দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু

প্রিয় পাঠক আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু এ বিষয় নিয়ে আলোচনা করব। আমরা সকলেই জানি যে আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দুদের সব থেকে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। হিন্দু ধর্ম অবলম্বী রা সারা বছর এই দিনটির জন্য অপেক্ষা করে থাকে। তাই আজকে আমরা দুর্গা পূজো কত তারিখে ২০২২ তা জানব।

আপনি যদি দূর্গা পূজা কত তারিখে শুরু এবিষয়টি জানতে চান তাহলে সম্পূর্ণ পড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দেরি না করে দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু তা জেনে নেই।

পেজ সূচিপত্রঃ দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু

দূর্গা পূজা কখন হয়?

আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু এ সম্পর্কে আলোচনা করব। আমরা সকলে অবগত আছি যে আর কিছুদিন পর শুরু হতে চলেছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। হিন্দু ধর্মাবলম্বীরা সারাটি বছর শারদীয় দুর্গাপূজার জন্য অপেক্ষা করে থাকে। কারণ এটি তাদের সবথেকে বড় ধর্মীয় উৎসব। দীর্ঘ কয়েক দিন ধরে এ ধর্মীয় উৎসব পালন করা হয়।

সাধারণত আশ্বিন চৈত্র মাসে শুক্ল শারদীয় দূর্গা পূজা পালন করা হয়। কয়েকদিন ধরে শারদীয় দুর্গাপূজা চলতে থাকে। পারিবারিক অসামাজিক সম্মিলন কেনাকাটা উপহার প্রদান উপবাস দর্শন ইত্যাদির মাধ্যমে হিন্দু ধর্মাবলম্বীরা শারদীয় দুর্গাপূজার কয়েকটা দিন পালন করে থাকেন। শারদীয় দুর্গাপূজা কখন এবিষয়টি জানব তাহলে চলুন শারদীয় দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু তা জেনে নেই।

দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু

বিশেষ করে হিন্দু ধর্মাবলম্বীরা এখনও অনেকেই জানে না যে দুর্গা পূজা কত তারিখে আছে? তাদের জন্য আজকের এই পোস্ট টি। আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু এ বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আপনি যদি শারদীয় দূর্গা পূজা কখন কত তারিখে তা জানতে চান তাহলে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু তা জেনে নেই।

skbdit

দূর্গা পূজা কত তারিখে ২০২২

আচার-অনুষ্ঠান ইংরেজি তারিখ বাংলা তারিখ
মহালয়া রবিবার ২৫, সেপ্টেম্বর ২০২২ ৮ ই আশ্বিন ১৪২৯
মহা পঞ্চমী শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২ ১৩ ই আশ্বিন ১৪২৯
মহাষষ্ঠী শনিবার, ১ অক্টোবর ২০২২ ১৪ই আশ্বিন ১৪২৯
মহাসপ্তমী রবিবার, ২ অক্টোবর ২০২২ ১৫ই আশ্বিন ১৪২৯
মহা অষ্টমী সোমবার, ৩ অক্টোবর ২০২২ ১৬ই আশ্বিন ১৪২৯
মহানবমী মঙ্গলবার, ৪ অক্টোবর ২০২২ ১৭ই আশ্বিন ১৪২৯
বিজয়া দশমী বুধবার, ৫ অক্টোবর ২০২২ ১৮ই আশ্বিন ১৪২৯

শারদীয় দূর্গা পূজার ইতিহাস

আজকের এই পোস্টে আমরাদূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু তা নিয়ে আলোচনা করছি। ইতিমধ্যে উপরে এ বিষয়টি জানা হয়ে গেছে। এখন আমরা শারদীয় দুর্গা পূজার ইতিহাস সম্পর্কে আলোচনা করছি। যদিও শারদীয় দূর্গা পূজার সঠিক ইতিহাস কোথাও পাওয়া যায় না। তবুও কিছু কিছু রয়েছে সেগুলো নিয়ে আলোচনা করা হলো। তাহলে চলুন শারদীয় দুর্গাপূজার ইতিহাস জেনে নেই।

দূর্গা পূজার ইতিহাস সঠিক কখন শুরু হয়েছিল এ সম্পর্কে বিস্তারিতভাবে কিছু জানা যায় না। দুর্গাপূজার ইতিহাস সম্পর্কে বিভিন্ন মতবাদ রয়েছে। তবে ইতিহাস থেকে পাওয়া যায় ভারতের দ্রাবিড় সভ্যতায় মাতৃতান্ত্রিক জাতির মধ্যে মৃত দেবীর পূজার প্রচলন ছিল। সিন্ধু সভ্যতায় দেবি মাতা, পশুপতি শিবের পূজার প্রচলন ছিল। যেহেতু দুর্গা শিবের অর্ধাঙ্গিনী অথবা দেবি মাতা হিসেবে পূজা করা হতে পারে। এর সঠিক তথ্য কোথাও পাওয়া যায় না।

মধ্যযুগের বাংলা সাহিত্যে দুর্গাপূজার উল্লেখ আছে। ইতিহাসে পাওয়া যায় ১৬১০ সালে কলকাতায় বারিশার রায়চৌধুরী পরিবার প্রথম দূর্গা পূজার আয়োজন করেছিল। পলাশীর যুদ্ধে জয়লাভের জন্য ১৭৫৭ সালে কলকাতা শোভাবাজার রাজবাড়িতে রাজা নবকৃষ্ণ দেব লর্ড ক্লাইভের সম্মানে দূর্গা পূজার মাধ্যমে বিজয় উৎসবের আয়োজন করেছিলেন।

ব্রিটিশ বাংলায় প্রথম ধীরে ধীরে এটি বৃদ্ধি পায়। ভারতের স্বাধীনতা আন্দোলনে দূর্গা পূজা স্বাধীনতার প্রতীক হিসেবে জাগ্রত হয়। শতাব্দীর প্রথমার্ধে দুর্গাপূজা ঐতিহাসিক ভাবে জনপ্রিয়তা লাভ করেন। স্বাধীনতার পর দুর্গাপূজা পৃথিবীর অন্যতম প্রধান হিসেবে পরিণত হয়।

দূর্গা পূজার আর কতদিন বাকি ২০২২

আর কিছুদিন পর শুরু হতে চলেছে সকল সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। অনেকেই দূর্গা পূজার আর কতদিন বাকি ২০২২ এ সম্পর্কে জানতে চাই। আজকের এই পোস্টে আমরা দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করছি। তাহলে চলুন দূর্গা পূজার আর কতদিন বাকি ২০২২ তা জেনে নেই।

২৫ সেপ্টেম্বর ২০২২ রবিবার মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজা আনুষ্ঠানিকতা শুরু হবে। এরপর কয়েকদিন ধরে চলবে শারদীয় দুর্গাপূজা আচার-অনুষ্ঠান। তাহলে আমরা বুঝতে পারছি যে দূর্গা পূজার আর বেশিদিন সময় নেই। মা দুর্গা দরজায় এসে দাঁড়িয়ে আছে। এখন শুধু ঘরে প্রবেশের অপেক্ষায়।

এ দুর্গাপূজা কয়েকটা দিন হিন্দু ধর্মাবলম্বীরা অনেক আনন্দের সাথে পালন করে থাকে। তারা সারা বছর এ দিনটির জন্য অপেক্ষা করে। বেশ কয়েকদিন ধরে তাদের আচার-অনুষ্ঠান চলতে থাকে। দূর্গা পূজার আর বেশিদিন সময় নেই। ২৫ সেপ্টেম্বর রবিবার মহালয়ার মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে শারদীয় দুর্গাপূজা।

শেষ কথাঃ দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু

আপনারা যারা দূর্গা পূজা কত তারিখে ২০২২ - দূর্গা পূজা কত তারিখে শুরু এ বিষয়টি জানতে চেয়ে ছিলেন তাদের জন্য ওপরে বিস্তারিতভাবে আলোচনা করা হয়েছে। তার জন্য আপনাকে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়তে হবে। শারদীয় দুর্গাপূজা ২৫ সেপ্টেম্বরের মহালয়ার মধ্যে দিয়ে শুরু হতে যাচ্ছে। আপনারা যারা দূর্গা পূজা কত তারিখে ২০২২ জানতে চেয়ে ছিলেন তাদের জন্য আজকের এই পোস্ট টি।

এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম পোস্ট আরও পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url