মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়ছেন তারা নিশ্চয়ই মহিলাদের কাজা রোজা করার নিয়ম মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্যই।আমরা অনেকেই হয়তো মহিলাদের কাজা রোজা করার নিয়ম, মহিলাদের কাজা রোজা করার আদায় নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ুন।

মহিলাদের কাজা রোজা করার নিয়ম
তাহলে চলুন আর দেরি না করে মহিলাদের কাজা রোজা করার নিয়ম, মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম সম্পর্কে কিছু আলোচনা করি। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

পেজ সূচিপত্রঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

মহিলাদের কাজা রোজা করার নিয়ম

আল্লাহর রব্বুল আলামিন আমাদের সকল মানবজাতির উপরে রোজা ফরজ করেছেন আমাদের রোজা কাজা করার নিয়ম সম্পর্কেও আল্লাহতালা হাদিসে বর্ণিত করেছেন আমরা বিভিন্ন কারণে ফরজ রোজা কাজা করে থাকি বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায় বিশেষ ক্ষেত্রে এবং শারীরিক সমস্যার ক্ষেত্রে এবং সফল অবস্থায় রোজা কাজা করে থাকে।

আরো পড়ুনঃ ইসলামে নারীর পোশাক - মেয়েদের পোশাক পরার বিধান

১। মহিলাদের কাজা করার নিয়ম সম্পর্কে আপনারা হয়তো অনেকেই জানেন না তাহলে চলুন মহিলাদের কাজা রোজা করার নিয়ম সম্পর্কে জেনে নিন-

২। মহিলারা বিশেষ করে পিরিয়ডের সময় রোজা কাজা করে থাকে 

৩। এবং যারা এবং শিশুকে দুধ পান করান সময় আমরা রোজা পূর্ণ করতে পারিনা 

৪। কারো কারো ফরজ রোজার সময়  আমাদের বিভিন্ন শারীরিক সমস্যা এবং জীবননাশক  আশঙ্কা দেখা দিলে আমরা রোজা কাজা করতে পারি।

৫। কারো কারো সে সময় যদি স্বাভাবিক জ্ঞানে না থাকে যাকে বলা হয় পাগল তারা রোজা কাজা করতে পারবেন এবং জিহাদের সময় আমরা রোজা কাজা করতে পারি

৬। রোজার সময় বিষাক্ত জিনিস পোকামাক করে কিংবা সাপে দংশন এর মাধ্যমে যেখানে জীবনের আশংকা থাকে সে সময় আমরা রোজা কাজা করতে পারি।

৭। আমাদের শরীরে বিভিন্ন আঘাত সময় বড় ধরনের আঘাত পায় সে কারণে যদি অতিরিক্ত রক্তক্ষরণ হয় তাহলে আমরা রোজা কাজা করতে পারি।

৮। কোন মহিলা কিংবা ব্যক্তি যদি রোজার সময় মুসাফির অবস্থায় কোন জায়গায় সফর করে তাহলে সে রোজা কাজা করতে পারে।

মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

রমজান মাস হল আল্লাহ তায়ালার একটি ফজিলত পূর্ণ নিয়ামতের মাস এই মাসে আমরা আল্লাহর জিকির আজগার করে পবিত্র সাওম পালন করে থাকি আমরা বিভিন্ন কারণে রোজা কাজা করে থাকি এবং সেই কাজগুলো আমরা কিভাবে আদায় করব সে সম্পর্কে চলুন জেনে নিন-

উপরে আমরা রোজা মহিলাদের রোজা কাজা করার নিয়ম সম্পর্কে জেনেছি। আমরা যেমন বিভিন্ন কারণে রোজা কাজা করে থাকি এবং সে কাজা আদায় করার নিয়ম আল্লাহ তায়ালা আমাদের বলে দিয়েছেন।

আরো পড়ুনঃ মহরম মাসে কয়টি রোজা করতে হয়

আমরা ইচ্ছাকৃতভাবে রোজা কাজা করতে পারে না আমাদের বিভিন্ন শারীরিক সমস্যার জন্য আমরা রোজা কাজা করে থাকি যেমন কেউ বিদেশে ভ্রমণ করতে যেয়ে মুসাফির অবস্থায় আমরা রোজা কাজা করে থাকি এবং জিহাদের সময় আমরা রোজা কাজা করে থাকি এবং মহিলাদের বিভিন্ন শারীরিক সমস্যা জন্য রোজা কাজা হয়ে থাকে আমরা ইচ্ছাকৃতভাবে রোজা কাজা করতে পারে না কারণ এটা বড় গুনাহ। একটি রোজার পরিবর্তে আমরা আরেকটি রোজা করে আদায় করে নিতে পারি রোজা একসাথে করা কোন বাধা নেই আমরা যে কোন সময়ে একটা একটা করে রোজা আদায় করতে পারি।

আমরা বিভিন্ন কারণে রোজা কাজা করে থাকি কেউ বা প্রীত অবস্থায় কেউবা মুসাফির অবস্থায় কিন্তু আমরা এই রোজাগুলো অন্য অন্য যেকোনো সময়ে আমরা এই রোজাগুলো তার সংখ্যা পরিমাণ আদায় করব আমাদের অনেকেই আছেন যারা রোজা আদায় করতে পারে না কিংবা তার সেই ক্ষমতাটুকু নেই তারা একটি মিসকীনকে প্রতিদিনের খাবার সমান ফি দিয়ে দিবেন। যদি আমরা এর চেয়ে অধিক দান করি তাহলে এটি আমাদের জন্য উত্তম এবং যারা পারবে তারা পরবর্তীতে এ রোজাগুলো আদায় করে নিবে (সূরা বাকারা ১৮৪)

কাজা রোজা রাখার নিয়ত

আমরা অনেকেই আছি যারা রোজা রাখার নিয়ত সম্পর্কে অবগত নয় আমাদের রোজা পালন করতে হলে নিয়ত অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ বিষয় কারণ নিয়ত ছাড়া রোজা সম্পন্ন হবে না তাহলে শুনুন রোজা কাজা রোজা নিয়ত জেনে নিই -

সুবহে সাদিকের পূর্বে মনে মনে এই নিয়ত করবে যে, ‘আমি আজ রোজা রাখবো’ অথবা দিনে আনুমানিক ১১টার পূর্বে মনে মনে নিয়ত করবে যে, আমি আজ রোযা রাখলাম। মুখে নিয়ত করা জরুরি নয়, বরং মুস্তাহাব। (রদ্দুল মুহতার: ২/৩৭৭)

আরো পড়ুনঃ রাগ কমানোর উপায়

যেকোনো কাজের আমাদের একটি নিয়ত আছে নিয়ত ছাড়া কোন কাজ সম্পন্ন করা যায় না। নিয়াত মুখে বলা জরুরি নয় কারণ এটা মনে মনে যদি আমি একটা কাজে নিয়ত করি তবে তা যথেষ্ট হবে। প্রতিটি কাজের সোয়াব পাওয়ার জন্য নিয়ত জরুরী। আমরা নিজ নিজ ভাষায় নিয়ত করতে পারি আরবি ভাষায় যে নিয়ত করতে হবে এর কোন সঠিক দলিল নেই।

আমাদের শেষ কথাঃ মহিলাদের কাজা রোজা করার নিয়ম - মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম

প্রিয় পাঠক আপনারা যারা এই পোস্টটি পড়েছেন তারা নিশ্চয়ই মহিলাদের কাজা রোজা করার নিয়ম, মহিলাদের কাজা রোজা আদায় করার নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের রোজা কাজা হলে যেকোনো সময় এটি আদায় করে নিতে পারেন আপনি যদি রোজা করতে সক্ষম হন তাহলে আপনার কাফফারা লাগবে না আর আপনি যদি রোজা করতে সক্ষম না হন তাহলে আপনি এর কাফফারা এবং একটি রোজায় একটি মিসকিনকে একদিনের খাবার দিয়ে রোজার ফিদিয়া আদায় করবেন । আশা করি পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন।আসসালামুয়ালাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url