ে জানার আগে চলুন আমরা সাহু সিজদা দেওয়ার নিয়ম সম্পর্কে আগে সঠিকভাবে জেনে নিন। কারণ সাহু সিজদা যেমন জরুরী তেমনি সঠিক নিয়মে যদি আপনি সাহু সিজদা দিতে না পারেন তাহলে কোন ভাবে আপনার সাহু সিজদা আপনার নামাজকে সংশোধন করতে পারবে না।

সাহু সিজদা দেওয়ার নিয়ম হলঃ শেষ রাকাতে শুধু আত্তাহিয়াতু পড়ে ডান দিকে সালাম দিয়ে দুইটি সিজদা দিতে হবে, দুই সিজদার মাঝখানে অবশ্যই তাসবিহ পরিমান সোজা হয়ে বসতে হবে। তারপর আবার আত্তাহিয়াতু, দরিদ সূরা মাসিরা পড়ে নামাজ শেষ করতে হবে।

তবে আপনার নামাজের ভেতরে কোনো যদি ফরজ অংশ ছুটে যায় তাহলে আপনার সাহু সিজদা কোন কাজে আসবে না। সেক্ষেত্রে আপনাকে পুনরায় নামাজটি আদায় করতে হবে।

অনেকে আছেন যারা প্রত্যেক নামাজ শেষে একটি করে সাহু সিজদা দিয়ে থাকেন। এটি করা কখনোই সঠিক নয়।

তাই আসুন আমরা সঠিক নিয়ম জেনে নামাজের ভুল ত্রুটিতে সাহু সিজদার সঠিক নিয়ম জেনে তা পালন করি। এবং আমাদের নামাজকে সংশোধন করি। আল্লাহ তা'আলা আমাদের এবাদতগুলো যেন নষ্ট না হয় এ জন্য এই সাহু সিজদার নিয়ম করেছেন।

সাহু সিজদা কি কারণে দিতে হয়

প্রত্যেক মুসলমানের দৈনন্দিন জীবনের পাঁচ ওয়াক্ত নামাজে মনোযোগী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের নামাজ আদায় করতে যেয়ে অনেক সময় ভুল ত্রুটি হয়ে যায় এই ভুল ত্রুটি সংশোধনের জন্য সাহু সিজদা অত্যন্ত জরুরী।

আরো পড়ুনঃ রমজানের প্রস্তুতি কিভাবে নেব

আজকেরে আর্টিকেলে আমরা সাহু সিজদা কি কারণে দিতে হয় এই বিষয়ে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব। আপনারা যারা সাহসীরদা কি কারণে দিতে হয় সে বিষয়ে জানতে চান তারা আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

যে তিনটি কারণে সাহু সিজদা দিতে হয় তা নিম্নে আলোচনা করা হলোঃ

  • কম হওয়া
  • নামাজ বৃদ্ধি হওয়া
  • সন্দেহ হওয়া 

১। ফরজ নামাজে প্রতি রাকাতে সুরা ফাতেহা পড়া ওয়াজিব। যদি আপনি প্রথম রাকাতে বা দ্বিতীয় রাকাতে কিংবা উভয় রাকাতেই ভুলবশত সুরা ফাতেহা না পড়ে থাকেন তাহলে আপনাকে সাহু সিজদা আদায় করতে হবে

আবার ফরজ নামাজের তৃতীয় বা চতুর্থ রাকাত নামাজে সুরা ফাতেহা পড়া সুন্নত। আপনি যদি তৃতীয় বা চতুর্থ রাকাতে সূরা ফাতিহা পড়তে ভুলে যান তাহলে আপনাকে সাহু সিজদা দিতে হবে।

২। ফরজ নামাজের প্রথম দুই রাকাতে সুরা ফাতেহার পর অন্য একটি সূরা মিলিয়ে পড়া ওয়াজিব। যদি আপনি ভুলবশত ফরজ নামাজে প্রথম দুই রাকাতে সুরা ফাতেহার পর অন্য সূরা মিলিয়ে না পড়েন তাহলে আপনাকে সাহু সিজদা দিতে হবে।

অনেকে আবার ফরজ নামাজের পরের দুই রাকাতে অর্থাৎ তৃতীয় এবং চতুর্থ রাকাত নামাজে ভুলবশত সুরা ফাতেহার পর অন্য কোন সূরা পড়ে থাকেন। যার কোন বিধান নেই এটি করলে আপনাকে সাহু সিজদা করতে হবে।

৩। সুন্নাত ও নফল নামাজের প্রত্যেক রাকাতে সুরা ফাতেহার পর অন্য সূরা মিলিয়ে পড়া ওয়াজিব।আপনি যদি সুন্নত ও নফল নামাজের প্রতি রাকাতে সুরা ফাতেহার পর অন্য সূরা মিলিয়ে পড়তে ভুলে যান তাহলে আপনাকে সাহু সিজদা দিতে হবে।

৪। ভুল করে কোন রাকাতে তিনটি সেজদা দিলে  সাহু সিজদা দিতে হবে।

৫। সুরা ফাতেহা পড়ার পর এখন কি সূরা পড়বো এবং নামাজের ভেতরে যদি কোন সূরা পড়তে যেয়ে আয়াত ভুলে যান সে চিন্তায় যদি তিন তাসবিহ পরিমাণ সময় পার হয় তাহলে সাহু সিজদা করতে হবে।

৬। অনেকেই প্রথম বৈঠকে আত্তাহিয়াতু পড়ার পর 'আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদ' পর্যন্ত পড়ে ফেলেন এটি করলে আপনাকে সাহু সিজদা করতে হবে।

৭। যারা চার রাকাত নামাজ পড়তে যেয়ে পঞ্চম রাকাতে ও দাঁড়িয়ে যান তারা মনে পড়ার সাথে সাথে বসে পড়বেন এবং আত্তাহিয়াতু দুরুদ শরীফ পড়ে নামাজ শেষ করবেন এক্ষেত্রে আপনাকে সাহু সিজদা করতে হবে না। কিন্তু আপনি যদি পঞ্চম রাকাতে দাঁড়িয়ে সুরা ফাতেহা শেষ করে রুকুতে চলে যান সে ক্ষেত্রে আপনাকে সাহু সিজদা আদায় করতে হবে।

৮। নামাজ পড়ার সময় কত রাকাত পড়লাম এ ভাবনায় যদি মনে কোন সন্দেহ থেকে থাকে তাহলে আপনার নামাজটি বাতিল হবে এবং পুনরায় আপনাকে সে নামাজটি আদায় করতে হবে।

সাহু সিজদা দিতে ভুলে গেলে

আজকেরে আর্টিকেলে আমরা সাহু সিজদা কি কারণে দিতে হয় এ বিষয়ে ইতিমধ্যে অনেক কিছু জানতে পেরেছি। সহ সিজদা কি কারনে দিতে হয় এটি আমাদের প্রত্যেক মুসলমানদের জন্য জানা জরুরী কারণ নামাজের অনেকাংশে ভুল সংশোধনের কারণে সাহু সিজদা অনেক গুরুত্বপূর্ণ। সাহুসিজদা দিতে ভুলে গেলে কি হয় সে বিষয়ে আমরা আজকের এই আর্টিকেল উপরে সঠিকভাবে জেনে নেব।

নামাজের কিছু ভুলের ক্ষতিপূরণ হিসেবে নামাজ শেষ করার আগে যে দুটি অতিরিক্ত সেজদা আদায় করতে হয়, তা-ই সাহু সেজদা। শরয়ি দৃষ্টিকোণ থেকে এই সেজদা ওয়াজিব।

অনেকেরই মনে প্রশ্ন রয়েছে, সাহু সেজদা ওয়াজিব হওয়ার পর তা আদায় না করে ভুলে সালাম ফিরিয়ে ফেললে তখন কি নামাজ শুদ্ধ হবে? নাকি নতুনভাবে নামাজ পড়তে হবে?

আরো পড়ুনঃ শাবান মাসে কয়টি রোজা করা উচিত

উত্তরঃ ভুলে  সাহু  সিজদা না করে উভয় দিকে সালাম ফিরিয়ে ফেললেও সাহু সিজদা আদায় করা যাবে। সালাম ফেরানোর পর নামাজ-ছাড়া কোনো কাজ করার (যেমন- কথা বলা, মসজিদ থেকে বের হয়ে যাওয়া) এই কাজ থেকে বিরত থাকলে স্মরণ হলে আপনি সাহু সিজদা করে নেবে এবং যথা নিয়মে সালাম ফেরাবে। তাহলে আপনার নামাজটি সহীহ হিসেবে গণ্য হবে।

প্রখ্যাত তাবেয়ি ইবরাহিম নাখায়ি (রহ.) বলেন, ওই (সিজদায়ে সাহু) দুইটি তার উপর আবশ্যক, যতক্ষণ না সে (মসজিদ থেকে) বের হয় বা কথা বলে ফেলে। (মুসান্নাফে ইবনে আবি শায়বা, হাদিসঃ ৪৫১৪)

সাহু সিজদা কি কারণে দিতে হয়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আমরা সাহু সিজদা কি কারণে দিতে হয়? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনি উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। যদি উক্তি বিষয়টি আপনার না জানা থাকে তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url