ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

বহু শিক্ষার্থীর স্বপ্ন ইউরোপের মতো দেশগুলোতে স্কলারশিপ পাওয়ার। এজন্য ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে গুগলে সার্চ করে থাকেন। আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে জানাবো। যারা ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে জানতে চান তারা আমাদের সঙ্গেই থাকুন।

ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

তাহলে চলুন আমরা ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি বিস্তারিতভাবে জানতে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকি। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

ইউরোপের স্টুডেন্ট ভিসা ২০২৩

অনেক শিক্ষার্থীর স্বপ্ন ইউরোপের বড় বড় দেশগুলোতে গিয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হওয়ার। এজন্য ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে অনেকেই জানতে আগ্রহী ইউরোপের বড় বড় দেশগুলোতে স্টুডেন্ট ভিসা পাওয়া একটু কঠিন কিন্তু যারা মেধাবী ও লেখাপড়ায় কঠোর পরিশ্রম করে তাদের পক্ষে স্টুডেন্ট ভিসা পাওয়া অনেক সহজ। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের স্কলার্শিপ এর মাধ্যমে ইউরোপের বিভিন্ন দেশে স্টুডেন্ট ভিসায় যেতে পারবে।

আরো পড়ুনঃ ইউরোপের কোন দেশ স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ ২০২৪

ইউরোপে স্টুডেন্ট ভিসায় গেলে স্টুডেন্টদের জন্য বেশ কিছু সুবিধা রয়েছে। পড়াশোনার পাশাপাশি পার্ট টাইম জব করতে পারবে এবং সেখানে পড়াশোনার জন্য যাওয়ার পরও সে চাইলে সেখানকার বাসিন্দাও হতে পারে। ইউরোপে থাকাকালীন যদি আপনার যথেষ্ট ধন সম্পত্তি ও ব্যবসা থাকে  তাহলে অবশ্যই আপনি ইউরোপের গ্রিন কার্ড পাবেন।

তবে যারা স্টুডেন্ট ভিসায় ইউরোপ যেতে চাই এবং স্টুডেন্ট ইউরোপের ভিসার যোগ্যতার জন্য জানতে চাই এইসব শিক্ষার্থীর স্টুডেন্ট ভিসা পেতে গেলে আইইএসটিএস পরীক্ষা দিতে হয়। এবং ইউরোপের ভিসা পেতে গেলে যদি আপনি ইংরেজিতে দক্ষ হয়ে থাকেন তাহলে খুব সহজেই ইউরোপের স্টুডেন্ট ভিসা পেয়ে যাবেন।

ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

ইউরোপে স্টুডেন্ট ভিসায় আপনি যেতে চাইলে অবশ্যই আপনাকে ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ থাকতে হবে। চলুন তাহলে ইউরোপের স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে জেনে নিন।

১। প্রথমত আইইএসটিএস স্কোর নাম্বার ভালো থাকতে হবে।

২। একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে

৩। এসএসসি পরীক্ষার রেজাল্ট সিট ও মার্কশিট থাকতে হবে।

৪। ইংরেজি শিক্ষায় দক্ষ ও অভিজ্ঞ হতে হবে।

৫। কোন বিশ্ববিদ্যালয় থেকে একসেপটেড হলে এফ১ ভিসার জন্য অনলাইনে আবেদন করতে পারবে।

৬। অনলাইন নিবন্ধন ও জাতীয় সনদপত্র থাকতে হবে।

৭। শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রশংসা পত্র থাকতে হবে।

৮। মেডিকেল সার্টিফিকেট থাকতে হবে।

ইউরোপের স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা পেতে হলে অবশ্যই আপনাকে উপরোক্ত সকল যোগ্যতা থাকতে হবে।

ইউরোপে স্টুডেন্ট ভিসার বিবরণ

ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ সম্পর্কে জানতে হলে ইউরোপে স্টুডেন্ট ভিসার বিবরণ সম্পর্ক আপনাকে জানা জরুরী। ভিসার ধরনের ওপর নির্ধারণ করে ইউরোপ স্টুডেন্ট ভিসাকে কয়েকটি ভাগে ভাগ করা হয়েছে। আর এই প্রতিটা ভিসার বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে। তাই ভিসা আবেদনের পূর্বে অবশ্যই ভিসার ধরন সম্পর্কে জানা প্রয়োজন।

  • ইউরোপ F 1 ভিসা
  • ইউরোপ M1 ভিসা

ইউরোপ F 1 ভিসাঃ এটি সবথেকে প্রচলিত স্টুডেন্ট ভিসা। যদি যুক্তরাষ্ট্র সহ ইউরোপের যে কোন বিশ্ববিদ্যালয় যেমন যুক্তরাষ্ট্রের অনুমোদিত কলেজের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় ইত্যাদিতে প্রথাগত শিক্ষা

গ্রহণ করতে চাই বা ইংরেজি ভাষা ও প্রোগ্রামে অংশগ্রহণ করতে চাই তাহলে F1 ভিসার প্রয়োজন হবে। এবং যেখানে ১৮ ঘণ্টার বেশি পড়াশোনা করা হয় সেখানে F1 ভিসার প্রয়োজন হয়।

ইউরোপ M1 ভিসাঃ যদি কোন স্টুডেন্ট ইউ.এস প্রতিষ্ঠানে পেশাগত শিক্ষা ও প্রশিক্ষণের পরিকল্পনা করে

তাহলে তার জন্য এমও১ ভিসার প্রয়োজন হবে। এ সকল বিষয়গুলো সম্পর্কে এবং এই ইউরোপের শিক্ষা গ্রহণের বিষয় সম্পর্কে জানতে ইউরোপের ইন্টারন্যাশনাল শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইট ভিজিট করে জানতে পারবেন।

ইউরোপের স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম

ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ থাকলে অবশ্যই আপনি ইউরোপে স্টুডেন্ট ভিসা পাবেন। ইউর বেস্ট ফ্রেন্ড পাওয়া ভিসা পাওয়ার জন্য যারা ইউরোপ স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেল সঙ্গেই থাকুন।

আরো পড়ুনঃ স্টুডেন্ট ভিসায় কোন দেশ সব থেকে ভালো

১। প্রথমে আবেদনের জন্য আপনাকে নন ইমিগ্রেন্ট ভিসা ইলেকট্রনিক আবেদন পত্র ফরম পূরণ করতে হবে এবং তার সাথে ভিসা আবেদন প্রক্রিয়া ফ্রি প্রদান করতে হবে।

২। তারা আপনার একটি সাক্ষাৎকার নিবে এর জন্য ওয়েব পেজের সাক্ষাৎকারের দিনটি নির্ধারণ করতে হবে। সাক্ষাৎকারের দিনটি নির্ধারণ করতে যেসব তথ্যের প্রয়োজন হবে তা নিচে আলোচনা করা হলো:

৩। ব্যক্তিগত পাসপোর্ট নম্বর

৪। ভিসা ফির রশিদ নম্বর থেকে প্রাপ্ত নম্বর

৫। ds160 কনফার্মেশন পেজ থেকে উল্লেখিত ১০ সংখ্যার বার কোড নম্বর

৬। এবং আপনার ভিসা সাক্ষাৎকারের তারিখ ও সময়ে ইউ এস ইউরোপ দূতাবাস বা কনস্যুলেটর দেখা করতে হবে

৭। এবং আপনাকে অবশ্যই সাথে সাক্ষাৎকারের একটি প্রিন্ট কপি সাথে আনতে হবে।

৮। গত ৬ মাসে তোলা একটি ছবি

৯। বর্তমান এবং পুরনো সকল সার্টিফিকেট আনতে হবে।

ইউরোপের আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র

যারা ইউরোপে লেখাপড়া করার জন্য ইউরোপের স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে চাই তাদের জন্য আমরা ইউরোপের আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জানাবো। ইউরোপের স্টুডেন্ট ভিসার জন্য বিভিন্ন ধরন রয়েছে আপনি যদি এম১ অথবা এফ১ ভিসার মাধ্যমে ইউরোপে যেতে চান তাহলে ইউরোপের আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি নিয়মে জমা দিবেন সে প্রক্রিয়াটি জানানো হলোঃ

১। একটি বৈধ পাসপোর্ট যার মেয়াদ থাকতে হবে ৬ মাস। আর যদি পাসপোর্টে একাধিক ব্যক্তি অন্তর্ভুক্ত থাকে তাহলে যারা ইউরোপের ভিসা চায় তাদের প্রত্যেককেই আবেদন করতে হবে। এর জন্য নিজস্ব পাসপোর্ট থাকা অত্যাবশক।

২। বর্তমানে অর্থাৎ দীর্ঘ ছয় মাসে তোলা ছবি।

৩। ফি ইউ এস ডলার ১৬০ এর সমপরিমাণ যা স্থায়ী মুদ্রা প্রেরণ করা হয়েছে তার একটি রশিদ।

৪। স্টুডেন্ট এ জাতীয়তার ওপর অন্তর্ভুক্ত এর একটি অতিরিক্ত ভিসা ইন্সুরেন্স।

৫। বিশ্ববিদ্যালয় এবং প্রোগ্রাম থেকে নেওয়া অনুমোদিত একটি ফরম।

৬। cv বা জীবন বৃত্তান্ত বা মোটিভেশন লেটার

৭। স্কুল-কলেজের সকল সার্টিফিকেট ও মার্কশিট

৮। আইইএলটিএস  কপি

৯। ব্যাংক সেলভেন্সি ডকুমেন্ট

১০। টিউশন ফি পেমেন্ট করেছেন তার কপি

১১। মেডিকেল সার্টিফিকেট

১২। পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে ইউরোপের স্টুডেন্ট ভিসা ২০২৩, ইউরোপে স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪, ইউরোপে স্টুডেন্ট ভিসার বিবরণ, ইউরোপের স্টুডেন্ট ভিসা আবেদনের নিয়ম, ইউরোপের আবেদনের জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু অনেকেই পড়াশোনার জন্য বাইরে যেতে চাই তাই সকলকেই এই বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ আমেরিকার স্টুডেন্ট ভিসা পাওয়ার যোগ্যতা ২০২৪

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ডিলিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েব সাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url