Ai মানে কি - Ai আমাদের কি কাজে লাগে

বর্তমান বিশ্বের নতুন একটি আবিষ্কার Ai (এআই)। Ai মানে কি  ও Ai আমাদের কি কাজে লাগে সে বিষয়ে আজকের এই আর্টিকেলে আপনাদের জন্য এই সম্পর্কে থাকছে বিস্তারিত কিছু তথ্য। আমরা অনেকে আছি যারা Ai মানে কি এবং Ai কাজে লাগে সে বিষয়ে সঠিকভাবে জানে না। তাই আপনাদের সুবিধার্থে আমরা Ai মানে কি সে বিষয়ে এবং পাশাপাশি  আরও অনেক কিছু তথ্য জানাবো।

Ai মানে কি

তাহলে চলুন Ai মানে কি এবং Ai আমাদের কি কাজে লাগে সে বিষয়ে নানা প্রশ্নর উত্তর আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা জেনে নেব। তাহলে চলুন উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ Ai মানে কি - Ai আমাদের কি কাজে লাগে

Ai মানে কি 

আমরা অনেকেই আছি যারা Ai মানে কি এ বিষয়ে সঠিকভাবে জানিনা। তাই আপনাদের জন্য আজকের এই আর্টিকেলে আমরা Ai মানে কি এবং Ai আমাদের কি কাজে লাগে সেই বিষয়ে সকল তথ্য জানাবো। তাহলে চলুন Ai মানে কি সে বিষয়ে আগে জানা যাক।

আরো পড়ুনঃ ল্যাপটপ দিয়ে টাকা ইনকাম করার উপায়

আই ফুল ফর্ম অর্থাৎ বাংলায় পূর্ণরূপ হলো Artificial intelligence বা কৃত্রিম বুদ্ধিমত্তা। এ আই এর ওপর একটি বিভাগ হলো মেশিন লার্নিং। যা ভবিষ্যৎ প্রজন্মের জন্য এক নতুন আবিষ্কার।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি

দিন দিন বর্তমান বিশ্বের প্রযুক্তির আবিষ্কার বেড়েই চলেছে এবং বিশ্বকে উন্নত করতে অনেকেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ওপর ভরসা করছেন। কিন্তু এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি এবং Ai মানে কি এর সম্পর্কে আপনাদের জানাবো।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হলো এক ধরনের সফটওয়্যার। যা প্রোগ্রামিং এর মাধ্যমে মেশিনকে মানুষের মতো চিন্তাধারার ক্ষমতা প্রয়োগ করা হয়। এটা একধরনের কম্পিউটার লার্নিং মেশিন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স একটি উন্নত সফটওয়্যার যার মাধ্যমে রোবট বা কম্পিউটার মেশিনকে মানুষের মত চিন্তা ধারা সিদ্ধান্ত এবং কথা বলার ক্ষমতা চিনতে পারার ক্ষমতা দিয়ে থাকে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যার এর মাধ্যমে যে কম্পিউটার লার্নিং মেশিন বা কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি হয়েছে তারপর চলা শুরু হয়েছে ১৯৪০ সাল থেকে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় শত্রুর বিরুদ্ধে লড়াইয়ের জন্য দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির প্রয়োজনীয়তা দেখা দেয়। এই সময় ব্রিটিশ গণিতবিদ অ্যালান টুরিং এবং নিউরোলজিস্ট গ্রে ওয়াল্টার বুদ্ধিমান মেশিন এবং তার বিভিন্ন সম্ভাবনা সম্পর্কে ধারণা দেন।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে তিনটি ভাগে ভাগ করা হয়েছেঃ

১। উইক এআই (Narrow AI) -- এই ইন্টেলিজেন্স শুধুমাত্র নির্দিষ্ট বিষয়ের উপর কাজ করতে পারবে।  বর্তমানে সময়ে এই ইন্টেলিজেন্স ব্যবহার আমরা করে চলেছি।

২। সিঙ্গুলারিটি (Super Intelligence) -- এটা সবচাইতে বিষম্ম কর  এমন একটা ইন্টেলিজেন্স যা কিনা সবচেয়ে বুদ্ধিমান কৃত্রিম বুদ্ধিমত্তা যা মানুষের ক্ষমতাকেও অতিক্রম করতে পারে।

৩। স্ট্রং এআই (Artificial General Intelligence) -- মেশিন বা কম্পিউটার যখন মানুষের মতো সকল কাজ করতে পারবে বা কম করার ক্ষমতা থাকবে তখন তাকে তখন সেটা স্ট্রং নামে পরিচিত লাভ করবে।

এআই (Ai ) আমাদের কি কাজে লাগে কি কাজে লাগে

Ai মানে কি এবং Ai  আমাদের কি কাজে লাগে। এই বিষয়ে সকল তথ্য আপনাদের সামনে আমরা উপস্থাপন করব। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সংক্ষিপ্ত রূপ হল  Ai (এআই) বাংলায় এর অনুবাদ করা হয় কৃত্রিম বুদ্ধিমত্তা। প্রযুক্তির যুগে এমন কিছু আবিষ্কার আবিস্কার হয়েছে যেটি মানুষের সাথে মিলে যায়। এমন বিশেষ কিছু সফটওয়্যার এর মাধ্যমে কম্পিউটার লার্নিং মেশিন আবিষ্কার করা হয়েছে।

এই মেশিন দ্বারা মানুষের মত কথা বলা, মনের ভাব প্রকাশ করা, কোন সিদ্ধান্ত গ্রহণ করা মানুষের মত সকল বুদ্ধির ক্ষমতা রয়েছে এই মেশিনটিতে। তাই একে কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়। এই কৃত্রিম বুদ্ধিমত্তার ফলে বর্তমানে মানুষের অনেক কাজকে সহজ করে তুলেছে। অনেক কর্মস্থানে এবং বিশেষ বিশেষ জায়গায় এই কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার হয়ে থাকে। তাই নতুন আবিষ্কার এ Ai (এআই) আমাদের কি কাজে লাগে সে বিষয়ে আপনাদের জানাবো।

আরো পড়ুনঃ যে কোন সিমের কল রেকর্ড বের করার নিয়ম

১। বর্তমান বিশ্বে আমরা যে আইফোন গুলো ব্যবহার করছি তার মধ্যে থাকা ফিচার রয়েছে যার নাম SlRl Personal Assistant এটি একটি জনপ্রিয় ফিচার। আমরা সকলেই এর নাম শুনেছি। এটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে একটি অন্যতম উদাহরণ হিসেবে ধরা হয়েছে। এর থেকে আপনি বেশ কিছু সুবিধাজনক কাজ করতে পারবেন যা আপনার জন্য এতদিন কষ্ট করছিল।

যেমন মেসেজ, করা টাইপিং করা, কোন ইনফরমেশন সার্চ করা, কোন অ্যাপ্লিকেশন খোলা বা কোন জিনিস চিনা ইত্যাদি। এছাড়াও অনেক কাজ রয়েছে যেগুলো আপনি ফোনটি হাতে নিয়ে Hey Siri বললেই আপনি যে কাজটি করতে চান সেটি বললেই করে নিতে পারবেন। এই Hey Siri বলার জন্য আপনার মুখের ভাষা।

এবং আপনার প্রশ্নটি বোঝার জন্য মেশিন লার্নিং টেকনোলজি ব্যবহার করে থাকে। তবে এই কাজটি শুধু আইফোন এবং আই পড ডিভাইস মধ্যে সীমাবদ্ধ রয়েছে। এছাড়াও আরো বেশ কয়েকটি iphone রয়েছে যেগুলোর মাঝে এই সুবিধা গুলো রয়েছে যেমন: এলেক্সা ডিভাইস উইন্ডোজ এর Cortana  ও এন্ডয়েড  ফোনের Google assistant এগুলো Siri  মতোই কাজ করে থাকে। 

২। Ai এর ব্যবহার ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে করা হচ্ছে। আগে এ ইন্ডাস্ট্রিতে একটা কাজের জন্য অনেক সময় এবং প্রচুর লোকের সাহায্য নিতে হতো সেখানে অল্প সহজেই মেশিন দ্বারা খুব দ্রুত কাজ সম্পন্ন করা সম্ভব হচ্ছে।

৩। Ai এর ব্যবহার শুধু স্মার্ট ফোনে নয় এটা অটোমোবাইল সেক্টরে এর ব্যবহার করা সম্ভব হচ্ছে। আপনি নিশ্চয়ই Tesla care  আর এর কথা শুনেছেন। এই care এ Self driving সুবিধা রয়েছে। অর্থাৎ কোন ড্রাইভার ছাড়াই নিজে থেকে এই গাড়ি চলতে সক্ষম। শুধু আপনি নির্দিষ্ট লোকেশন এই গাড়িতে সেট করবেন তাহলে আপনাকে সেই নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে দেওয়ার দায়িত্ব তার।

৪। বর্তমান সময়ের বিশ্ব বিখ্যাত ই-কমার্স প্ল্যাটফর্ম আমাজন। এখানে Ai একটি প্রোডাক্ট বাজারে নিয়ে আসে এবং এর নাম ECHO। এই প্রোডাক্টটি আপনার অনেক কাজ সুবিধা করে দিবে যেমন:  আপনার যে কোন প্রশ্নের উত্তর সহজে দিতে পারবে ,যে কোন আবহাওয়া রিপোর্ট দিতে সক্ষম, এবং খেলাধুলার নির্দিষ্ট সময় বলে দিতে পারবে ইত্যাদি।

৫। এছাড়াও গুগল ও বেশ কিছু Ai এর সুবিধা ভোগ করে থাকে। google নিজের বেশ কিছু প্রোডাক্টসAi নিজের ব্যবহার করে থাকে তার মধ্যে বিশেষ হলো Google maps যখন আমরা নিজের রাস্তা থেকে অন্য কোন লোকেশন খুঁজে থাকি তখন সচরাচর আমরা সকলেই গুগল ম্যাপস ব্যবহার করে থাকি। তখন আমাদের google Ai এর ব্যবহারের মাধ্যমে আমাদের সঠিক রাস্তা বা লোকেশন দেখিয়ে থাকে।

এআই অপরাজিতা

আজকের এই আর্টিকেলে আমরা Ai মানে কি এবং Ai আমাদের কি কাজে লাগে সে বিষয়ে যাবতীয় নানা প্রশ্নের উত্তর আমরা আপনাদের সামনে পরিবেশন করেছি। দিন দিন বিশ্বে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বেড়ে চলেছে। বিশ্ব যখন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কৃত্রিম বুদ্ধিমত্তা সাহায্যে এগিয়ে রয়েছে তাহলে বাংলাদেশ কেন পিছিয়ে থাকবে। বিশ্বের বিভিন্ন জায়গার মতো বাংলাদেশেও কৃত্রিম বুদ্ধিমত্তার আবিষ্কার হয়েছে।

এই কৃত্রিম বুদ্ধিমত্তার নাম অপরাজিতা। এই কৃত্রিম বুদ্ধিমত্তা অপরাজিতা কে দিয়ে একটি বেসরকারি নিউজ এর খবর পড়ানো হয় এবং সেখানে তিনি মানুষের মতোই সাধারণভাবে খবর পড়ার জন্য চেষ্টা করবেন এই কথাও বলেছেন এবং শুরু থেকে শেষ পর্যন্ত সুন্দরভাবে খবর উপস্থাপন করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন।

আরো পড়ুনঃ এআই এর ক্ষতিকর দিক সমূহ - কৃত্রিম বুদ্ধিমত্তার বৈশিষ্ট্য

বাংলাদেশের এই প্রথমবার আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রেজেন্টার' হিসাবে অপরাজিতা কৃত্রিম বুদ্ধিমতা এক নারী খবর পরিবেশন করে সফল হয়েছেন। গত ১৯ জুলাই , বাংলাদেশের 'চ্যানেল ২৪' নামে ওই টেলিভিশনে সন্ধ্যা ৭টার বুলেটিনে এই কৃত্রিম বুদ্ধিমত্তাকে দিয়ে সংবাদ পাঠ করানো হয়। সেই সময়ে টেলিভিশনের স্ক্রিনের উপরেও 'অপরাজিতা'-র পরিচয় হিসাবে লেখা হয় 'এআই প্রেজেন্টার'।

অন্যান্য দেশের মতো আমাদের বাংলাদেশও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বুদ্ধিমত্তার ব্যবহার‌ করে সফল হয়েছেন।আমাদের দেশে বর্তমান প্রজন্মে এমন অনেক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার আবির্ভাব অনেক হারে বৃদ্ধি পেতে পারে এবং এটি বাংলাদেশ সহ সারা বিশ্বের জন্য ভবিষ্যৎ প্রজন্মের জন্য কি প্রভাব ফেলবে তা আমাদের অনেকেরই অজানা।

Ai মানে কি - Ai আমাদের কি কাজে লাগেঃ শেষ কথা

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে Ai মানে কি? আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট কি? এআই (Ai ) আমাদের কি কাজে লাগে কি কাজে লাগে, এ আই অপরাজিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি আজকের এই আর্টিকেল থেকে এ আই সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের তথ্যমূলক আর্টিকেল প্রকাশ করা হয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

Skbd IT এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url