সফর মাসের কত তারিখ আজ ২০২৩ - সফর মাসের ক্যালেন্ডার ২০২৩

আশা করি সকলে ভালো আছেন। আজকের এ আর্টিকেলে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আলোচনা করব। যারা সফর মাস সম্পর্কে জানতে চান, তারা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে এবং মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সফর মাসের কত তারিখ আজ ২০২৩

আজকের এই আর্টিকেল আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে আলোচনা করব। তাহলে চলুন আর দেরি না করে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিন।

সূচিপত্রঃ সফর মাসের কত তারিখ  আজ ২০২৩ - সফর মাসের ক্যালেন্ডার ২০২৩

সফর মাসের কত তারিখ আজ ২০২৩ - মাসের ক্যালেন্ডার ২০২৩

আমরা মুসলিম তাই মুসলিম হয়ে মুসলিম রীতি-নীতিতে চলা মুসলমানের দায়িত্ব। আমরা বাংলাদেশে বসবাস করি এবং বাংলাদেশে নানা ধর্মের মানুষ বসবাস করে তা সত্ত্বেও এটি ইসলামী রাষ্ট্র হিসেবে পরিচিত। কারণ বাংলাদেশে ইসলাম ধর্ম অবলম্বীদের সংখ্যা অধিক। কিন্তু বাংলাদেশে ইসলাম রাষ্ট্র হলেও বাংলাদেশ ইংরেজি ক্যালেন্ডার বেশি প্রচলিত।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

বাংলাদেশে ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী বিভিন্ন কাজ পরিচালনা করা হয়। কিন্তু ইংরেজি ক্যালেন্ডার অনুসরণ করে চললে আমরা আরবি মাসগুলো সম্পর্কে সঠিকভাবে ধারণা পাবো না। এ সময় আরবি মাসগুলো কোন মাস এবং কোন মাসের কত তারিখ না জানার কারণে আমরা অনেক ইবাদত থেকে বঞ্চিত হয়ে থাকি।

তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। সফর মাসে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ এবাদত ও রোজা যা নির্দিষ্ট তারিখ এবং মাস যা জানা না থাকার কারণে অনেকে এ রোজাগুলো থেকে বঞ্চিত হয়ে থাকেন।

যদি আপনি সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জেনে থাকেন তাহলে অবশ্যই সফর মাসের আমলগুলো করে আপনি অধিক সওয়াব অর্জন করতে পারবেন। আজকের এই আর্টিকেল থেকে আপনারা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জেনে সফর মাসের আমল গুলো সঠিকভাবে পালন করতে পারবেন। এছাড়াও থাকছে সফর মাসের ফজিলত ও গুরুত্ব সম্পর্কের কিছু তথ্য।

তাহলে আসুন শুরু করা যাক সফর মাসের কত তারিখ আজ ২০২৩ এবং সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে। সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জানতে অবশ্যই আপনাকে আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়তে হবে।

সফর মাসের কত তারিখ আজ ২০২৩

আল্লাহ তাআলার বারোটা মাসের একটি হল সফর মাস এবং সফর হলো আরবি মাসের দ্বিতীয় মাস। মহরম মাসের পরে সফরের স্থান। সফর মাসে কিছু এবাদত রয়েছে যা অনেক গুরুত্বপূর্ণ এবং এ ইবাদতগুলো করার জন্য অনেকেই সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জানতে এই আর্টিকেলটি যারা গুগলে এ সার্চ করেছেন তারা সঠিক জায়গায় এসেছেন। আজকে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জানাবো।

যেহেতু আরবি মাস গুলো চাঁদ দেখার ওপর নির্ভরশীল। আরবি ক্যালেন্ডার ১৪৪৫ হিজরী সফর মাসের ১ তারিখ ইংরেজি ২০২৩ সালের আগস্ট মাসের ১৮ তারিখ এবং বাংলা ১৪৩০ সালের ভাদ্র মাসের ৩ তারিখ। রোজ শুক্রবার। এটি মুসলিম রীতি অনুযায়ী চাঁদ দেখার উপর নির্ভর করবে।

প্রিয় বন্ধুরা, আপনারা ইতিমধ্যে সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে জানতে পেরেছেন। এখন আপনাদের সুবিধার্থে আমরা সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ সম্পর্কে জানাবো।

সফর মাসের ক্যালেন্ডার ২০২৩

আল্লাহতালার প্রত্যেক মাসের মতো সফল মাসেও কিছু গুরুত্বপূর্ণ আমল রয়েছে এবং অন্যান্য মাসের মতোই সফর মাসটিও আল্লাহ তাআলার কাছে একটি গুরুত্বপূর্ণ মাস। মহরমের পরেই সফরের স্থান এবং সফর হলো আল্লাহ তাআলার ১২ টি আরবি মাসের মধ্যে দ্বিতীয় মাস।

আরবি ১৪৪৫ হিজরী অনুযায়ী সফর মাসের ১ তারিখ অনুষ্ঠিত হবে ইংরেজি ২০২৩ সালের আগস্ট ২০১৮ তারিখ। প্রতিটা মাস চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই সফর মাসও চাঁদ দেখার উপর নির্ভরশীল। আপনাদের সুবিধার্থে আমরা সফল মাসের ক্যালেন্ডার ২০২৩ দেওয়া হল।

সফর মাসের কত তারিখ আজ ২০২৩
সফর মাসের কত তারিখ আজ ২০২৩

সফর মাসের গুরুত্ব

ইসলাম হিজরি  বর্ষের দ্বিতীয় মাস হল সফর। মহরম এবং সফর মাস একে অপরের সাথে জড়িত। এ মাস কে ঘিরে নবীদের যুগে নানা ঘটনা আলোচনা বা সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে আছে এই মাসটি। আল্লাহ তাআলার প্রতিটা মাস গুরুত্বপূর্ণ। তাই ইসলাম বর্ষের দ্বিতীয় আরবি মাস সফর মাস খুবই গুরুত্বপূর্ণ। মাস এবং দিন আল্লাহ তায়ালারই সৃষ্টি।

তাই সৃষ্টির সকল রাত-দিনই নেক আমলের জন্য গুরুত্বপূর্ণ। অনেকেই কোন মাসের দিন বা সময়কে অশুভ বলে থাকে কিন্তু এটা বলা মোটেও উচিত নয় কারণ শুভ ও অশুভ বলে কিছু নেই। আল্লাহতালার প্রত্যেকটা দিনরাত ও সময়

অনেক মূল্যবান ও গুরুত্বপূর্ণ। আমরা যদি সঠিক সময় বা দিনকে কাজে লাগাতে পারি তাহলে তা আমাদের জন্য মঙ্গলজনক হবে।

হযরত আবু যর গিফারী রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলে পাক (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে ব্যক্তি প্রত্যেক মাসের ১৩, ১৪, ১৫ তারিখে রোজা রাখল, সে যেন সারা বছরই রোজা রাখল। (সুনানে ইবনে মাযাহ, পৃ-২২২)

হযরত আবদুল্লাহ ইবনে উমর রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন, যে অশুভ আলামত বা দুর্ভাগ্যের ধারণা কোন মানুষকে তার প্রয়োজনীয় দায়িত্ব ও কর্তব্য থেকে দূরে রাখলো সে মূলত শিরক করল। (মুসনাদে আহমদ-২৭/২৫৩৪)

প্রকৃত মু’মিন কোন দিন ও মাসকে অবহেলা করে আল্লাহর ইবাদত থেকে দূরে থাকতে পারে না। তাই সফর মাসও ইবাদতের জন্য উপযোগী গুরুত্বপূর্ণ একটি মাস। এমনিতেই আল্লাহ তায়ালা ইমানদারের প্রত্যেক আমলের সাওয়াবকে কমপক্ষে দশগুণ বৃদ্ধি করেন।

আল্লাহ তায়ালা বলেন, যে ব্যক্তি আল্লাহর কাছে সৎ কাজ নিয়ে হাজির হবে তার জন্য রয়েছে দশগুণ প্রতিফল। আর যে ব্যক্তি অসৎ কাজ নিয়ে আসবে সে ততটুকু প্রতিফল পাবে যতটুকু অপরাধ সে করেছে এবং কারো উপর জুলুম করা হবে না। তাই শুধু সফর মাস নয় আল্লাহতালার বারোটা মাসে আমাদের সঠিকভাবে গুরুত্ব সহকারে আমলের সাথে পালন করা উচিত।

সফর মাসের ফজিলত

সফর মাস হলো আরবি মাসের দ্বিতীয় মাস এবং সফর অর্থ হল শূন্য বা খালি। আরবি মাসের বারোটি মাসের মধ্যে চারটি মাস আল্লাহতালা যুদ্ধ বিগ্রহ থেকে দূরে থাকতে বলেছেন। তার মধ্যে মহরম মাস একটি মহরম মাসে যুদ্ধ বন্ধ থাকার কারণে আরবরা এ মাসে দলে দলে যুদ্ধে যেত। যার কারনে তাদের ঘর খালি হয়ে যেত।আর আরবিতে ‘সফরুল মাকান’ বলতে এমন জায়গা বুঝায় যা মানুষ শূন্য। এজন্য এ মাসের নামকরণ করা হয় ‘সফর।

আরো পড়ুনঃ মহরম মাসে কয়টি রোজা করতে হয়

অন্যান্য মাসের মধ্যেও এ মাসেও কিছু গুরুত্বপূর্ণ ফজিলত রয়েছে যা আমাদের জানা জরুরী। আজকের এই আর্টিকেলে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে আপনাদের সামনে ইতিমধ্যে আলোচনা করেছি যারা সফর মাসের গুরুত্ব ফজিলত সম্পর্কে জানতে চান তারা আমাদের আর্টিকেলের সঙ্গে থাকুন।

জাহেলিয়াতের যুগে সফর মাসকে নিয়ে নানা কুসংস্কার প্রচলিত ছিল। কিন্তু আল্লাহ তাআলার প্রতিটি মাস দিনক্ষণ ফজিলত পূর্ণ। ইসলাম শরীয়তে কোন মাসের সঙ্গে মঙ্গল বা অমঙ্গলের কোন সম্পর্ক নেই। মুমিন ব্যক্তি যদি তার ঈমান দূর করে আল্লাহর কাজে সময় পার করে তাহলে নিশ্চয়ই আল্লাহতালা তার জন্য মঙ্গল করে থাকবে কিন্তু অনেকেই আছেন যারা তাকদিরের বিশ্বাস না করে শুভ বা অশুভ লক্ষণগুলোকে বিশ্বাস করে থাকে তারা সব সময় পথভ্রষ্ট হয়ে থাকে।

কল্যাণ আর অকল্যান সবকিছু নির্ভর করবে মানুষের কর্মের উপর। আল্লাহ তাআলা প্রতি চন্দ্র মাসের ১৩,১৪ এবং ১৫ তারিখে রোজা রাখা অনেক ফজিলতপূর্ণ। সে আমলগুলো সফর মাসে করা যেতে পারে। যেমন ১৩, ১৪ ও ১৫ তারিখে আইয়ামে বিজের তিনটি রোজার প্রতি যত্নশীল হওয়া।

প্রতি মাসে ৩টি রোজা পালনের কথা হাদিসে এসেছে। আব্দুল্লাহ ইবনে আ’মর ইবনে আ’স রা. থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ সা. বলেছেন, ‘প্রতি মাসে তিনটি করে সিয়াম পালন, সারা বছর ধরে সিয়াম পালনের সমান” (বুখারীঃ ১১৫৯, ১৯৭৫) আমাদের উচিত প্রত্যেকটা মাসের মত সফর মাসেও আমরা এই তিনটি রোজা রাখব।

সফর মাসের তৎপর্য ও আমল

অন্যান্য মাসের মতো সব পর মাসে তৎপর্য ও আমল রয়েছে যেগুলো সম্পর্কে অনেকে জানে না। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা সফর মাসের কত তারিখ আজ ২০২৩ সম্পর্কে সফল মাসে তৎপর্য ও আমল সম্পর্ক বিস্তারিতভাবে কিছু আলোচনা করব। নবীদের যুগে সফর মানুষকে একটি অশুভ মাস বলে চিহ্নিত করা হতো। যা ছিল আরবদের মধ্যে একটি কুসংস্কার।

ইসলামী শরীয়া অনুযায়ী মঙ্গল ও অমঙ্গল বলে কোন কিছু নেই। আল্লাহ তাআলার প্রতিটা দিন মাস সময়ে প্রত্যেকটা বান্দার জন্য গুরুত্বপূর্ণ। যদি আমরা সকলেই এই সময়গুলোকে সঠিকভাবে পরিচালনা করতে পারি তাহলে অবশ্যই আমাদের জন্য এটি একটি মঙ্গলজনক দিক হয়ে থাকবে। মঙ্গল ও অমঙ্গল হলো মানুষের কর্মের ফল। মানুষের বিশ্বাস ও কর্মের ওপর কল্যাণ ও কল্যাণ নির্ভর করে।

অনেক ব্যক্তি রয়েছে বিভিন্ন সময় বা দিন ,ক্ষণ, লক্ষণ অনুযায়ী অশুভ লক্ষণের যুক্তি দিয়ে থাকে। ইসলাম শরীয়াতে এর কোন ভ্রান্ত নেই। সেহেতু সফর মাসের কোন অশুভ বলে কিছু নেই। পবিত্র কুরআনুল কারীমে আল্লাহ তায়ালা বলেছেন, তোমাদের কর্ম দোষের দুর্ভাগ্য তোমাদের সঙ্গে রয়েছে। (সুরা ইয়াসিন আয়াত ১৯)

প্রতিটা মাসের মত সফর মাসের আমল রয়েছে যা সম্পর্কে জানা আমাদের জরুরী। আল্লাহতালার প্রতিটা মাস ফজিলতপূর্ণ। প্রতিটা চন্দ্র মাসেরই বেশ কিছু অমল রয়েছে। সেহেতু সফর মাস ও তার বাইরে নয়। চলুন তাহলে সফর মাসের কি আমল আমরা করব সে সম্পর্কে জেনে নিন।

সফর মাসের আমলঃ

১। সফর মাসের তিনটি রোজা রয়েছে ১৩, ১৪ও১৫ আইয়ামে এ বিজের এই তিনটি রোজা ফজিলত পূর্ণ।

২। আব্দুল্লাহ ইবনে আ’মর ইবনে আ’স রাঃ থেকে বর্ণিত হাদিসে রাসূলুল্লাহ সা. বলেছেন, ‘প্রতি মাসে তিনটি করে সিয়াম পালন, সারা বছর ধরে সিয়াম পালনের সমান” (বুখারীঃ ১১৫৯, ১৯৭৫)।

৩। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাই সালাম প্রত্যেক মাসের বৃহস্পতিবার ও সোমবার সপ্তাহে দুইটি রোজা করতেন কারণ সপ্তাহের দুই দিন আল্লাহ তায়ালার কাছে প্রত্যেকটা বান্দার আমলনামা পেশ করা হয়। আর আমি চাই আমার আমলনামা পেশ করার সময় আমি যেন রোজা অবস্থায় থাকি। (সুনানে নাসাই: ২৩৫৮)

৪। এছাড়াও প্রত্যেকটা মাসে আপনি যে কোন ফরজ সুন্নত ওয়াজিব নফল এবাদত গুলো যথারীতিভাবে পালন করতে পারবেন। আশা করি উপরের উল্লেখিত বিষয়গুলো গুরুত্ব সহকারে পড়ে আপনারা সফর মাসের গুরুত্ব, ফজিলত, তৎপর্য ও আমল সম্পর্কে যথারীতি ভাবে জ্ঞান লাভ করতে পেরেছেন।

সফল মাসে করণীয়

আল্লাহ তাআলার কাছে প্রতিটা মাস ফজিলতপূর্ণ বরকতময়। অনেকে আছে যারা জাহেলিয়াতের যুগে এই মাসকে অকল্যাণ মাস বলে ভাবত বলে এখনো অনেকেই এ মাসকে অকল্যাণ মাস হিসেবে ভেবে থাকে। এজন্য এ মাসে কোন শুভ কিছু করতে চায় না। এমনকি এ মাসে অনেকে বিয়ে-শাদী দেওয়া থেকেও বিরত থাকে। কিন্তু এগুলো সব ইসলামী শরীয়তে এর কোন বৈধতা নেই।

আরো পড়ুনঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম

এবং এটি একটি ভ্রান্ত ধারণা ও কুসংস্কার যা অনেকেই অনুসরণ করে। এ মাসটিতে যারা এ মাসটিকে অশুভ ভেবে থাকে তারা কোন শুভ কাজ উদ্বোধন করতে চায় না। তাই আমাদের সকলেরই উচিত এইসব বিভ্রান্ত ও কুসংস্কার ধারণা বাদ দিয়ে প্রতিদিনের মতো বা সময়ে বা মাসের মত সফর মাসেও আমাদের কাজ সঠিকভাবে পরিচালনা করা।

এবং আল্লাহ তাআলার প্রতিটা মাসের মতো সফর মাসও গুরুত্ব সহকারে  ফরজ,নফল এবাদত গুলো সঠিকভাবে পালন করা। আর এটা সব সময় মানুষকে মনে রাখতে হবে মানুষের কর্মের দোষে মানুষের জীবনে অকল্যাণ নিয়ে আসে এতে সময়ের বা দিনের কোন সম্পর্ক নেই। তাই আপনি নিশ্চিন্তে এই সফর মাসটিতেও আপনার প্রত্যেকটি কাজ প্রত্যেক মাসের মতনই আল্লাহর নিয়তে পরিচালনা করতে পারবেন।

সফর মাসের কত তারিখ আজ ২০২৩ - সফর মাসের ক্যালেন্ডার ২০২৩ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে সফর মাসের কত তারিখ আজ ২০২৩, মাসের ক্যালেন্ডার ২০২৩, সফর মাসের কত তারিখ আজ ২০২৩, সফর মাসের ক্যালেন্ডার ২০২৩, সফর মাসের গুরুত্ব, সফর মাসের ফজিলত, সফর মাসের তৎপর্য ও আমল, সফল মাসে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি একজন মুসলিম হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে এই বিষয়গুলো জেনে রাখা উচিত।

এতক্ষণে আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো জানতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটের নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url