Ai কোন কাজে ব্যবহার করা হয়

প্রিয় পাঠক আজকের এই আর্টিকেলে আপনাদের আমরা Ai কোন কাজে ব্যবহার করা হয় সে বিষয়ে সকল প্রশ্ন সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। অনেকেই আছেন যারা Ai কোন কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে সঠিকভাবে জানেন না। আমাদের এই আর্টিকেলটি আপনি যদি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে থাকেন তাহলে Ai কোন কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে জানতে পারবেন।

Ai কোন কাজে ব্যবহার করা হয়

তাহলে চলুন আর দেরি না করে আমরা Ai কোন কাজে ব্যবহার করা হয় সে বিষয়ে সকল তথ্য জেনে। Ai কোন কাজে ব্যবহার করা হয়? বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ Ai কোন কাজে ব্যবহার করা হয়

আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে

বর্তমান সময়ে প্রযুক্তির নতুন এক আবিষ্কার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কিন্তু এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে তা অনেকেই হয়তো জানে না। আজকের এই আর্টিকেলে আমরা Ai কোন কাজে ব্যবহার করা হয় এবং এ আই সম্পর্কে নানা প্রশ্নের উত্তর আপনাদের সামনে আলোচনা করব।

আরো পড়ুনঃ এআই এর ক্ষতিকর দিক সমূহ - কৃত্রিম বুদ্ধিমত্তার বৈশিষ্ট্য

মার্ভিন মিনস্কির কে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স  জনক বলা হয়।আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণার শুরু মার্কিন বিজ্ঞানী মার্ভিন মিনস্কির। তিনি একজন আমেরিকান কম্পিউটার বিজ্ঞানী।তিনি ১৯৫৮ সালে মার্ভিন ম্যাসাচুসেট্স ইন্স্টিটিউট অব টেকনোলজিতে শিক্ষক হিসাবে যোগদান করেন। তিনি "আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স" নামক পরিভাষার প্রচলন করেন।

আর্টিফিশিয়াল কি

আর্টিফিশিয়াল এক ধরনের বিশেষ কম্পিউটার সফটওয়্যার এবং কম্পিউটার লার্নিং মেশিন। যুগ যুগ ধরে কম্পিউটার মানুষের নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে এবং যুগের সাথে তাল মিলিয়ে এখন উন্নত আবিস্কার ঘটতে চলেছে তেমনি একটি আবিষ্কার হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। এটি একটি কম্পিউটারের বিশেষ শাখা।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর অর্থ কৃত্রিম বুদ্ধিমত্তা। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংক্ষিপ্ত রূপ Ai (এআই)। Ai কোন কাজে ব্যবহার করা হয় তা অনেকেরই অজানা। এটি এমন একটি মেশিন এর মাধ্যমে মানুষের মস্তিষ্কের মতো কাজ করে থাকে। মানুষের মতো ভাবনা চিন্তা ক্ষমতা এই মেশিনের রয়েছে। তাই এই মেশিন কি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা লার্নিং মেশিন বলা হয়।

Ai কাকে বলে

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংক্ষিপ্ত রূপ হল  Ai  (এ আই)। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কে Ai  বলা হয়। Ai কোন কাজে ব্যবহার করা হয়, তা হয়তো অনেকেরই অজানা। এমন বিশেষ কিছু সফটওয়্যার দ্বারা তৈরি যেটা মানুষের মস্তিষ্কের মতো কাজ করতে পারে। বর্তমানে এ আই ব্যবহারের লোক সংখ্যা অনেক বৃদ্ধি পাচ্ছে। নানা কাজে এ আই এর ব্যবহার করা হচ্ছে।

Ai কোন কাজে ব্যবহার করা হয়

বর্তমান বিজ্ঞানের নতুন একটি প্রযুক্তিগত আবিষ্কার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা Ai (এআই)। Ai কোন কাজে ব্যবহার করা হয় তা আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন। অনেকেই আছেন যারা Ai কোন কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে সঠিকভাবে জানে না।

আমরা বেশিরভাগ মানুষই এ আই বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বিভিন্ন প্রোগ্রামিং এর মাধ্যমে করে থাকি। কিন্তু আমরা জানি না এটি এআই এর মাধ্যমে হয়ে থাকে।তাই আমাদের এই আর্টিকেলটি পড়লে আপনি অবশ্যই Ai কোন কাজে ব্যবহার করা হয় সে সম্পর্কে জানতে পারবেন।

বর্তমান সময়ে এআই এর ব্যবহার ব্যাপকভাবে ব্যবহার করা হচ্ছে। কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্ষেত্রে পরিলক্ষিত হয় কম্পিউটার বা ভিডিও গেমসের ক্ষেত্রে এর ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কম্পিউটারের বিশেষ একটি শাখা একে লার্নিং মেশিনেও বলা হয়ে থাকে। এখানে বিভিন্ন দেশের ভাষা ও প্রশ্ন উত্তর গুগল থেকে পেয়ে যাবেন।

এছাড়াও প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে এই গেমের ক্যারেক্টারে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার করা হয়। যার ফলে গেমসের ক্যারেক্টারগুলো গেম ব্যবহারকারীদের চিন্তাও কার্যক্রমের সাথে তাল মিলিয়ে বিভিন্ন ধরনের কাজ করে থাকে। বর্তমানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রত্যেকটি ডিভাইসর জন্য ব্যবহৃত হচ্ছে এবং এর ব্যবহারকারীর সংখ্যাও ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে।

আরো পড়ুনঃ ল্যাপটপ দিয়ে টাকা ইনকাম করার উপায়

এর ব্যবহারের সুবিধা রয়েছে ব্যাপক।ভার্চুয়াল রিয়েলিটি প্রযুক্তিতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট ব্যবহার করা হয়।  গুগল ম্যাপ (google maps) এর ক্ষেত্রে এটি বিশেষভাবে ব্যবহৃত হয়ে থাকে। আপনাকে পথ চিহ্নিত করতে এবং কোন গন্তব্যে পৌঁছে দিতে google ম্যাপস এআই ব্যবহার হয়ে থাকে।

বর্তমান স্মার্টফোন গুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা (AI) যুক্ত ক্যামেরা ব্যবহার করা হয়। এবং সঠিক সময় নির্ণয় করতে এআই  এর ব্যবহার হয়ে থাকে। এমন অনেক ডিভাইস রয়েছে যেগুলোতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এআই এর ব্যবহার ব্যাপক হারে থাকে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর খারাপ দিক

আজকের এই আর্টিকেলে আমরা Ai কোন কাজে ব্যবহার করা হয় সে বিষয়ে ইতিমধ্যে আলোচনা করেছি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংক্ষিপ্ত রূপ Ai  (এআই)। এর যেমন ভালো সুবিধাজনক দিকগুলো রয়েছে, তেমনি রয়েছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর খারাপ দিক। চলুন তাহলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট এর খারাপ দিকগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

কর্মসংস্থার অভাব - আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে অনেক কাজ করা হয় এবং সব কাজ করতে এটি পারদর্শী। যার কারণে এটি বেকারত্ব বাড়িয়ে দিতে পারে। এতে করে মানুষ চাকরি হারাবে।

নির্ভরতা - দিনদিন যে হারে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংখ্যা বাড়ছে এবং অনেক কাজ ও সিদ্ধান্ত এর দ্বারা সম্ভব হচ্ছে এতে করে মানুষ নিজের ওপর নির্ভরতা হারিয়ে ফেলছে।

জবাবদিহিতার অভাব - এআই সিস্টেম গুলো মানুষের তত্ত্বাবধান ছাড়াই কাজ করতে সক্ষম এবং সেই কাজে যদি তাদের কোন ত্রুটি হয়ে থাকে তাহলে সে কার জন্য তাদের জবাবদিহিতা কঠিন হয়ে থাকে।

নিরাপত্তা ঝুঁকি - এ আই সিস্টেমগুলো অনেক সময় হ্যাকিং হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সিস্টেমগুলোর ডেটা লঙ্ঘনের কারণও হতে পারে এবং সবাই আক্রমণের শিকার হতে পারে।

নৈতিক দ্বিধা - AI কঠিন নৈতিক প্রশ্ন উত্থাপন করতে পারে, যেমন মানুষের মঙ্গলের চেয়ে দক্ষতা বা লাভকে অগ্রাধিকার দেওয়া কখনও নৈতিক কিনা।

গোপনীয়তা রক্ষা - এআই সিস্টেমগুলো আপনার ব্যক্তিগত অনেক ডাটা সংরক্ষণ করে গোপনীয়তা রক্ষা করতে পারে এবং পরে তার অপব্যবহার করতে পারে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রাকৃতিক বুদ্ধিমত্তা এই সফটওয়্যার দ্বারা মানুষের যেমন কিছু উপকার রয়েছে তেমন ক্ষতির দিক ও রয়েছে। এ ক্ষতির দিকগুলো আমরা ইতিমধ্যে আলোচনা করেছি। এই মেশিনটি দ্বারা মানুষের বিবেক জ্ঞান সবকিছু ভবিষ্যতে ধ্বংস হতে পারে। কারণ দিন দিন মানুষ কৃত্রিম বুদ্ধিমত্তা ওপরে নির্ভরশীল হয়ে পড়ছে।

কোন বিষয় সম্পর্কে জানতে যখন আমরা আগে বই থেকে এর উত্তর খুজতাম তখন মানুষের জ্ঞান এবং বুদ্ধি অনেকটাই সজাগ থাকতো। কিন্তু এখন তার উল্টোটা হচ্ছে, কারণ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এর ফলে যে কোন বিষয় জানতে এখন আমরা কম্পিউটারের ওপর নির্ভরশীল হয়ে পড়ছি। এ থেকে মানুষের জ্ঞান অনেকটাই কমে যাচ্ছে এবং মানুষ দিন দিন ক্ষতির সম্মুখীন হচ্ছে।

Ai কোন কাজে ব্যবহার করা হয়ঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স এর জনক কে? আর্টিফিশিয়াল কি? Ai কাকে বলে? Ai কোন কাজে ব্যবহার করা হয়? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর খারাপ দিক সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

আরো পড়ুনঃ জিমেইল অ্যাকাউন্ট খুলে কিভাবে টাকা আয় করা যায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url