মানসিক চিন্তা দূর করার উপায়

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। আপনারা যারা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তারা এই আর্টিকেল থেকে জানতে পারবেন। এখানে মানসিক চিন্তা দূর করার উপায়, মানসিক চিন্তা দূর করার আমল সম্পর্কে আলোচনা করা হবে।

মানসিক চিন্তা দূর করার উপায়

মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে জানতে হলে আমাদের এই আর্টিকেলটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সূচিপত্রঃ মানসিক চিন্তা দূর করার উপায়

মানসিক চিন্তা দূর করার উপায়

কোন কর্ম ক্ষেত্রের আগে অবশ্যই চিন্তাভাবনা করে ধাপ ফেলা উচিত। কিন্তু সে চিন্তা যদি অতিরিক্ত হয়ে যায় তাহলে আপনার শরীর ক্ষতির সম্মুখীন হতে পারে।শরীরের মধ্যে তৈরি করে ভারসাম্যহীনতা ও কর্ম অক্ষমতার ঘাটতি। তাই আজকের এই পোস্টটিতে আমরা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে আপনাদের সামনে গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে হাজির হয়েছি। আলোচনা মানসিক চিন্তা দূর করার উপায় গুলো কি তা সঠিকভাবে জেনে নিন।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ ও তার প্রতিকার

চিন্তা দূর করার উপায়-

১। আমরা প্রায় সময় বিভিন্ন চিন্তায় মগ্ন থাকি ।কোনো সমস্যা থেকে বের হওয়ার প্রথম ধাপ হলো সমস্যা চিহ্নিত করা। দুশ্চিন্তা করা একটা স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু কখন এই দুশ্চিন্তা অহেতুক এবং অতিরিক্ত হয়ে যাচ্ছে, সেটা বুঝা উচিত।বারবার একই বিষয়ে চিন্তা করা ও একই সিদ্ধান্তকে প্রশ্নবিদ্ধ করা এগুলোই অহেতুক দুশ্চিন্তার লক্ষণ মানসিক ও চিন্তার প্রধান কারণ।

২। সমস্যার সমাধান খুঁজে বের করুনঃ আপনি একই বিষয়ে বারবার চিন্তা না করে সমাধান খুঁজে বের করুন। আপনি যতই সমস্যার কথা ভাববেন সমস্যাটি ততই বড় আকারের রূপ ধারণ করবে তাই সেই সমস্যাটির সঠিক সমাধান খোঁজা উচিত। আপনি যদি সমাধান নিয়ে ভাবেন তাহলেই আপনি চিন্তামুক্ত হতে পারবেন।

৩। আবেগ  নিয়ন্ত্রণ করতে শিখুনঃ আমরা অহেতুক বিভিন্ন কারণে রাগারাগি করে দুশ্চিন্তায় ভোগে থাকি এবং সেই রাগটি অন্য কারোর উপরে দেখিয়ে থাকি। যা মোটেও ঠিক নয় সেজন্য আবার নিয়ন্ত্রণ করতে শিখুন। না হলে সামান্য এ রাগটির জন্য আপনার ভালো সম্পর্ক টিও বিচ্ছিন্ন হতে পারে।

৪। মনের ভাব প্রকাশ করুনঃ বিভিন্ন কারণে আমাদের মনে অনেক কথা জমা হয়ে থাকে। এবং সেই ভাবনার কথাগুলো আমাদের মনে দুশ্চিন্তার সৃষ্টি করে। তাই আপনার প্রিয় বন্ধু ও আপনজনের সাথে মনের ভাব প্রকাশ করুন। এতে করে আপনার মনের জমানো কথাগুলো খোলসা হয়ে মনের দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে।

৫। নিজেকে সময় দিনঃ অনেক সময় অযথা চিন্তাভাবনা গুলো আমাদের দৈনন্দিন কাজগুলো থেকে আমাদের মনকে সরিয়ে রাখে। এবং মনের বিভিন্ন চিন্তার প্রকাশ ঘটিয়ে থাকে তাই নিজেকে সময় দিন আপনার পছন্দের গান ছবি আঁকা গল্প করা এবং বিনোদনমূলক অনুষ্ঠান এই সব দিয়ে আপনার মনকে প্রশান্তি দিন। দেখবেন আপনার মানসিক চিন্তাগুলো অনেকটাই দূর হয়ে গেছে।

৬। পর্যাপ্ত ঘুমঃ বর্তমানে মানুষদের মধ্যে না ঘুমিয়ে থাকার প্রবণতা  বেশি লক্ষ করা যায়। সুস্থ থাকতে হলে ৮ ঘণ্টা ঘুম আবশ্যক। এক্ষেত্রে সময়ের চেয়ে কতটা নিশ্চিন্তে ঘুমোনো গেলো তা বেশি গুরুত্বপূর্ন।

৭। অতীত নিয়ে ঘাটাঘাঁটি করা বাদ দেনঃ অতীত নিয়ে যত ভাববেন তত বেশি কষ্ট পাবেন সেটা দুখাই হোক বা সুখের অতীত নিয়ে ভাবনা করা বৃথা ছাড়া আর কিছুই নয়। অতীতে যা হয়ে গেছে তা হয়ে গেছে এই নিয়ে ভেবে আর অতীত ফিরে আসবে না। সব সময় ভাববেন যা হয়েছে ভালোর জন্যই হয়েছে।দুশ্চিন্তা মানুষের স্বাভাবিক চিন্তাধারারই বহিঃপ্রকাশ। তাই এ থেকে যত দূরে থাকবেন ততই মঙ্গল।

মানসিক চিন্তা দূর করার আমল

মানসিক চিন্তা আমাদের জীবনে অতঃপর ভাবে জড়িত। চিন্তা ছাড়া আমাদের জীবন বৃথা মানুষের জীবন খারাপ বা ভালো দুই চিন্তা নিয়ে গঠিত। কিন্তু চিন্তা কখনই আমাদের জীবনে শান্তি নিয়ে আসে না এটি দুশ্চিন্তার বড় একটি কারণ হয়ে দাঁড়ায় । যা আস্তে আস্তে আমাদের দেহমনকে শেষ করে তোলে।

তাই মানসিক চিন্তা দূর করার আমার সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত। আজকের এই পোস্টে আমরা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করেছি। তাহলে চলুন মানসিক চিন্তা দূর করার আমার সম্পর্ক আমরা জেনে নিই।

১. আমাদের সকলেরই উচিত খারাপ কিংবা ভালো দুই সময়ে আল্লাহর উপর বিশ্বাস স্থাপন রাখা আল্লাহ যা করবেন তা মঙ্গলের জন্যই করবেন এই ভরসা নিয়ে সামনের দিকে এগিয়ে চলা।আল্লাহ তোমাদের ক্লেশ দিলে তিনি ছাড়া তা মোচনকারী আর কেউ নেই। আর আল্লাহ যদি তোমার মঙ্গল চান, তাহলে তাঁর অনুগ্রহ রদ করার কেউ নেই...।’ (সুরা : ইউনুস, আয়াত : ১০৭)

আরো পড়ুনঃ সন্ধান কে কখন ফোন দেওয়া উচিত

২. আপনার মনে যদি কোন খারাপ চিন্তা উদায়িত হয় ততক্ষণাত আপনার চিন্তার মোড় ঘুরিয়ে দিন। এবং সব সময় ভাবুন আল্লাহ যা করছেন বা করবেন তা ভালোর জন্যই।আল্লাহর ব্যাপারে সুধারণা পোষণ করুন। তাঁর ওপর ভরসা রাখুন। আশা রাখুন যে তিনি আপনাকে আপনার দুরবস্থা থেকে নাজাত দেবেন। আল্লাহ তাআলা বলেন, ‘আর যে আল্লাহর ওপর তাওয়াক্কুল করে, আল্লাহ তার জন্য যথেষ্ট।’ (সুরা : তালাক, আয়াত : ৩)

৩. ধৈর্য ধারণ করুন। বিশ্বাস করুন যে কষ্টের পর স্বাচ্ছন্দ্য আসে। কঠিন অবস্থার পর সচ্ছলতা আসে। পবিত্র কোরআনে এসেছে, ‘...নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে আছেন।’ (সুরা : বাকারা, আয়াত : ১৫৩)

৪. বিপদের সময় সালাতুল হাজাত পড়ুন। হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) যখন দুশ্চিন্তায় পড়তেন, নামাজে মগ্ন হতেন। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য চাও...।’ (সুরা : বাকারা, আয়াত : ১৫৩)

৫. বেশি বেশি ইস্তেগফার করুন। মহান আল্লাহ ইরশাদ করেন, ‘অতঃপর আমি বলেছি, তোমরা তোমাদের রবের কাছে ক্ষমা চাও, তিনি তো মহাক্ষমাশীল। (ফলে) তিনি তোমাদের জন্য প্রচুর বৃষ্টিপাত করবেন, তোমাদের সমৃদ্ধ করবেন ধনসম্পদ ও সন্তান-সন্ততিতে।’ (সুরা : নুহ, আয়াত : ৭১)

৬. বেশি বেশি দরুদ পড়ুন। হাদিসে এসেছে, উবাই ইবন কাব (রা.) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল, আমি আপনার ওপর বেশি বেশি দরুদ পাঠ করে থাকি। আমার সময়ের কতটুকু আপনার প্রতি দরুদ পাঠে ব্যয় করব? রাসুলুল্লাহ (সা.) বলেন, তোমার যতটুকু ইচ্ছা। আমি বললাম, এক-চতুর্থাংশ সময়? তিনি বলেন, তোমার ইচ্ছা।

কিন্তু যদি আরো বাড়াও তবে ভালো। আমি বললাম, অর্ধেক সময়? তিনি বলেন, তোমার যা ইচ্ছা; তবে আরো বৃদ্ধি করলে তা-ও ভালো। আমি বললাম, দুই-তৃতীয়াংশ সময়? তিনি বলেন, তোমার ইচ্ছা; তবে আরো বাড়ালে তা-ও ভালো। আমি বললাম, আমার সবটুকু সময় আপনার ওপর দরুদ পাঠে লাগাব? তিনি বলেন, তাহলে তো তোমার চিন্তামুক্তির জন্য তা যথেষ্ট হয়ে যাবে আর তোমার গুনাহ মাফ করা হবে। (তিরমিজি, হাদিস : ২৪৫৭)

মানসিক চিন্তা দূর করার দোয়া

দুশ্চিন্তা মুক্ত আছে এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। দুশ্চিন্তা থেকে মুক্ত থাকার সর্বোত্তম উপায় হলো আল্লাহতায়ালার কাছে সাহায্য চাওয়া। তাই মানসিক চিন্তা দূর করার দোয়া সম্পর্কে আমাদের সকলেরই জানা উচিত আজকের এই পোস্টে আমরা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে ইতিমধ্যে অনেক কিছু আলোচনা করেছি যা আপনারা জানতে পেরেছেন তাহলে চলুন মানসিক চিন্তা দূর করার দোয়া সম্পর্কে জেনে নেই।

দুশ্চিন্তামুক্ত থাকার দোয়া-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَ أَعُوذُ بِكَ مِنَ الْبُخْلِ وَالْجُبْنِ، وَ أَعُوذُ بِكَ مِنَ ضَلَعِ الدَّيْنِ، وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণ : ‘আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউযু বিকা মিন দ্বালা’য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’ (বুখারি, মুসলিম, মিশকাত)

অর্থ : হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে আপনার আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আপনার আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আপনার আশ্রয় চাই আর ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকেও আপনার আশ্রয় চাই।

মানসিক চিন্তা দূর করার ঔষধ

প্রিয় বন্ধুরা উপরের আলোচনায় আমরা মানসিক চিন্তা দূর করার উপায় সম্পর্কে আলোচনা করে এসেছি। আশা করি আপনি মানসিক চিন্তা দূর করার উপায় গুলো সম্পর্কে জানতে পেরেছেন এখন আমরা মানসিক চিন্তা দূর করার ঔষধ সম্পর্কে জানব। আমাদের মধ্যে অনেকে আছে যারা মানসিক চিন্তা দূর করার ঔষধ সম্পর্কে জানতে চায়।

আরো পড়ুনঃ নিউমোনিয়া রোগের লক্ষণ ও তার প্রতিকার

মানসিক চিন্তা দূর করার ঔষধঃ

1. Combiflam

2. Ibugesic Plus

3. Brufen MR

4. Tizapam

5. Lumbril

6. Endache

7. Fenlong

আশা করি আপনারা মানসিক চিন্তা দূর করার ঔষধ সম্পর্কে জানতে পেরেছেন। আপনি যদি ওষুধ খেতে চান তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে খাবেন। কারণ সব সময় ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়া উচিত।

মানসিক চিন্তা দূর করার উপায়ঃ শেষ কথা

মানসিক চিন্তা দূর করার উপায়, মানুষের চিন্তা দূর করার ঔষধ, মানসিক চিন্তা দূর করার দোয়া, মানসিক চিন্তা দূর করার আমল সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url