ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনারা যারা ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ এ বিষয়ে জানতে বিভিন্ন জায়গায় খোঁজ নিয়ে থাকেন। তাদের জন্য আমরা ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ এ বিষয়ে আলোচনা করব। অনেকে আছে যারা ইউরোপের দেশগুলোতে স্টুডেন্ট ভিসায় যেতে চাই তারা আজকের এই আর্টিকেলটি পড়লে ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ এ বিষয়ে জানতে পারবেন।

ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

তাহলে চলুন কথা না বাড়িয়ে ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ এ বিষয়ে জেনে নিন। ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ সম্পর্কে জানতে চাইলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

বাংলাদেশের অধিকাংশই মানুষ বিদেশে যাওয়ার ক্ষেত্রে ইউরোপের দেশগুলোকে প্রাধান্য দিয়ে থাকে। ইউরোপের যেকোনো একটি দেশের ভিসা পেলে আপনি ২৭ টি দেশ বিনা বিষয় ভ্রমণ করতে পারবেন।‌ ইউরোপের প্রায়ই সকল দেশগুলোতেই জীবনযাত্রার মান অনেক উন্নত। আবার যুক্তরাষ্ট্র অস্ট্রেলিয়া কানাডার চাইতে ইউরোপের দেশগুলোতে স্টুডেন্ট ভিসা ভিজিট ভিসা যেমন সহজ তেমনি এর খরচ অনেক কম।

আরো পড়ুনঃ সৌদি আরব থেকে ইতালি যাওয়ার উপায় ২০২৩

বর্তমানে ইউরোপের অনেক দেশেই সহজেই ভিসা পাওয়া যায় আপনারা যারা ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ এ বিষয়ে জানতে চান তারা আমাদের আর্টিকেল সঙ্গে থাকুন। ইউরোপের অনেক দেশ রয়েছে যেগুলোতে আপনি খুব সহজেই ভিসা পেয়ে যাবেন। তাহলে চলুন ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ সে দেশগুলো সম্পর্কে জেনে নিন।

  • পর্তুগাল
  • ফ্রান্স
  • সুইজারল্যান্ড
  • হাঙ্গেরী
  • মাল্টা
  • নেদারল্যান্ড
  • লাটভিয়া
  • লিথুনিয়া

পর্তুগাল -- অভিবাসীদের সর্ব হিসেবে জানা হয় পর্তুগালকে। পর্তুগালের মানুষ খুব সহজেই নাগরিকত্ব পেতে পারে। এবং পর্তুগালে কাজের ভিসা পাওয়া খুব সহজ। এবং আপনি স্টুডেন্ট পর্যটন ভিসাও খুব সহজে পেতে পারেন। 

ফ্রান্স -- ফ্রান্স একটি অর্থনৈতিক শক্তি সম্পন্ন একটি দেশ । এবং এদেশের অর্থনৈতিক কর্মকান্ডের সাথে জীবন যাপনের মান অনেক উন্নত। আপনি যদি টুরিস্ট ভিসায় ফ্রান্সে যেতে চান তাহলে খুব সহজেই যেতে পারবেন। তবে সে ক্ষেত্রে ভিসা প্রাপ্তির কিছু শর্ত পূরণ করা অবশ্যক যারা কাজের ভিসার জন্য ফ্রান্সে যেতে চাই।

তাদের জন্য ভিসা পাওয়াটা একটু কঠিন তবে যদি কেউ নিয়ম মেনে কাজের ভিসা আবেদন করে তাহলে খুব সহজেই কাজের ভিসা পেতে পারে। আর যারা স্টুডেন্ট ভিসায় ফ্রান্সে যেতে চাই তারাও খুব সহজেও স্টুডেন্ট ভিসা পেয়ে যাবে।

সুইজারল্যান্ড -- সুইজারল্যান্ডকে পর্যটনের মূল কেন্দ্র বলা হয়। আর প্রতি বছরে সুইজারল্যান্ডে হাজার হাজার মানুষ প্রাকৃতিক সৌন্দর্য দেখতে ভিড় জমায়। বাংলাদেশ থেকেও আপনি টুরিস্ট ভিসায় সুইজারল্যান্ড যেতে পারবেন। কান খুব সহজে আপনি টুরিস্ট ভিসা ভিসা পেয়ে যাবেন কিন্তু কাজের ভিসা পাওয়া একটু কঠিন। সুইজারল্যান্ডে স্টুডেন্ট ভিসা পাওয়ার সহজ কিন্তু অবশ্যই আপনারআইইএলটিএস স্কোর ও শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে।

হাঙ্গেরি -- বাংলাদেশ থেকে হাঙ্গেরিতে পড়াশোনার জন্য ভিসাপ্রাপ্তি অনেক সহজ। এক্ষেত্রে অবশ্যই সকল শর্ত পূরণ করতে হবে। সেই শর্তগুলোও বেশ সহজ। এছাড়া হাঙ্গেরিতে কাজের জন্য ভিসা চালু করা হচ্ছে। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী দেখা গিয়েছে, ২০২১ সালে আবেদনকারীদের মধ্যে ৯৫ শতাংশ হাঙ্গেরির ভিসা পেয়েছে। বাকী ৫ শতাংশ ভিসা কাগজপত্রের গরমিলের জন্য বাতিল করা হয়।

মাল্টা -- মাল্টা ইউরোপের শেনজেনভুক্ত একটি দেশ। বর্তমানে প্রতিবছরই বিভিন্ন দেশ থেকে মাল্টায় কাজের উদ্দেশ্যে পাড়ি জমায়। ইউরোপের এই দেশে কাজের জন্য ভিসা পাওয়া অনেকটাই সহজ। এছাড়া টুরিস্ট ও স্টুডেন্ট ভিসা বেশ সহজেই পাওয়া যায়। ইউরোপের অন্যদেশগুলোর তুলনায় মাল্টায় যেতে খরচও বেশ কম।

নেদারল্যান্ডস -- নেদারল্যান্ডসের স্টুডেন্ট ভিসাও অনেক সহজ। বিগত কয়েক বছরের পরিসংখ্যান অনুযায়ী, যেসব শিক্ষার্থী নেদারল্যান্ডসে স্টুডেন্ট ভিসার আবেদন করেছে, তাদের সকলেই ভিসা পেয়েছে। কিন্তু সেক্ষেত্রে আইইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫০ থাকতে হবে।

লাটভিয়া -- বাল্টিক সাগরের পূর্বদিকে অবস্থিত লাটভিয়া। দেশটিতে স্টুডেন্ট ভিসার প্রক্রিয়া বেশ সহজ। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী ইউরোপের এই দেশগুলোতে ভিসা প্রাপ্তির হার অনেক বেশি। সকল প্রক্রিয়া সঠিকভাবে সম্পন্ন করলে খুব সহজেই কাজের ভিসা পেয়ে যাবেন। অনলাইনের মাধ্যমে আপনি ভিসার জন্য আবেদন করতে পারেন। এছাড়া যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার চেয়ে খরচ তুলনামূলকভাবে অনেক কম।

আরো পড়ুনঃ সাউথ কোরিয়া যেতে কত টাকা লাগে ২০২৩

লিথুয়ানিয়া -- সুইডেনের বিপরীত পাশে অবস্থিত লিথুয়ানিয়ার শিক্ষার হার প্রায় ৯৯ শতাংশ। বর্তমানে বাংলাদেশ থেকে সবচেয়ে বেশি স্টুডেন্ট ভিসায় সুবিধা পাওয়া যায় এই দেশটিতে। তবে লিথুনিয়ায় কাজের জন্য ভিসা পাওয়া বেশ কঠিন। তাই যারা স্টুডেন্ট ভিসায় ইউরোপের দেশগুলোতে যেতে চান তারা লিথুনিয়া যেতে পারেন।

উপরে উল্লেখিত যে দেশগুলোর তালিকা দেখতে পাচ্ছেন সে দেশগুলোতে আপনি খুব সহজেই স্টুডেন্ট ভিসা পেয়ে যাবেন। এ দেশগুলোতে খুব সহজে স্টুডেন্ট ভিসা পাওয়া যায়। তাই যারা ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ জানতে চাচ্ছেন। তারা এ দেশগুলোতে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারেন।

বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার নিয়ম

বাংলাদেশ থেকে যারা ইউরোপের দেশগুলোতে স্টুডেন্ট ভিসার জন্য যেতে চাইছেন তারা খুব সহজেই ইউরোপে দেশগুলোতে যেতে পারবেন। অনেকেরই মনে প্রশ্ন জাগে ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ তাহলে নিশ্চিন্তেই বলতে পারি নেদারল্যান্ড। তবে নেদারল্যান্ড যেতে হলে আপনি শুধু স্টুডেন্ট বা টুরিস্ট ভিসায় যেতে পারবেন।

ইউরোপে স্টুডেন্ট বা টুরিস্ট ভিসায় যেতে হলে আপনাকে বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করতে হবে। এছাড়াও ইউরোপের বিভিন্ন এজেন্সি রয়েছে যেগুলোতে বাংলাদেশ থেকে বিভিন্ন জনবল ইউরোপে নিয়োগ দিচ্ছে। তাদের সাথে যোগাযোগ করতে পারেন এছাড়াও অনেকেরই আত্মীয়-স্বজন ইউরোপে বসবাসরত অবস্থায় রয়েছে তাদের সাথে যোগাযোগ করো ইউরোপে যেতে পারেন।

কারণ বর্তমান সময়ে যারা ইউরোপে যাচ্ছেন তারা বিভিন্ন জালিয়াতের শিকার হচ্ছেন । তাই আপনি ইউরোপে যেতে চাইলে কখনো কোন দালালের হাত ধরে ইউরোপে পাড়ি জমাবেন না এতে করে আপনিও প্রতারণা শিকার হতে পারেন। ইউরোপে পাড়ি জমাতে হলে আপনার একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে এবং তার মেয়াদ ছয় মাস থাকতে হবে এবং কিছু শর্ত রয়েছে যেগুলো পূরণ করতে হবে তাহলে আপনি খুব সহজেই বৈধভাবে ইউরোপে যেতে পারবেন।

ইউরোপে কোন দেশ যেতে কত টাকা লাগে

ইউরোপে কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ সহজে ভিসা পাওয়া যায় এ বিষয়ে আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা জানিয়েছি। যারা স্টুডেন্ট ভিসায় ইউরোপের দেশগুলোতে যেতে চাই তাদের অবশ্যই জানতে হবে ইউরোপের কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ তাহলে তারা খুব সহজেই ইউরোপে পাড়ি জমাতে পারবে।

যারা এভাবে স্টুডেন্ট ভিসায় বা বিভিন্ন বিষয়ে যেতে চাই তারা ইউরোপে কোন দেশ যেতে কত টাকা লাগে এ বিষয়ে জানতে চাই ইউরোপে ভিসার ক্যাটাগরি অনুযায়ী আপনার ভিসার দাম নির্ধারিত হবে। আপনি যদি ইউরোপের যে কোন দেশে স্টুডেন্ট ভিসা যেতে চান তাহলে তুলনামূলকভাবে একটু কম খরচ হবে।

এবং আপনি যদি টুরিস্ট ভিসায় ইউরোপে যেতে চান তাহলেও সেক্ষেত্রে আপনার একটু কম খরচ পড়বে। কিন্তু যদি আপনি ইউরোপের কোন দেশে কাজের ভিসায় অবস্থান করতে চান তাহলে আপনার তুলনামূলকভাবে খরচ একটু বেশি পড়বে।

আপনারা যারা ইউরোপের বিভিন্ন ভিসার মাধ্যমে যেতে আগ্রহী তাদের জন্য একটি অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে। https://www.visa.gov.bd/ আপনি এই ওয়েবসাইটে প্রবেশ করলেই কোন ভিসার কত দাম এবং বিভিন্ন এজেন্সির সাথে যোগাযোগ করতে পারবেন।

ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪, বাংলাদেশ থেকে ইউরোপ যাওয়ার নিয়ম, ইউরোপে কোন দেশ যেতে কত টাকা লাগে? এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই স্টুডেন্ট ভিসা নিয়ে বাইরে পড়াশোনা করতে যেতে চাই সাধারণত তাদের এই বিষয়গুলো সম্পর্কে জেনে নেওয়া উচিত।

আরো পড়ুনঃ সরকারিভাবে দক্ষিণ কোরিয়া যাওয়ার উপায় ২০২৩

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url