দুর্গাপূজা কবে ২০২৩ - ২০২৩ সালে দূর্গা পূজা কত তারিখ

দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে জানতে যারা গুগলে সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আজকের এই আর্টিকেল আমরা দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে আলোচনা করব দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে হলে আমাদের আর্টিকেলের সঙ্গেই থাকুন।

দুর্গাপূজা কবে ২০২৩

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে সঠিকভাবে জেনে নিন। আপনি যদি দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন।

সূচিপত্রঃ দুর্গাপূজা কবে ২০২৩ - ২০২৩ সালে দূর্গা পূজা কত তারিখ

দুর্গাপূজা ২০২৩

দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে জানতে যারা আজকের এই আর্টিকেলটি ওপেন করেছেন তাদের জন্য আমরা দুর্গাপূজা সম্পর্কে যাবতীয় প্রশ্ন নিয়ে হাজির হয়েছি সারা দেশব্যাপী দুর্গা পূজা পালিত হয়। কিন্তু এবার দুর্গা পূজা কবে ২০২৩ সম্পর্কে অনেকেই সঠিকভাবে জানে না। তাই এই বছর ২০২৩ সালের দূর্গা পূজা কবে পালিত হবে সে বিষয়ে আজকের এই আর্টিকেলটি পড়লে সঠিকভাবে জানতে পারবেন।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা ছবি

প্রতিবছরের কার্তিক মাসের দুর্গাপূজা অনুষ্ঠিত হয়। শু ক্ল পক্ষের ষষ্ঠ দিন আরে ষষ্ঠ দিন থেকে দশম দিন পর্যন্ত দেবীর আরাধনা চলে। আর নবমীর রাত থেকে শুরু হয়ে যায় দেবী দুর্গার বিদায়ের প্রস্তুতি। আর এই পূজাকে ঘিরে নানা আনন্দ আয়োজনে হিন্দু সম্প্রদায়ের লোকজন মেতে ওঠে হিন্দু সম্প্রদায়ের মধ্যে এটি হলো সবচাইতে বড় পূজা।

এ পূজা ৫ দিন ধরে পালিত হয়ে থাকে। মা দুর্গার সাথে সাথে একই মঞ্চে মা লক্ষ্মী, মা সরস্বতী, শ্রী গণেশ, শ্রী কার্তিক দেবী ও দেবতার পূজো করা হয়।প্রতিবছর দুর্গাপূজা অনেক আনন্দ উদ্দীপনার সাথে পালিত হয়ে থাকে। এবার চলুন দুর্গাপূজা কবে অনুষ্ঠিত হবে ২০২৩ সম্পর্কে কিছু জেনে নিন।

২০২৩ সালে দূর্গা পূজা কত তারিখ

২০২৩ সালে দুর্গাপূজা কত তারিখে এ বিষয়ে জানতে আমাদের এই আর্টিকেলের সঙ্গে থাকুন আজকের এই আর্টিকেলের দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে আপনাদের জানাতে চলেছি। এটি হলো হিন্দু সম্প্রদায়ের সবচাইতে বড় পূজা। সনাতন ধর্মাবলম্বীদের সবথেকে বড় এবং গুরুত্বপূর্ণ ধর্মীয় উৎসব হল দুর্গাপূজা। বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে এই উৎসবটি অনেক আনন্দের সাথে পালন করা হয়।

প্রতি বছর একই দিনে দুর্গাপূজা পালন করা হয় না। সাধারণত এক্ষেত্রে তারিখের কিছু ভিন্নতা থেকে যায়। যেহেতু দুর্গাপূজা হিন্দু ধর্মাবলম্বীদের সবথেকে বড় ধর্মীয় উৎসব সে হত আমাদেরকে দুর্গাপূজা সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। দুর্গাপূজা কত তারিখ অনুষ্ঠিত হবে সাধারণত এই বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী।

১৪৩০ বঙ্গাব্দে দুর্গাপূজা পড়ছে কার্তিক মাসের শুরুতে। এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ২০২৩ সালের দূর্গা পূজা হবে অক্টোবর মাসের শেষে। ১৪ ই অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপূজা।

দুর্গাপূজা কবে অনুষ্ঠিত হবে ২০২৩

দুর্গাপূজা বাঙ্গালীদের প্রধান উৎসব হিসেবে প্রতিবছর পালিত হয়ে থাকে। দুর্গাপূজা কবে ২০২৩ সম্পর্কে আমরা ইতিমধ্যে উপরে আলোচনা করেছি। দূর্গা পূজা কবে অনুষ্ঠিত হবে 2023 সম্পর্কে চলুন এবার জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ  দুর্গাপূজা কত তারিখে - দুর্গাপূজা কত তারিখে শুরু

১৯ অক্টোবর মহাপঞ্চমী থেকে দুর্গাপূজা শুরু হবে এবং ২৪ শে অক্টোবর বিজয়া দশমীর মধ্য দিয়ে শেষ হবে শারদীয় দুর্গাপূজার অনুষ্ঠানিকতা। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। বিশেষ করে হিন্দু ধর্মাবলম্বীদের অবশ্যই এই দিনগুলো এবং বিষয়গুলো জানা অত্যন্ত জরুরী।

দুর্গাপূজা পালন করার গুরুত্ব

বেশ কিছু ধর্মীয় উৎসব রয়েছে ঠিক তেমন হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব গুলোর মধ্যে অন্যতম হলো দুর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বীদের বছরে অনেকগুলোই ধর্মীয় উৎসব পালন করা হয় কিন্তু দুর্গাপূজার সব থেকে বড় এবং কয়েকদিন ধরে চলা ধর্মীয় উৎসব। আমরা ইতিমধ্যেই দুর্গাপূজা কবে ২০২৩ এ বিষয়গুলো সম্পর্কে জেনেছি। এখন দুর্গাপূজা পালন করার গুরুত্ব সম্পর্কে জানব।

মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজা আনুষ্ঠানিকতা শুরু করা হয়। সাধারণত মহালয়া বলতে বোঝায় পিতৃপক্ষ সাঙ্গ করে দেবীপক্ষের দিকে যাত্রা শুরু হয়। এদিন থেকে মণ্ডপ গুলোতে অধিষ্ঠান করেন মা মহামায়া। সাধারণত এই দিনটিতে চণ্ডী পাঠের মধ্য দিয়ে দেবী দুর্গাকে আহ্বান জানানো হয়ে থাকে। বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয় এই দিনটির মাধ্যমেই।

মহালয়ার পরে মহাষষ্ঠী মধ্য দিয়ে মূলত প্রধান দুর্গা পূজার কার্যক্রম শুরু করা হয়। মানবকল্যাণ প্রতিষ্ঠায় মহাশক্তির প্রতীক দেবী দুর্গা। সাধারণত দেবীর দুর্গা মায়ের মতোই তার আবির্ভাব করেন এই পৃথিবীতে। এই জন্যই সনাতন সম্প্রদায় সকলেই দেবী দুর্গাকে মা মনে করে থাকেন। প্রতিবছর শরৎকালে হিমালয়ের কৈলাশ ছেড়ে দেবীর দুর্গা আমাদের ঘরে ঘরে আসেন।

ভক্তদের সাধন কল্যাণ সাধনার জন্য এবং শত্রুর বিনাশ করতে এবং আমাদের এই সুন্দর সৃষ্টিকে লালন পালন করতেই তিনি আগমন করেন। তার সঙ্গে থাকেন জ্ঞানের প্রতীক দেবী সরস্বতী, ধন ও ঐশ্বর্যের প্রতীক দেবী লক্ষ্মী, সিদ্ধিদাতা গণেশ আরো থাকেন বলবীর্য ও পৌরুষের প্রতীক কার্তিক। মহাশক্তির মহাপূজার সূচনা হয় বোধনের মধ্য দিয়ে।

দুর্গাপূজা কবে ২০২৩ - ২০২৩ সালে দূর্গা পূজা কত তারিখঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে দুর্গাপূজা ২০২৩, ২০২৩ সালে দূর্গা পূজা কত তারিখ, দুর্গাপূজা কবে অনুষ্ঠিত হবে ২০২৩, দূর্গা পূজা পালন করার গুরুত্ব সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু এটি হিন্দু ধর্ম অবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব তাই সকল হিন্দু ধর্মাবলম্বীদের এ বিষয়গুলো সম্পর্কে জেনে রাখা উচিত। আশা করি আপনারা রক্ত বিষয়গুলো সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পেয়েছেন।

আরো পড়ুনঃ ভ দিয়ে হিন্দু মেয়েদের আধুনিক নাম

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url