এলার্জির সবচেয়ে ভালো ওষুধ - এলার্জি থেকে মুক্তির উপায়

আপনি নিশ্চয়ই এলার্জি সমস্যায় ভুগছেন তাই এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন, তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই আপনাদের আমরা এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানাবো। আজকের এই আর্টিকেলটি আপনারা মনোযোগ সহকারে পড়লে এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

এলার্জির সবচেয়ে ভালো ওষুধ

তাহলে চলুন আমরা এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকি। এলার্জির সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানতে চাইলে অবশ্যই আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ এলার্জির সবচেয়ে ভালো ওষুধ - এলার্জি থেকে মুক্তির উপায়

স্কিন এলার্জি কেন হয়

আমাদের শরীরে বিভিন্ন রকমের রোগ জীবাণু বাসা বাঁধে। তার মধ্যে একটি হলো এলার্জি। স্কিন এলার্জি রোগীভেদে বিভিন্ন কারণে  আমাদের শরীরে হতে পারে। আর এলার্জি হলে এলার্জি সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে আমাদের জানা জরুরী। কিন্তু এই স্কিন এলার্জি বা এলার্জি কেন হয় এ বিষয়ে জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ মাথা ব্যথার ওষুধের নাম কি

ধুলাবালি বা ঠান্ডা জনিত কারণেও আমাদের এলার্জি হয়ে থাকে। তবে স্কিন এলার্জি বিশেষ করে আমাদের খাবারের মাধ্যমে হয়ে থাকে। যে সব খাবারগুলোতে এলার্জি রয়েছে সে খাবারগুলো বিরত দিলে আপনি এই স্কিন এলার্জি থেকে মুক্তি পাবেন।

১। পরিবারের কারো এলার্জি থাকলেও এলার্জি দেখা দিতে পারে।

২। অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা জনিত কারণে আমাদের স্কিনে এলার্জি দেখা দিয়ে থাকে।

৩। সিনথেটিক কাপড় পরিধান করলে।

৪। অনেক সময় প্রসাধনী পারফিউম রোশন ক্রিম ব্যবহারের ধ্যমে আমাদের স্কিন এলার্জি দেখা দিয়ে থাকে।

৫। পালিত পশু পাখির বর্জ্য লোম ও লালা লাগার কারণেও এলার্জি দেখা দিয়ে থাকে।

৬। ফুলের রেনুর সংস্পর্শ লাগলে।

উপরোক্ত আলোচনা থেকে আমরা স্কিন ক্যান্সার কি কারনে হয় এ বিষয়ে জানতে পারলাম। আপনার শরীরে এলার্জি দেখা দিলে অবশ্যই এলার্জির কিছু লক্ষণ রয়েছে চলুন তাহলে এলার্জি লক্ষণ সম্পর্কে নিজে আলোচনা করা হলো।

এলার্জির লক্ষণ ও সমস্যা

আমাদের যেকোনো রোগ শরীরে যদি আক্রমণ করে তাহলে অবশ্যই সে রোগের কিছু লক্ষণ রয়েছে। তাই এলার্জি যদি আপনার হয়ে থাকে তাহলে আপনি কিভাবে বুঝতে পারবেন সে লক্ষণ গুলো চলুন তাহলে আপনাদের মাঝে আলোচনা করি।

১। ত্বকে লাল দাগ দাগ হওয়া বা লালচে দানা ওঠা

২। অতিরিক্ত চুলকানি হওয়া

৩। চোখ লাল হওয়া

৪। এলার্জি হলে আমাদের শরীরে বেশ কিছু সমস্যা দেখা দিয়ে থাকে।

৫। যেমনঃ শ্বাসকষ্ট, পেট ব্যথা, বমি বমি ভাব, পেটের যন্ত্রণা,পায়খানা, চুলকানি ইত্যাদি নানা সমস্যা দেখা দিয়ে থাকে।

এলার্জি হলে কি কি খাবার খাওয়া নিষেধ

আমাদের শরীরে অ্যালার্জি দেখা দিলে অবশ্য এলার্জি সবচেয়ে ভালো ওষুধ খেতে হবে এর পাশাপাশি কিছু খাবার রয়েছে যে খাবারগুলো খাওয়া থেকে আমাদের বিরত থাকতে হবে চলুন তাহলে এলার্জি  হলে কি কি খাবার খাওয়া নিষেধ সে বিষয়ে জেনে নিন।

  • দুধ
  • ডিম 
  • গরুর মাংস
  • বাদাম 
  • চিংড়ি
  • হাঁসের মাংস
  • গমের খাবার 
  • ইলিশ মাছ

এলার্জি মুক্ত খাবার

এলার্জি হলে যেমন এলার্জির সবচেয়ে ভালো ওষুধ খাওয়া জরুরী। তেমনি বিভিন্ন খাবার রয়েছে যে খাবারগুলোর কোন এলার্জি নেই। এইসব খাবারগুলো এলার্জি মুক্ত তাই আপনি নির্ভয়ে খাবার গুলো খেতে পারেন।

  • কমলা
  •  কলা 
  • কাঠবাদামের তেল 
  • শসা 
  • গাজর 
  • আদা বা আদা চা
  •  গ্রিন টি

এলার্জি থেকে মুক্তির উপায়

অনেকেই মনে করে থাকেন এলার্জি ছোঁয়াচে রোগ কিন্তু মোটেও নায়, এলার্জি কোন ছোঁয়াচে রোগ নয়। বরং এটি বিভিন্ন কারণে আমাদের শরীরে দেখা দিয়ে থাকে। এলার্জি কি কারনে হয় তা ইতিমধ্যে আমরা উপরে আলোচনা করেছি। এলার্জি থেকে মুক্তির উপায় সম্পর্কে কিছু টিপস আপনাদের মাঝে শেয়ার করি। আপনার এলার্জি হলে আপনি এই উপায় গুলো অবলম্বন করলে অবশ্যই আপনি এলার্জি থেকে মুক্তি পাবেন।

পরিষ্কার পরিচ্ছন্ন থাকাঃ অনেক সময় ধুলাবালি বা আবর্জনার কারণে আমাদের শরীরে স্কিন এলার্জি বা  দেখা দিয়ে থাকে। তাই এলার্জি থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আপনাকে ধুলাবালি বা আবর্জনা এড়িয়ে চলতে হবে এবং সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

খাবারে সতর্কতা অবলম্বন করাঃ বেশিরভাগ এলার্জি আমাদের খাবারের মাধ্যমে ছড়িয়ে থাকে। যেসব খাবারে অ্যালার্জি রয়েছে আপনাকে সেসব খাবার সম্বন্ধে জানতে হবে এবং এলার্জি হলে বা সেরকম সম্ভাবনা থাকলে এলার্জিযুক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। এলার্জিযুক্ত খাবার সম্পর্কে আমরা উপরে আলোচনা করেছি।

আরো পড়ুনঃ মাথা ভারী হলে করণীয় - মাথা ভারী লাগার কারণ

প্রসাধনী ব্যবহারে সতর্কতাঃ ত্বকের পরিচর্যার জন্য আমরা বাজারে বিভিন্ন প্রসাধনী কিনে ব্যবহার করে থাকি কিন্তু অনেক সময় আমাদের এ প্রসাধনের কারণেও স্কিন অ্যালার্জির সমস্যা দেখা দিয়ে থাকে। তাই প্রসাধুনিক কিনা বা ব্যবহারের আগে অবশ্যই আপনাকে সেই প্রসাধনী সম্পর্কে ভালোভাবে জানতে হবে এবং সে প্রসাধনীতি আপনার ত্বকের সংবেদনশীল  হবে কিনা তা জেনে ব্যবহার করা উচিত।

উপযুক্ত চিকিৎসাঃ আপনার স্কিন এলার্জি দেখা দিলে আপনি ভাল বিশেষজ্ঞ পরামর্শ অনুযায়ী ত্বকের ভালো ক্রিম ওষুধ সম্পর্কে জেনে ব্যবহার করতে পারেন।

এলার্জি সম্পর্কে সচেতন হওয়াঃ এলার্জি থেকে মুক্তি পেতে হলে আপনাকে আগে এলার্জি সম্পর্কে যাবতীয় তথ্য জানতে হবে। কোন কোন কারনের মাধ্যমে আপনার শরীরে এলার্জি হতে পারে সে কারণগুলো আগে থেকেই জানলে আপনি এলার্জির থেকে মুক্তি পেতে পারেন। আপনি যদি উপরুক্ত তথ্য অনুযায়ী সঠিকভাবে চলেন তাহলে স্কিন এলার্জি থেকে মুক্তি পেতে পারেন।

এলার্জির সবচেয়ে ভালো ওষুধ

এলার্জি নিরাময়ের জন্য প্রাথমিক অবস্থায় আপনি ডাক্তারের পরামর্শ ছাড়াই এন্টিহিস্টামিন খেতে পারেন। এলার্জিনের প্রতি ইউনিন যারা এলার্জেনের প্রতি ইমিউন সিস্টেমের প্রতিক্রিয়ার ফলে শরীরে  হিস্টামিন তৈরি হয়। যা এলার্জির লক্ষণ সৃষ্টি করে থাকে। অ্যান্টি অর্থ হলো বিরুদ্ধ এন্টিহিস্টামিন ওষুধ সেবন করলে শরীরে হিস্টামিন নিয়ন্ত্রণের মাধ্যমে এলার্জি নিরাময় করবে। সমস্যায় ভুগছেন এবং কোন ওষুধ খেয়েও কাজ হচ্ছে না তাদের জন্য আমরা এলার্জির  সবচেয়ে ভালো ওষুধ সম্পর্কে জানাবো। এই এলার্জির ওষুধ আপনার এলার্জি থেকে মুক্তি দিতে পারে।

  • রক্তে এলার্জি সবচেয়ে ভালো ওষুধ Fenadin 180mg ট্যাবলেট।
  • এই ওষুধটি আপনার আশেপাশের যেকোন ফার্মেসিতেই পেয়ে যাবেন।
  • তবে যে কোন ওষুধ সেবনের আগে  অবশ্যই ভালো চিকিৎসকের পরামর্শ নিন।

স্কিন এলার্জির ক্রিম

যারা স্কিন এলার্জি সবচেয়ে ভালো ওষুধ বা ক্রিম খুজছেন, তাদের জন্য আমরা স্কিন এলার্জির ভালো ক্রিম সম্পর্কে তুলে ধরব। স্কিন এলার্জির জন্য ডাক্তার বিভিন্ন ক্রিম দিয়ে থাকেন কিন্তু এসব ক্রিম এর চাইতে সবচাইতে অন্যতম একটি ক্রিম রয়েছে এই ক্রিম ব্যবহার করলে আপনি অবশ্যই ভালো ফল পাবেন এই ক্রিমটির নাম হলো

টারবিন ক্রিম ,পেভিসন ক্রিম এছাড়াও ডাক্তাররা এন্টিহিস্টামিন স্টেরয়েড মলম ও ক্যালামিন লোশন জাতীয় ক্রিম ব্যবহার করতে বলেন। এসকল ক্রিম স্কিন এলার্জির জন্য খুবই উপাদেয়।

স্কিন এলার্জির হোমিও ঔষধ

যেসব রোগী হোমিও চিকিৎসায় বিশ্বাসী এবং হোমিও খেতে ভালোবাসেন তাদের এলার্জি হলে এলার্জির সবচাইতে ভালো ওষুধগুলো সম্পর্কে আপনাদের সামনে তুলে ধরব। চলুন তাহলে এলার্জির হোমিও ওষুধ সম্পর্কে জেনে নিন।

জাস্টিসিয়া অটোটেডাঃ ধুলো থেকে এলার্জি (ডাস্ট এলার্জি), গরম অথবা ঝাল কিছু খেলে নাক দিয়ে পানি পড়ে এরূপ এলার্জিতে জাস্টিসিয়া কার্ষকরি ঔষধ।

ক্যালডিয়ামঃ এটি হাঁপানি রোগীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। এই ধরনের ফুসকুড়ি হাঁপানি আক্রমণের সাথে পরিবর্তিত হয়।

আর্টিকা ইউরেন্সঃ যে সকল প্রাণীর খোলস আছে সেসকল প্রাণীর মাংস যেমন – চিংড়ি, কাঁকড়া, ঝিনুক-শামুক ইত্যাদি খেয়ে সৃষ্ট এলার্জি, শরীর চুলকালে ফুলে যায় এরূপ লক্ষনে – আর্টিকা ইউরেন্স একটি চমৎকার ও কার্যকরি হোমিওপ্যাথিক ঔষধ।

হেপার সালফার (হেপ) - এই ঔষধ ত্বকের ভাঁজে এবং জয়েন্টগুলোতে আর্দ্র ব্রণ বা ফুসকুড়ি চিকিৎসায় সহায়ক হয়ে কাজ করে। এইসব ক্ষেত্রে ত্বক সাপুরেশনপ্রবণ (পুঁজ গঠন প্রক্রিয়া) হয়ে পড়ে এবং খুব সংবেদনশীল হয়ে ওঠে। এটি একজামেটাস স্কাল্প এবং যে সব ক্ষেত্রে যেখানে চামড়া খুব সংবেদনশীল হয়ে ওঠে সেখানে ব্যবহার করা যেতে পারে। বিশেষ করে ফোঁড়ার দ্বারা আক্রান্ত যৌনাঙ্গও হেপার সালফার থেকে উপকৃত হতে পারে।

এলার্জি অ্যান্টিবায়োটিক ওষুধ

আমাদের শরীরে যখন রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায় তখন ঔষধের মাধ্যমে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে আনা হয়। আর এর প্রতিরোধ ক্ষমতা ফেরাতে শরীরের অ্যান্টিবায়োটিক এর ব্যবহার করা হয়।

আজকে আমরা এলার্জির সবচাইতে ভালো ওষুধ ও এলার্জির এন্টিবায়োটিক ওষুধ সম্পর্কে আপনাদের জানাবো। অ্যান্টিবায়োটিক দিন দিন এখন রোগ প্রতিরোধ ক্ষমতা দূর করতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে তাই যে কোন রোগের জন্য খুব সহজেই এন্টিবায়োটিক করে থাকে। তাই চিকিৎসকেরাও দিন দিন অ্যান্টিবায়োটিক এর উপরে ঝুঁকে পড়ছে আজকে আমরা দেখব এলার্জির সবচাইতে ভালো এন্টিবায়োটিক ওষুধগুলো সম্পর্কে।

ন্যাসিভিওন এলার্জি‌ ১২০ এম জি ট্যাবলেট (Nasivion Allergy 120 MG Tablet)  এই ওষুধের পরিবর্তে আপনারা অন্য বিকল্প হিসেবে নিচের এই ট্যাবলেট গুলো ব্যবহার করতে পারেন। এগুলোও ভালো কাজ করে।

  • হিস্টাকাইন্ড ১২০ এম জি ট্যাবলেট (Histakind 120 MG Tablet) …
  • গ্লেনফাইন ১২০ এম জি ট্যাবলেট (Glenfine 120 MG Tablet) …
  • অ্যালারনেক্স ১২০ এম জি ট্যাবলেট (Alernex 120 MG Tablet)

এলার্জির সবচেয়ে ভালো ওষুধ - এলার্জি থেকে মুক্তির উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে স্কিন এলার্জি কেন হয়? এলার্জির লক্ষণ ও সমস্যা, এলার্জি হলে কি কি খাবার খাওয়া নিষেধ? এলার্জি মুক্ত খাবার, এলার্জি থেকে মুক্তির উপায়, এলার্জির সবচেয়ে ভালো ওষুধ, স্কিন এলার্জির ক্রিম, স্কিন এলার্জির হোমিও ঔষধ, এলার্জি অ্যান্টিবায়োটিক ওষুধ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যদি আপনি এলার্জির সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই আপনাকে উক্ত বিষয় গুলো সম্পর্কে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ দাউদ থেকে মুক্তি পাওয়ার ১০টি ঘরোয়া পদ্ধতি

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত এই ধরনের আর্টিকেল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url