দাঁত সহজে পরিষ্কার করার উপায়

দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে আজকেরে আর্টিকেলটি আপনার জন্যই আজকেরে আর্টিকেলে আপনার জন্য আমরা দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। দাঁত আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি অংশ তার দাঁতের যত্ন নেওয়া আমাদের সকলেরই জরুরী তাই আমাদের দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে সবাইকে সচেতন হতে হবে।

দাঁত সহজে পরিষ্কার করার উপায়

তাহলে আর দেরি কেন দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেল জুড়েই থাকুন।

সূচিপত্রঃ দাঁত সহজে পরিষ্কার করার উপায়

দাঁত সাদা করার প্রাকৃতিক উপায়

আজকের এই আর্টিকেলে আমরা দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে আপনাদের সামনে কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। অনেকেই এই সমস্যাটিতে ভুগে থাকেন আজকের এই আর্টিকেলে আমরা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় সম্পর্কে আপনাদের জানাতে চলেছি। দাঁত হলদেটে  হয়ে গেলে সেটি পরিষ্কার করুন ঘরোয়া প্রাকৃতিক উপায়ে। আপনারা যারা দাঁত সাদা করার প্রাকৃতিক উপায় সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলটি পড়তে থাকুন।

আরো পড়ুনঃ যক্ষা রোগের কারণ ও তার প্রতিকার

মানুষ নিজেকে সুন্দর করে সাজাতে ও রাখতে অনেক পছন্দ করে। সাদা চকচকে দাঁত পেতে মানুষ অনেক কিছু টোটকা ব্যবহার করেন। সমীক্ষা জানা গিয়েছে, ১৮ শতাংশ মানুষ হাসতে বা ছবি তোলার সময় হলদেটে দাঁত গোপন করতে পছন্দ করেন।

সময়ের সঙ্গে সঙ্গে মানুষের দাঁতের ক্ষয় ও রঙ পরিবর্তন হয়। তাই আমাদের সকলেরই উচিত দাঁতের যত্ন নেওয়া।সাদা, কালো ছোপহীন ও সুস্থ দাঁত পেতে কোনও ব্যয়বহুল পদ্ধতি অবলম্বন করতে হবে না। আপনি প্রাকৃতিক উপায়ে আপনার দাঁতগুলো সাদা করতে পারেন।

ধূমপান করা বন্ধৎ করুন

খাবার বা ড্রিংকের পাশাপাশি ধূমপানের কারণেও দাণতে স্টেইন পড়ে। অতিরিক্ত স্মোকিং ও সিগারেটের রাসায়নিক পদার্থ দাঁতে কালো ছোপ তৈরি করে। যার কারণে দাঁতের উপরিভাগে কালো ছোপ, হলদেটে রঙ হয়ে যায়।

নারকেল তেলের ব্যবহার

সাদা দাঁত পেতে নারকেল তেলের ব্যবহার অন্যতম ঘরোয়া টোটকা। বহু মানুষ আছেন যাঁরা সাদা দাঁতের পাশাপাশি উজ্জ্বলতা বাড়াতে নারকেল তেল ব্যবহার করেন। নারকেল তেল মাউথওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন এবং টুথব্রাশে কয়েকফোঁটা নারকেল তেল নিয়ে ব্রাশ করতে পারেন। এছাড়াও সুতির কাপড়ের মধ্যে কয়েক ফোঁটা নারকেল তেল নিয়ে দাঁতের উপর ঘষে নিতে পারেন।

অ্যাপেল সিডার ভিনিগার

এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা দাঁত পরিস্কার করতে এবং সুস্থ রাখতে সাহায্য করে। এতে অল্পপরিমাণ অ্যাসিডিক রয়েছে।তাই প্রতিদিন ব্যবহারের কারণে দাঁতের এনামেলে ক্ষতির আশংকা থাকতে পারে।তবে মাউথওয়াশ হিসেবে বা টুথব্রাশের মধ্যে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনিগার নিয়ে ব্রাশ করলে উপকার পাবেন। প্রিতিদন ২ মিনিট করে এই উপকারী ভিনিগার ব্যবহার করলে আপনি অনেক উপকার পেতে পারেন।

ব্ল্যাক কফি বা রেড ওয়াইন থেকে বিরত থাকুন

কিছু কিছু খাবার আছে, যা অল্প খেলেও দাঁতের উপরিভাগে কালো ছোপ পড়ে যায়। ব্ল্যাক কফি, রেড ওয়াইনের কারণে দাঁতে স্টেইন পড়ে দ্রুত। দাঁতের এনামেলকে নষ্ট করে দীর্ঘস্থায়ী কালো ছোপ পড়তে দেখা যায়। তাই এইগুলোকে এড়িয়ে চলাই সর্বোত্তম।

বেকিং সোডা

বেকিং সোডা হল দাঁতের স্টেইন নির্মূল করার ঘরোয়া প্রতিকার। এটি একটি প্রাকৃতিকভাবে দাঁত সাদা করার অন্যতম উপায়। প্রতিদিন যে টুথব্রাশ দিয়ে দাঁত মাজেন, তাতে অল্প বেকিং সোডা ও সামান্য জল দিয়ে ৩০ সেকেন্ড দাঁত পরিস্কার করতে পারেন। এছাড়া টুথব্রাশটির যাতে ওরাল হাইজিনের হয়।

দাঁত সাদা করা টুথপেস্ট

আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য আমরা দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি। বাজারে হরেক রকমের টুথপেস্ট বিক্রয় করে থাকে। তবে কোনটি আপনার দাঁতের পক্ষে ভাল তা কীভাবে বুঝবেন? কয়েকটি বিষয়ে খেয়াল রাখতে পারেন। তাহলে চলুন দাঁত সাদা করার টুথপেস্ট সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

মিন্ট যুক্ত পেস্ট

যারা মুখের ফ্রেশনেস ও সুগন্ধের জন্য মিন্টযুক্ত টুথপেস্ট ব্যবহার করতে পারেন।

হারবাল পেস্ট

দাঁত সুস্থ সবল রাখতে প্রাকৃতিক উপায় বিকল্প কোন কিছু নেই তাই আপনি হারবাল টুথপেস্টগুলো ব্যবহার করতে পারেন।

ফাইরোফসফেট যুক্ত পেস্ট

দাঁতের ওপরের ব্যাকটেরিয়ার আবরণ ধ্বংস হয়। পাশাপাশি ছাতা পড়ার প্রবণতাও কমাতে জিঙ্ক সাইট্রেট, ট্রাইক্লোসান এবং ফাইরোফসফেট যুক্ত পেস্ট ব্যবহার করতে পারেন।

পটাশিয়াম নাইট্রেট বা স্ট্রোনিয়াম ক্লোরাইড দেওয়া টুথপেস্ট

যাদের দাঁত সংবেদনশীল এবং শিরশিরি অনুভূতি হয় তারা পটাশিয়াম নাইট্রোজেন বা ক্রোনিয়াম ক্লোরাইড যুক্ত পেস্টগুলো ব্যবহার করতে পারেন।

আরো পড়ুনঃ কান পাকলে করণীয় ও চিকিৎসা

বেকিং সোডাযুক্ত পেস্ট

যারা ধূমপান ও নেশাধব্যের কারণে দাঁতগুলো লাল লাল ছোপ পড়ে যায় তারা বেকিং সোডাযুক্ত পেস্ট গুলো ব্যবহার করতে পারবেন।

দাঁত পাথর পরিষ্কার করার উপায়

দাঁতে জমা হলুদ শক্ত টার্টার বা দাঁতের পাথর হয় অনেকের হয়ে থাকে তাই দাঁত পাথর পরিষ্কার করার উপায় সম্পর্কে জানতে হলে আমাদের আর্টিকেল জুড়ে থাকুন। আজকের এই আর্টিকেলে আপনার জন্য আমরা দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে হাজির হয়েছি তাহলে চলুন দাঁত পাথর পরিষ্কার করার উপায় গুলো কি তা জেনে নি।

দাঁত পাথর পরিষ্কার করার উপায় জন্য আপনাকে ডেন্টাল এর কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই আপনি ঘরে বসেই দাত পাথর পরিষ্কার করতে পারবেন তার জন্য যেগুলো দরকার।

টার্টার পরিষ্কার করতে যা প্রয়োজনঃ

• বেকিং সোডা

• ডেন্টাল পিক

• লবণ

• হাইড্রোজেন পেরোক্সাইড

• পানি

• টুথব্রাশ

• কাপ

• অ্যান্টিসেপটিক মাউথওয়াশ

প্রথম ধাপঃ কাপে এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ১/২ চা চামচ লবণ মেশান। এবার গরম পানিতে টুথব্রাশ ভিজিয়ে বেকিং সোডা ও লবণের মিশ্রণ দিয়ে পাঁচ মিনিট ধরে দাঁত ব্রাশ করুন।সবশেষে কুলকুচি করে নিন।

দ্বিতীয় ধাপঃ এক কাপ হাইড্রোজেন পেরোক্সাইডের সঙ্গে ১/২ কাপ হালকা গরম পানি মেশান।এই পানি মুখে নিয়ে এক মিনিট রাখুন। এরপর ১/২ কাপ পানি দিয়ে কুলকুচি করে ফেলুন।

তৃতীয় ধাপঃ ডেন্টাল পিক দিয়ে দাঁতের হলুদ টার্টার ধীরে ধীরে ঘষে তুলুন। মাড়ির ক্ষতি এড়াতে ডেন্টাল পিক ব্যবহারের সময় সাবধানতা অবলম্বন করুন।

চতুর্থ ধাপঃ অ্যান্টিসেপটিক মাউথওয়াশ দিয়ে কুলকুচি করুন।

এছাড়া 

• দাঁত পরিষ্কারের জন্য নরম ব্রাশ ব্যবহার করুন। দাঁত ব্রাশের সময় ওপর-নিচ ব্রাশ করুন। খেয়াল রাখুন মাড়ি ও দাঁতের মধ্যবর্তী অংশ যেন পরিষ্কার হয়

• ডেন্টাল ফ্লস ব্যবহার করুন।

বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার

দাঁত পরিষ্কার রাখতে বেটিং বেকিং সোডা কার্যকারী ভূমিকা পালন করে থাকে। আজকের আর্টিকেলে আপনাদের জন্য আমরা দাঁত সহজে পরিষ্কার করার উপায় সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু জানিয়েছি তাহলে বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার করার পদ্ধতিটা জেনে নিন।

বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার পদ্ধতিঃ

১। একটি ছোট কাপে আধা চা চামচ বেকিং সোডা নিন। এর মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস বা পানি মিশিয়ে এবার এই মিশ্রণ দিয়ে পেস্ট তৈরি করুন।

২। পেস্টটি টুথব্রাশে বা আঙুলে লাগিয়ে কমপক্ষে দুই মিনিট ধরে দাঁতে ঘষুন। এর পর কুলি করুন। কিন্তু দুই মিনিটের বেশি কখনোই দাঁত ঘষবেন না এতে দাঁতের অ্যানামেল ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩। একদিন পরপর টানা এক থেকে দুই সপ্তাহ এটা করতে পারেন।

৪। এক সপ্তাহ পর এই ব্যবধান বাড়াতে হবে। দুদিন পরপর এভাবে দাঁত ব্রাশ করুন। কিছুদিনের মধ্যেই  এর ভালো ফলাফল পাবেন।

৫। মনে রাখতে হবে এটি কিন্তু সাধারণ পেস্ট দিয়ে ব্রাশের বিকল্প নয়। এটি করলেও সাধারণ পেস্ট দিয়ে দাঁত ব্রাশ করতে হবে।

কালো দাঁত সাদা করার উপায়

আমরা দাঁতের সুরক্ষার্থে এবং দাঁত পরিষ্কার রাখতে বিভিন্ন পণ্যের পেস্ট ব্যবহার করে থাকি। অনেকেরই দাওয়াত আবার বিভিন্ন কারণে হলুদ এবং কালো হয়ে থাকে আজকের এই আর্টিকেলে আমরা দাঁত পরিষ্কার করার সহজ উপায় সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করছি। তাহলে চলুন কালো দাঁত সাদা করার উপায় সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের কারণ ও তার প্রতিকার

১। আমাদের দাঁত পরিষ্কার রাখতে প্রথমে যেটি লাগবে সেটি হলো লেবু লেবুতে রয়েছে ভিটামিন সি এবং সাইট্রিক এসিড যা দাঁত পরিষ্কার এবং দাঁতের বিশেষভাবে সুরক্ষা করে থাকে।

২। আর দ্বিতীয়তঃ বেকিং সোডা এটি তা এমন কোন এমন বিশেষ উপাদান রয়েছে যা দাঁতের গোড়া থেকে বিভিন্ন ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম এমন কোন পেস্ট নাই যে পেস্ট গুলোতে বেকিং সোডা ব্যবহার করা হয় না।

প্রথমে আপনি হাফ চা চামচ বেকিং সোডা একটি পাত্রে নেবেন। এরপর এতে হাফ চামচ সরিষার তেল দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর এতে সামান্য লেবুর রস দিবেন আপনার দাঁতের পরিমাণ যদি হল যেটা ভাব বেশি থাকে তাহলে একটু লেবুর পরিমাণ বাড়িয়ে দিবেন। এবং আপনার দৈনন্দিনীর ব্যবহৃত টুথপেস্ট সামান্য পরিমাণে দিয়ে ভালোভাবে মিশিয়ে নিবেন।

এবং নরম ব্রাশের সাহায্যে আপনার দাঁতগুলি আলতোভাবে ঘুষবেন। বেশি জোরে ঘষাঘষি করলে আপনার মাড়ি থেকে রক্ত বের হতে পারে। তাই চেষ্টা করবেন সব সময় আস্তে আস্তে দাঁতগুলো পরিষ্কার করার। এতে করে আপনার দাঁতের কালো দাগ দূর হবে এবং আপনার দাঁত গোড়া থেকে মজবুত  করবে ও সুস্থ থাকবে।

এছাড়াও, সট্রবেরি পেস্ট দিয়ে দাঁত মাজলে সা ঝকঝকে সাদা হয়ে ওঠে। দাঁত সাদা করার একটি চমৎকার প্রাকৃতিক উপায় এটি। স্ট্রবেরির অ্যাসিডিক উপাদান হালকা ব্লিচিং অ্যাজেন্ট হিসেবে কাজ করে। একটি বা দুইটি পাকা স্ট্রবেরি পেস্ট করে নিন, এতে আপনার টুথব্রাশ মিশিয়ে স্বাভাবিকভাবে দাঁত ব্রাশ করুন। এরপর সোডার এক চিমটি বাইকার্বনেট দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। দাঁথ ঝকঝকে হয়ে উঠবে।

দাঁত সহজে পরিষ্কার করার উপায়ঃ শেষ কথা

দাঁত সহজে পরিষ্কার করার উপায়, কালো দাঁত সাদা করার উপায়, বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার, দাঁত পাথর পরিষ্কার করার উপায়, দাঁত সাদা করা টুথপেস্ট সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার রক্ত বিষয় গুলো জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url