বসন্ত রোগ হলে কি হয় - বসন্ত রোগের ৭টি লক্ষণ

বসন্ত রোগ হলে কি হয়? এ বিষয়ে যারা জানতে চান তারা আমাদের এই আর্টিকেলের সঙ্গে থাকুন। আজকের এই আর্টিকেলে আমরা বসন্ত রোগ হলে কি হয় সে সম্পর্কে আলোচনা করব। বসন্ত একটি ভাইরাস সংক্রমিত রোগ। তাই এ বিষয়ে আমাদের সকলের জানা জরুরী।

বসন্ত রোগ হলে কি হয়

তাহলে চলুন আর দেরি না করে আমরা বসন্ত রোগ হলে কি হয় এ বিষয়ে আজকের এই আর্টিকেলটি বিস্তারিতভাবে পড়ে জেনে নিন। বিষয়টি সম্পর্কে জানতে হলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ বসন্ত রোগ হলে কি হয় - বসন্ত রোগের লক্ষণ

বসন্ত রোগ কত প্রকার

আমরা অনেকেই হয়তো বসন্ত রোগ কিভাবে হয়, বসন্ত রোগ হলে কি হয় এবং বসন্ত রোগ কত প্রকার এ বিষয়ে জানিনা। চলুন আপনাদের আজকে আমরা বসন্ত রোগ কত প্রকার সে বিষয়ে জানাবো এবং আরো সাথে বসন্তের রোগের বিভিন্ন তথ্য আর্টিকেল পড়লে জানতে পারবেন।

আরো পড়ুনঃ মাথা ব্যথার ওষুধের নাম কি

বসন্ত রোগ সাধারণত ২ প্রকারঃ

১। গুটি বসন্ত

২। জল বসন্ত

গুটি বসন্তঃ মানবদেহের একটি ছোয়াচে রোগ যা  শুধু মানুষেরই হয়ে থাকে। ভ্যারিওলা মেজর বা ভ্যারিওলা মাইনর নামের দুই প্রজাতির ভাইরাসের যেকোন একটির সংক্রমনে এই রোগ হয়। 

জলবসন্তঃ একধরনের অত্যন্ত সংক্রামক ব্যাধি। ভ্যারিসেলা জুস্টার ভাইরাস (varicella zoster) নামক একপ্রকার ভাইরাস দ্বারা এই রোগ সংঘটিত এবং সংক্রামিত হয়ে থাকে। শিশুদের ক্ষেত্রে এই রোগটি বেশি হয়। তবে বয়স্করাও এই রোগে আক্রান্ত হতে পারে। জলবসন্ত একটি ছোঁয়াচে রোগ। কাশি, কফ, ব্যবহৃত জামাকাপড় ইত্যাদি থেকেও এই রোগ ছড়াতে পারে।

বসন্ত রোগ হলে কি হয়

বসন্ত একটি ভাইরাস সংক্রমিত রোগ। বসন্তে কে আবার অনেকে জল বসন্ত বা পক্স নামে চিনে। যা খুব সহজে আমাদের মাঝে ছড়িয়ে পড়ে। বসন্ত হলে আমাদের সকলকে সাবধানতা মেনে চলা উচিত আমাদের মনে প্রশ্ন থাকে বসন্ত রোগ হলে কি হয়? বসন্ত হলে কি হয় এ বিষয়ে চলুন আমরা জেনে নেই।

পক্স হওয়ার ২/১ দিন আগেই সরা শরীরে প্রচুর ব্যথা করে পক্স হলে শরীরে জ্বর হয় এবং সারা গায়ে ফুসকুড়ি দেখা দেয়। এই ফুসকুড়ি তীব্রভাবে চুলকায়।

বসন্ত বা পক্স হওয়ার পরে আমাদের শরীরের অনেকগুলো লক্ষণ দেখা দিয়ে থাকে তা আপনাদের আমরা নিচে আলোচনার মাধ্যমে জানাবো।

বসন্ত রোগের লক্ষণ

বসন্ত বা জল বসন্ত বা পক্স বিভিন্ন নামে এ ভাইরাস জনিত ছোঁয়াচে রোগটি পরিচিত। এরকম হলে আমাদের শরীরের বেশ কিছু লক্ষণ দেখা দিয়ে থাকে বসন্ত রোগ হলে কি হয় এ বিষয়ে আপনাদের আমরা ইতিমধ্যে জানিয়েছি। চলুন তাহলে বসন্ত রোগের কিছু লক্ষণগুলো সম্পর্কে আমরা জেনে নিন।ভাইরাসটি শরীরে প্রবেশের ১০-১২ দিনের মধ্যেই লক্ষণ প্রকাশ হয়ে থাকে।

বসন্ত রোগের লক্ষণঃ

১। সারা শরীর ব্যথা অনুভূতি হওয়া

২। জ্বর হওয়া

৩। মাথা ব্যথা

৪। পেট ব্যথা

৫। পাতলা পায়খানা

৬। সর্দি ও ঠান্ডা লাগা

৭। সরাসরি ফুসকুড়ি ও চুলকানি

আরো পড়ুনঃ হাত পা ব্যথা করার ৮টি কারণ

ভাইরাস সংক্রান্ত রোগটি হলে আমাদের শরীরে কিছুদিনের মধ্যে ঘামাচির মত ফুসকুড়ি হয়ে থাকে। এবং ফুসকরের মধ্যে পানি জমে যায়। এবং তার সঙ্গে সঙ্গেই আমাদের শরীরের ব্যথা ও জ্বর ও দুর্বলতা অনুভব হয়।

বসন্ত রোগ কেন হয়

বসন্ত বা চিকেন পক্স এটি একটি সংক্রামক রোগ। যা ভেরিসেলা জোস্টার নামক একটি ভাইরাসের সংক্রমণ থেকে হয়ে থাকে। আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি, ত্বকের সংস্পর্শ, ব্যবহৃত পোশাকের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে থাকে। আক্রান্ত ব্যক্তির ত্বকে ফুসকুড়ি দেখা দেওয়ার ২ দিন আগে থেকে শুকিয়ে যাওয়া ফুসকুড়ির খোসা থেকেও অন্যরা সংক্রমিত হতে পারে।

তাই এ থেকে বাঁচতে আপনাদের কিছু করনীয় সম্পর্কে মানতে হবে তাহলে আপনারা এই ভাইরাস সংক্রামক রোগ থেকে খুব সহজেই মুক্তি পাবেন। এ রোগটি যেমন ভাইরাস সংক্রামক তেমনি খুব সহজেও ভালো হয়ে যায় শুধু একটু সতর্কতা ও যত্নের প্রয়োজন।

বসন্ত রোগের চিকিৎসা

বসন্ত বা চিকেন পক্স একটি ভাইরাস সংক্রামক রোগ। তাই এ রোগের কোন নির্দিষ্ট চিকিৎসা নেই বা চিকিৎসার ও প্রয়োজন হয় না। কিছু সাবধানতা ডাক্তারি পরামর্শ এবং যত্ন নিলে এরকম এমনিতে সেরে যায়। তবে অনেক সময় এ লক্ষণ দেখে কিছু ঔষধ সেবন করা যেতে পারে।

১। কারণ যখন মানবদেহে বসন্তের রোগটি দেখা দেয় তখন অতিরিক্ত চুলকানি ও জ্বর অনুভূতি হয় সে সময় এ রক্তকে নিয়ন্ত্রণে রাখার জন্য কিছু ওষুধ সেবন করতে পারেন।

২। আবার রোগের তীব্রতার ওপর ভিত্তি করে কখনো কখনো ভাইরাস বা ব্যাকটেরিয়া নাশক ওষুধও দেওয়া হয়ে থাকে।

৩। জলবসন্ত বা চিকেনপক্স একটি খুবই সাধারণ তবে ছোঁয়াচে রোগ। সাবধানতা অবলম্বন ও চিকিৎসকের পরামর্শ মেনে চললে কোনো রকম জটিলতা ছাড়াই এ রোগ থেকে সুস্থতা লাভ করা যায়।

৪। তাই এই ভাইরাস সংক্রমণ করতে হলে ভয় না পেয়ে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যত্ন ও সতর্কতা অবলম্বন করুন তাহলে খুব সহজে এ রোগ থেকে মুক্তি পাবেন।

আমাদের শেষ কথা

প্রিয় বন্ধুগণ আপনাদের সুবিধার্থে বলে রাখি যে বসন্ত রোগ হল মারাত্মক একটি রোগ। সাধারণত এটিকে ছোঁয়াচে রোগ হিসেবেই বিবেচনা করা হয়। এক্ষেত্রে আপনাদের অবশ্যই সতর্ক থাকতে হবে। আপনারা যদি উপরোক্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি বিস্তারিতভাবে সম্পূর্ণ বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের স্বাস্থ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এই ধরনের স্বাস্থ্যমূলক আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url