দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ

সনাতন ধর্মাবলম্বীদের বড় উৎসব শারদীয় দুর্গাপূজা। দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ এ সম্পর্কে অনেকে জানতে চান তাদের জন্য আমরা দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ সে সম্পর্কে সঠিকভাবে জানাবো। আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আপনার নিশ্চয়ই দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

তাহলে চলুন আর দেরি না করে দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ সে সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সূচিপত্রঃ দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ

দুর্গাপূজা ২০২৩

দেখতে দেখতে পেরিয়ে গেল একটি বছর প্রতিবছরের মতো এবারও মা দুর্গা এসে হাজির হবে আমাদের কাছে। আর প্রতিবছরের মতো এবার দুর্গা পূজায় আনন্দ উদ্দীপনার মেতে উঠবে বাঙালি। মহাষষ্ঠী থেকে শুরু করে দশমী পর্যন্ত উৎসবে সবাই মেতে থাকবে। দূর্গা পূজা২০২৩ বাংলা কত তারিখে সাজানো হয়েছে।

আরো পড়ুনঃ  দুর্গাপূজা কত তারিখে - দুর্গাপূজা কত তারিখে শুরু

এবারের পুজো অক্টোবরের শেষের দিকেই শুরু হয়ে যাবে আর এ বছরের দুর্গা পূজায় বর্ষা পেরিয়ে থাকবে শীতের হালকা আমেজ। দুর্গাপূজা ২০২৩ প্রতিবছরের মায়ের আগমনে মঞ্চ যেন সুসজ্জিত হবে নানা রকম আয়োজনে। এবং দুর্গা মায়ের সাথে থাকবে মা সরস্বতী শ্রী কার্তিক শ্রী গণেশ আরো নানাদের দেবী। দীর্ঘ পাঁচ দিন চলবে এই আনন্দ আয়োজন। তারপরে চলবে মাকে বিসর্জন দেওয়ার প্রস্তুতি।

১। মহালয়া ১৪ অক্টোবর

২। মহা ষষ্ঠী ২০ অক্টোবর

৩। মহা সপ্তমী ২১ অক্টোবর

৪। মহা অষ্টমী ২২ অক্টোবর

৫। মহা নবমী ২৩ অক্টোবর

৬। বিজয়া দশমী ২৪ অক্টোবর

মহালয়া পড়বে ১৪ অক্টোবর। ২০ শে অক্টোবর ষষ্ঠীতে শুরু হবে দুর্গাপূজার আয়োজন। এবং ওই দিনই রাত ১১. ২৪ মিনিটে লাগবে সপ্তম। এবং সপ্তমী হচ্ছে ২১ অক্টোবর। এবং ওই দিনই রাত ৯. ৫৪ মিনিটে লাগবে অষ্টমী। ২২ অক্টোবর শুরু হবে অষ্টমীর পূজা।

ঐদিন রাত ৭. ৫৯ মিনিটে লাগবে নবমী। এবং নবমী পূজো হবে ২৩ অক্টোবর। এবং ওই দিন বিকাল ৫. ৪৫ মিনিটে লাগবে দশমী পূজা। ২৪ শে অক্টোবর পড়ছে বিজয়া দশমী। আর এই ভাবেই ষষ্ঠ থেকে দশমী পর্যন্ত দুর্গাপূজার সকল আয়োজনের সমাপ্তি ঘটবে। চলুন এবার দুর্গা পূজা ২০২৩ বাংলা কত তারিখ এ বিষয়ে সঠিকভাবে জেনে নেওয়া যাক।

দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ

দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ তা জানতে যারা গুগলে এ সার্চ করে আমাদের এই আর্টিকেলটি ওপেন করেছেন তাদের জন্য আমরা দুর্গাপূজা কত তারিখে সম্পর্কে সঠিকভাবে জানাবো। দুর্গাপূজা হিন্দু ধর্মের প্রধান বড় উৎসব। আর দুর্গাপূজা বিশ্বে প্রতিটা দেশেই অনেক আনন্দ উদ্দিপারার সাথে পালিত হয়ে থাকে দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ সে সম্পর্কে জেনে অনেকে দুর্গা পূজার জন্য প্রস্তুতি নিয়ে থাকে।

আরো পড়ুনঃ ভ দিয়ে হিন্দু মেয়েদের আধুনিক নাম

১৪৩০ বঙ্গাব্দ দুর্গাপূজা কার্তিকের শুরুতে হবে। এবং ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী দুর্গাপুজো অক্টোবরের শেষের দিকে। কার্তিক মাসের ২ তারিখ এবং ইংরেজি ২০ অক্টোবর শুক্রবার ষষ্ঠী থেকে শুরু হবে দুর্গাপূজা এবং সপ্তমী অষ্টমী নবমী ও দশমী দিয়ে দুর্গাপূজার আয়োজন শেষ হবে।

শারদীয় দুর্গাপূজা সরকারি ছুটির দিন

সারাদিনের দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ তাই ইতিমধ্যে আমরা আজকের আর্টিকেলের মাধ্যমে জানতে পেরেছি সাড়া দিয়ে দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ এ বিষয়ে যারা করেছেন তারা নিশ্চয়ই ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন।

দূর্গাপূজা সনাতন ধর্মাবলম্বীদের জন্য একটি মহা উৎসব ও খুঁশির দিন। দূর্গা পূজা সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। দূর্গাপূজাকে কেন্দ্র করে তারা নানা রকম অনুষ্ঠানের আয়োজন হয়ে থাকে। এই বাংলাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে দূর্গাপূজার ছুটি উপলক্ষে বন্ধ থাকে। পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলোও পূজার ছুটি প্রদান করা হয়।

বাংলা মাসের ক্যালেন্ডার অনুযায়ী এ বছর ১৯ অক্টোবর ৫মী এবং ২৪ অক্টোবর মহাদশমী অনুষ্ঠিত হবে। এ বছর ১৯ অক্টোবর শনিবার ৫মী এবং ২৪ অক্টোবর মঙ্গলবার মহাদশমীর মধ্য দিয়ে দূর্গাপূজা শেষ হবে। মুসলিম  ধর্মাবলম্বীদের যেমন বছরের দুইটি প্রধান বড় উৎসবে সরকারি ছুটি থাকে তেমনি সনাতন ধর্মাবলম্বীদের দুর্গাপূজা বড় উৎসবেও সরকারি ছুটি রয়েছে।

আজকের এই আর্টিকেলটি পরে অবশ্যই আপনি দুর্গাপূজার ২০২৩ বাংলা কত তারিখ এ বিষয়ে জানতে পেরেছেন। যেহেতু এটি একটি প্রধান ধর্মীয় উৎসব সেহেতু যে কয়েকদিন দুর্গাপূজা চলমান থাকে সেই কয়েকদিন সরকারিভাবে সঠিক ঘোষণা করা হয় সকল ধরনের স্কুল কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠান। আশা করি বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে দুর্গাপূজা ২০২৩, দুর্গাপূজা ২০২৩ বাংলা কত তারিখ, শারদীয় দুর্গাপূজা সরকারি ছুটির দিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু দুর্গাপূজা একটি প্রধান ধর্মীয় উৎসব সে হতো এ বিষয়গুলো সম্পর্কে প্রতিটি মানুষের জেনে রাখা উচিত। বিশেষ করে যারা সনাতন ধর্মাবলম্বীর মানুষ রয়েছে তাদের।

আরো পড়ুনঃ শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা ছবি

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। কারণ আমরা নিয়মিত এ ধরনের আর্টিকেল ওয়েবসাইটে প্রকাশ করে থাকি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url