দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ সম্পর্কে জানতে যারা আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। সনাতন ধর্মাবলম্বীদের সবচাইতে বড় উৎসব হলো শারদীয় দুর্গাপূজা। আর দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ সম্পর্কে জানা প্রত্যেক সনাতন ধর্মাবলম্বীদের জানা জরুরী। তাই আজকে এই আর্টিকেলটি আমরা দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ সম্পর্কে আপনাদের জানাবো।

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩

শুরু থেকে শেষ পর্যন্ত যদি আমাদের এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়তে থাকেন তাহলে নিশ্চয়ই আপনি দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩  বিস্তারিতভাবে জানতে পারবেন।

সূচিপত্রঃ দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ সম্পর্কে আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা বিশেষভাবে দুর্গাপূজার সকল আয়োজন ও কার্যক্রমের তারিখ সম্পর্কে জানাবো।দুর্গাপূজা ভারতীয় এক মহৎ উৎসব তবে এই উৎসবকে কেন্দ্র করে যারা হিন্দু ধর্মাবলম্বী রয়েছেন তারাও দুর্গাপূজা অনেক উৎসবের সাথে পালন করে থাকেন।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা ছবি

কারণ সনাতন ধর্মাবলম্বীদের কাছে দুর্গাপূজায় একটি মহা উৎসব ও আনন্দের দিন। এ উৎসবকে ঘিরে নানা আয়োজন ঢাকের তালে তালে নাচা ও গাওয়াতে মেতে উঠে। দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩। আজকের এই আর্টিকেলে আপনাদের দুর্গাপূজা কত তারিখ ২০২৩ সম্পর্কে বিস্তারিত ভাবে জানানো হবে।

১৪ ই অক্টোবর থেকে ষষ্ঠী দিন থেকে দশমী দিন পর্যন্ত দুর্গাপূজার সকল আয়োজন অনুষ্ঠিত হবে। দুর্গাপূজা ২০২৩ সালের ২৪ শে অক্টোবর পালিত হবে। আশা করি সনাতন ধর্মাবলম্বীর মানুষেরা তাদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা সম্পর্কে বেশ কিছু তথ্য জানতে পেরেছেন।

দুর্গা পূজা কি সরকারি ছুটির দিন

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ আজকের এই আর্টিকেলে আমরা দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছি। দুর্গাপূজা কি সরকারি ছুটির দিন এবং দুর্গাপূজা উপলক্ষে কত দিন কত তারিখ ছুটি থাকছে এ বিষয়ে জেনে নেওয়া যাক। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে অন্যতম বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর সব বাংলা ভাষাভাষি হিন্দু সম্প্রদায়ের মানুষের কাছে শারদীয়া দুর্গাপূজা সবচেয়ে বড় ধর্মীয় উৎসব।

সাধারণত ষষ্ঠী থেকে পূজা শুরু এবং দশমীতে বিসর্জনের মধ্য দিয়ে পূজা শেষ হয়। দুর্গাপূজায় ষষ্ঠী থেকে দশমী- এই পাঁচ দিনের পূজা অনুষ্ঠানের জন্য বাংলাদেশের হিন্দুরা সরকারি ছুটি পাচ্ছেন শুধুমাত্র ১ দিন, তথা বিজয়া দশমীর দিন। অর্থাৎ ২৪ শে অক্টোবর দুর্গাপূজা উপলক্ষে সরকারি ছুটির দিন ধার্য করা হয়েছে।

দুর্গাপূজার আয়োজন কবে থেকে শুরু হবে

বছর ঘুরে আবার এলো দুর্গা পূজার উৎসব। ঢাকের হলে মেতে উঠবে গ্রাম বাংলার মানুষ। সনাতন ধর্মাবলম্বীদের কাছে বড় একটি উৎসবের দিন। দুর্গাপূজা কবে পালিত হবে ২০২৩ সম্পর্কে আমরা ইতিমধ্যে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছি। দুর্গাপূজার আয়োজন কবে থেকে শুরু হবে চলুন তাহলে এ বিষয়ে কিছু জেনে নিই।

আরো পড়ুনঃ দুর্গাপূজা কবে ২০২৩ - ২০২৩ সালের দূর্গা পূজা কত তারিখ

এবারে দুর্গাপুজো কার্তিক মাসের শুরুতেই অর্থাৎ কার্তিক মাসের ২ তারিখ। ২০২৩ সালের দূর্গা পূজার শুরু হবে শুক্রবার ২০ শে অক্টোবর মহাপঞ্চমী দ্বারা দুর্গাপূজার সকল আয়োজন শুরু হবে এবং অষ্টমী হচ্ছে ২২ শে অক্টোবর রবিবার। এই পুজো শেষ হবে বিজয় দশমী মঙ্গলবার ২৪ শে অক্টোবর।

  • মহালয়া শনিবার ১৪ অক্টোবর
  • মহা পঞ্চমী বৃহস্পতিবার ১৯ অক্টোবর
  • মহা ষষ্ঠী শুক্রবার ২০ অক্টোবর
  • মহা সপ্তমী শনিবার ২১ অক্টোবর
  • মহা অষ্টমী রবিবার ২২ অক্টোবর
  • মহা নবমী সোমবার ২৩ অক্টোবর
  • বিজয়া দশমী মঙ্গলবার ২৪ অক্টোবর

তাহলে দুর্গাপূজার আয়োজন ২০ই অক্টোবর শুক্রবার মহাপঞ্চমী মাধ্যমে দূর্গা পূজার সকল আয়োজন শুরু হবে। বাংলাদেশ সহ পৃথিবীর যেখানে যেখানে সনাতন ধর্মাবলম্বীর মানুষ রয়েছে সাধারণত তারা এই দিনটিতেই দুর্গাপূজা পালন করবে।

দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে দুর্গাপূজা কত তারিখ পালিত হবে ২০২৩? দুর্গা পূজা কি সরকারি ছুটির দিন? দুর্গাপূজার আয়োজন কবে থেকে শুরু হবে? এ বিষয়গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন হিন্দু ধর্মাবলম্বীর মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। কারণ এটি অনেক বড় ধর্মীয় উৎসব আগে থেকেই বিভিন্ন ধরনের আয়োজন করা হয়।

আরো পড়ুনঃ দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং ধর্মীয় আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের ধর্মীয় আর্টিকেল প্রকাশ করে থাকি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url