আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে যারা গুগলের সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছন তারা সঠিক জায়গায় এসেছেন আজকে আমরা আপনাদের আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানাবো। অনেকেই আছেন যাদের আই এল টি এস স্কোর না থাকার কারণে স্টুডেন্ট ভিসা পেতে সমস্যা হয়ে থাকে তারা খুব সহজেই আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জেনে স্টুডেন্ট ভিসায় যে কোন দেশ যেতে পারবেন।

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

তার জন্য আপনাদের আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে হবে, তাহলে আপনারা আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পারবেন। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

আইইএলটিএস কী?

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে যারা জানতে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা অনেকেই হয়তো জানেন না আইইএলটিএস কি? তাহলে আইইএলটিএস কি তা জেনে নিই।

ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম (আইইএলটিএস) হল একটি মূল্যায়ন পরীক্ষা যা একজন প্রার্থীর ভাষা দক্ষতা এবং দক্ষতা যাচাই করতে ব্যবহৃত হয়ে থাকে।এটি সাধারণত লেখা, পড়া, কথা বলা এবং শোনার মতো চারটি বিভাগে ফোকাস করা হয়। আইইএলটিএস সাধারণত আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভাষা দক্ষতা পরীক্ষা করার জন্য বর্তমানে বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলি দ্বারা ব্যবহৃত হয়।

আরো পড়ুনঃ আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

আইইএলটিএস একটি তিন ঘন্টার পরীক্ষা যা লেখা, পড়া, কথা বলা এবং শোনার বিভাগকে কভার করে। বেশিরভাগ বিশ্ববিদ্যালয় IELTS পরীক্ষাকে একজন শিক্ষার্থীর ভাষা দক্ষতা মূল্যায়নের মাধ্যম হিসেবে ব্যবহার করে।

যুক্তরাজ্যর দেশগুলোতে আন্তর্জাতিক ভাষা ইংরেজি ।এখানে 20টিরও বেশি মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয় রয়েছে যারা IELTS ছাড়াই UK-এ  স্টুডেন্ট ভিসা প্রদান করে।এই বিশ্ববিদ্যালয়গুলির বেশিরভাগেরই ইংরেজি একাডেমিক প্রয়োজনীয়তা রয়েছে যা অবশ্যই পূরণ করতে হবে। এটি যেকোন রূপে হতে পারে, তবে এটি IELTS থেকে ভিন্ন হবে।

আইইএলটিএস কত প্রকার

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জেনে অনেকেই চেষ্টা করেন উচ্চ শিক্ষার জন্য বিদেশে যাওয়ার। কিন্তু এটি অনেক কষ্টদায়ক একটি কাজ। আইইএলটিএস কি তা ইতিমধ্যে আমরা উপরে জানতে পেরেছি এখন চলুন আইইএলটিএস কত প্রকার এ বিষয়ে জেনে নিন।

একটি IELTS এর চারটি অংশ রয়েছেঃ

  • লেখার বিভাগ
  • পঠন বিভাগ
  • স্পিকিং সেকশন
  • শ্রবণ বিভাগ

লেখার বিভাগঃ এটি একটি আইইএলটিএস পরীক্ষার একটি বিভাগ, এখানে লেখার দিকটিতে দুটি পৃথক কাজ রয়েছে। একটি টাস্ক সাধারণত কিছু গ্রাফিক বা ভিজ্যুয়াল ডেটার ব্যাখ্যা এবং বর্ণনাকে অন্তর্ভুক্ত করে, যা চার্ট, টেবিল, ডায়াগ্রাম, মানচিত্র বা গ্রাফের তথ্য হতে পারে। যদিও দ্বিতীয় কাজটি একটি বিষয়ের উপর একটি তর্কমূলক রচনা। লেখার অংশে এক ঘণ্টা সময় লাগবে।

পঠন বিভাগঃ একটি IELTS পরীক্ষায়, পরীক্ষার রিডিং বা পঠন বিভাগ রয়েছে। এ বিভাগে 40টি প্রশ্ন থাকে। এই প্রশ্নগুলি আপনার পড়ার ক্ষমতা এবং দক্ষতা যাচাই করার জন্য তৈরি করা হয়েছে। পড়ার বিভাগটি সম্পূর্ণ হতে এক ঘন্টা সময় লাগবে

স্পিকিং সেকশনঃ একটি আইইএলটিএস পরীক্ষায়, স্পিকিং বিভাগ রয়েছে। একটি পরীক্ষা যার জন্য একজন পরীক্ষকের সাথে সরাসরি সাক্ষাৎকারের প্রয়োজন হয়। পরীক্ষার তিনটি অংশ আছে; যার মধ্যে একটি আপনার উচ্চারণ, আপনার ব্যাকরণ, শব্দভান্ডার এবং আপনার সাবলীলতা পরীক্ষার মাধ্যমে যাচাই করা হবে।

শ্রবণ বিভাগঃ আইইএলটিএস-এ একটি শোনার বিভাগ রয়েছে, এই বিভাগে, আপনাকে চারটি রেকর্ডিং কাজের 40টি প্রশ্নের উত্তর দিতে হবে। এ 40 টি প্রশ্নের মাধ্যমে আপনাকে মূল্যায়ন করা হবে। উপরে উল্লিখিত এই চারটি বিভাগই এল আই টি এস এর গুরুত্বপূর্ণ বিভাগ বা সেকশন

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়

অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে বাইরে গিয়ে লেখাপড়া করার। কিন্তু বাইরে গিয়ে পড়ালেখা করার প্রথম বাধা হলো আইইএলটিএস স্কোর। কারণ আই ই এল টি এস স্কোর বা ইংরেজি ভাষায় বা পরীক্ষায় ভালো দক্ষতা ও মার্ক  পেতে হবে তাহলে আপনি বাহিরে লেখাপড়া করার সুযোগ পাবেন। কিন্তু অনেকেই আছে যারা আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় সম্পর্কে জানতে চাই।

আরো পড়ুনঃ ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

অনেক শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য কানাডা বা আমেরিকার মতো দেশগুলোতে স্কলারশিপ নিয়ে থাকে। এবং এ দেশগুলোতে যেতে হলে অবশ্যই আপনার আইইএলটিএস স্কোর অর্জন করতে হবে। কারণ বিশ্বের যে কোন ভালো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে গেলে অবশ্যই আই ই এল টি এস স্কোর থাকা জরুরী। আইইএলটিএস স্কোর ছাড়া কখনোই আপনি এই বিশ্ববিদ্যালয়গুলোতে পড়ার সুযোগ পাবেন না।

আইইএলটিএস স্কোর ছাড়া স্টুডেন্ট ভিসা করতে পারবেন না। কিন্তু কিছু কিছু ইনভারসিটি রয়েছে যেগুলোতে আপনি আইইএলটিএস স্কোর  ছাড়াই ভর্তি হতে  পাবেন। কিন্তু এই কাজটি অত্যান্ত কঠিন ও ঝামেলাদায়ক।

বর্তমান সময়ে বাংলাদেশে অনেক প্রতারণা বা দালাল চক্র রয়েছে যারা আইইএলটিএস স্কোর ছাড়া ইসলাম ভিসা করে দেওয়ার প্রত্যাশা দিয়ে থাকে। আমাদের সকলকেই এ দালাল চক্র হাট থেকে সাবধান থাকতে হবে কারণ আইইএলটিএস স্কোর ছাড়া কখনো স্টুডেন্ট ভিসা সম্ভব নয় এবং আপনি আইইএলটিএস স্কোর ছাড়া কখনো আবেদনও করতে পারবেন না। আর স্টুডেন্ট ভিসার জন্য আপনি যদি আবেদন না করতে পারেন তাহলে আপনি কিভাবে দেশের বাইরে গিয়ে লেখাপড়া করবেন।

এজন্য আমাদের এই প্রতারণা বা দালাল চক্র থেকে বেঁচে থাকতে হবে। আপনি যদি একান্তই বিদেশে গিয়ে উচ্চশিক্ষায় ডিগ্রী অর্জন করতে চান তাহলে আপনাকে বা ইংরেজি শিক্ষায় ও ভাষায় দক্ষতা অর্জন করতে হবে। তার জন্য বাংলাদেশের যেকোনো নামিদামি কোন কোচিং সেন্টারে ভর্তি হয়ে আইইএলটিএস কোর্স শুরু করে দিতে পারেন।

ielts ছাড়া কি কানাডা যাওয়া যায় 

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায় এবং ielts ছাড়া কি কানাডা যাওয়া যায় এ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদের বিস্তারিত ভাবে জানানো হবে।

বাহিরের দেশগুলোতে পড়ালেখার জন্য আইইএলটিএস স্কোর থাকা খুবই জরুরী। কারণ আইএলটিএস স্কোর ছাড়া আপনি কখনো স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন না। তাই আপনাকে  অবশ্যই আইইএলটিএস স্কোর বা ইংরেজি শিক্ষায় দক্ষতা অর্জন করতে হবে।ইংরেজি ভাষার পড়ে দুইভাবে পরীক্ষার সম্পূর্ণ হয়ে থাকে।

একটা হল আইইএলটিএস দ্বিতীয় টোফেল।অনেকের মনে প্রশ্ন থাকে আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা কিভাবে পাওয়া যায়,ielts ছাড়া কি কানাডা যাওয়া যায়,আমি তো ইংরেজি ভাষায় কথা বলতে পারি না ইত্যাদি। এ সকল প্রশ্নের উত্তর জানতে আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

বর্তমান সোশ্যাল মিডিয়ার যুগে অনলাইনের মাধ্যমে টেন মিনিট স্কুল প্লাটফর্ম গুলো চালু হয়েছে।আপনি চাইলে টেন মিনিট স্কুল ডটকম থেকে আইইএলটিএস কোর্স করতে পারেন। এছাড়াও আপনি ইউটিউব থেকে বিভিন্ন ভিডিও দেখে ইংরেজি ভাষায় দক্ষ হতে পারেন। 

মোবাইল বা ল্যাপটপ দ্বারা ইন্টারনেটের সাহায্যে আপনি ইউটিউব এর বিভিন্ন ইংরেজি ক্লাস গুলো করে ইংরেজি শিক্ষায় দক্ষতা অর্জন করতে পারেন এছাড়াও আপনার কলেজের ইংরেজি শিক্ষক বা ইংরেজি যে ভালো বোঝে এবং পড়ায় তার কাছ থেকেও আপনি ইংরেজি শিক্ষায় দক্ষতা অর্জন করতে পারবেন।

আপনি যদি মনোযোগ সহকারে ইংরেজি শিখতে চান তাহলে খুব বেশি সময় লাগবে না অল্প সময়ে আপনি ইংরেজি শিক্ষা পারদর্শী হতে পারবেন। এবং খুব সহজেই স্টুডেন্ট ভিসার জন্য বাহিরের দেশগুলোতে আবেদন করতে পারবেন।

আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আইইএলটিএস কী? আইইএলটিএস কত প্রকার? আইইএলটিএস ছাড়া স্টুডেন্ট ভিসা পাওয়ার উপায়, ielts ছাড়া কি কানাডা যাওয়া যায়? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই স্টুডেন্ট ভিসা নিয়ে বাইরের দেশে যেতে চাই তাই আমাদের অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url