বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়

বসন্ত একটি ভাইরাস সংক্রমণ রোগ ছোট থেকে বড় প্রায় সকল বয়সী মানুষ এই ভাইরাস সংক্রমণ রোগটিতে আক্রান্ত হয়ে থাকে তাই বসন্ত রোগ থেকে বাঁচতে হলে এর উপায় সম্পর্কে আমাদের সকলেই সচেতন হতে হবে। আজকের এই আর্টিকেল আপনাদের আমরা বসন্ত রোগ সম্পর্কে বিভিন্ন তথ্য সম্পর্কে জানাবো। আশা করি আপনারা বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে পারবেন।

বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়

জল বসন্ত বা চিকেন পক্স দুই নামে এটি পরিচিত এটি কোন মারাত্মক রোগ নয় তবুও আমাদের এই রোগ সম্পর্কে সচেতন হতে হবে। তাহলে চলুন আর দেরি না করে আজকে আমরা বসন্ত রোগ থেকে বাঁচতে করণীয় সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকি।

সূচিপত্রঃ বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়

বসন্ত রোগ কেন হয়

বসন্ত একটি ভাইরাস সংক্রমক রোগ। এই রোগটি কেন হয়ে থাকে সে সম্পর্কে আপনাদের আমরা জানাবো। বছরের বারটি মাসি এ রোগের আবির্ভাব হয়ে থাকে তবে শীতের শুরু ও বসন্তের শেষে এই রোগটি বেশি আমাদের শরীরে প্রকাশ পায়। জলবসন্ত বা চিকেনপক্স একটি সংক্রামক রোগ, যা ভেরিসেলা জোস্টার নামক একটি ভাইরাসের সংক্রমণ থেকে হয়ে থাকে। যা আমরা অনেকেই জানেনা।

আরো পড়ুনঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

ছোট থেকে বড় প্রায় সকল বয়সী নারী-পুরুষ এ রোগে আক্রান্ত হয়ে থাকেন তবে ছোটদের এ রোগের ঝুঁকি অনেকটা বেশি থাকে। জল বসন্ত বা চিকেন পক্স আমাদের শরীরে একবারই দেখা দিয়ে থাকে তবে কিছু কিছু ক্ষেত্রে এটি অনেকের শরীরে আবার পুনরায় দেখা দিয়ে থাকে। পুনরায় যদি এই রোগটি আমাদের শরীরে দেখা দিয়ে থাকে তাহলে পরবর্তীতে হারপিজ জোস্টার নামে আরেকটি রোগ হয়ে থাকে।

জল বসন্ত জল বসন্ত বা চিকেন পক্স মারাত্মক কোন রোগ নয়। সতর্কতা ও এ রোগের করণীয় সম্পর্কে জানলে অবশ্যই এ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। বসন্ত রোগের কিছু লক্ষণ রয়েছে যা সম্পর্কে আপনাদের জানা জরুরী চলুন তাহলে আমরা নিজে বসন্ত রোগের লক্ষণ সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

বসন্ত রোগের ৮টি লক্ষণ

জল বসন্ত বা চিকেন পক্স ভাইরাস সংক্রমক একটি রোগ এটি আমাদের শরীরে প্রবেশের ১০ থেকে ১২ দিনের মধ্যে এর লক্ষণ প্রকাশ পেয়ে থাকে। আর এই লক্ষণ গুলো প্রকাশ পেলেই আপনার জল বসন্ত বা চিকেন পক্স হয়েছে বলে নিশ্চিত হবেন। তাহলে চলুন জল বসন্ত বা বসন্ত রোগের কিছু লক্ষণ সম্পর্কে আমরা জেনে নিই।

১। এই লক্ষণ গুলোর প্রধান হলো প্রথমেই দুই থেকে তিন দিন আগে আমাদের শরীর প্রচন্ড ব্যথা অনুভব হওয়া।

২। এরপর শরীরে ঘামাচির মত ফুসকুড়ি ওঠা

৩। জ্বর হওয়া

৪। পেট ব্যথা করা

৫। ফুসকুড়ি গুলোতে জ্বালাপোড়া করা

৬। ফুসকুড়ি গুলোর ভেতরে পানি জমে থাকা

৭। কিছু কিছু সময় কাশি বা পাতলা পায়খানা হওয়া

৮। এ রোগের স্থায়িত্ব দুই সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত হতে পারে।

বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়
ছবিঃ facebook

উপরের এই লক্ষণগুলো জলবসন্ত বা চিকেন পক্সের হয়ে থাকে এ লক্ষণগুলো আপনার শরীরে দেখা দিলে আপনি নিশ্চিত হতে পারবেন যে আপনার বসন্ত রোগ হয়েছে। উপরে ইতিমধ্যে আমরা জল বসন্ত বা বসন্ত রোগের লক্ষণ সম্পর্কে জানতে পেরেছি এবার চলুন এই জল বসন্ত বা বসন্ত রোগ কত দিন থাকে।

বসন্ত রোগ কত দিন থাকে

 বসন্ত রোগ হলে আমরা সকলেই ভয় পেয়ে যাই কারণ এই রোগের কিছু অস্বাভাবিক লক্ষণ রয়েছে যা দেখে আমরা মারাত্মকভাবে ভয় পেয়ে থাকি। জল বসন্ত বা বসন্ত রোগ হলে আপনি কখনোই ভয় না পেয়ে এ রোগ সম্পর্কে সঠিকভাবে জেনে নিবেন।

যাদের এই রোগটি হয়ে থাকে তারা অনেক সময় এ রোগের লক্ষণ দেখে ভয় পেয়ে থাকেন এবং বসন্ত রোগ কত দিন থাকে এ বিষয়ে জানতে চাই আসলে বসন্ত রোগ মারাত্মক কোন রোগ নয় এ রোগ দুই সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত স্থায়ী থাকে এর মধ্যে আপনাকে বসন্ত রোগ সম্পর্কে জেনে সতর্কতা ও করণীয় সম্পর্কে সচেতন হতে হবে।

এটি একটি ভাইরাস সংক্রমণ রোগ তাই এটির কোন নির্দিষ্ট চিকিৎসার প্রয়োজন হয় না। আপনি যদি সাবধানতা ও ডাক্তারি পরামর্শ অনুযায়ী চলেন তাহলে খুব সহজেই এ রোগ থেকে মুক্তি পেতে পারেন।

বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়

আপনি যদি বসন্ত রোগে আক্রান্ত হয়ে থাকেন তাহলে ভয় না পেয়ে বসন্ত রোগ কিভাবে প্রতিরোধ করা যায় এই সম্পর্কে জানুন। আজকে আপনাদের সামনে আমরা বসন্ত রোগ থেকে বাঁচার উপায় সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু আলোচনা করব।

আরো পড়ুনঃ মাথা ব্যথার ওষুধের নাম কি

১। প্রথমেই আমরা বলেছি এটি কোন মারাত্মক রোগ নয়, খুব সহজে আপনি সতর্কতা অবলম্বন করলে এ রোগ থেকে মুক্তি পেতে পারেন তাই হয় না পেয়ে যথাযথভাবে এ রোগের চিকিৎসা নিন এবং করণীয় সম্পর্কে জানুন।

২। বসন্ত একটি ভাইরাস জনিত রোগ যা নারী পুরুষ সকলেই এ রোগে আক্রান্ত হয়ে থাকে তবে শিশুদের ক্ষেত্রে এ রোগের ঝুঁকি অনেকটাই বেশি হয়ে থাকে।

৩। বসন্ত রোগটি শীতের শেষে ও বসন্তের শুরুতে হয়ে থাকে।

৪। বসন্ত রোগ থেকে বাঁচতে আপনাকে স্বাবলম্বন অবলম্বন করে চলতে হবে কারণ যে ব্যক্তি বসন্ত রোগে আক্রান্ত হয়েছে তার হাঁচি সর্দি কাশির মাধ্যমে ও ব্যবহার্য পোশাক-আশাক এর মাধ্যমে ছড়িয়ে থাকে। আক্রান্ত ব্যক্তিকে সব সময় অন্য ব্যক্তিদের থেকে আলাদা রাখুন। তাকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন তার ব্যবহার যে সকল জিনিসপত্র অন্যদের থেকে আলাদা রাখুন।

বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়
ছবিঃ BBC

৫। জলবসন্ত বা বসন্ত রোগ থেকে বাঁচতে অবশ্যই ভ্যাকসিন নেওয়া জরুরী।চিকেন পক্সের প্রধান ভ্যাকসিন “ওকা ভ্যাকসিন”।  এই ভ্যাকসিন যদি আমরা সকল নবজাতক শিশুকে দিতে পারি তাহলে অবশ্যই এ রোগ থেকে খুব সহজেই আমরা বাঁচতে পারব।

৬। বসন্ত রোগ থেকে বাঁচতে আমাদের জন্য এই ভ্যাকসিনটি খুবই জরুরী। যাদের এই ভ্যাকসিন টি দেওয়া হয়নি তারা ডাক্তারের সাথে পরামর্শ করে এই ভ্যাকসিনটি গ্রহণ করুন।

৭। বসন্ত রোগ হলে অবশ্যই আমাদের করণীয় কিছু রয়েছে এ করণীয় সম্পর্কে আপনি যদি সচেতন হতে পারেন তাহলে খুব সহজে বসন্ত রোগ নির্মূল করতে পারবেন। নিচে আমরা বসন্ত রোগ হলে করণীয় সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আমরা এখন বসন্ত রোগ হলে করণীয় সম্পর্কে কিছু তথ্য জেনে নিন।

বসন্ত রোগ হলে করণীয়

বসন্ত এলেই আমাদের বসন্ত রোগ হওয়া আশঙ্কা বেড়ে যায় কারণ এই রোগটি বসন্তকালেই আমাদের শরীরে আবির্ভাব হয়ে থাকে। কারো শরীরে যদি একবার বসন্ত রোগ হয়ে থাকে তাহলে দ্বিতীয়বার বসন্ত  রোগ হওয়ার ঝুঁকি অনেকটাই কম থাকে। তাই চিকেন পক্স বা জলবসন্ত হলে আমাদের করণীয় সম্পর্কে জানতে হবে।

বসন্ত রোগ হলে আমাদের শরীরে বেশ কিছু লক্ষণ আবির্ভাব হয়ে থাকে এ লক্ষণগুলো আমাদের শরীরে দেখা দিলে আমাদের করণীয় কিন্তু তখন থেকেই শুরু হয়ে যায় আপনি যদি তখন থেকেই সতর্কতা অবলম্বন করতে পারেন তাহলে খুব সময় অল্প দিনের মধ্যেই আপনি এ রোগ থেকে মুক্তি পেতে পারেন।

আমাদের শরীরে যখন পানি বসন্ত উপোস করি ওঠা শুরু করে তখন আমাদের শরীরে অনেক অংশগুলো গর্ত হয়ে যায় এবং সে অংশগুলোতে কখনোই আপনার নখ দিয়ে চুলকাবেন না। কারণ এতে করে আপনার শরীরে ইনফেকশন দেখা দিতে পারে। এ সময় আমাদের শরীরে অনেক দাগ হয়ে যায় সে দাগগুলো দূর করতে ডাবের পানি বা মাখন মাখিয়ে রাখলে খুব সহজেই আস্তে আস্তে দাগগুলো মুছে যায়।

প্রতিদিন ১০ থেকে ১২টি তুলসী পাতা রস এবং এক চামচ মধু মিশিয়ে রোগীকে খাওয়াবেন। এছাড়াও ব্যাকটেরিয়া সংক্রামক থেকে বাঁচতে আপনি নিম পাতা ও কাঁচা হলুদ বেটে গায়ে শরীরে লাগিয়ে রাখতে পারেন। এবং গোসল করে সেগুলো পরিষ্কার করে দিবেন। আক্রান্ত ব্যক্তির তো আলা বিছানার চাদর এবং পোশাকার শাক অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন।

বসন্ত রোগ থেকে বাঁচার ৭টি উপায়
ছবিঃ Jiyo Bangla

রোগীর খাবারের দিকে অবশ্যই বিশেষ নজর রাখতে হবে কারণ এ সময় রোগীর শরীর অনেকটাই দুর্বল হয়ে পড়ে এ সময় আপনি রোগীকে ভিটামিন সি জাতীয় খাবার এবং ফর্মুলার রস বেশি করে খাওয়াতে পারেন। এ রোগটি যেন খুব সহজে না ছড়াতে পারে এজন্য রোগীর সকল জিনিসপত্র বাড়ির লোকজনের জিনিসপত্র থেকে আলাদা রাখুন কারণ এটি ভাইরাস জনিত রোগ।

এছাড়া বসন্ত প্রতিরোধের জন্য ভ্যাকসিন দিতে পারেন। বসন্ত রোগ হলে আপনি দ্রুত ডাক্তারের পরামর্শ নিন এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলবে আপনি খুব সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন।

শক্তির খাদ্যসামগ্রী খাওয়ার অভ্যাস করুন - যে সকল খাদ্যের মধ্যে শক্তি আছে সেগুলো খেতে থাকুন। যেমন ফল, সবজি, দুধ, ড্রাই ফ্রুট ইত্যাদি। সাধারণত এই ফলগুলো আপনার তাত্ত্বিক ও শারীরিক শক্তি বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন - প্রতিদিন পর্যাপ্ত পরিমানে পানি পান করতে হবে এর সাথে শরীরে যত্ন নিন। পর্যাপ্ত পরিমাণে পানি পান করলে এটি আপনার শরীরে শক্তি হিসেবে কাজ করবে এবং বিভিন্ন রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

আরো পড়ুনঃ বসন্ত রোগের ৮টি লক্ষণ - বসন্ত রোগ কিভাবে ছড়ায়

ব্যায়াম করুন -- আপনি যদি সুস্থ থাকতে চান তাহলে প্রতিদিন নির্ধারিত সময়ে ব্যায়াম করার অভ্যাস করে তুলুন তাহলে আপনি সুস্থ থাকবেন। যে কোন সময় ব্যায়াম করলে পর্যাপ্ত শক্তি আপনার তাত্ত্বিক এবং শারীরিক সুস্থতা বজায় রাখতে সাহায্য করবে।

প্রাকৃতিক পরিসরে সময় কাটান -- নিজেকে মানসিকভাবে সুস্থ রাখতে হলে প্রাকৃতিক পরিসরে সময় কাটাতে হবে। যেমন পার্কে বা বাগানে ঘুরতে বের হওয়া অথবা পিকনিক করা। সাধারণত প্রাকৃতিক পরিবেশে বাস করলে নিজে সুস্থ থাকা যাবে এবং নিজের শরীরকে সুস্থ রাখা যাবে।

আমাদের শেষ কথা

আমরা ইতিমধ্যেই জেনেছি যে বসন্ত রোগ হলো মারাত্মক একটি রোগ। এই রোগ হলে আপনি কিভাবে এটি নির্ণয় করবেন এর বেশ কিছু লক্ষণ প্রকাশ পায়। সাধারণত আপনাকে এই লক্ষণ গুলো সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হবে। আপনি যদি এই রোগের আক্রান্ত হয়ে যান তাহলে কিভাবে আপনি এখান থেকে নিজেকে মুক্ত করবেন অথবা এই রোগ থেকে বাঁচতে পারবেন এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আমাদের নিজেদের সতর্কতার জন্য এবং সুস্থ থাকার জন্য অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হবে। আশা করি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পরে বিস্তারিত ভাবে বিষয়গুলো সম্পর্কে অবগত হয়েছেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url