ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে - শীতকালে ঠোঁট ফাটে কেন

শীতকালে ঠোঁট ফাটার সমস্যা সবার দেখা যায়। কিন্তু এই সময়ই অনেকের ক্ষেত্রে অতিরিক্ত পরিমাণে ঠোঁট ফাটা সমস্যা দেখা দিতে পারে। সাধারণত অনেক সময় ভিটামিন এর অভাবে এরকম সমস্যা দেখা দেয়। শীতকালে এ বিষয়টি দেখতে অনেকটা খারাপ লাগে তাই আমাদেরকে এ বিষয়গুলো আগে থেকে জেনে রাখতে হবে।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

আজকের এই আর্টিকেলে আমরা বিস্তারিতভাবে জানবো যে শীতকালে কোন ভিটামিন এর কারণে আমাদের ফেটে থাকে। যদি ঠোট ফাটে তাহলে আমরা কিভাবে এ বিষয়টি থেকে মুক্তি পাব এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

পেজ সূচিপত্রঃ ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে - শীতকালে ঠোঁট ফাটে কেন

কোন ভিটামিনের অভাবে শীতকালে ঠোঁট ফাটে

আমাদের মাঝে শীত এসে উপস্থিত হয়েছে সাধারণত এই শীতের সময় আমরা ঠোঁটফাটা এবং শরীরের বিভিন্ন অংশ ফাটা নিয়ে ভুগে থাকি। বিশেষ করে শীত আসলেই বেশিরভাগ মানুষের ক্ষেত্রে এই সমস্যাটি দেখা যায়। অনেকেই মনে করে থাকে যে কোন ভিটামিন এর অভাবে আমাদের ঠোঁট ফেটে থাকে বিষয়টা অনেকটাই সত্য। আবার শীতের আদ্রতার কারণে অনেকের ক্ষেত্রে ঠোঁট ফাটে।

আরো পড়ুনঃ শীতে শরীরে যত্ন কিভাবে নেব - শীতে ত্বকের যত্ন

ভিটামিন বি ৩ এর অভাবে -- আমাদের শরীরে যদি এই ভিটামিন এর অভাব হয় তাহলে বিভিন্ন ধরনের রোগ হতে পারে। এই রোগ গুলোর মধ্যে অন্যতম হলো ঠোঁটফাটা। বিশেষ করে শীতের সময় আমাদেরকে এ বিষয়টি বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে।

আয়রন এর অভাবে -- আমাদের শরীরে যদি আয়রনের ঘাটতি দেখা যায় তাহলে ঠোঁট ফাটার সমস্যা প্রকাশ পায়। সাধারণত আয়রন হল আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমাদের শরীরে আয়রনের ঘাটতি ঠোঁট ফাটার অন্যতম কারণ হতে পারে।

জিংক এর অভাবে -- আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হল জিংক। যদি এটি আমাদের শরীরে ঘাটতি হয়ে থাকে তাহলে অনেক সময় ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে। কারণ এই উপাদানটি যেকোনো ধরনের ক্ষত দূর করতে সাহায্য করে থাকে।

ভিটামিন সি এর অভাবে -- আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো ভিটামিন সি। ভিটামিন সি এর অভাব হলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় এগুলোর মধ্যে অন্যতম হলো ঠোঁট ফাটা।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড -- আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান হলো ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। সাধারণত আমাদের ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে এটি কার্যকরী ভূমিকা রাখে। যদি আমাদের শরীরে এই ফ্যাটি এসিডের ঘাটতি হয় তাহলে ঠোট শুষ্ক হয়ে যায় এবং ফেটে যায়।

ভিটামিন বি ২ -- আমাদের ঠোঁটের শুষ্ক ভাব বজায় রাখতে এবং উজ্জ্বলতা ধরে রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো ভিটামিন বি ২। এটি যদি আমাদের শরীরে ঘাটতি হয়ে থাকে তাহলে ঠোঁট ফাটার সমস্যা দেখা দিতে পারে।

পানি শূন্যতার কারণে -- শীতকালে আমাদের পানি পিপাসা অনেক কম লাগে সাধারণত তাই আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। যদি আমাদের শরীরে পানি শূন্যতা দেখা দেয় তাহলে অনেক সময় শরীরের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেবে। এর সাথে আমাদের ঠোঁটের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেবে।

ঠোঁট শুকিয়ে যাওয়ার কারণ কি

ঠোঁট হল আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। সাধারণত এই ঠোঁটের মাধ্যমে আমরা কথা বলে থাকি। যখন কারো সাথে আমরা কথা বলি তখন সবার আগে আমাদের চোখ চাই সে মানুষটির ঠোঁটের দিকে। যদি ঠোঁট অতিরিক্ত পরিমাণে শুকিয়ে থাকে এবং ফেটে যায় তাহলে দেখতে অনেকটা খারাপ লাগে। এখন বিষয় হচ্ছে কেন ঠোঁট শুকিয়ে যাই?

আমাদের ঠোঁট শুকিয়ে যাওয়ার অনেকগুলো কারণ রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো শীতকালের আবহাওয়া। সাধারণত শীতকালের আদ্রতার কারণে আমাদের ঠোঁট শুকিয়ে যায়। আপনাদের জেনে রাখা উচিত যে শীতকালে বাতাসে আদ্রতা কম থাকে। যার কারণে আমাদের ত্বকের বাইরের স্তর তার আদ্রতা হারিয়ে ফেলে এবং খসখসে হয়ে যায় যার ফলে ঠোঁট শুকিয়ে যায়।

এছাড়া ঠোঁট শুকিয়ে যাওয়ার আরো একটি অন্যতম কারণ হলো ভিটামিন অথবা খনিজের অভাব। যদি আমাদের শরীরে ভিটামিন অথবা খনিজ লবণের অভাব দেখা দেয় তাহলে অনেক সময় ঠোঁট ফাটা সহ ঠোঁট শুকিয়ে যাওয়ার মত সমস্যাগুলো দেখা দিতে পারে। এছাড়া যারা অতিরিক্ত পরিমাণে ধূমপান করে সাধারণত তাদের ক্ষেত্রে অল্পতেই ঠোঁট শুকিয়ে যাওয়া এবং ঠোঁট ফেটে যাওয়ার সমস্যা দেখা দেয়।

এছাড়া ঠোঁট ফাটার আরো বেশ কয়েকটি কারণ রয়েছে এগুলোর মধ্যে অন্যতম হলো ইনফেকশন। বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ভাইরাস রয়েছে যেগুলো আমাদের ঠোঁটের সমস্যার সৃষ্টি করতে পারে। সে ক্ষেত্রে আমরা বলতে পারি যে ঠোঁট শুকিয়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ হলো ইনফেকশন। এছাড়া অনেকের ক্ষেত্রে এলার্জিজনিত সমস্যা হলে শুকিয়ে যায়।

ঠোঁটের চামড়া ওঠার কারণ

গরমের সময় হোক অথবা শীতের সময় বিভিন্ন কারণে আমাদের ঠোঁটের চামড়া উঠে থাকে। ঠোঁটের চামড়া উঠলে অনেক সময় আমরা খাবার খেতে পারি না বিশেষ করে তরকারি জাতীয় কোন কিছু খেলেই আমাদের ঠোঁট অনেক বেশি জ্বালাপোড়া করে। বিভিন্ন কারণে আমাদের ঠোঁটের চামড়া গুলো উঠতে থাকে। বিশেষ করে শীতকালে এ সমস্যাটি বেশি দেখা যায়।

পানি শূন্যতার কারণে -- যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে শুষ্ক সাধারণত তাদের ঠোঁট একটুতে শুকিয়ে যায়। যাদের শরীরে পানির অভাব থাকে সাধারণত তাদের ঠোঁট শুকিয়ে যায় এবং শরীর অনেক বেশি সুস্থ থাকে। ঠোঁট যখন অতিরিক্ত পরিমাণে শুকিয়ে যায় তখন ঠোঁটে চামড়াগুলো উঠতে থাকে।

লিপবামের আসক্তির কারণে -- আমরা আমাদের ঠোঁট সুন্দর রাখার জন্য লিপ বাম ব্যবহার করে থাকি। কিন্তু বাজারে এমন কিছু লিপ বাম পাওয়া যায় যেগুলো আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। সাধারণত অতিরিক্ত ক্ষতিকর লিপ বাম ব্যবহার করার কারণে আমাদের ঠোঁটের চামড়াগুলো উঠতে থাকে।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

আরো পড়ুনঃ শীতকালে খেজুরের রস খাওয়ার উপকারিতা

অতিরিক্ত সূর্যের আলো স্পর্শের কারণে -- অনেক সময় আমরা দীর্ঘক্ষণ ধরে সূর্যের আলোয় কাজ করি। সূর্যের আলো আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিন্তু যদি সূর্যের আলো অতিরিক্ত আমাদের ঠোঁটে এসে লাগে তাহলে অনেক সময় আমাদের ঠোঁটের বিভিন্ন ধরনের সমস্যা হয় এবং এর মধ্যে অন্যতম ঠোঁটের চামড়া উঠে যায়।

পুষ্টির অভাব জনিত কারণে -- আমাদের সুস্থভাবে বেঁচে থাকার জন্য পুষ্টি হয়ে প্রয়োজন। ঠিক তেমন আমাদের চেহারার সৌন্দর্য ধরে রাখার জন্য পুষ্টি এর কোন প্রকল্প নেই। যদি আমাদের শরীরে পুষ্টির অভাব দেখা দেয় তাহলে অনেক সময় আমাদের ঠোঁটের চামড়া উঠতে থাকে।

জীবাণু সংক্রমনের কারণে -- আমাদের প্রধান শত্রু হলো জীবাণু। এটি সুযোগ পেলেই আমাদের ক্ষতি করে থাকে। যদি এ জীবানু আমাদের ঠোঁটে সংক্রমিত হয় তাহলে আমাদের ঠোঁটের বিভিন্ন ধরনের সমস্যা করে থাকে এই সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো ঠোঁট ফাটা এবং ঠোঁটে চামড়া উঠা।

ঠোঁট ফাটা কমানোর ঘরোয়া উপায়

শীতের সময় ঠোঁট ফাটা সমস্যা আমাদের কমন একটি সমস্যা। বিভিন্ন কারণে শীতকালে আমাদের ঠোঁট ফেটে থাকে। যেহেতু আমরা ইতিমধ্যেই এ কারণগুলো সম্পর্কে জেনেছি সেও তো আমাদেরকে ঘরোয়া পদ্ধতিতে কিভাবে এ সমস্যা মোকাবেলা করা যায়? বিষয়গুলো সম্পর্কে আগে থেকেই অবগত থাকতে হবে। আমরা জানি যে ভিটামিন জনিত কারণে অনেক সময় ঠোঁট ফাটে।

মধু ব্যবহার -- মধু হচ্ছে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। মধুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি যেগুলো আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মধুর মধ্যে রয়েছে খুবই ভালো এনটি ব্যাকটেরিয়াল জাত পদার্থ এছাড়া এখানে পাওয়া যায় পেট্রোলিয়াম জেলি যা আমাদের ত্বক নরম রাখতে সাহায্য করে।

এছাড়া আমরা যদি নিয়মিত মধু আমাদের ঠোঁটে ব্যবহার করতেই পারি তাহলে এটি আমাদের ঠোঁটের জন্য অনেক বেশি উপকারী হবে। শীতকালে ঠোঁটের বিভিন্ন ধরনের সমস্যা দূর করবে এবং সবথেকে বড় বিষয় হলো এ সময় আমাদের ঠোঁট ফাটার সমস্যা থেকে মুক্তি দেবে।

এলোভেরা জেল ব্যবহার -- মধুর মতো এলোভেরা আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এটা আমরা কম বেশি সকলেই জানি। তবে বিভিন্ন ধরনের দাগ দূর করতে আমরা অ্যালোভেরা জেল ব্যবহার করে থাকি। মধুর মতো অ্যালোভেরা জেল এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান। যদি এটি আমরা ঠোটে ব্যবহার করতে পারি তাহলে আমাদের ঠোঁট ফাটবে না।

প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আমাদেরকে এলোভেরা জেল ঠোঁটে লাগাতে হবে। এর মধ্যে থাকা প্রাকৃতিক উপাদান গুলো আমাদের ত্বকের মরা কোষ দূর করতে সাহায্য করে এবং আমাদের ত্বক সুন্দর রাখে এর সাথে ঠোঁটের স্বাস্থ্য ভালো রাখতে কার্যকরী ভূমিকা রাখে।

অলিভ অয়েল -- আমরা সকলেই জানি যে অলিভ অয়েল হলো প্রাকৃতিক উপাদান। বিশেষ করে এটি আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান এর মধ্যে রয়েছে ফ্যাটি এসিড। আমাদের ঠোঁটের সমস্যা দূর করতে হলে অবশ্যই আমাদেরকে ফ্যাটি এসিড উপাদান গুলো ব্যবহার করতে হবে। যেহেতু অলিভ অয়েল এর মধ্যে এই উপাদানটি বিদ্যমান তাই অলিভ অয়েল প্রতিদিন ঠোঁটে লাগালে এটি আমাদের ঠোঁট ফাটার সমস্যা দূর করবে।

ঠোঁট ফাটে কোন ভিটামিনের অভাবে

শসা ব্যবহার -- যাদের ঠোঁট অতিরিক্ত পরিমাণে শুষ্ক থাকে বিশেষ করে শীতের সময় তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো শসা। যদি শসা নিয়মিত ব্যবহার করা যায় তাহলে এটি আমাদের নরম করতে এবং কমল করতে কার্যকরী ভূমিকা রাখবে। এগুলোকে ছোট ছোট করে কেটে আমাদের ঠোঁটে ১০ থেকে ১৫ মিনিট ব্যবহার করতে হবে।

নারিকেলের তেল ব্যবহার -- প্রাকৃতিক উপাদান গুলোর মধ্যে অন্যতম হলো নারিকেল তেল। যদি আপনার ঠোঁট ফাটা সমস্যা থাকে তাহলে আপনি অবশ্যই নারিকেলের তেল ব্যবহার করতে পারেন। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাটি অ্যাসিড সাধারণত এটি আমাদের ঠোঁটের শুষ্কতা দূর করে এবং এর মধ্যে থাকা ফ্যাটি এসিড আমাদের ঠোঁট সুন্দর রাখতে কার্যকরী ভূমিকা রাখে।

দুধ ব্যবহার -- শীতের সময় আমাদের ত্বকের সৌন্দর্য ধরে রাখতে হলে গুরুত্বপূর্ণ একটি ব্যবহার সেটি হল দুধ। আমরা যদি প্রতিদিন আমাদের ঠোঁটে দুধ ব্যবহার করতে পারি তাহলে এটি আমাদের ঠোঁট সুন্দর রাখতে কার্যকরী ভূমিকা রাখবে। যদি প্রতিদিন আমাদের ত্বকে ব্যবহার করা যায় তাহলে এটি আমাদের ত্বক সুন্দর রাখতে কার্যকরী ভূমিকা রাখবে।

গ্রিন টি ব্যবহার করা যেতে পারে -- আপনারা যারা জানেন না তাদেরকে জানিয়ে রাখি যে গ্রিন টির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে আমাদের শরীরের বিভিন্ন ধরনের সমস্যা বিশেষ করে ত্বকের সমস্যাগুলো দূর করতে কার্যকরী ভূমিকা রাখে গ্রিন টি। তাই আপনি আপনার ঠোটের সমস্যা দূর করতে পারেন গ্রিন টি ব্যবহার করার মাধ্যমে।

গ্লিসারিন -- আমাদের কাছে খুবই পরিচিত একটি উপাদান হলো গ্লিসারিন। সাধারণত শীতের সময় আমরা আমাদের ত্বকের শুষ্ক ভাব দূর করার জন্য গ্লিসারিন ব্যবহার করে থাকি। যদি আপনি প্রতিদিন আপনার ঠোঁটে গ্লিসারিন ব্যবহার করতে পারেন তাহলে এটি ঠোঁট ফাটার সমস্যার দূর করবে। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ঠোঁটে মাসাজ করে তারপরে ঘুমাবেন।

ঠোঁট ফাটা দূর করার ক্রিম

ঠোঁট ফাটলে আমরা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকি। উপরে আমরা কিছু ঘরোয়া পদ্ধতি আলোচনা করেছি যেগুলো ব্যবহার করলে আপনার ঠোঁট ফাটার সমস্যা দূর হবে। যদি তাও না হয় তাহলে আপনি বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করতে পারেন যেগুলো বাজারে পাওয়া যায়। সাধারণত এই ক্রিমগুলো আপনার ঠোঁটের কালো দাগ দূর করবে এবং ঠোঁট ফাটা সমস্যা দূর করবে।

যদি আপনার ঠোঁট ফেটে থাকে অতিরিক্ত পরিমাণে তাহলে বাজারে পেট্রোলিয়াম জেলি পাওয়া যায় যেটা আপনি নিঃসন্দেহে ব্যবহার করতে পারবেন। কারণ পেট্রোলিয়াম জেলি এর মধ্যে কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। আপনি যদি নিয়মিত এটি ব্যবহার করেন তাহলে আপনার ঠোঁট ফাটার সমস্যা দূর হবে। এছাড়া সমস্যা দূর করার জন্য আরও একটি ক্রিম পাওয়া যায় সেটি হল "Scru Cream"

আমাদের শেষ কথা

যেহেতু ঠোঁট আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ তাই এটিকে সুন্দরভাবে যত্ন নেওয়া হল আমাদের দায়িত্ব এবং কর্তব্য। আমরা যদি উপরোক্ত বিষয়গুলো খেয়াল রাখি তাহলে খুব সহজেই আমাদের ঠোঁটের যত্ন নিতে পারব। বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে তাই আমাদেরকে অবশ্যই উক্ত বিষয়গুলো বিশেষভাবে নজরে রাখতে হবে।

আরো পড়ুনঃ শীতকালে ঘি খাওয়ার উপকারিতা ও অপকারিতা

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আপনি যদি এই ধরনের আর্টিকেল না পড়ে থাকেন এবং আপনার জন্য গুরুত্বপূর্ণ হয়ে থাকে আজকের এই আর্টিকেল তাহলে অবশ্যই নিয়মিত ফলো করবেন আমাদের ওয়েবসাইট

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url